কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Microsoft Edge-এ Chromecast বা Cast ডিফল্টরূপে সক্রিয় থাকে এবং ব্যবহারকারীরা যে কোনো সময় এটি ব্যবহার করতে পারেন। এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে কাস্ট করা বেশ ভালো বৈশিষ্ট্য। এটি আগে Google Cast নামে পরিচিত ছিল। ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট এজ ব্রাউজার থেকে তাদের টিভিতে ওয়েবসাইটগুলি কাস্ট করতে পারে। যাইহোক, একজন প্রশাসক হিসাবে, আপনি Microsoft Edge ব্রাউজার থেকে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। আপনি যদি না চান যে ব্যবহারকারীরা Microsoft Edge ব্রাউজার থেকে কাস্ট করুক, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য।

গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র উইন্ডোজ প্রো, এডুকেশনাল এবং এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ। আপনি যদি Windows Home সংস্করণ ব্যবহার করেন, তাহলে আমরা আপনার জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে Chromecast নিষ্ক্রিয় করা

উইন্ডোজের স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। গ্রুপ নীতিতে এমন অনেক সেটিংস থাকবে যা ব্যবহারকারীরা সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে খুঁজে পাবেন না। এতে নীতি সেটিংও অন্তর্ভুক্ত ছিল যা Microsoft এজ ব্রাউজারে Google Cast অক্ষম করতে পারে। গ্রুপ পলিসি এডিটরে একটি সেটিং কনফিগার করার মাধ্যমে, সিস্টেম রেজিস্ট্রি এডিটরে সেটিং করা তথ্যও আপডেট করবে। এখন Microsoft Edge-এ Chromecast নিষ্ক্রিয় করতে নিচের ধাপগুলো এক এক করে অনুসরণ করুন:

দ্রষ্টব্য :আপনি যদি আপনার কম্পিউটারে Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান।

  1. যেকোন ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে নেভিগেট করুন। এখন আপনাকে সংস্করণ বিবরণ নির্বাচন করতে হবে আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. এক্সট্র্যাক্ট WinRAR ব্যবহার করে ডাউনলোড করা জিপ ফাইল নিচে দেখানো হয়েছে. মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা নীতি ফাইল ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ আপনাকে “msedge.admx কপি করতে হবে ” এবং “msedge.adml ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল ADML ভাষা ফোল্ডারে পাওয়া যাবে. এটি এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে কপি করুন৷

  4. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিচের পাথে যান যেমন দেখানো হয়েছে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\ Cast\
    মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. Google Cast সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে হিসাবে দেখানো হয়েছে. মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. অবশেষে, আপনি অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  8. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ধাপ 6 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে Chromecast নিষ্ক্রিয় করা

ঠিক একই সেটিং এর জন্য আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। উইন্ডোজ রেজিস্ট্রি অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত সেটিংসের একটি ডাটাবেস। আপনি যদি ইতিমধ্যে নীতি সেটিং ব্যবহার করে থাকেন, তাহলে আপনার রেজিস্ট্রিতে ইতিমধ্যেই এই সেটিংটির মান থাকবে৷ যাইহোক, যদি আপনি নীতি সেটিং কনফিগার না করে এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে অনুপস্থিত কী এবং মানগুলি তৈরি করতে হবে৷

নীচের ধাপে, আমরা একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করার জন্য একটি ধাপও অন্তর্ভুক্ত করেছি। কারণ উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি ভুল সেটিং আপনার সিস্টেমের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করে, আপনি নিরাপদে Chromecast এর জন্য সেটিংস কনফিগার করতে পারেন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখানে টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. যদি আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান কোনো নতুন পরিবর্তন করার আগে। আপনাকে ফাইল-এ ক্লিক করতে হবে মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন আপনি যেখানে এটি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন এবং ফাইলটির নাম দিন। সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প তারপরে আপনি পূর্বে সংরক্ষিত ব্যাকআপ ফাইলটি চয়ন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এখন কীটির নাম “Edge " মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটির নাম দিন “EnableMediaRouter " মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. EnableMediaRouter-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ বক্স খুলবে। এখন আপনাকে মান ডেটা 0 এ পরিবর্তন করতে হবে অক্ষম করতে Google Cast মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. যদি ব্রাউজারে সেটিংস অবিলম্বে প্রয়োগ না করা হয়, তাহলে আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম।
  8. আপনি সবসময় মুছে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন EnableMediaRouter রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এজে উইন্ডোজ 10 ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন