কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

একটি মাউস পয়েন্টার বা মাউস কার্সার হল একটি চলমান গ্রাফিকাল ইমেজ যা একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের কিছু উপাদান নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। ডিফল্টরূপে, এটি একটি তীরের আকার ধারণ করে যা কম্পিউটার স্ক্রিনে দেখা যায়। মাউস পয়েন্টার আইকনটি মাউস বৈশিষ্ট্যে একটি ভিন্ন আকারে পরিবর্তন করা যেতে পারে। ব্যবহারকারীরা ইন্টারনেট থেকে নতুন পয়েন্টার যোগ করতে পারেন। যাইহোক, একজন অ্যাডমিনিস্ট্রেটর অন্য স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের মাউস পয়েন্টার পরিবর্তন করতে বাধা দিতে পারে। এই পদ্ধতিতে, আমরা আপনাকে এমন পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি মাউস পয়েন্টার সেটিংস নিষ্ক্রিয় করতে পারেন। অক্ষম করা হলে, এটি মাউস বৈশিষ্ট্য উইন্ডো থেকে পয়েন্টার ট্যাব সরিয়ে দেবে।

উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে মাউস পয়েন্টার সেটিং নিষ্ক্রিয় করার সেটিংস পাওয়া যাবে। যাইহোক, প্রতিটি উইন্ডোজ সংস্করণে গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায় না। সেজন্য আমরা বিকল্প সমাধান হিসেবে রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা কম্পিউটারে বিভিন্ন ধরনের উন্নত সেটিংস কনফিগার করার জন্য ব্যবহৃত হয়। একজন প্রশাসক সিস্টেমকে সক্রিয় বা নিষ্ক্রিয় করে কোনো নির্দিষ্ট নীতি প্রয়োগ করতে পারেন। একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে যা মাউস বৈশিষ্ট্য উইন্ডো থেকে পয়েন্টার ট্যাবটি সরাতে পারে। স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা তাদের সিস্টেমের জন্য পয়েন্টার পরিবর্তন করতে অক্ষম হবে।

যদি আপনার কম্পিউটার স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক দিয়ে সজ্জিত থাকে, তাহলে এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ যাইহোক, আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন এবং আপনার সিস্টেম স্থানীয় গ্রুপ পলিসি এডিটর দিয়ে সজ্জিত না হয়, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. তারপর, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে যান:
    User Configuration\Administrative Templates\Control Panel\Personalization\
    উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  3. মাউস পয়েন্টার পরিবর্তন করা প্রতিরোধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন ” অথবা আপনি এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং সম্পাদনা বেছে নিতে পারেন বিকল্প এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  4. বেশিরভাগ নীতির জন্য এই পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে তাত্ক্ষণিকভাবে আপডেট হয়৷ যাইহোক, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে গ্রুপ নীতি আপডেট করতে হবে।
  5. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প এখন এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন কী:
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে পয়েন্টার ট্যাব ব্যাক করুন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

পয়েন্টার ট্যাব নিষ্ক্রিয় করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। শুধু তাই আপনি জানেন, যদি আপনি ইতিমধ্যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক পদ্ধতি ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি সম্পাদক স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। যাইহোক, আপনি যদি এটি সরাসরি ব্যবহার করেন, তাহলে এটি কাজ করার জন্য আপনাকে সমস্ত অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। তারপর আপনাকে এটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে মানটির জন্য একটি মান ডেটা সেট করতে হবে। আমরা নীচের ধাপগুলিতে একটি রেজিস্ট্রি ব্যাকআপ পদক্ষেপও অন্তর্ভুক্ত করেছি, আপনি এটি ব্যবহার করতে পারেন বা এড়িয়ে যেতে পারেন, এটি আপনার উপর নির্ভর করে। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন তালিকা থেকে বিকল্প। নাম এবং অবস্থান চয়ন করুন, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

    দ্রষ্টব্য :ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি নির্বাচন করুন রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করার বিকল্প।

  3. এখন রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Personalization

    দ্রষ্টব্য :যদি ব্যক্তিগতকরণ হয় কী অনুপস্থিত, আপনি উইন্ডোজ-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর “ব্যক্তিগতকরণ হিসাবে কীটির নামকরণ করুন ".

  4. ব্যক্তিগতকরণের ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই কীটির নাম দিন “NoChangingMousePointers "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  5. NoChangingMousePointers-এ ডাবল-ক্লিক করুন মান বা এটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন বিকল্প এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন পয়েন্টার ট্যাব নিষ্ক্রিয় করতে। উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?
  6. বন্ধ করুন৷ রেজিস্ট্রি এডিটর এবং পুনরায় চালু করুন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন পয়েন্টার ট্যাব আবার মান ডেটা পরিবর্তন করে 0 . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ এটিকে সক্ষম করার মান।

  1. আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

  2. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  3. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান