কম্পিউটার

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

কখনও কখনও, আপনার মধ্যে অনেকেই অডিও সাউন্ড সমস্যাটি পূরণ করতে পারেন যে আপনার 5.1 চারপাশের সাউন্ড কাজ করছে না। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, আপনার অডিও সাউন্ড চ্যানেল –5.1 শূন্য সাউন্ড পায়, এবং এমনকি যখন আপনি পরীক্ষায় চাপ দিতে চান, আপনি শুধুমাত্র এই ত্রুটি পেতে পারেন যে এটি টেস্ট টোন প্লে করতে ব্যর্থ হয়েছে। 5.1 চ্যানেলের চারপাশ ছাড়া, আপনি দেখতে পাবেন যে আপনি শুধুমাত্র স্টেরিওতে মিউজিক চালাতে পারবেন, যা দারুণ অসুবিধা নিয়ে আসে।

কেন স্পিকার কাজ করছে না ত্রুটি আপনার ক্ষেত্রে ঘটবে, একটি বড় অর্থে, এটি অডিও ড্রাইভারের সমস্যাগুলির মধ্যে রয়েছে, উদাহরণস্বরূপ, অডিও ড্রাইভারটি পুরানো বা অনুপস্থিত বা দূষিত বা এমনকি ক্ষতিগ্রস্থ। অতএব, এই পোস্টটি প্রধানত আপনাকে শেখাবে কিভাবে এই চারপাশের চ্যানেল 5.1 ড্রাইভারের ক্ষেত্রে সমস্যাটি কাজ করতে ব্যর্থ হয়। কিন্তু Realtek HD অডিওর জন্য, আপনি সাউন্ড বিট এবং ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে দেখতে পারেন যে এটি কাজ করে কিনা।

সমাধান:

1:স্পিকার ফিল সক্ষম করুন

2:অডিও ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন

3:অডিও ড্রাইভার আপডেট করুন

4:ডিফল্ট বিন্যাস পরিবর্তন করুন

5:SFC চালান

সমাধান 1:স্পিকার ফিল চালু করুন

যেমনটি পরামর্শ দেওয়া হয়েছে, কিছু ক্ষেত্রে, স্পিকার ফিলের অডিও ফাংশন চারপাশের স্পিকার সিস্টেমে স্টেরিও অডিও উত্সগুলির প্লেব্যাকের জন্য ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে পারে। অতএব, স্পিকার ফিল চালু করা কিছু লোকেদের জন্য কাজ করে যারা চারপাশের শব্দের মুখোমুখি হন যারা Windows 10 এ কাজ করছেন না।

আপনি যদি স্পীকার ফিল ইন সাউন্ড সেটিংস খুঁজে বের করতে পারেন, তাহলে স্পিকার থেকে শব্দ আছে কিনা তা দেখতে এটি সক্ষম করা বুদ্ধিমানের কাজ।

1. সাউন্ড আইকনে ডান ক্লিক করুন ডেস্কটপের বাম কোণে এবং তারপর শব্দ নির্বাচন করুন তালিকা থেকে।

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

2. প্লেব্যাক এর অধীনে ট্যাব, ডান ক্লিক করুন আপনার অডিও ডিভাইস এটির সম্পত্তি খুলতে .

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

এখানে এটি একটি স্পিকার৷

3. স্পিকার বৈশিষ্ট্যে , বর্ধিতকরণ এর অধীনে ট্যাবে, স্পীকার ফিল-এর বাক্সটি চেক করতে বেছে নিন এবং তারপর প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

4. কার্যকর করতে Windows 10 রিস্টার্ট করুন৷

কিছু ক্লায়েন্টের জন্য, সম্ভবত, Realtek 5.1 সার্উন্ড সাউন্ড স্টপ কাজ করে ঠিক করা হবে। কিন্তু আপনি স্পিকার ফিল না পেলেও এটা কোন ব্যাপার না। Windows 10 কোন শব্দের সমস্যা নেই ঠিক করতে আরও পদক্ষেপের জন্য এগিয়ে যান .

সমাধান 2:অডিও ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

সাধারণত, পুরানো, অনুপস্থিত বা দূষিত অডিও ড্রাইভারের ফলে আপনার 5.1 চ্যানেলের চারপাশে সাউন্ড সমস্যা হতে পারে, তাই আপনি সমস্যাযুক্ত অডিও ড্রাইভারটি আনইনস্টল করে একটি নতুন পুনরায় ইনস্টল করার চেষ্টা করবেন।

1. ডিভাইস ম্যানেজারে যান৷

2. অডিও ইনপুট এবং আউটপুট প্রসারিত করুন .

3. আনইনস্টল করতে অডিও ইনপুট এবং আউটপুটগুলির অধীনে অডিও ড্রাইভারে ডান ক্লিক করুন এটা।

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

4. ডিভাইস আনইনস্টল নিশ্চিত করুন .

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

5. ক্রিয়া-এ নেভিগেট করুন৷ ট্যাব করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন .

তারপর Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সর্বশেষ অডিও ড্রাইভারের জন্য অনলাইনে অনুসন্ধান করবে, আপনি দেখতে পাবেন যে আপনার চারপাশের সাউন্ড চ্যানেল 5.1 নতুন অডিও ড্রাইভারের সাথে স্বাভাবিকভাবে কাজ করতে সক্ষম, যেমন Windows 10-এ Realtek HD অডিও ড্রাইভার।

সমাধান 3:অডিও ড্রাইভার আপডেট করুন

এটা প্রায়ই হয় যে Windows 10 আপনার বেশিরভাগের জন্য সামঞ্জস্যপূর্ণ বা সর্বশেষ অডিও ড্রাইভার ইনস্টল করতে পারে না, যদি এটি হয়, তাহলে আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার - ড্রাইভার বুস্টারর মাধ্যমে অডিও ড্রাইভার আপডেট করার জন্য অনুরোধ করা হবে> , যা শুধুমাত্র পেশাদারই নয় বরং আপ-টু-ডেট ডিভাইস ড্রাইভারে পূর্ণ, যেমন Realtek HD অডিও ড্রাইভার , ডলবি অডিও অথবা M-অডিও ড্রাইভার .

ড্রাইভার বুস্টার ক্লিকের মধ্যে উইন্ডোজ ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে সক্ষম যদি আপনি এটির সম্পূর্ণ ব্যবহার করতে পারেন এবং আপনি 5.1 চ্যানেল সারাউন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ না করে সমাধান করতে এটি থেকে অনেক উপকৃত হতে পারেন।

1. ডাউনলোড করুন৷ ড্রাইভার বুস্টার এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন।

2. Windows 10 এ এটি চালানোর পরে, স্ক্যান টিপুন ড্রাইভার বুস্টারে এটি যেকোন অনুপস্থিত, পুরানো এবং ত্রুটিপূর্ণ ড্রাইভারের সন্ধান করতে দেয়৷

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. তারপর সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার চিহ্নিত করুন আপডেট করতে অডিও ড্রাইভার।

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

ড্রাইভার বুস্টার সর্বশেষ Realtek 5.1 সার্উন্ড সাউন্ড ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবে যখন এটি খুঁজে পাবে যে আপনার সাউন্ড ড্রাইভারটি Windows 10 এর সাথে অসঙ্গতিপূর্ণ। অথবা যদি Windows 10 5.1 সার্উন্ড সাউন্ড এরর হ্যাং হয়ে যেতে থাকে, তাহলে আপনার ফিক্স নো সাউন্ড কার্যকারিতার সুবিধা নেওয়ার কথা। ড্রাইভার বুস্টার।

4. সরঞ্জাম ক্লিক করুন ড্রাইভার বুস্টারের বাম দিকে এবং তারপরে ফিক্স নো সাউন্ড টিপুন .

