কম্পিউটার

উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?

একাধিক ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত একটি কম্পিউটার প্রতিটি ব্যবহারকারীর জন্য আলাদা ডেস্কটপ থাকবে। যে কেউ তাদের ডেস্কটপকে যে কোন ওয়ালপেপারে পরিবর্তন করতে পারে। যাইহোক, কিছু কোম্পানী এবং এমনকি বাড়িতে কিছু ব্যবহারকারী সকল ব্যবহারকারীদের জন্য ডেস্কটপের ওয়ালপেপার একই রাখতে চায়। ওয়ালপেপারটি একটি কাস্টম কোম্পানির লোগো বা প্রশাসকের ইচ্ছামত যেকোনো কিছু হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই সিস্টেমের সমস্ত ব্যবহারকারীদের জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার সেট করতে পারেন৷ এটি তাদের অ্যাডমিন অধিকার ছাড়া ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকেও বাধা দেবে।

উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করে। এতে অনেকগুলি সেটিংস রয়েছে যা কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে উপলব্ধ নেই৷ একটি নির্দিষ্ট নীতি রয়েছে যা সিস্টেমের সমস্ত ব্যবহারকারীদের জন্য একটি ডেস্কটপ ওয়ালপেপার সেট করতে পারে৷ গ্রুপ পলিসি এডিটরে নীতি সেটিং কনফিগার হয়ে গেলে, এটি এই নির্দিষ্ট সেটিংসের জন্য স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি এডিটর আপডেট করবে।

দ্রষ্টব্য :গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 শিক্ষা, প্রো এবং এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ। আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে উইন্ডো। উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    User Configuration\ Administrative Templates\ Desktop\ Desktop\
    উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  3. এখন “ডেস্কটপ ওয়ালপেপার নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপর সক্ষম নির্বাচন করুন বিকল্প টগল করুন এবং ওয়ালপেপার পথ প্রদান করুন . আপনি ওয়ালপেপার শৈলীও চয়ন করতে পারেন৷ উপলব্ধ বিকল্পগুলির যেকোনো একটি থেকে৷
    নোট৷ :ওয়ালপেপার অবশ্যই একটি JPG ফরম্যাট হতে হবে। এটি “C:\windows\web\wallpaper\-এ অবস্থিত হওয়া উচিত " কিছু ব্যবহারকারীর জন্য, এটি কাজ করে না যদি চিত্রটি এমন একটি ডিরেক্টরিতে থাকে যা তাদের জন্য অ্যাক্সেসযোগ্য নয়৷

    উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. বেশিরভাগ সময় গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে। যদি না হয়, তাহলে আপনাকে জোর করতে হবে গ্রুপ নীতির জন্য আপডেট।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. আপনি কেবল সিস্টেমটি পুনরায় চালু করেও এটি করতে পারেন।
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  7. এটি সেই সিস্টেমের সমস্ত ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট ওয়ালপেপার সেট করবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি অপারেটিং সিস্টেমের সেটিংস এবং তথ্যের একটি ডাটাবেস। যেকোন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের তথ্য রেজিস্ট্রিতে সংরক্ষিত থাকবে। আমরা রেজিস্ট্রি এডিটর প্রোগ্রাম ব্যবহার করে উইন্ডোজ রেজিস্ট্রি অ্যাক্সেস করতে পারি। এই গ্রাফিকাল টুল ব্যবহারকারীদের উইন্ডোজ রেজিস্ট্রিতে তথ্য দেখতে এবং পরিবর্তন করতে সাহায্য করে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে এই নির্দিষ্ট সেটিংসের জন্য মানটি ইতিমধ্যেই বিদ্যমান থাকবে। যাইহোক, যদি আপনি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে সেটিংস কনফিগার করার জন্য আপনাকে অনুপস্থিত কী বা মান তৈরি করতে হবে।

আমরা কোনো নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করার জন্য একটি ধাপও অন্তর্ভুক্ত করেছি। শুধুমাত্র ক্ষেত্রে একটি ব্যাকআপ রাখা সবসময় ভাল. সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার সেট করতে নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন:

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট করুন, তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প পথ নির্বাচন করুন এবং নাম আপনি চান হিসাবে ফাইল. অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে বোতাম। উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System

    দ্রষ্টব্য :যদি সিস্টেম কী অনুপস্থিত, শুধুমাত্র উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> কী চয়ন করুন বিকল্প তারপর নতুন তৈরি করা কীটির নাম দিন “সিস্টেম ".

  4. সিস্টেমের ডান প্যানে ডান-ক্লিক করুন কী এবং নতুন> স্ট্রিং মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “ওয়ালপেপার হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  5. ওয়ালপেপার-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন চিত্রের পথ যোগ করুন আপনি ওয়ালপেপার জন্য ব্যবহার করতে চান যে. উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?
  6. আপনি ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> স্ট্রিং মান বেছে নিয়ে আরেকটি স্ট্রিং মান তৈরি করতে পারেন বিকল্প এটির নাম “ওয়ালপেপার স্টাইল হওয়া উচিত৷ ".
  7. ওয়ালপেপার স্টাইল-এ ডাবল-ক্লিক করুন এটা খুলতে মান. এখন সেই অনুযায়ী মান ডেটা পরিবর্তন করুন। মান ডেটা 0 কেন্দ্রের জন্য , 1 টাইল এর জন্য , 2 স্ট্রেচ এর জন্য , 3 ফিট এর জন্য , 4 পূর্ণ করার জন্য , এবং মান ডেটা 5 স্প্যান এর জন্য শৈলী উইন্ডোজ 10-এ সমস্ত ব্যবহারকারীর জন্য একটি ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার কীভাবে সেট করবেন?

    দ্রষ্টব্য :আপনি যে স্টাইলটি চান তার জন্য শুধুমাত্র একটি সংখ্যা টাইপ করুন৷

  8. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷

  1. Windows 10 এ সমস্ত ব্যবহারকারীর জন্য ডিফল্ট ব্যবহারকারী লগইন ছবি সেট করুন

  2. কিভাবে Windows 11 এ নোটপ্যাড++ ডিফল্ট হিসেবে সেট করবেন

  3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন

  4. Windows 10 এ ওয়ালপেপার হিসাবে GIF কিভাবে সেট করবেন