কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

স্ক্রিনসেভার হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা ব্যবহারকারীর নিষ্ক্রিয়তার একটি সময় পরে চলমান ছবি বা কালো পর্দা চালানোর জন্য সেট করা হয়। পুরোনো মনিটরগুলির ডিসপ্লেতে ছবিটি বার্ন করার সমস্যা ছিল যদি একই চিত্রটি দীর্ঘ সময়ের জন্য স্ক্রিনে প্রদর্শিত হয়। পুরানো মনিটরের ক্ষতি রোধ করার জন্য স্ক্রিনসেভার চালু করা হয়েছিল। যাইহোক, নতুন মনিটরগুলি পুরানো মনিটরগুলির মতো একই সমস্যার মুখোমুখি হয় না। তাই আধুনিক দিনে স্ক্রিনসেভার কম ব্যবহার করা হয়। কিছু ব্যবহারকারী এখনও তাদের ডিভাইসে বিনোদন বা সুরক্ষার উদ্দেশ্যে এগুলি ব্যবহার করবেন৷ একজন প্রশাসক হিসাবে, আপনি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার নিষ্ক্রিয় করতে পারেন। তারা সিস্টেমে স্ক্রিনসেভার চালু করতে অক্ষম হবে।

উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এই নির্দিষ্ট কাজের সেটিং আপনার সিস্টেমের গ্রুপ পলিসি এডিটরে পাওয়া যাবে। যাইহোক, আমরা সেই ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যাদের গ্রুপ পলিসি এডিটরে অ্যাক্সেস নেই।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে নিষ্ক্রিয় করা

লোকাল গ্রুপ পলিসি এডিটরে এমন সমস্ত সেটিংস রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে পারে। কিছু সেটিংস কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে উপলব্ধ নাও হতে পারে তবে গ্রুপ নীতিতে সহজেই পাওয়া যেতে পারে। এই নীতি সেটিংস কনফিগার করা সহজ এবং কোনো প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন হয় না। স্ক্রিনসেভারের জন্য নীতি সেটিং যা আমরা এই পদ্ধতিতে ব্যবহার করছি সেটি সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে স্ক্রিনসেভার এবং স্ক্রিনসেভার বিভাগকে অক্ষম করবে। স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা সিস্টেমে স্ক্রিনসেভারের জন্য কোনো বিকল্প পরিবর্তন করতে অক্ষম হবে।

দ্রষ্টব্য :আপনি যদি Windows 10 হোম সংস্করণ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন। কারণ গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 এডুকেশন, এন্টারপ্রাইজ এবং প্রো সংস্করণে উপলব্ধ।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে উইন্ডো। উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    User Configuration\ Administrative Templates\ Control Panel\ Personalization\
    উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এখন “স্ক্রিন সেভার সক্ষম করুন নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপরে টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন স্ক্রিনশটে দেখানো হয়েছে। উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. বেশিরভাগ সময় গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে গোষ্ঠী নীতির জন্য জোর করে আপডেট করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. আপনি কেবল পুনঃসূচনা করেও এটি করতে পারেন৷ সিস্টেম।
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. এখন সেই নির্দিষ্ট স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর জন্য স্ক্রিনসেভার নিষ্ক্রিয় করা হয়েছে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে নিষ্ক্রিয় করা

আরেকটি পদ্ধতি হল আপনার সিস্টেমে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে স্ক্রিনসেভার নিষ্ক্রিয় করা। উইন্ডোজ রেজিস্ট্রি হল সেই ডাটাবেস যা আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে সমস্ত তথ্য ধারণ করে। আপনি যদি এই সেটিংটির জন্য গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে মানটি ইতিমধ্যেই কনফিগার করা সেটিং সহ রেজিস্ট্রি এডিটরে উপলব্ধ হবে৷ আপনি যদি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে স্ক্রিনসেভার নিষ্ক্রিয় করার জন্য কী এবং মান তৈরি করতে হতে পারে। কোনো ভুল না করে নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করার চেষ্টা করুন:

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প পথ নির্বাচন করুন এবং নাম আপনি চান হিসাবে ফাইল. অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে বোতাম। উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\ Software\Policies\Microsoft\Windows\Control Panel\Desktop

    দ্রষ্টব্য :যদি ডেস্কটপ কী অনুপস্থিত, শুধুমাত্র উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> কী চয়ন করুন বিকল্প তারপর নতুন তৈরি করা কীটির নাম দিন “ডেস্কটপ ".

  4. ডেস্কটপের ডান প্যানে ডান-ক্লিক করুন কী এবং নতুন> স্ট্রিং মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “ScreenSaveActive হিসেবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. ScreenSaveActive-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা পরিবর্তন করুন 0 স্ক্রিনসেভার নিষ্ক্রিয় করতে। উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷

  1. উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

  2. আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

  3. উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

  4. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?