কম্পিউটার

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

ডেস্কটপ, ল্যাপটপ যোগাযোগের সরঞ্জাম হিসাবে, স্কাইপ লোকেদের অডিও বা ভিডিও কল করতে সক্ষম করে। কিন্তু প্রায়ই বলা হয় যে স্কাইপ অডিও, উদাহরণস্বরূপ, স্কাইপ মাইক্রোফোনটি কাজ করছে না বা নিম্নমানের অডিও সাউন্ড আছে, এমনকি স্কাইপ মাইক্রোফোন থেকে কোন শব্দ শোনা যাচ্ছে না।

অন্যদিকে, আপনি অন্যদের শুনতে পারেন, কিন্তু অন্যরা আপনাকে শুনতে পারে না। এবং ঘন ঘন কল ড্রপ হয়, পরীক্ষার অডিওও কাজ করে না।

যদি স্কাইপ মাইক্রোফোন অডিও কাজ করা বন্ধ করে দেয় বা ভুলভাবে কাজ করে, তাহলে কারণগুলি দুটি অংশে বিভক্ত হতে পারে, যথা, স্কাইপ এবং অডিও ডিভাইসের স্থানীয় সেটিংস উভয়েরই মিথ্যা সেটিংস এবং পুরানো বা অনুপস্থিত বা দূষিত অডিও ড্রাইভার অবদানকারীদের মধ্যে একটি। কাজ করছে না স্কাইপ অডিওতে।

আপনি একটি অডিও কল করার জন্য মাইক্রোফোন ব্যবহার করছেন বা স্কাইপে স্পিকার ব্যবহার করছেন, এবং মাইক্রোফোনটি বাহ্যিক বা অন্তর্নির্মিত হোক না কেন, একবার এটি কাজ করে না, আপনি এটির দ্বারা অত্যন্ত বিরক্ত হতে পারেন, এইভাবে এটি ঠিক করতে শিখছেন গুরুত্বপূর্ণ হতে পারে।

সমাধান:

  • 1:আপনার মাইক্রোফোন বা হেডফোন চেক করুন
  • 2:স্কাইপ অডিও ডিভাইসগুলি সঠিকভাবে কনফিগার করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন
  • 3:স্কাইপ অডিও ডিভাইস হিসাবে মাইক্রোফোন নির্বাচন করুন
  • 4:অ্যাপ্লিকেশানগুলিকে এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নিতে অনুমতি দিন টিক চিহ্ন মুক্ত করুন
  • 5:উইন্ডোজ অডিও পরিষেবা পুনরায় চালু করুন
  • 6:চালান অডিও ট্রাবলশুটার চালান
  • 7:অডিও ড্রাইভার আপডেট করুন
  • 8:আনইনস্টল করুন এবং স্কাইপ আপডেট করুন

সমাধান 1:আপনার মাইক্রোফোন বা হেডফোন চেক করুন

যদি স্কাইপ মাইক্রোফোন বা হেডফোন কাজ না করে, তাহলে আপনাকে প্রথমেই ডিভাইস এবং সংযোগ পরীক্ষা করতে হবে।

1. আপনার মাইক্রোফোন এবং হেডফোন চেক করুন . যদি এটি একটি অন্তর্নির্মিত টাইপ হয়, নিশ্চিত করুন যে এটি নিঃশব্দ নয়। এবং যদি এটি একটি বাহ্যিক ধরনের হয়, নিশ্চিত করুন যে এটি সঠিক অডিও জ্যাকে প্লাগ করা আছে৷

2. আপনি একটি পরীক্ষা কল করতে পারেন৷ এটি এখন সঠিকভাবে কাজ করতে পারে কিনা তা দেখতে। তারপর আপনি আরও সমাধান খুঁজতে যেতে পারেন।

সমাধান 2:স্কাইপ অডিও ডিভাইসগুলি সঠিকভাবে কনফিগার করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন

শুরু করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অডিও ডিভাইসগুলি স্কাইপ দ্বারা স্বীকৃত হতে পারে, যা স্কাইপ অডিও ডিভাইসগুলির কনফিগারেশন যেমন মাইক্রোফোন এবং স্পীকার চেক করতে পারে৷

Skype লিখুন> সরঞ্জাম> বিকল্প> অডিও সেটিংস> মাইক্রোফোন এবং স্পিকারের সেটিংস সঠিকভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করুন> সংরক্ষণ করুন ক্লিক করুন . যেমন ভলিউম মাইক্রোফোন এবং স্পিকার।

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি যদি স্কাইপ অ্যাপে মাইক্রোফোন এবং স্পিকারের সেটিংস সামঞ্জস্য করে থাকেন, কিন্তু স্কাইপ অডিওর এখনও Windows 10-এ কোনো শব্দ না থাকে, তাহলে আপনাকে এগিয়ে যেতে হবে।

সমাধান 3:স্কাইপ অডিও ডিভাইস হিসাবে মাইক্রোফোন নির্বাচন করুন

যদি আপনার স্কাইপ মাইক্রোফোনে কোন শব্দ না থাকে, তাহলে আপনি এটি থেকে কিছুই শুনতে পাবেন না, হয়ত আপনি প্রথমে কম্পিউটারের গোপনীয়তা সেটিংস চেক করার চেষ্টা করতে পারেন।

1. এখানে যান:শুরু করুন৷> সেটিংস> গোপনীয়তা .

2. মাইক্রোফোনে ট্যাব, চালু করুন অ্যাপগুলিকে আমার মাইক্রোফোন ব্যবহার করতে দিন৷ .

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. আপনার মাইক্রোফোন ব্যবহার করতে পারে এমন অ্যাপগুলি বেছে নিন৷ , Skype চালু করুন .

এর পরে, মাইক্রোফোনটি সঠিকভাবে কাজ করতে পারে কিনা তা দেখতে আপনি একটি স্কাইপ কল করতে পারেন৷

সমাধান 4:এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নিতে অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দিন টিক চিহ্ন মুক্ত করুন

আরেকটি শর্ত আছে যে আপনি অন্যদের কাছ থেকে শুনতে পারেন, কিন্তু অন্যরা আপনাকে শুনতে পারে না। তাই যদি স্কাইপ অডিও অন্যের কম্পিউটারে Windows 10-এ কাজ করতে না পারে, তাহলে আপনি এই বিকল্পটি সেট করতে পারেন।

1. টাস্কবারে সাউন্ড আইকনে রাইট ক্লিক করুন এবং তারপর রেকর্ডিং ডিভাইস বেছে নিন .

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

2. মাইক্রোফোন নির্বাচন করুন, এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ .

3. উন্নত ট্যাবে, এক্সক্লুসিভ মোড খুঁজুন .

4. অ্যাপ্লিকেশানগুলিকে এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নেওয়ার অনুমতি দিন-এর বাক্সটি আনচেক করুন . এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং ঠিক আছে .

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

এর পরে, স্কাইপ আপনার সাউন্ড কার্ড অ্যাক্সেস করতে পারে, এবং আপনি যখন অন্যদের কল করেন, তারা এখন আপনাকে শুনতে পাবে৷

সমাধান 5:উইন্ডোজ অডিও পরিষেবা পুনরায় চালু করুন

কখনও কখনও, এটি একটি ঘটনা যে উইন্ডোজ পরিষেবা স্কাইপে কাজ করা অডিও ডিভাইসকে প্রভাবিত করে, যা এটিকে উইন্ডোজ অডিও বা উইন্ডোজ অডিও এন্ডপয়েন্ট বিল্ডার পুনরায় চালু করার জন্য একটি অপরিহার্য পদক্ষেপ করে তোলে।

1:পরিষেবা টাইপ করুন সার্চ বক্সে সার্ভিস উইন্ডোতে প্রবেশ করুন।

2:Windows অডিও খুঁজতে নিচে স্ক্রোল করুন এবং পুনঃসূচনা করতে ডান ক্লিক করুন এটা এবং যদি প্রয়োজন হয়, উইন্ডোজ এন্ডপয়েন্ট বিল্ডারও পুনরায় চালু করতে বেছে নিন।

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

ভাগ্য ভালো হলে, আপনার স্কাইপ অডিও অফ কাজের সমস্যা এইভাবে সমাধান হতে পারে। যদি না হয়, পড়তে থাকুন।

সমাধান 6:প্লেয়িং অডিও ট্রাবলশুটার চালান

যখন স্কাইপ মাইক্রোফোন বা হেডফোন Windows 10-এ সঠিকভাবে কাজ করতে পারে না বা অন্যদের আপনার কথা শুনতে অসুবিধা হয়, তখন আপনার উইন্ডোজ প্লে করা অডিও ট্রাবলশুটার টুল চালানো উচিত।

1. শুরু করুন ক্লিক করুন৷> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধানে৷ ট্যাব, অডিও বাজানো খুঁজুন , এবং ত্রুটি সমাধানকারী চালান এ ক্লিক করুন .

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. ডিভাইস উইন্ডোতে, আপনার স্কাইপ ব্যবহার করছে এমন মাইক্রোফোন বা হেডফোন বেছে নিন, তারপর পরবর্তী ক্লিক করুন .

