কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

কিছু Windows ব্যবহারকারী শেষ পর্যন্ত 0X800F0982 দেখতে পান Windows 10-এ কিছু মুলতুবি ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময়। এই সমস্যাটি সাধারণত KB4493509, KB4493509, এবং KB4489899 আপডেটগুলির সম্মুখীন হয়।

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

এই সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে কয়েকটি অন্তর্নিহিত সমস্যা রয়েছে যা একটি Windows 10 কম্পিউটারে এই আপডেট ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • সাধারণ উইন্ডোজ আপডেট ত্রুটি৷ - মনে রাখবেন যে মাইক্রোসফ্ট ইতিমধ্যেই সচেতন একটি সাধারণ ত্রুটির কারণে সমস্যাটি ঘটবে। এই ক্ষেত্রে, আপনার উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে শুরু করা উচিত সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করার জন্য যথেষ্ট হওয়া উচিত।
  • ডব্লিউইউ প্রক্রিয়া একটি লিম্বো অবস্থায় আটকে আছে - আপনি এই ত্রুটি কোডটি দেখতেও আশা করতে পারেন কারণ এক বা একাধিক অপরিহার্য WU পরিষেবাগুলি একটি লিম্বো অবস্থায় আটকে আছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করতে হবে।
  • দূষিত WU উপাদান - একটি বিরল কিন্তু সম্ভাব্য দৃশ্য যা এই সমস্যার কারণ হতে পারে তা হল এক ধরনের সিস্টেম ফাইল দুর্নীতি যা WU উপাদানকে প্রভাবিত করছে। এই ক্ষেত্রে, আপনি এলিভেটেড পাওয়ারশেল টার্মিনাল থেকে মুলতুবি আপডেটের ইনস্টলেশন জোর করে ত্রুটিটি বাইপাস করতে সক্ষম হতে পারেন

এখন যেহেতু আপনি 0X800F0982 ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন প্রতিটি সম্ভাব্য ধরণের সমস্যার সাথে পরিচিত, এখানে যাচাইকৃত সমাধানগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সমস্যাটি সমাধান করতে এবং মুলতুবি আপডেটটি ইনস্টল করতে সফলভাবে ব্যবহার করেছেন:

1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো হচ্ছে

আপনি 0X800F0982 সমাধান করতে সক্ষম আরও উন্নত মেরামতের কৌশলগুলিতে যাওয়ার আগে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা তা যাচাই করে এই সমস্যা সমাধানের নির্দেশিকাটি শুরু করুন৷

মনে রাখবেন যে Windows 10-এ অনেকগুলি অন্তর্নির্মিত মেরামতের কৌশল রয়েছে যা একটি মুলতুবি Windows 10 আপডেট ইনস্টল করতে ব্যর্থতার বেশিরভাগ সমাধান করতে সক্ষম – এটি কাজ করার গ্যারান্টি নয়, তবে এটি একটি ভাল সূচনা পয়েন্ট৷

কিছু ব্যবহারকারী যারা আমরা এই সমস্যার সম্মুখীন হচ্ছি তারা সমস্যাটি সমাধান করতে এবং উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে মুলতুবি আপডেটটি ইনস্টল করতে পেরেছে৷

দ্রষ্টব্য: উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার কয়েক ডজন মেরামতের কৌশল রয়েছে যা কিছু ধরণের অসঙ্গতি পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। যদি স্ক্যানটি একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়, তাহলে ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে একটি কার্যকর সমাধানের সুপারিশ করবে যা আপনি একটি সাধারণ ক্লিকে প্রয়োগ করতে পারেন৷

Windows 10-এ 0X800F0982 এরর কোডের সমাধান করতে Windows Update ট্রাবলশুটার স্থাপন করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. একটি রান খুলে শুরু করুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, টেক্সট বক্সের ভিতরে, টাইপ করুন “ms-settings-troubleshoot”  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)
  2. একবার আপনি সমস্যা নিবারণ এ যান৷ ট্যাব, সেটিংস-এর ডান বিভাগে যান৷ স্ক্রীন তারপর উঠে উঠুন এবং দৌড়াতে হবে-এ যান৷ বিভাগে এবং উইন্ডোজ আপডেটে ক্লিক করুন।
  3. উইন্ডোজ আপডেট এর প্রসঙ্গ মেনু থেকে , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)
  4. আপনি এটি করার পরে, টুলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের কোনো অসঙ্গতি স্ক্যান করতে শুরু করবে। প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

    দ্রষ্টব্য: ট্রাবলশুটার কাজ করবে এবং এটির সাথে অন্তর্ভুক্ত যেকোনও মেরামতের কৌশলগুলি আপনি বর্তমানে যে আপডেটের সমস্যার সাথে মোকাবিলা করছেন তার সাথে মিল আছে কিনা তা নির্ধারণ করবে৷

  5. একবার একটি কার্যকর মেরামতের কৌশল পাওয়া গেলে, আপনাকে একটি নতুন উইন্ডো উপস্থাপন করা হবে যেখানে আপনি এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করতে পারেন। প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করতে। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

    দ্রষ্টব্য: ট্রাবলশুটার যে ফিক্সের সুপারিশ করে তার উপর নির্ভর করে, আপনাকে প্রস্তাবিত ফিক্স কার্যকর করার জন্য অতিরিক্ত নির্দেশাবলীর একটি সিরিজ অনুসরণ করতে হতে পারে।

  6. সমাধান প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি ত্রুটি কোড 0X800F0982  আপনি যখন মুলতুবি আপডেট ইনস্টল করার চেষ্টা করেন বা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার একটি কার্যকর মেরামতের কৌশল খুঁজে পায়নি তখনও ঘটছে, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

2. WU কম্পোনেন্ট রিসেট করা হচ্ছে

যদি সমস্যাটি WU ত্রুটি বা ক্যাশে সমস্যার কারণে হয়, তাহলে এই পদ্ধতিটি আপনাকে আপডেট ইনস্টল করার অনুমতি দেবে যা পূর্বে 0X800F0982 ত্রুটির সাথে ব্যর্থ হয়েছিল৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরাও নিশ্চিত করেছেন যে তারা নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার পরে তারা কোনও সমস্যা ছাড়াই ব্যর্থ আপডেটটি ইনস্টল করতে সক্ষম হয়েছিল৷

একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে প্রতিটি WU উপাদান ম্যানুয়ালি রিসেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

    দ্রষ্টব্য :যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, সমস্ত উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করতে একই ক্রমে নিম্নলিখিত কমান্ডগুলি ইনপুট করুন:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old
    ren C:\Windows\System32\catroot2 catroot2.old
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  3. একবার প্রতিটি কমান্ড সফলভাবে ইনপুট হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পটটি বন্ধ করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

আপনি একটি মুলতুবি আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় যদি একই সমস্যাটি এখনও ঘটতে থাকে তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

3. Powershell

এর মাধ্যমে আপডেট ইনস্টল করতে বাধ্য করুন৷

যদি আপনার Windows আপডেট কম্পোনেন্টের একটি সাধারণ রিসেট আপনার ক্ষেত্রে সমস্যার সমাধান না করে, তাহলে আপনি Powershell-এর মাধ্যমে আপডেটটি জোর করে সম্পূর্ণভাবে ত্রুটিটি বাইপাস করতে সক্ষম হতে পারেন।

আমরা বেশ কিছু ব্যবহারকারীর রিপোর্ট শনাক্ত করেছি যা একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো খুলে 0X800F0982 ত্রুটির সমাধান করতে পেরেছে এবং এমন একটি কমান্ড স্থাপন করেছে যা কোনো মুলতুবি থাকাকে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে বাধ্য করে।

পাওয়ারশেলের মাধ্যমে মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. পাঠ্য বাক্সের ভিতরে, 'পাওয়ারশেল' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো খুলতে। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0X800F0982 সমস্যা সমাধান করুন (ফিক্স করুন)

    দ্রষ্টব্য: যদি আপনাকে UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. উন্নত পাওয়ারশেল উইন্ডোর ভিতরে, টাইপ করুন 'wuauclt.exe /UPDATENOW ' এবং মুলতুবি আপডেটটিকে জোর করে ইনস্টল করতে এন্টার টিপুন৷
  3. আপডেট ইনস্টল করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এখনও কোন মুলতুবি আপডেট আছে কিনা তা দেখতে WU স্ক্রীনটি পরীক্ষা করুন৷

  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80072ee2

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057 সমস্যা সমাধান করুন (সহজ সমাধান)

  3. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

  4. উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট ত্রুটি 0X8007371C সমস্যা সমাধান করুন