কম্পিউটার

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

আপনি যখন HDMI এর মাধ্যমে আপনার Dell, ASUS, Lenovo বা অন্য কোন ব্র্যান্ডের PC এর সাথে টেলিভিশন বা চারপাশের সাউন্ড স্পিকার সংযোগ করতে চান, কিন্তু HDTV ডিভাইস থেকে কোন শব্দ নেই, বা এমনকি আপনি আপনার HDMI অডিও ডিভাইসগুলিকে প্লেব্যাক ডিভাইসে খুঁজে পাচ্ছেন না, তাই এটাও স্পষ্ট যে আপনার HDMI অডিও কাজ করছে না।

অন্যান্য উইন্ডোজ ডিভাইসের মতোই, এটি অনুপযুক্ত শারীরিক অবস্থা এবং পুরানো বা অনুপস্থিত বা দূষিত HDMI অডিও ড্রাইভারের কারণে।

তাহলে কিভাবে HDMI ডিভাইস কম্পিউটারে সংযোগ করার পরে কোন শব্দ না ঠিক করবেন? এখানে আপনি চেষ্টা করতে পারেন বিভিন্ন উপায় আছে.

সমাধান 1:HDMI ডিভাইসগুলিকে কম্পিউটার HDMI পোর্টের সাথে সঠিকভাবে সংযুক্ত করুন

তাই, প্রথমেই, আপনার HDMI অডিওর শারীরিক অবস্থা পরীক্ষা করা উচিত, এতে HDMI-এর তার, PC-এর আউটপুট পোর্ট এবং মনিটর অন্তর্ভুক্ত রয়েছে৷

আরও সুনির্দিষ্ট হওয়ার জন্য, আপনার কম্পিউটারে একই HDMI পোর্টের সাথে HDMI ডিভাইস সংযোগকারীকে সংযুক্ত করা উচিত। যেমন আপনার HDMI ডিসপ্লের পোর্ট HDMI 2 হলে, অডিও সাউন্ড পাওয়ার জন্য আপনাকে একই HDMI পোর্টের সাথে সংযোগ করতে হবে।

HDMI ডিভাইসগুলি কম্পিউটারে সংযুক্ত করার পরে, আপনি এখন Windows 10-এ HDMI-এর মাধ্যমে শব্দ পেতে পারেন৷

সমাধান 2:ডিফল্ট ডিভাইস হিসাবে HDMI অডিও সেট করুন

কখনও কখনও, যদি আপনি HDMI-এর মাধ্যমে শব্দ পেতে না পারেন, তাহলে হয়তো কম্পিউটার ডিফল্ট ডিভাইসে ভুল সেট করেছে, যা HDMI অডিওতে বাধা দিতে পারে। এই অর্থে, আপনাকে প্রথমে HDMI অডিও ডিভাইসটিকে ডিফল্ট প্লেব্যাক ডিভাইস হিসাবে সেট করতে হবে।

1:সাউন্ড আইকনে ডান ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইস নির্বাচন করুন .

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

2:HDMI অডিওতে ডান ক্লিক করুন এবং এটিকে ডিফল্ট ডিভাইস হিসেবে সেট করতে বেছে নিন .

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

3. HDMI অডিও-এ ডান-ক্লিক করুন , এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

4. স্তরে ট্যাব, লেভেলকে 75 এ সামঞ্জস্য করুন বা আরও বেশি।

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

দ্রষ্টব্য:আপনি যদি HDMI অডিও ডিভাইস বা ডিজিটাল আউটপুট ডিভাইস খুঁজে পেতে ব্যর্থ হন, তাহলে সাউন্ড উইন্ডোতে আপনার মাউসের ডান-ক্লিক করুন এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান বেছে নিন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান৷ তারপরে আপনি HDMI অডিও দেখতে পাবেন এবং এটিকে ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করতে পারেন৷

এবং যদি আপনার HDMI অডিও কাজ করে না বা প্লেব্যাক ডিভাইসে ডিভাইসটি প্রদর্শিত না হয়, আপনি পরবর্তী সমাধানটি অনুসরণ করতে পারেন।

সমাধান 3:HDMI অডিও ড্রাইভার আপডেট করুন

পুরানো বা অনুপস্থিত বা দূষিত HDMI অডিও ড্রাইভারটিও আপনার HDMI অডিওটি উইন্ডোজ 10 এ ভালভাবে কাজ না করার কারণ হতে পারে৷ এই পরিস্থিতিতে, আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব HDMI অডিও ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

HDMI অডিও ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করুন:

আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন যা ডিভাইস ড্রাইভার পরিচালনার জন্য অন্তর্নির্মিত টুল, তাই এটির সাহায্যে, আপনি নিঃসন্দেহে HDMI অডিও ড্রাইভারটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে পারেন। কিন্তু ত্রুটি হল যে আপনি ডিভাইস ম্যানেজারে Windows 10 এর জন্য সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার পেতে ব্যর্থ হতে পারেন। সেই শর্তে, আপনি Windows 10 এর জন্য HDMI ড্রাইভার ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে যাওয়ার চেষ্টা করতে পারেন।

স্বয়ংক্রিয়ভাবে HDMI অডিও ড্রাইভার আপডেট করুন:

ড্রাইভার বুস্টার এটি একটি নিরাপদ এবং পেশাদার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার টুল, এটির সাহায্যে আপনি আপনার HDMI অডিও ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারবেন।

এটা স্পষ্ট যে Windows 10-এ HDMI অডিও কাজ করছে না বা সনাক্ত করা হয়নি এমন সমস্যা সমাধানের উদ্দেশ্যে HDMI অডিও ড্রাইভার আপডেট করার জন্য ড্রাইভার বুস্টার আপনার জন্য একটি ভাল পছন্দ৷

আপনি ডাউনলোড করার পরে এবং আপনার পিসিতে ড্রাইভার বুস্টার চালু করেছেন, আপনি প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

1:স্ক্যান করুন ক্লিক করুন . ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে আপনাকে আপনার পিসি অনুসন্ধান করতে এবং HDMI অডিও ড্রাইভার সহ পুরানো, অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত ড্রাইভার খুঁজে পেতে সহায়তা করবে৷

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

2:আপডেট ক্লিক করুন . HDMI অডিও ডিভাইস খুঁজুন এবং আপডেট এ ক্লিক করুন .

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

আপনি HDMI অডিও ড্রাইভার আপডেট করার পরে, আপনি প্লেব্যাক ডিভাইসগুলিতে ফিরে যেতে পারেন যে HDMI প্লেব্যাক ডিভাইসগুলিতে প্রদর্শিত হচ্ছে না তা ঠিক করা হয়েছে কিনা৷

সমাধান 4:চালান অডিও ট্রাবলশুটার চালান

উইন্ডোজ 10-এ আপনি যে শব্দ বাজানোর সমস্যা দেখান না কেন আপনি এটি ঠিক করতে সমস্যা সমাধানকারী ব্যবহার করতে পারেন। এই অবস্থায়, বাজানো অডিও সমস্যা সমাধানকারী HDMI হার্ডওয়্যার সমস্যা এবং সেটিংস সমস্যা সনাক্ত করবে যাতে এটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা যায়।

1. এখানে যান:শুরু করুন৷> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধানে৷ ট্যাব, অডিও বাজানো খুঁজুন এবং সমস্যা সমাধানকারী চালান .

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

3. সমস্যা অডিও ডিভাইস নির্বাচন করুন.

স্থির:Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না

4. এর পরে, অডিও ট্রাবলশুটার চালানো HDMI ডিভাইসের সমস্যাগুলি স্ক্যান করতে শুরু করবে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করবে৷

তাই আপনার HDMI সংযোগকারীকে কম্পিউটার HDMI পোর্টের সাথে সংযুক্ত করার জন্য সঠিক নির্দেশনা অনুসরণ করুন, আপনার কম্পিউটারকে ডিফল্টে রিসেট করুন এবং HDMI অডিও আবার ফিরে পেতে অডিও ড্রাইভার আপডেট করুন।


  1. উইন্ডোজ 10 এ ফ্রন্ট অডিও জ্যাক কাজ করছে না তা ঠিক করুন

  2. ফিক্স মাই হেডফোন জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

  3. Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  4. Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?