কম্পিউটার

আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

পটভূমি বিভাগটি সেটিংস অ্যাপে ব্যক্তিগতকরণ সেটিংসের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। এটি ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করতে এবং এটির জন্য উপযুক্ত করতে ব্যবহৃত হয়। এই পৃষ্ঠায় আপনার সিস্টেমের পটভূমির রঙ পরিবর্তন করার জন্য একটি বিকল্প রয়েছে। উচ্চ বৈসাদৃশ্যের মতো কিছু সম্পর্কিত সেটিংসও পৃষ্ঠার নীচে তালিকাভুক্ত করা হয়েছে। একজন প্রশাসক বাড়িতে বা যেকোন প্রতিষ্ঠানের যেকোনো স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর কাছ থেকে এই পৃষ্ঠাটি নিষ্ক্রিয় করতে পারেন। একবার পৃষ্ঠাটি নিষ্ক্রিয় হয়ে গেলে, এটি এই পৃষ্ঠার সমস্ত বিকল্পগুলিকে ধূসর করে দেবে এবং একজন সাধারণ ব্যবহারকারী কোনও বিকল্প পরিবর্তন করতে পারবেন না। এই নিবন্ধে, আমরা আপনাকে পদ্ধতিগুলি সরবরাহ করছি যার মাধ্যমে আপনি সেটিংস অ্যাপের পটভূমি পৃষ্ঠাটি সক্ষম এবং অক্ষম করতে পারেন৷

আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি মাইক্রোসফট ম্যানেজমেন্ট কনসোল যা অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। অ্যাডমিনিস্ট্রেটররা Windows সেটিংস অ্যাপে নির্দিষ্ট সেটিংস অক্ষম করতে এই টুলটি ব্যবহার করতে পারেন। ব্যাকগ্রাউন্ড পৃষ্ঠাটি ব্যক্তিগতকরণ সেটিংসের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। এই নীতি সেটিং সক্ষম করার পরে, এটি পটভূমি পৃষ্ঠার বেশিরভাগ বিকল্পগুলিকে ধূসর করে দেবে৷ এছাড়াও কিছু অন্যান্য নীতি রয়েছে যা ব্যবহারকারীদের ডেস্কটপ ওয়ালপেপার এবং ডেস্কটপ আইকন পরিবর্তন করতে বাধা দেয়।

গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রো, শিক্ষা এবং এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ। আপনি যদি Windows Home সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনাকে এড়িয়ে যেতে হবে এই পদ্ধতি এবং রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ তারপর, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার কম্পিউটারে উইন্ডো। আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিচের পথে যান:
    User Configuration\ Administrative Templates\ Control Panel\ Personalization\
    আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এখন “ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা প্রতিরোধ করুন নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপর সক্ষম নির্বাচন করুন টগল বিকল্প। আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. এর পর, শুধু প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে৷ যদি তা না হয়, তাহলে আপনাকে অবশ্যই গ্রুপ নীতির জন্য আপডেট করতে বাধ্য করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. এছাড়াও আপনি পুনরায় শুরু করে গ্রুপ নীতি আপডেট করতে পারেন কম্পিউটার।
    gpupdate /force
    আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  7. যদি আপনি সক্রিয় করতে চান আবার পটভূমি সেটিংস, শুধু টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন অথবা কনফিগার করা হয়নি ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল উইন্ডোজ রেজিস্ট্রি মানগুলি দেখতে এবং পরিবর্তন করার টুল। এটিতে অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম সম্পর্কে সমস্ত তথ্য এবং সেটিংস রয়েছে৷ গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, এই পদ্ধতির জন্য ব্যবহারকারীর কাছ থেকে কিছু প্রযুক্তিগত পদক্ষেপ প্রয়োজন। কোনো নির্দিষ্ট সেটিংসের জন্য আপনাকে অনুপস্থিত মান এবং কী তৈরি করতে হবে। Windows 10 হোম ব্যবহারকারীদেরও রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস আছে এবং তারা ব্যাকগ্রাউন্ড পৃষ্ঠাটি নিষ্ক্রিয় করতে এটি ব্যবহার করতে পারে।

কোন ভুল না করে নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করুন। আমরা ব্যবহারকারীদের সুপারিশ করি যে প্রতিবার রেজিস্ট্রিতে নতুন পরিবর্তন করার আগে তাদের একটি ব্যাকআপ তৈরি করা উচিত।

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প পথ নির্বাচন করুন এবং নাম আপনি চান হিসাবে ফাইল. সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ তৈরি করতে বোতাম। আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা পুনরুদ্ধার করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করে একটি ব্যাকআপ মেনু এবং আমদানি নির্বাচন করা দেখানো হিসাবে বিকল্প। তারপর, আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিতে পারেন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\ActiveDesktop

    দ্রষ্টব্য :যদি ActiveDesktop কী অনুপস্থিত, শুধু নীতিতে ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর নতুন তৈরি করা কীটির নাম দিন “ActiveDesktop ".

  4. ActiveDesktop-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “NoChangingWallpaper হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. NoChanging Wallpaper-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম আপনার উইন্ডোজ 10-এ অন্যান্য ব্যবহারকারীদের পটভূমি পরিবর্তন থেকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. অবশেষে, বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর উইন্ডো, এবং রিবুট করুন নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সরিয়ে রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  3. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান