কম্পিউটার

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

Windows 10 অডিও থেকে কোন শব্দ না হওয়া একটি বরং বিরক্তিকর জিনিস হতে পারে, বিশেষ করে যখন আপনি দেখতে পান যে এখানে কোন অডিও সামনের অডিও বা পিছনের অডিও জ্যাকের সাথে নেই। একবার ফ্রন্ট প্যানেল অডিও কাজ করা বন্ধ করে দিলে, এটি প্লাগ ইন না থাকলে বা কিছু সাউন্ড সমস্যা থাকলে, আপনি সুন্দর সঙ্গীত উপভোগ করতে বা কম্পিউটার গেম খেলতে পারবেন না। কিছু অর্থে, Windows 10 এ ফ্রন্ট অডিও সমস্যা মাইক্রোফোন বা Windows 10 এ কাজ না করার প্রধান কারণ। .

ফ্রন্ট প্যানেল অডিও জ্যাক কাজ করছে না এমন সমস্যা কীভাবে ঠিক করবেন

এটা বিশ্বাস করা হয় যে ঘটনাটি যে যখন কেউ সামনের জ্যাকের সাথে হেডসেট বা মাইক্রোফোন প্লাগ করে, এটি কাজ করছে না, সেই কারণেই আপনার মধ্যে অনেকেই অভিযোগ করছেন যে Windows 10-এ কখনও কখনও অডিও জ্যাক থেকে কোনও শব্দ নেই। আপনাকে কার্যকরভাবে শব্দ সমস্যা সমাধানে সহায়তা করার জন্য, এখানে এই পোস্টটি আপনাকে প্রতিটি সম্ভাব্য কারণের ভিত্তিতে উপায়গুলি পরিচয় করিয়ে দেবে৷

সমাধান:

1:ফ্রন্ট জ্যাক প্লাগ চেক করুন

2:ডিফল্ট ডিভাইস সেট করুন

3:ফ্রন্ট প্যানেল জ্যাক সনাক্তকরণ অক্ষম করুন

4:অডিও ড্রাইভার আনইনস্টল করুন

5:অডিও ড্রাইভার আপডেট করুন

সমাধান 1:সামনের প্যানেল অডিও জ্যাক প্লাগ চেক করুন

বিষয়টিকে সহজ করার জন্য, আপনি সামনের জ্যাকের শারীরিক অবস্থা আরও ভালভাবে পরীক্ষা করবেন, অন্য কথায়, আপনি সঠিক অডিও প্লাগে আপনার মাইক্রোফোন বা হেডফোন প্লাগ করেছেন তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এটি একটি সাধারণ জ্ঞান যে সবুজটি আপনার স্পিকার বা হেডফোনের জন্য ডিজাইন করা হয়েছে৷ , এবং গোলাপীটি মাইক্রোফোনের জন্য . এই প্লাগ সম্পর্কে কোন ভুল করবেন না. এই প্লাগ সম্পর্কে কোন ভুল করবেন না. এবং সামনের প্যানেলে দুটি জ্যাক একই হলে, আপনি আইকন দিয়ে চিনতে পারবেন।

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি সঠিক অডিও জ্যাকে মাইক্রোফোন বা স্পিকার প্লাগ করার পরে, আপনি অন্যদের সাথে কথা বলতে পারেন৷

টিপ্স:

তবুও, আপনি আপনার মাইক্রোফোন বা স্পিকারটিকে পিছনের প্যানেলের অডিও জ্যাক প্লাগে প্লাগ করতেও বেছে নিতে পারেন এটি শব্দ উৎপন্ন করতে পারে কিনা তা দেখতে। যদি এটি অডিও ডিভাইসটিকে কাজ করতে পারে তবে আপনি পিছনের প্যানেল সকেট ব্যবহার করতে পারেন। কিন্তু যদি না হয়, আপনি এগিয়ে যেতে পারেন.

সমাধান 2:ডিফল্ট ডিভাইস সেট করুন

সম্ভাব্য সমস্যাগুলি এড়ানোর উদ্দেশ্যে মাইক্রোফোন বা স্পিকারটিকে ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করা আপনার জন্য প্রয়োজনীয়৷

1:সাউন্ড আইকনে ডান ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইসগুলি বেছে নিন . (উইন্ডোজ 10-এ অনুপস্থিত সাউন্ড আইকন ঠিক করুন )

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

2:মাইক্রোফোন বা স্পীকার-এ ডান ক্লিক করুন ডিফল্ট ডিভাইস হিসেবে সেট করুন . এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি স্পিকার বা মাইক্রোফোনটিকে ডিফল্ট ডিভাইস হিসাবে তৈরি করেছেন, যা সামনের জ্যাকটি ভালভাবে কাজ করবে এবং Windows 10 অডিও সাউন্ড সমস্যা স্বয়ংক্রিয়ভাবে সমাধান করবে৷

যদি না এটি আপনার পক্ষে কাজের সমস্যা থেকে সামনের জ্যাকটি সমাধান করা সত্যিই সহায়ক হয়, অথবা আপনার আরও সমাধানের জন্য এগিয়ে যাওয়া উচিত।

সমাধান 3:সামনের প্যানেল জ্যাক সনাক্তকরণ অক্ষম করুন

আপনি যদি দেখেন যে ফ্রন্ট জ্যাক ভাল শারীরিক অবস্থায় আছে, কিন্তু উইন্ডোজ 10-এ মাইক্রোফোন বা স্পিকার থেকে এটির কোনও শব্দ নেই, তাহলে অপ্রয়োজনীয় বাধা থেকে মুক্তি পেতে আপনার ফ্রন্ট জ্যাক সনাক্তকরণ সেটিংস পরিবর্তন করা উচিত।

সাধারণভাবে, আপনি যখন অডিও জ্যাকে একটি মাইক্রোফোন বা স্পিকার ঢোকান, যদি এটি একটি জ্যাক প্লাগ ইন করা তথ্যটি পপ করে, তাহলে আপনাকে সামনের প্যানেল জ্যাক সনাক্তকরণ অক্ষম করার দরকার নেই৷ কিন্তু যদি না থাকে, তাহলে আপনাকে টিক দিতে হবে।

1:Realtek HD অডিও ম্যানেজার টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন Realtek HD অডিও ম্যানেজার উইন্ডোতে পেতে।

2:উইন্ডোর ডানদিকে ফোল্ডার আইকন সনাক্ত করুন এবং ক্লিক করুন এবং সংযোগকারী সেটিংস প্রদর্শিত হবে, আপনাকে ফ্রন্ট প্যানেল জ্যাক সনাক্তকরণ অক্ষম করুন-এর বাক্সটি চেক করতে হবে এবং ঠিক আছে ক্লিক করুন .

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

আপনি সামনের জ্যাক সনাক্তকরণ নিষ্ক্রিয় করার পরে, অডিও সাউন্ডকে প্রভাবিত করে কোনো ঝামেলা হবে না। সামনের অডিও জ্যাক এখন কাজ করছে কিনা এবং অডিও সাউন্ড সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনি একটি মাইক্রোফোন বা হেডফোন প্লাগ করতে পারেন৷

টিপ্স:

যদি সামনের জ্যাকে উইন্ডোজ 10 সাউন্ডের সমস্যা থেকে যায়, তাহলে সামনের জ্যাকের পরিবর্তে অডিও ড্রাইভারই সমস্যাটির দিকে পরিচালিত করে, এই শর্তে, আপনি Windows 10-এর জন্য অডিও ড্রাইভার আপডেট করতেও বেছে নিতে পারেন।

সম্পর্কিত ভিউ: Realtek HD অডিও ম্যানেজার Windows 10 এ খুলবে না বা অনুপস্থিত হবে না

সমাধান 4:অডিও ড্রাইভার আনইনস্টল করুন

অসামঞ্জস্যপূর্ণ অডিও ড্রাইভারটি কোন সাউন্ড ইস্যুতে অবদানকারী হতে পারে, তাই ডিভাইস ম্যানেজারে এটি আনইনস্টল করুন এবং Windows 10 কে আপনার জন্য একটি নতুন পুনরায় ইনস্টল করতে দিন। তবে প্রথমে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি মাইক্রোফোন বা স্পিকারটিকে ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করেছেন৷

সমস্যাযুক্ত অডিও ড্রাইভার আনইনস্টল করার পথ হিসাবে যান:

ডিভাইস ম্যানেজার> সাউন্ড, ভিডিও এবং সাউন্ড কন্ট্রোলার প্রসারিত করুন> ডান অডিও ড্রাইভার-এ ডান ক্লিক করুন আনইন্সটল করতে এটা এখানে যেমন Realtek HD অডিও ড্রাইভার।

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন এবং Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি নতুন অডিও ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে পারে।

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

এই সময় আপনি মাইক্রোফোন বা হেডফোন প্লাগ ইন করার পরে সামনের জ্যাক থেকে শব্দ শুনতে পাবেন৷

সমাধান 5:অডিও ড্রাইভার আপডেট করুন

অবশ্যই, অডিও ড্রাইভার আপডেট করলে সামনের অডিও জ্যাকটি ঠিক করার একটি উপায় হবে যা Windows 10 এ কাজ করছে না। কারণ ড্রাইভারের সমস্যাটি এই সমস্যার দিকে নিয়ে যাবে। তাই আপনার কম্পিউটারের অডিও ডিভাইস ড্রাইভার যেমন Realtek HD অডিও, M-Audio ডিভাইস, IDT HD অডিও, VIA HD অডিও ইত্যাদি ডাউনলোড এবং আপডেট করুন।

আপনি অডিও ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে অফিসিয়াল সাইটে প্রবেশ করতে পারেন যা আপডেট করতে কিছু সময় লাগবে।

এবং আপনি অডিও ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে সাহায্য করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন। ড্রাইভার বুস্টার দিয়ে, আপনি অডিও ডিভাইস ড্রাইভার সহ সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন এবং এটি আপনার সময় বাঁচায়৷

ড্রাইভার বুস্টার একটি পেশাদার ড্রাইভার আপডেট সফ্টওয়্যার, যা আপনার কম্পিউটারে ডিভাইস ড্রাইভার পরিচালনা করার একটি সহজ উপায় প্রদান করে। অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটারের ডিভাইসগুলি স্ক্যান করে এবং 3,000,000 টির বেশি ড্রাইভার এবং গেমের উপাদানগুলির একটি ডাটাবেস থেকে স্বয়ংক্রিয়ভাবে এর ড্রাইভার আপডেট করে৷

এটি রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভারগুলিকে দ্রুত আপডেট করবে যাতে সামনের প্যানেলের অডিও জ্যাক কোন শব্দ সমস্যা না হয়।

1. ডাউনলোড করুন৷ ড্রাইভার বুস্টার, এটি আপনার পিসিতে ইনস্টল করুন এবং চালান৷

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ . ড্রাইভার বুস্টার রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার, মাইক্রোফোন ড্রাইভার বা স্পিকার ড্রাইভার সহ সমস্ত ডিভাইস ড্রাইভার স্ক্যান করবে।

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

3. আপডেট ক্লিক করুন৷ . সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার খুঁজুন, তারপর অডিও ড্রাইভার খুঁজুন, আপডেট এ ক্লিক করুন .

স্থির:সামনের অডিও জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

সংক্ষেপে, কখনও কখনও, আসলে, এটি আপনার সামনের জ্যাক কাজ করছে না যা Windows 10 সাউন্ড সমস্যা তৈরি করে, কিন্তু পুরানো বা বেমানান অডিও ড্রাইভার আপনার জন্য শব্দ চালাতে ব্যর্থ হয়। যদিও Windows 10 এর কোন শব্দ নেই এমন অসংখ্য কারণ রয়েছে অডিও জ্যাক থেকে, সহজে নিন, যতক্ষণ আপনি ধাপগুলি অতিক্রম করতে পারেন ততক্ষণ আপনি শব্দ সমস্যাটি সহজেই সমাধান করতে পারেন।


  1. উইন্ডোজ 10 কাজ করছে না জুম অডিও ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ ফ্রন্ট অডিও জ্যাক কাজ করছে না তা ঠিক করুন

  3. ফিক্স মাই হেডফোন জ্যাক উইন্ডোজ 10 এ কাজ করছে না

  4. হেডফোন জ্যাক উইন্ডোজ 10-এ কাজ করছে না - পিসিতে হেডফোনগুলি কীভাবে ঠিক করবেন