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

এর পরে, অডিও ট্রাবলশুটার বাজানো ত্রুটি খুঁজে পেতে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে মাইক্রোফোন এবং আপনার স্কাইপ সেটিংস পরীক্ষা করবে৷

সমাধান 7:অডিও ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 7, ​​8 থেকে উইন্ডো 10 এ সিস্টেম আপগ্রেড করার পরে, এটি অনেকগুলি ড্রাইভার সমস্যা তৈরি করতে পারে, স্কাইপে অডিও নো সাউন্ড তাদের মধ্যে একটি, তাই এটি ঠিক করার জন্য, আপনি অডিও ড্রাইভারটিকে সর্বশেষে আপডেট করার চেষ্টা করতে পারেন। সংস্করণটি ড্রাইভারের অসঙ্গতি কিনা তা দেখতে এবং অডিও ড্রাইভার আপডেট করুন।

ম্যানুয়ালি অডিও ড্রাইভার আপডেট করুন:

আপনি অফিসিয়াল সাইট থেকে ম্যানুয়ালি অডিও ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে পারেন, উদাহরণস্বরূপ, আপনি যদি মাইক্রোফোন বা স্পিকার ব্যবহার করেন তবে আপনি এটির ওয়েবসাইটে যান বা আপনি সর্বশেষ স্কাইপ অডিও ড্রাইভারগুলি ডাউনলোড করতে পিসির ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। সম্ভবত আপনি অফিসিয়াল সাইট থেকে বিভিন্ন অডিও ডিভাইস ড্রাইভার ডাউনলোড বা আপডেট করতে পারবেন।

স্বয়ংক্রিয়ভাবে অডিও ড্রাইভার আপডেট করুন:

তবুও, যারা নিজেরাই স্কাইপ অডিও ড্রাইভার আপডেট করতে অক্ষম তাদের জন্য আপনাকে পেশাদার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার টুল ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে — ড্রাইভার বুস্টার . আপনি Windows 10 এর জন্য অডিও ড্রাইভার আপডেট করতে এটির উপর সম্পূর্ণ নির্ভর করতে পারেন।

প্রথমে, ডাউনলোড করুন ড্রাইভার বুস্টার, এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন এবং চালু করুন৷

তারপর প্রক্রিয়াটি বরং নির্ভুল, আপনাকে স্ক্যান ক্লিক করতে হবে৷> আপডেট করুন অডিও ড্রাইভার আপডেট করতে।

স্থির:স্কাইপ অডিও উইন্ডোজ 10 এ কাজ করছে না

এখন উইন্ডোজ 10-এ কাজ করা স্কাইপ অডিও ঠিক করার জন্য ড্রাইভার বুস্টারের সুবিধা গ্রহণ করা আপনার জন্য বুদ্ধিমানের কাজ, কারণ এটি শুধুমাত্র অনুপস্থিত, দূষিত বা পুরানো ড্রাইভারগুলি অনুসন্ধান করতে পারে না, এটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল করতে পারে অপারেশন।

লেটেস্ট স্কাইপ অডিও ড্রাইভারের সাথে, অডিও কল করার জন্য স্কাইপ অডিও ডিভাইস ব্যবহার করতে বাধা দেয় এমন কোন ত্রুটি নাও থাকতে পারে।

সমাধান 8:আনইনস্টল করুন এবং স্কাইপ আপডেট করুন

যদি উপরের সমস্ত উপায়ে আপনার স্কাইপ অডিও সমস্যাটি সমাধান না করা যায়, তাহলে আপনার স্কাইপ অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করা উচিত।

কন্ট্রোল প্যানেলে যান> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য আনইন্সটল করতে এটা।

এর পরে, স্কাইপের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে যান এবং এটি পুনরায় ইনস্টল করুন৷

সমস্ত কাজ সম্পন্ন হয়েছে, এই জিনিসগুলি পুনরায় সেট করুন এবং স্কাইপ মাইক্রোফোন এবং হেডফোনের শব্দ আছে কিনা তা দেখতে একটি পরীক্ষা কল করুন৷

উপসংহারে, এই নিবন্ধে, আপনি সহজেই স্কাইপ অডিও সমস্যাগুলি ঠিক করার জন্য একটি সমাধান খুঁজে পেতে পারেন, যেমন স্কাইপ অডিও কাজ করছে না, অন্য ব্যক্তির শব্দ বা ভয়েস না শোনা। ঠিক যেমনটি বলা হয়:আপনার জন্য যে একটি স্যুট সবচেয়ে ভাল, তাই আপনি এই স্কাইপ অডিও সমস্যাটি সমাধান করার জন্য আপনার জন্য উপলব্ধ একটি উপায় বেছে নেবেন৷


  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না স্কাইপ ক্যামেরা ঠিক করুন

  2. Windows 10 এ Logitech G533 মাইক কাজ করছে না তা ঠিক করুন

  3. ফিক্স মাই হেডফোন জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

  4. Windows 10 আপডেট 2022 এর পরে স্কাইপ অডিও বা মাইক্রোফোন কাজ করছে না