কম্পিউটার

উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?

কিছু Windows 10 ব্যবহারকারী DirectDraw ত্রুটি 16385 এর সম্মুখীন হচ্ছেন Windows 10 কম্পিউটারে Diablo, Diablo II, বা Age of Empires এর মত লিগ্যাসি গেম খেলার চেষ্টা করার সময় (বা একটি ভিন্ন ত্রুটি কোড)।

উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?

এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই নির্দিষ্ট সমস্যাটি ঘটবে এমন বিভিন্ন পরিস্থিতিতে রয়েছে। এখানে সম্ভাব্য কারণগুলির একটি তালিকা রয়েছে যা এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে:

  • গেমটি পূর্ণ-স্ক্রীন মোডে চলে - মনে রাখবেন যে অনেকগুলি লিগ্যাসি গেমের জন্য, এই বিশেষ সমস্যাটি এমন পরিস্থিতিতে ঘটে যেখানে গেমটি ফুল-স্ক্রিন মোডে চালানোর জন্য কনফিগার করা হয়। যাইহোক, অনেক প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে যদি তারা গেমটিকে উইন্ডো মোডে চালানোর জন্য জোর করে তাহলে সমস্যাটি আর ঘটবে না৷
  • গেমটি Windows 10 –  এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷ যদি গেমটি মূলত উইন্ডোজ 10 এ চালানোর জন্য তৈরি করা না হয়, তাহলে সামঞ্জস্যপূর্ণ সমস্যাগুলির একটি সম্পূর্ণ হোস্ট রয়েছে যা এই ত্রুটি কোডের কারণ হতে পারে। সৌভাগ্যবশত, আপনি একটি পুরানো Windows OS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ মোডে চালানোর জন্য এক্সিকিউটেবলকে জোর করে বেশিরভাগ সমস্যার সমাধান করতে সামঞ্জস্য মোড ব্যবহার করতে পারেন।
  • ডাইরেক্ট প্লে এবং .NET ফ্রেমওয়ার্ক 3.5 অক্ষম করা আছে – যেহেতু দেখা যাচ্ছে, উইন্ডোজ এক্সপি যখন মাইক্রোসফটের সর্বশেষ ওএস ছিল তখন রিলিজ করা বেশিরভাগ লিগ্যাসি গেমের কাজ করার জন্য ডাইরেক্ট প্লে এবং .NET 3.5 ফ্রেমওয়ার্কের প্রয়োজন হবে। কিন্তু যেহেতু এই প্রযুক্তিগুলি Windows 10-এ ডিফল্টরূপে অবহেলিত এবং নিষ্ক্রিয় করা হয়েছে, তাই এই সমস্যাটি সমাধান করার একমাত্র উপায় হল Windows Apps এবং বৈশিষ্ট্য স্ক্রীন থেকে সেগুলিকে পুনরায় সক্ষম করা৷
  • গ্রাফিকাল রেন্ডারিং সমস্যা – গ্রাফিকাল রেন্ডারিং সমস্যাগুলিও এই সমস্যাটির প্রকাশে অবদান রাখতে পারে যদি লিগ্যাসি গেমটি Direct3D 11 এবং Direct3D 12 এর মতো নতুন প্রযুক্তি ব্যবহার করতে না জানে৷ এই ক্ষেত্রে, আপনি গেমটিকে সামঞ্জস্যপূর্ণ রেন্ডারযোগ্য করতে dgVoodoo-এর মতো একটি মোড়ক ব্যবহার করতে পারেন৷ Windows 10 এ।

এখন যেহেতু আপনি প্রতিটি সম্ভাব্য অপরাধীকে জানেন যেগুলি Windows 10-এ লিগ্যাসি গেমগুলি খেলার চেষ্টা করার সময় এই DirectDraw ত্রুটির আবির্ভাবের জন্য দায়ী হতে পারে, এখানে নিশ্চিত পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে এই সমস্যাটির নীচে যেতে ব্যবহার করেছে:

পদ্ধতি 1:গেমটিকে উইন্ডো মোডে চালানোর জন্য বাধ্য করা

অনেক প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনি লিগ্যাসি গেম এক্সিকিউটেবলের বৈশিষ্ট্য স্ক্রীন পরিবর্তন করে এই বিশেষ DirectDraw সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন যাতে আপনি এটিকে উইন্ডো মোডে চালানোর জন্য বাধ্য করেন।

অদ্ভুতভাবে যথেষ্ট, এটি DirectDraw অপসারণ করে ডায়াবলো I এবং Diablo II সহ অনেকগুলি লিগ্যাসি গেমের জন্য প্রয়োজনীয়তা। আপনি শর্টকাট ট্যাব অ্যাক্সেস করে এবং '-w যোগ করে এই সমাধানটি প্রয়োগ করতে পারেন লক্ষ্যের শেষে।

আপনি যদি এখনও এই নির্দিষ্ট সমাধানের চেষ্টা না করে থাকেন, তাহলে লিগ্যাসি গেমের বৈশিষ্ট্যগুলি কনফিগার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন যাতে এটি উইন্ডো মোডে চালানোর জন্য বাধ্য হয়:

  1. যে স্থানে আপনি লিগ্যাসি গেমটি ইনস্টল করেছেন সেখানে নেভিগেট করুন (বা গেমের শর্টকাটে ডান-ক্লিক করুন) এবং প্রপার্টি-এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  2. একবার আপনি বৈশিষ্ট্যের ভিতরে চলে গেলে স্ক্রীন, শর্টকাট-এ ক্লিক করুন ট্যাব, তারপর '-w যোগ করুন লক্ষ্য শেষে টেক্সট বক্স এবং চাপুন প্রয়োগ করুন গেমটিকে উইন্ডোড মোডে চালানোর জন্য বাধ্য করার জন্য। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  3. পরিবর্তনগুলি সংরক্ষিত হওয়ার পরে, সাধারণভাবে গেমটিতে ডাবল ক্লিক করুন এবং দেখুন আপনি এখন একই ধরণের ত্রুটি না দেখে উইন্ডোযুক্ত মোডে গেমটি খেলতে সক্ষম কিনা।

যদি আপনি এখনও DirectDraw দেখতে পান আপনি সফলভাবে লিগ্যাসি গেমের প্রধান এক্সিকিউটেবলের বৈশিষ্ট্য স্ক্রীন পরিবর্তন করার পরেও ত্রুটি, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:সামঞ্জস্যপূর্ণ মোডে গেমটি চালানো

যদি প্রথম পদ্ধতিটি আপনার ক্ষেত্রে কাজ না করে, তাহলে পরের জিনিসটি আপনাকে চেষ্টা করতে হবে তা হল মূল এক্সিকিউটেবলকে একটি OS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ মোডে চালানোর জন্য বাধ্য করা যেটি লিগ্যাসি গেমটি মূলত কাজ করার জন্য তৈরি করা হয়েছিল। এই বিশেষ সমাধানটি অনেকগুলি Windows 10 ব্যবহারকারীদের দ্বারা কার্যকর বলে নিশ্চিত করা হয়েছে যারা আগে এজ অফ এম্পায়ার চালাতে অক্ষম ছিল৷

আপনি কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার চালিয়ে এক্সিকিউটেবলকে সামঞ্জস্য মোডে চালানোর জন্য বাধ্য করতে পারেন এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করা। যাইহোক, এই Windows 10 কার্যকারিতা পরীক্ষা করার পরে, আপনি সঠিক উত্তরাধিকার OS নির্বাচন করছেন কিনা তা নিশ্চিত করতে আমাদের সুপারিশ হল প্রপার্টি স্ক্রীন থেকে ম্যানুয়ালি এই পরিবর্তনটি প্রয়োগ করা।

আপনি যদি এখনও এই সমাধানের চেষ্টা না করে থাকেন, তাহলে লিগ্যাসি গেমটিকে সামঞ্জস্যপূর্ণ মোডে চালানোর জন্য বাধ্য করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. লেগেসি গেমের প্রধান এক্সিকিউটেবলে ডান-ক্লিক করুন (অথবা গেমের শর্টকাট যা আপনি গেমটি চালু করতে ব্যবহার করেন) এবং প্রপার্টি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?

    দ্রষ্টব্য: আপনি যদি সামঞ্জস্যতা চেষ্টা করতে চান সমস্যা সমাধানকারী প্রথমে, সমস্যা সমাধান সামঞ্জস্য-এ ক্লিক করুন এই একই মেনু থেকে।

  2. বৈশিষ্ট্যের ভিতরে লিগ্যাসি গেম শর্টকাট / এক্সিকিউটেবলের স্ক্রীন, সামঞ্জস্যতা-এ ক্লিক করুন উপরের মেনু থেকে ট্যাব।
  3. একবার আপনি সামঞ্জস্যতা ট্যাবের ভিতরে গেলে, এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান , তারপর Windows XP (সার্ভিস প্যাক 3) নির্বাচন করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপর গেমটি চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

যদি আপনি এখনও একই ধরনের DirectDraw ত্রুটি 16385  এর সম্মুখীন হন এমনকি লিগ্যাসি গেমটিকে সামঞ্জস্যপূর্ণ মোডে চালানোর জন্য বাধ্য করার পরেও, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 3:সরাসরি প্লে এবং .NET 3.5 সক্ষম করা

আরেকটি মোটামুটি সাধারণ কারণ যা এই ত্রুটির কারণ হতে পারে তা হল একটি উদাহরণ যেখানে আপনি আপনার Windows 10 কম্পিউটারে যে লিগ্যাসি গেমটি রেন্ডার করার চেষ্টা করছেন তার জন্য ডাইরেক্ট প্লে এবং .NET ফ্রেমওয়ার্ক 3.5 সক্ষম করা প্রয়োজন – এই প্রযুক্তিগুলি এখন অবমূল্যায়িত হয়েছে এবং অক্ষম করা হয়েছে Windows 10 এ ডিফল্টরূপে।

গেমটির আসল ডেভেলপার যদি ডাইরেক্ট প্লে এবং .NET ফ্রেমওয়ার্ক 3.5 এর নতুন সমতুল্য ব্যবহার করার জন্য গেমটি আপডেট না করে থাকে, তাহলে DirectDraw ত্রুটি 16385  ঠিক করার একমাত্র উপায়। Windows 10-এর Windows বৈশিষ্ট্য মেনু থেকে এই 2টি লিগ্যাসি উপাদানগুলিকে পুনরায় সক্ষম করতে হবে৷

এই পদ্ধতিটি অনেক ব্যবহারকারীর দ্বারা কার্যকর বলে নিশ্চিত করা হয়েছে যারা পূর্বে Windows 10-এ এই সমস্যাটির সাথে কাজ করছিলেন। ডাইরেক্ট প্লে এবং .NET ফ্রেমওয়ার্ক 3.5 সক্ষম করতে আপনাকে যা করতে হবে তা এখানে দেওয়া হল:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন বাম দিকের উল্লম্ব মেনু থেকে। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  3. আপনি একবার Windows বৈশিষ্ট্য মেনুর ভিতরে গেলে, .NET ফ্রেমওয়ার্ক 3.5 (.NET 2.0 এবং 3.0 সহ) এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন এবং নিশ্চিতকরণ প্রম্পটে হ্যাঁ ক্লিক করুন। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  4. পরবর্তী, উত্তরাধিকার উপাদান-এর সাথে যুক্ত বক্সটি চেক করুন , তারপর মেনুটি প্রসারিত করুন এবং ডাইরেক্ট প্লে সক্ষম করুন৷ সেইসাথে ঠিক আছে ক্লিক করার আগে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  5. অপারেশনটি নিশ্চিত করুন, তারপর আপনার কম্পিউটার রিবুট করুন এবং আপনি DirectDraw ত্রুটি 16385 সফলভাবে ঠিক করতে পেরেছেন কিনা তা দেখতে আবার লিগ্যাসি গেমটি চালু করুন।

এই সমস্যাটি এখনও সমাধান না হলে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 4:dgVoodo র‍্যাপার ব্যবহার করা

যদি উপরের কোনো পদ্ধতি আপনার ক্ষেত্রে কাজ না করে, তাহলে আপনাকে একটি র‍্যাপার ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত (যেমন dgVoodoo) যা পুরানো গ্রাফিক্স এপিআইগুলিকে Direct3D 11 বা Direct3D 12-এ রূপান্তর করতে সক্ষম যাতে আপনি Windows 8.1 এবং Windows 10-এর মতো নতুন অপারেটিং সিস্টেমে গেমটি রেন্ডার করতে পারেন৷

dgVoodoo এর মত একটি মোড়ক ব্যবহার করা DirectDraw ত্রুটি এর আবির্ভাবের পিছনে থাকতে পারে এমন বেশিরভাগ সামঞ্জস্যতা এবং রেন্ডারিং সমস্যার সমাধান করে আপনি যখন একটি লিগ্যাসি গেম খেলার চেষ্টা করেন তখন আপনি দেখতে পাচ্ছেন। এর উপরে, আপনি বিভিন্ন ওভাররাইড, বর্ধিতকরণ সক্ষম করতে এবং গেমিং অভিজ্ঞতা উন্নত বা উন্নত করতে অন্যান্য 3য় পক্ষের সরঞ্জামগুলির সাথে এটিকে একত্রে ব্যবহার করতেও র্যাপার ব্যবহার করতে পারেন৷

যদি উপরের বৈশিষ্ট্যযুক্ত অন্য কোনও পদ্ধতিই আপনাকে এই বিশেষ সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে ডাইরেক্টড্র ত্রুটি বাইপাস করতে এবং আপনার Windows 10 কম্পিউটারে লিগ্যাসি গেমটি খেলতে dgVoodoo 2 ডাউনলোড ও ব্যবহার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. dgVoodoo2-এর অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠায় যান এবং এর স্থিতিশীল সংস্করণের সাথে যুক্ত হাইপারলিংকে ক্লিক করুন dgVoodoo

    উইন্ডোজ 10 এ লিগ্যাসি গেম খেলার সময় ডাইরেক্ট ড্র ত্রুটি?
  2.  ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে, dgVoodoo-এর বিষয়বস্তু বের করতে WinRar, WinZip বা 7Zip-এর মতো একটি ইউটিলিটি ব্যবহার করুন একটি সুবিধাজনক ফোল্ডারে ফোল্ডার।
  3. ইউটিলিটি এক্সট্র্যাক্ট হয়ে গেলে, মূল এক্সিকিউটেবলে ডাবল-ক্লিক করুন এবং আপনি Windows 10-এ যে লিগ্যাসি গেমটি রেন্ডার করার চেষ্টা করছেন তার জন্য কনফিগার করতে অফিসিয়াল ডকুমেন্টেশন অনুসরণ করুন।

  1. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Valorant Val 43 ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ WOW51900314 ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ WOW51900309 ত্রুটি ঠিক করুন