কম্পিউটার

Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

সারাংশ :আপনি যখন HDMI তারের মাধ্যমে আপনার পিসিকে একটি মনিটর বা টিভির সাথে সংযুক্ত করেন, তখন আপনি দেখতে পারেন এটি কাজ করছে না এবং কোন শব্দ নেই৷ HDMI শব্দ কাজ করছে না তা ঠিক করতে, আপনাকে কয়েকটি দ্রুত পদক্ষেপ অনুসরণ করতে হবে।

HDMI কি?

হাই-ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস (HDMI) আপনার পিসিতে একটি দরকারী সংযোজন যা আপনার জন্য অডিও লাইভ নিয়ে আসে। আপনি HDMI-এর সাথে সঙ্গতিপূর্ণ ডিভাইসগুলি থেকে একটি সামঞ্জস্যপূর্ণ সিস্টেমে আনকম্প্রেসড ভিডিও ডেটা বা সংকুচিত বা কম্প্রেসড ডিজিটাল অডিও ডেটা প্রেরণ করতে HDMI ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আরও ভাল শব্দ এবং ভিডিও মানের জন্য একটি PC মনিটর, ভিডিও প্রজেক্টর, ডিজিটাল টিভি ইত্যাদির সাথে একটি ডিসপ্লে কন্ট্রোলার সংযোগ করতে পারেন৷

HDMI সাউন্ড কাজ করছে না সমস্যা

এটি অনেক সময় ঘটে যখন HDMI সংযোগ থেকে কোন আউটপুট নেই। HDMI কাজ না করার পিছনে অনেক কারণ থাকতে পারে যার মধ্যে HDMI কেবল সমস্যা, পিসি বা মনিটরের সমস্যা, বেমানান বা ভুল ডিভাইস ড্রাইভার, ভুল প্লেব্যাক ডিভাইস নির্বাচন ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। যদিও HDMI এর পিছনে কোনো সাউন্ড ইস্যু না থাকার একাধিক কারণ রয়েছে। পাশাপাশি উপলব্ধ বিভিন্ন সমাধান। আসুন সেগুলি এখানে পর্যালোচনা করি৷

Windows 10 এ HDMI অডিও কাজ করছে না এমন সমস্যা কিভাবে ঠিক করবেন?

আপনার Windows 10 কম্পিউটারে HDMI সাউন্ড কাজ না করলে এখানে 3টি সমাধান রয়েছে-

পদ্ধতি 1:হার্ডওয়্যার ডিভাইস পরীক্ষা করুন

প্রথম দ্রুত সমাধান হল আপনার ডিভাইসের দিকে নজর দেওয়া। আপনাকে নিশ্চিত করতে হবে যে HDMI অডিও কাজ করছে না সমস্যাটি ঠিক করতে সমস্ত সংযুক্ত ডিভাইসগুলি ঠিকঠাক কাজ করছে। এখানে আপনাকে নিশ্চিত করতে হবে:

  • মনিটরের স্পিকারের ভলিউম নিঃশব্দ বা বন্ধ করা হয় না।
  • তারের ভাল অবস্থায় আছে। আপনি HDMI পোর্টে অন্য তারের সংযোগ করার চেষ্টা করতে পারেন।
  • HDMI পোর্টে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনি HDMI তারের বিভিন্ন HDMI পোর্টে সংযোগ করার চেষ্টা করতে পারেন।
  • একটি মনিটর ঠিকঠাক কাজ করে তা নিশ্চিত করতে আপনি অন্য কম্পিউটারের সাথে সংযোগ করার চেষ্টা করতে পারেন৷

পদ্ধতি 2:HDMI কে আপনার ডিফল্ট প্লেব্যাক ডিভাইস করুন

ডিফল্ট প্লেব্যাক ডিভাইস হিসাবে আপনি HDMI সেট না করার কারণে আপনি HDMI থেকে কোনও শব্দের সম্মুখীন হতে পারেন। এটি করার জন্য নীচের উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Run ডায়ালগ বক্স খুলতে Win + R কী টিপুন।
  • cpl টাইপ করুন এবং OK চাপুন।
  • এখন, আপনি একটি নতুন উইন্ডোতে থাকবেন। এখানে, একটি প্লেব্যাক ডিভাইস নির্বাচন করুন এবং সেট ডিফল্ট নির্বাচন করে এটিকে ডিফল্ট হিসেবে সেট করুন
  • ঠিক আছে টিপুন।

Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য :আপনি যদি এখানে HDMI ডিভাইস খুঁজে না পান, তাহলে আপনাকে ফাঁকা জায়গায় ডান-ক্লিক করতে হবে। এখানে, আপনাকে নিশ্চিত করতে হবে অক্ষম ডিভাইসগুলি দেখান৷ এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ অপশন চেক করা হয়। এছাড়াও, আপনি যদি HDMI অডিও ডিভাইসটি নিষ্ক্রিয় দেখতে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন৷

পদ্ধতি 3:সাউন্ড ড্রাইভার আপডেট করুন

HDMI সাউন্ড কাজ না করার পিছনে আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে দুর্নীতিগ্রস্ত বা পুরানো সাউন্ড ড্রাইভার। এই সমস্যার সমাধান করতে এবং সাউন্ড ড্রাইভার আপডেট করতে, নিচের উল্লেখিত ধাপগুলি অনুসরণ করুন:

  • টাস্কবারের সার্চ বক্স থেকে ডিভাইস ম্যানেজার খুঁজুন এবং নির্বাচন করুন।
  • আপনি একবার ডিভাইস ম্যানেজার উইন্ডোতে থাকলে, সংশ্লিষ্ট বিভাগগুলির একটি প্রসারিত করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করতে এটিতে ডান-ক্লিক করুন।
  • এটি আপনাকে HDMI সমস্যা সমাধানের জন্য ড্রাইভার খুঁজতে ও আপডেট করতে সাহায্য করবে।

Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

ডিভাইস ড্রাইভার আপডেট করার আরেকটি ধাপ হল ডিভাইস প্রস্তুতকারকের অফিসিয়াল সাইট থেকে আপডেট করা। এইভাবে, আপনি নির্বিঘ্ন ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য খাঁটি এবং নির্ভরযোগ্য ড্রাইভার আপডেট পেতে পারেন।

ম্যানুয়ালি ডিভাইস ড্রাইভার আপডেট করার পাশাপাশি, আপনি তাত্ক্ষণিক এবং কার্যকর ফলাফলের জন্য সেরা ড্রাইভার আপডেটার ব্যবহার করার চেষ্টা করতে পারেন। এই শক্তিশালী টুলগুলি আপনাকে সময় বাঁচাতে কয়েকটি ক্লিক প্রক্রিয়ায় আপনার ডিভাইসের জন্য উপলব্ধ সমস্ত সর্বশেষ ড্রাইভার খুঁজে পেতে এবং ইনস্টল করতে সহায়তা করে৷

পদ্ধতি 4:সাউন্ড ট্রাবলশুটার ব্যবহার করুন

এখন আপনি যদি অন্য সবকিছু চেষ্টা করে থাকেন, তাহলে সাউন্ড ট্রাবলশুটার বিকল্পটি ব্যবহার করার সময় এসেছে। এটি আপনাকে আপনার পিসিতে সমস্ত শব্দ-সম্পর্কিত সমস্যার সমস্যা সমাধান এবং সমাধান করতে সহায়তা করে। সাউন্ড ট্রাবলশুটার সফ্টওয়্যার উপাদানের সাথে আপনার বর্তমান সাউন্ড হার্ডওয়্যার সামঞ্জস্যতা পরীক্ষা করে। পরে, এটি আপনাকে পাওয়া যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম করে। সাউন্ড ট্রাবলশুটার ব্যবহার করতে নিচের উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন:

  • শুরুতে নেভিগেট করুন> সেটিংস৷
  • সেটিংস উইন্ডোতে, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন।
  • পরবর্তী উইন্ডোতে, সমস্যা সমাধান নির্বাচন করুন বাম ফলক থেকে।
  • ক্লিক করুন ট্রাবলশুটার চালান অডিও চালানোর অধীনে বিকল্প৷
  • প্রক্রিয়া শেষ হতে দিন।

Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

উপসংহার

So, this was a quick discussion on how to fix HDMI sound not working issue on Windows PC> DO try these steps and don’t forget to share your experience in the comments below.


  1. Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  2. Windows 8 এবং 10 এ কাজ করছে না এমন ফটো অ্যাপ কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে রেক রুম মাইক উইন্ডোজ পিসিতে কাজ করছে না তা ঠিক করবেন?

  4. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন