কম্পিউটার

উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?

উইন্ডোজের পুশ টু ইন্সটল বৈশিষ্ট্য ব্যবহারকারীদের অন্য ডিভাইসে দূরবর্তীভাবে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ্লিকেশন ইনস্টল করতে দেয়। ব্যবহারকারীরা যখন একাধিক ডিভাইসে একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেন তখন তারা "Install on my devices" বিকল্পটি পান। এটি সেই সংস্থাগুলির জন্য একটি চমত্কার দরকারী বৈশিষ্ট্য যা তাদের সমস্ত কম্পিউটারে একটি নির্দিষ্ট স্টোর অ্যাপ্লিকেশন ইনস্টল করতে চায়৷ যাইহোক, আপনি Microsoft স্টোর অ্যাপ্লিকেশনগুলির দূরবর্তী ইনস্টলেশন বন্ধ করতে কিছু কম্পিউটারে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। ব্যবহারকারীরা এখনও "আমার ডিভাইসে ইনস্টল করুন" বিকল্পটি ব্যবহার করতে পারেন তবে অ্যাপ্লিকেশনটি আসলে রিমোট সিস্টেমে ইনস্টল হবে না৷

উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি প্রদান করছি যার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের জন্য পুশ টু ইন্সটল পরিষেবা নিষ্ক্রিয় করতে পারেন৷ এই নির্দিষ্ট সেটিংটি আপনার সিস্টেমের গ্রুপ পলিসি এডিটরে পাওয়া যাবে। যাইহোক, গ্রুপ পলিসি এডিটর অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে উপলব্ধ নয়, তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। একজন প্রশাসক একাধিক ব্যবহারকারী এবং কম্পিউটারের জন্য সেটিংস কনফিগার করতে এই টুলটি ব্যবহার করতে পারেন। এটিতে পুশ টু ইন্সটল পরিষেবা বন্ধ করার জন্য একটি নীতি সেটিংও রয়েছে। এটি শুধুমাত্র কম্পিউটার কনফিগারেশন বিভাগের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। এই সেটিংটি কমপক্ষে Windows 10 এবং Windows 10 সার্ভার 2016-এ সমর্থিত৷

গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 Pro, Education, এবং Enterprise অপারেটিং সিস্টেমে উপলব্ধ। আপনি যদি অপারেটিং সিস্টেমের নিম্নলিখিত সংস্করণগুলির মধ্যে একটি ব্যবহার করেন তবে সেটিংস কনফিগার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে উইন্ডো। উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    কম্পিউটার কনফিগারেশন\এডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট\উইন্ডোজ কম্পোনেন্ট\পুশ টু ইন্সটল\

    উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  3. এখন “পরিষেবা ইনস্টল করার জন্য পুশ বন্ধ করুন নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপর সক্ষম বেছে নিন Push to Talk বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করতে টগল বিকল্প। উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. বেশিরভাগ সময় গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে এই নতুন কনফিগারেশন আপডেট করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে গোষ্ঠী নীতির জন্য জোর করে আপডেট করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. এটি করার আরেকটি উপায় হল সিস্টেম পুনরায় চালু করা।
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  7. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

অ্যাপগুলির দূরবর্তী ইনস্টলেশন বন্ধ করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। যখনই আপনি গ্রুপ পলিসি এডিটরে একটি সেটিং কনফিগার করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে একটি নির্দিষ্ট মান সহ আপনার উইন্ডোজ রেজিস্ট্রি আপডেট করবে। আপনি যদি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনি কেবল এই সেটিংটির জন্য সেই নির্দিষ্ট মান তৈরি করতে পারেন এবং এটি কনফিগার করতে পারেন। এই উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্যও একমাত্র পদ্ধতি যাদের গ্রুপ পলিসি এডিটরে অ্যাক্সেস নেই। সর্বদা রেজিস্ট্রি এডিটর সাবধানে ব্যবহার করা নিশ্চিত করুন কোনো ত্রুটি না করে। আমরা নিরাপত্তার জন্য নিচের ধাপে রেজিস্ট্রি ব্যাকআপ ধাপও অন্তর্ভুক্ত করেছি:

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন। ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন তালিকায় বিকল্প। অবস্থান নির্বাচন করুন এবং নাম আপনি চান হিসাবে ফাইল. অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে বোতাম। উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি সবসময় ফাইল এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ মেনু এবং আমদানি নির্বাচন করা বিকল্প তারপরে আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\ Software\Policies\Microsoft\PushToInstall
  4. যদি PushToInstall হয় কী অনুপস্থিত, শুধু Microsoft-এ ডান-ক্লিক করুন কী, এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর নতুন তৈরি কীটির নাম “PushToInstall " উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  5. PushToInstall-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “DisablePushToInstall হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  6. DisablePushToInstall-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন , এটি মান সক্ষম করবে এবং পুশ টু ইনস্টল বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে। উইন্ডোজ 10 এ অ্যাপের রিমোট ইনস্টলেশন কীভাবে বন্ধ করবেন?
  7. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷
  8. আপনি সর্বদা DisablePushToInstall অপসারণ করে সেটিংটিকে ডিফল্ট হিসাবে ফিরিয়ে আনতে পারেন। রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. Windows 11 এ টাস্কবারে অ্যাপগুলি কীভাবে পিন করবেন

  2. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে রেজিস্ট্রি এডিটর খুলবেন

  4. উইন্ডোজ 10 এর একটি ফ্রেশ স্টার্ট ইনস্টলেশন কীভাবে ইনস্টল করবেন