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

ড্রাইভার বুস্টার সাউন্ড ড্রাইভার আপডেট করার পরে এবং আপনার জন্য অডিও সমস্যা সনাক্ত করার পরে, Windows 5.1 চারপাশের সাউন্ড কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য গান, সিনেমা চালানোর চেষ্টা করুন।

যাইহোক, আপনি যদি নিজে থেকে অডিও ড্রাইভার ডাউনলোড বা আপডেট করতে আগ্রহী হন, তাহলে আপনি আপনার অডিওর অফিসিয়াল সাইটেও যেতে পারেন, যেমন Realtek/IDT HD অডিও। সাধারণভাবে বলতে গেলে, সর্বশেষ অডিও ড্রাইভারের সাথে, 5.1 চ্যানেলের চারপাশে আপনার অডিও সাউন্ড সমস্যা সমাধান করা যেতে পারে। তবুও, আপনি যদি রিয়েলটেক এইচডি অডিও ব্যবহার করেন, তবে রিয়েলটেক এইচডি অডিওর সাথে কাজ করে না এমন 5.1 চ্যানেল চারপাশের সাউন্ডের সমাধান করার জন্য এখনও একটি উপায় আছে।

সমাধান 4:ডিফল্ট বিন্যাস পরিবর্তন করুন

যতক্ষণ না আপনি Realtek HD অডিও ডিভাইসের সুবিধা নিচ্ছেন, হেডসেট বা স্পিকার, আপনি Realtek HD অডিও ম্যানেজারে অডিও ডিভাইসের সাউন্ড বিট এবং ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে বেছে নিতে পারেন।

Realtek HD অডিও ম্যানেজার খুলুন> ডিফল্ট বিন্যাস ট্যাব> পরিবর্তন ডিফল্ট বিন্যাস।

এখানে আপনি সাউন্ড বিট এবং ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে পারবেন যতক্ষণ না Realtek HD অডিও Windows 10 এ সঠিকভাবে পারফর্ম করতে পারে।

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

নতুন ডিফল্ট ফর্ম্যাট সেট করার পরে, 5.1 চ্যানেল চারপাশের শব্দ এখন Windows 10 এ উপলব্ধ৷

এবং এখানে সমাধান হল Realtek HD অডিও ম্যানেজার অনুপস্থিত বা Windows 10 এ খুলবে না তা ঠিক করার।

সমাধান 5:SFC চালান

কিছু শর্তে, এমনকি উপরের সমস্ত সমাধান অকেজো। 5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10-এ কাজ করছে না। আপনার মধ্যে অনেকেই উইন্ডোজ সিস্টেমের ত্রুটি নিয়ে সন্দেহ পোষণ করেন। বিশেষ করে, আপনি Windows 10 1809 এ আপগ্রেড করার পরে বা যাই হোক, এই শব্দ ত্রুটি পপ আপ রাখা. আপগ্রেড বা আপডেটের পরে উইন্ডোজ 10-এ সিস্টেম ফাইলের দুর্নীতির একটি উচ্চ সম্ভাবনা রয়েছে, তাই আপনি দূষিত ফাইলগুলি সনাক্ত করতে এবং সংশোধন করতে সিস্টেম ফাইল চেকার ব্যবহার করবেন৷

1. কমান্ড প্রম্পটে টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে ডান ক্লিক করুন৷ .

2. কমান্ড প্রম্পটে, sfc/scannow কমান্ড লিখুন এবং তারপরে স্ট্রোক করুন এন্টার SFC চালানোর জন্য কী।

5.1 চ্যানেল সার্উন্ড সাউন্ড উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি দেখতে পাচ্ছেন, SFC সিস্টেম ফাইল সনাক্ত করা শুরু করবে এবং সম্ভব হলে ফাইলের ত্রুটি ঠিক করবে। সম্ভবত SFC উইন্ডোজ 10 অডিও সমস্যার সমাধান করতে পারে৷

এক কথায়, উইন্ডোজ 10 এ কাজ করছে না এমন 5.1 চ্যানেল সাউন্ড সাউন্ডের সমাধান করার জন্য, আপনাকে প্রথমে অডিও ড্রাইভারের সমস্যাটি সমাধান করার পরামর্শ দেওয়া হবে, কারণ এটি উইন্ডোজ 10-এ এই অডিও সাউন্ড ত্রুটির প্রধান কারণ, কিন্তু Realtek HD অডিওর জন্য, আপনাকে একটি ভিন্ন উপায়ে অফার করা হচ্ছে, যা Realtek HD অডিওর ডিফল্ট ফর্ম্যাট রিসেট করছে।


  1. ফিক্স মাই হেডফোন জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

  2. [সমাধান] Windows 10 নোটিফিকেশন সাউন্ড কাজ করছে না

  3. Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  4. কিভাবে রিয়েলটেক অডিও ড্রাইভার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন