কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

স্ক্রিনসেভার হল এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারী একটি নির্দিষ্ট সময়ের জন্য পিসিতে সক্রিয় না থাকার পরে মনিটরের স্ক্রিনে চলমান ছবি বা প্যাটার্ন চালায়। এটি পুরানো মনিটরের ক্ষতি রোধ করতে ব্যবহৃত হয়েছিল। এটিতে একটি বিকল্প রয়েছে যা স্ক্রিনসেভার পুনরায় শুরু করার সময় লগইন স্ক্রীন প্রদর্শন করে। কিছু ব্যবহারকারী তাদের সিস্টেম লক করতে চাইতে পারেন যখন তারা একটি নির্দিষ্ট সময়ের জন্য দূরে থাকে। এটি স্ক্রিনসেভার দেখাবে এবং কয়েক সেকেন্ড পরে, এটি কম্পিউটারটি লক করবে। এই নিবন্ধে, আমরা আপনাকে কিছু পদ্ধতি প্রদান করতে যাচ্ছি যার মাধ্যমে আপনি স্ক্রীনসেভার পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম এবং অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

পদ্ধতি 1:স্ক্রিনসেভার সেটিংস ব্যবহার করা

স্ক্রিনসেভার সুরক্ষা সক্রিয় করার জন্য এটি সাধারণ এবং ডিফল্ট পদ্ধতি। বিকল্পটি উইন্ডোজের স্ক্রিনসেভার সেটিংসে পাওয়া যাবে। স্ক্রিনসেভার ব্যবহারকারী দ্বারা সেট করা হলে এটি কাজ করবে। স্ক্রীন সেভার শুরু হওয়ার পর ব্যবহারকারী মাউস নাড়ালে স্ক্রীন লক হবে না। আপনার সিস্টেমে স্ক্রীন লক হতে কয়েক সেকেন্ড সময় লাগে। স্ক্রীনসেভার পাসওয়ার্ড সুরক্ষা সেট করতে নীচের পদক্ষেপগুলি পরীক্ষা করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং I টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে অ্যাপ এখন ব্যক্তিগতকরণ-এ ক্লিক করুন সেটিংস. উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  2. বাম দিকের ফলকে, লক স্ক্রীন-এ ক্লিক করুন এবং নিচের দিকে স্ক্রোল করুন। এখন স্ক্রিন সেভার সেটিংসে ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  3. এখন আপনি স্ক্রিনসেভার সেট করতে পারেন এবং "রিজুমে, লগঅন স্ক্রীন প্রদর্শন করুন চেক করতে পারেন "বিকল্প। আপনি সক্ষম করতে পারেন৷ এবং অক্ষম করুন এখান থেকে স্ক্রিনসেভার সুরক্ষা।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা আপনার অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের সেটিংস ধারণ করে। গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে, আপনি স্ক্রিনসেভার পাসওয়ার্ড সুরক্ষা সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন। এটি চেক বক্সটিকেও ধূসর করে দেবে, তাই প্রশাসকের অধিকার ছাড়া সাধারণ ব্যবহারকারীরা এটি পরিবর্তন করতে পারবেন না৷

যদি আপনার সিস্টেম একটি Windows হোম অপারেটিং সিস্টেম চালায়, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন. যাইহোক, যদি আপনার সিস্টেম ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর দিয়ে সজ্জিত থাকে, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক আপনার সিস্টেমে উইন্ডো খুলবে। উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    User Configuration\ Administrative Templates\ Control Panel\ Personalization\
    উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  3. এখন “পাসওয়ার্ড স্ক্রিন সেভার রক্ষা করে নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপরে টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন স্ক্রিনশটে দেখানো হয়েছে। উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

    দ্রষ্টব্য :আপনি অক্ষম নির্বাচন করে পাসওয়ার্ড সুরক্ষা সেটিং অক্ষম এবং ধূসর করতে পারেন বিকল্প।

  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. বেশিরভাগ সময় গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে গোষ্ঠী নীতির জন্য জোর করে আপডেট করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং প্রশাসক হিসাবে এটি চালান। এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন এটি চালানোর জন্য কী। এটি সহজভাবে পুনঃসূচনা করেও করা যেতে পারে সিস্টেম।
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  7. আপনি টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে ডিফল্ট সেটিংয়ে ফিরে যেতে পারেন ধাপ 3 এ।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

স্ক্রীনসেভার পাসওয়ার্ড সুরক্ষা সেটিং কনফিগার এবং ধূসর করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। উইন্ডোজ রেজিস্ট্রি একটি ডাটাবেস যা অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে সমস্ত তথ্য সংরক্ষণ করে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে একই সেটিংসের জন্য কনফিগার হয়ে যাবে। যাইহোক, আপনি যদি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে এটি ম্যানুয়ালি কনফিগার করতে হবে। সেটিং কনফিগার করার জন্য কিছু কী এবং মান অনুপস্থিত থাকবে।

আমরা নীচের ধাপে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করার জন্য একটি ধাপও প্রদান করেছি। আপনি একটি ব্যাকআপ তৈরি করতে বা একটি ব্যাকআপ তৈরি করা এড়িয়ে যেতে পারেন, এটি আপনার উপর নির্ভর করে৷

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম . আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর শুধু হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  2. একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে নতুন পরিবর্তন করার আগে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে বিকল্প। নাম সেট করুন এবং পথ ফাইলের জন্য। অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করতে বোতাম। উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

    দ্রষ্টব্য :একটি রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করতে, আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন৷ মেনু এবং আমদানি নির্বাচন করুন বিকল্প এখন আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Control Panel\Desktop

    দ্রষ্টব্য :যদি ডেস্কটপ কী অনুপস্থিত, শুধু কন্ট্রোল প্যানেলে ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর নতুন তৈরি করা কীটির নাম দিন “ডেস্কটপ ".

  4. ডেস্কটপের ডান প্যানে ডান-ক্লিক করুন কী এবং নতুন> স্ট্রিং মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “ScreenSaverIsSecure হিসাবে পুনঃনামকরণ করুন ” এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?
  5. ScreenSaverIsSecure-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন স্ক্রিনসেভার সুরক্ষা সক্ষম করতে। উইন্ডোজ 10 এ স্ক্রিনসেভারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

    দ্রষ্টব্য :সুরক্ষা এবং ধূসর আউট বিকল্প নিষ্ক্রিয় করতে, মান ডেটা 0 সেট করুন৷ .

  6. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷
  7. আপনি সবসময় সরিয়ে ডিফল্ট সেটিংয়ে ফিরে যেতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. আপনার উইন্ডোজ 8 রক্ষা করার জন্য কীভাবে পাসওয়ার্ড তৈরি করবেন

  2. কিভাবে সহজ উপায়ে উইন্ডোজ 8 পাসওয়ার্ড ক্র্যাক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে একটি ফাইল বা ফোল্ডারকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন