কম্পিউটার

উইন্ডোজ 10 এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে ব্যবহার করবেন

যে মুহুর্তে আপনি গ্রুপ নীতি সম্পাদকের কাছে পৌঁছান , গ্রুপ পলিসিতে কিছু সেটিংস পরিবর্তন করতে আপনাকে গ্রুপ নীতি পরিচালনা কনসোল কীভাবে ব্যবহার করতে হয় তা শিখতে হতে পারে।

এবং এই সম্পাদকে আপনি কী করবেন তা নিশ্চিতভাবে জানা আপনার জন্য প্রয়োজনীয়, যার জন্য আপনাকে Windows gpedit-এর কনফিগারেশন ট্যাবগুলির সাথে নিজেকে পরিচিত করতে হবে৷

Windows 10 এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে ব্যবহার করবেন?

যতক্ষণ না আপনি স্থানীয় গোষ্ঠী নীতির জন্য এই সম্পাদকটি খুলবেন, আপনি কনফিগারেশন সম্পর্কে প্রধান স্ন্যাপ-ইন দেখতে পাবেন। এখানে আপনাকে স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের স্কেচি ব্যবহার স্পর্শ করতে হবে।

স্থানীয় নীতি সম্পাদক ইন্টারফেসের ভূমিকা

গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোলের ব্যবহারগুলি বরং সহজ, যা আপনাকে কম্পিউটার এবং ব্যবহারকারীর কনফিগারেশন হতে পারে। তাই, গ্রুপ পলিসি এডিটর ইন্টারফেস সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য আপনাকে অনুরোধ করা হবে।

গ্রুপ পলিসি এডিটর ইন্টারফেসে, সম্পাদকের দুটি প্রধান শাখা রয়েছে। সেগুলি হল কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন .

উইন্ডোজ 10 এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে ব্যবহার করবেন

যখন আপনি এই সম্পাদকে গোষ্ঠী নীতি কনফিগার করার আশা করেন তখন আপনাকে অবশ্যই প্রশাসনিক অধিকার বা বিশেষাধিকারগুলি নিশ্চিত করতে হবে৷

কম্পিউটার কনফিগারেশন এর অধীনে , আপনি সফ্টওয়্যার-এর জন্য নীতিগুলি সামঞ্জস্য করার অধিকারী৷ , উইন্ডোজ , এবং প্রশাসনিক টেমপ্লেট . প্রতিটি সেটিংসের উপ-আইটেমের অধীনে, আপনি যদি কম্পিউটারকে সংজ্ঞায়িত করতে চান তাহলে এটি অ্যাক্সেসযোগ্য৷

ব্যবহারকারী কনফিগারেশন এর অধীনে , অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সাথে, আপনি স্থানীয় কম্পিউটারে শুধুমাত্র ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য নীতিগুলি পরিবর্তন করতে পারেন, যেমন সফ্টওয়্যার সেটিংস-এর জন্য নীতিগুলি পুনঃসংজ্ঞায়িত করা , Windows সেটিংস , এবং প্রশাসনিক টেমপ্লেট .

গ্রুপ পলিসি এডিটরের একটি নির্দিষ্ট ব্যবহার

এখন আপনার রেফারেন্সের জন্য, এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে Windows 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে হয় উদাহরণ সহ স্টার্ট মেনু থেকে গেম লিঙ্ক সরানো .

এই রেফারেন্সের সাহায্যে, আপনি সহজেই গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে নীতি পরিবর্তন করতে পারবেন।

1. গ্রুপ পলিসি এডিটর খুলুন।

এখানে যেহেতু আমার পিসি উইন্ডোজ প্রফেশনাল, তাই আমার কম্পিউটারে গ্রুপ পলিসি হল লোকাল গ্রুপ পলিসি।

2. ব্যবহারকারী কনফিগারেশন এর অধীনে , প্রশাসনিক টেমপ্লেট প্রসারিত করতে ক্লিক করুন এবং তারপর সাব-আইটেম বেছে নিন স্টার্ট মেনু এবং টাস্কবার .

উইন্ডোজ 10 এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে ব্যবহার করবেন

3. স্টার্ট মেনু এবং টাস্কবার এর অধীনে , ডান প্যানে, স্টার্ট মেনু থেকে গেম লিঙ্ক সরান ডাবল ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে ব্যবহার করবেন

এখানে আপনি অনেক কিছু করতে পারেন, যেমন স্টার্ট মেনু থেকে সহায়তা মেনু সরান৷ এবং স্টার্ট মেনু থেকে পিন করা প্রোগ্রামগুলি সরান .

4. স্টার্ট মেনু থেকে গেম লিঙ্ক সরান উইন্ডোটি একবারে আসবে, বিকল্পটি সেট করতে বেছে নিন স্টার্ট মেনু থেকে গেমের লিঙ্ক সরান সক্ষম হিসাবে .

উইন্ডোজ 10 এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে ব্যবহার করবেন

5. তারপর প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

এখানে আপনি সহায়তা দেখতে পারেন৷ আপনি যদি এই নীতিটি সক্ষম করেন তবে স্টার্ট মেনু গেম ফোল্ডারে একটি লিঙ্ক দেখাবে না৷

এখন আপনি Windows 10-এ গেম লিঙ্কের জন্য গ্রুপ নীতি সম্পাদনা করবেন।

কিন্তু যাই হোক না কেন, আপনি যদি মনে করেন সেটিংসটি আবার আগের অবস্থায় পরিবর্তন করতে চান, এখানে, উদাহরণস্বরূপ, আপনি যদি স্টার্ট মেনুতে গেমের লিঙ্ক দেখাতে চান, তাহলে স্টার্ট মেনু থেকে গেমের লিঙ্ক সরান অক্ষমকে বেছে নিন। শক্তিশালী> .

এক কথায়, গ্রুপ পলিসি এডিটর অত্যন্ত উপযোগী হতে পারে যখন আপনি স্থানীয় কম্পিউটারের জন্য কিছু সংজ্ঞায়িত করতে চান।

এই নিবন্ধটি থেকে, আপনি Windows 10-এ স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের মৌলিক কনফিগারেশন এবং নির্দিষ্ট ব্যবহারগুলি পেতে পারেন৷


  1. কিভাবে গ্রুপ পলিসি এডিটর (gpedit.msc) ইনস্টল করবেন

  2. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  3. Windows 10 Home Edition এ গ্রুপ পলিসি এডিটরকে কিভাবে অনুমতি দেবেন?

  4. Windows 10 - কোন গ্রুপ নীতি সম্পাদক নেই? পলিসি প্লাস!