কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

এই পিসিতে প্রজেক্টিং হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের অন্য কম্পিউটার মনিটরের সাথে তারবিহীনভাবে সংযোগ করতে দেয়। এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন উভয় ডিভাইসের হার্ডওয়্যার Miracast সমর্থন করে। এটি একটি ডিভাইসের প্রদর্শন অন্য ডিভাইসে প্রজেক্ট করতে সংযোগ অ্যাপ ব্যবহার করে। যাইহোক, যদি আপনার প্রয়োজন না হয় তবে আপনি একটি সিস্টেমে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। যদি এটি ইতিমধ্যে অক্ষম করা থাকে তবে আপনি এটি সক্ষম করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে পদ্ধতিগুলি সরবরাহ করি যার মাধ্যমে আপনি Windows 10-এ এই PC বৈশিষ্ট্যে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করা

নীচের সমস্ত পদ্ধতি এই বৈশিষ্ট্যটি সক্রিয় এবং নিষ্ক্রিয় করার একই কাজ করে। আপনি কাজটি সম্পন্ন করার জন্য যে কোনো একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। যাইহোক, প্রতিটি পদ্ধতিতে, আমরা এটিকে আবার সক্রিয় করার পদক্ষেপও প্রদান করব।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Education, এবং Windows 10 Enterprise-এ উপলব্ধ। আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি এডিটর পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করে। আপনি যে সেটিংটি ব্যবহার করতে চান তা ইতিমধ্যেই স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে উপলব্ধ। এই পিসি বৈশিষ্ট্যে প্রজেক্টিং সক্ষম বা অক্ষম করতে একজন ব্যবহারকারীকে কেবল নীতিটি সম্পাদনা করতে হবে৷ এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Connect\
    কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. "এই পিসিকে প্রজেক্ট করার অনুমতি দেবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি এই পিসি বৈশিষ্ট্যে প্রজেক্টিং অক্ষম করবে৷
  5. নীতি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের সেটিংস আপডেট করবে। যাইহোক, যদি এটি আপডেট না হয়, তাহলে কমান্ড প্রম্পট খুলুন একজন প্রশাসক হিসেবে।
  6. এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন আপনি যে নীতিটি কনফিগার করেছেন তার জন্য একটি আপডেট বাধ্য করতে। আপনি সিস্টেম পুনরায় চালু করে গ্রুপ নীতি আপডেট করতে পারেন।
    gpupdate /force
    কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা অক্ষম .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর হল একটি গ্রাফিক্যাল টুল যার মাধ্যমে ব্যবহারকারীরা উইন্ডোজ রেজিস্ট্রি দেখতে এবং পরিবর্তন করতে পারে। এটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য সমস্ত নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। গ্রুপ পলিসি পদ্ধতির বিপরীতে, আপনাকে রেজিস্ট্রি এডিটরে সেটিংসের জন্য অনুপস্থিত মান/কী তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটরে সেটিং কনফিগার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স + R একসাথে কী।
  2. এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী .
    নোট :যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) উইন্ডো, হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।

    কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. যদি আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান, তাহলে ফাইল-এ ক্লিক করুন মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। নাম ফাইল এবং অবস্থান প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বোতাম কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। ব্যাকআপ ফাইল নির্বাচন করুন যেটা আপনি আগে তৈরি করেছেন।

  4. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\Connect

    দ্রষ্টব্য :যদি সংযোগ হয় কী অনুপস্থিত, Microsoft-এ ডান-ক্লিক করুন কী, এবং নতুন> কী বেছে নিন বিকল্প "সংযোগ করুন হিসাবে কীটির নাম পরিবর্তন করুন৷ ".

  5. সংযোগ-এর ডান ফলকে কী, ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “AllowProjectionToPC হিসেবে পুনঃনামকরণ করুন " কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  6. এটি সম্পাদনা করতে মানটিতে ডাবল ক্লিক করুন। এখন মান ডেটা পরিবর্তন করুন 0 অক্ষম করতে মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 সক্ষম করতে মূল্য. আপনি সরাতেও পারেন৷ এটিকে ডিফল্ট সেটিংয়ে সেট করার মান। কিভাবে উইন্ডোজ 10 এ এই পিসিতে প্রজেক্টিং সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  7. পরিবর্তনগুলি হয়ে গেলে, রিবুট করা নিশ্চিত করুন৷ আপনার সিস্টেমে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।

  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস সক্ষম বা অক্ষম করবেন

  3. Windows 11 এ কিভাবে মোবাইল হটস্পট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন