কম্পিউটার

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

উইন্ডোজ গ্রুপ পলিসি এডিটর একটি খুব সহায়ক এবং শক্তিশালী টুল যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীকে একটি সাধারণ ইউজার ইন্টারফেসের মাধ্যমে তাদের প্রশাসনিক নীতি সেটিংস পরিচালনা করতে সক্ষম করে। এখানে MTE-তে, আমরা সবসময় আপনাকে Windows গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করার সাথে জড়িত অনেকগুলি Windows tweaks এবং হ্যাক দেখাই কারণ এটি ব্যবহার করা সহজ এবং Windows রেজিস্ট্রির সাথে কোনো গন্ডগোল জড়িত নয়। যাইহোক, এই দরকারী টুলটি শুধুমাত্র প্রো, এন্টারপ্রাইজ এবং উইন্ডোজের আলটিমেট সংস্করণে সক্ষম। এই দ্রুত নির্দেশিকাতে, আসুন দেখি কিভাবে উইন্ডোজে গ্রুপ পলিসি এডিটর সক্রিয় করা যায় যদি এটি ডিফল্টরূপে নিষ্ক্রিয় থাকে।

দ্রষ্টব্য: আমরা সিস্টেম সেটিংস পরিবর্তন করতে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করব। সাবধানতা হিসাবে, এগিয়ে যাওয়ার আগে আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা ভাল।

গ্রুপ পলিসি এডিটর কি

গ্রুপ পলিসি এডিটর হল একটি পলিসি ম্যানেজমেন্ট টুল যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি কম্পিউটার বা নেটওয়ার্কের একাধিক কম্পিউটারের জন্য বিভিন্ন পলিসি সেটিংস কনফিগার এবং পরিবর্তন করতে পারে৷

উইন্ডোজে গ্রুপ পলিসি এডিটর সক্ষম করুন

উইন্ডোজ গ্রুপ পলিসি এডিটর সক্ষম করতে, আপনাকে যা করতে হবে তা হল একটি ছোট ফাইল ডাউনলোড করুন যা প্রয়োজনীয় সিস্টেম সেটিংস পরিবর্তন করে। একবার আপনি ফাইলটি ডাউনলোড করার পরে, এটি আনজিপ করুন, এক্সিকিউটেবল ফাইলটি চালান এবং আপনার উইন্ডোজ মেশিন পুনরায় চালু করুন৷

আপনি যদি উইন্ডোজের 64-বিট সংস্করণ ব্যবহার করেন তবে এখানে একটি অতিরিক্ত পদক্ষেপ যা আপনাকে করতে হবে:

  • আপনি একবার ডাউনলোড করা অ্যাপ্লিকেশনটি চালালে, "C:\Windows\SysWOW64\" ডিরেক্টরিতে নেভিগেট করুন এবং "GroupPolicyUsers", "GroupPolicy" এবং ফাইল "gpedit.msc" থেকে "C:\Windows\" তে কপি করুন। System32\" ডিরেক্টরি।

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

এটিই করার আছে। এই বিন্দু থেকে, আপনি gpedit.msc টাইপ করে উইন্ডোজ গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্সে (উইন + আর)।

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

MMC স্ন্যাপ-ইন ত্রুটির ক্ষেত্রে

কিছু ক্ষেত্রে, আপনি MMC (Microsoft Management Console) স্ন্যাপ-ইন ত্রুটি পেতে পারেন। এই বিশেষ ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি পুনরায় চালান, এবং আপনি "সমাপ্তি" বোতামে ক্লিক করার ঠিক আগে, "C:\Windows\Temp\" ডিরেক্টরিতে নেভিগেট করুন এবং এটি খুলতে "gpedit" ফোল্ডারে ডাবল ক্লিক করুন।

আপনার কম্পিউটারের আর্কিটেকচারের (32- বা 64-বিট) উপর নির্ভর করে, "x86.bat" বা "x64.bat"-এ ডান ক্লিক করুন এবং "সম্পাদনা" বিকল্পটি নির্বাচন করুন৷

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

উপরের ক্রিয়াটি নোটপ্যাডে .bat ফাইলটি খুলবে।

-এর সমস্ত দৃষ্টান্ত খুঁজুন এবং প্রতিস্থাপন করুন
%username%:f

সাথে

"%username%":f

আপনি যদি পার্থক্য দেখতে না পান, তাহলে আপনাকে %username% এর আগে এবং পরে একটি উদ্ধৃতি (“) যোগ করতে হবে ট্যাগ।

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

"Ctrl + S" চেপে ফাইলটি সংরক্ষণ করুন এবং ফাইলটি বন্ধ করুন। এখন ডান ক্লিক করে এবং "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করে .bat ফাইলটি চালান৷

Windows এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্ষম করবেন

এখন ইনস্টলেশন উইন্ডোতে ফিরে যান। প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে "সমাপ্তি" বোতামে ক্লিক করুন। এই বিন্দু থেকে এগিয়ে, আপনি অন্য যে কোন উইন্ডোজ ব্যবহারকারীর মত গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন। একটি সাইড নোট হিসাবে, একটি শক্তিশালী টুল হওয়ার কারণে, গ্রুপ পলিসি এডিটরের সমস্ত সুইচগুলিকে ফ্লিপ করবেন না কারণ একটি সাধারণ ভুল কনফিগারেশন আপনাকে আপনার Windows সিস্টেম থেকে লক করে দিতে পারে, অথবা আপনি অন্যান্য বিশ্রী পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনি আপনার Windows PC ব্যবহার করতে পারবেন না তোমার উচিত. গ্রুপ পলিসি এডিটর চালু করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে নিচে মন্তব্য করুন।


  1. উইন্ডোজ 11 হোম সংস্করণে গ্রুপ নীতি সম্পাদক কীভাবে সক্ষম করবেন

  2. Windows 10 হোমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সক্ষম করার 4 উপায়

  3. Windows 10 Home Edition এ গ্রুপ পলিসি এডিটরকে কিভাবে অনুমতি দেবেন?

  4. Windows 10 - কোন গ্রুপ নীতি সম্পাদক নেই? পলিসি প্লাস!