কম্পিউটার

Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

একটি ল্যাপটপ আপনার টাইপ করার জন্য একটি উপায়ের চেয়ে অনেক বেশি কিছু। আধুনিক দিনের ল্যাপটপ একটি সম্পূর্ণ প্যাকেজ হয়ে উঠেছে, এবং অডিও-ভিত্তিক বিষয়বস্তু এবং যোগাযোগ এই প্যাকেজের একটি বড় অংশ। কিন্তু, যদি আপনার Windows 10 ল্যাপটপ স্পিকারগুলি কাজ করা বন্ধ করে দেয় তবে এটি আপনার জন্য বেশ ঝামেলা হতে পারে। আপনার ল্যাপটপের সাউন্ড যে কোনো কারণে কাজ না করলে, এবং আপনি যদি এই সমস্যার সমাধান করার বিষয়ে অনিশ্চিত হন, তাহলে চিন্তা করবেন না, কারণ আমরা আপনাকে কভার করেছি।

এই নিবন্ধে, আমরা আপনাকে ল্যাপটপের সাউন্ড সমস্যার সমাধান করার সর্বোত্তম উপায়গুলির সাথে গাইড করব যা আপনি সম্মুখীন হচ্ছেন। আমরা আপনাকে যে পদ্ধতিগুলি দিয়ে থাকি তা ব্যবহার করার মাধ্যমে, আপনার Windows 10 ল্যাপটপ খুব বেশি দিন নীরবে থাকবে না৷

Windows 10 ল্যাপটপে "নো সাউন্ড" কিভাবে ঠিক করবেন?

এই সমস্যাটির অনেকগুলি সমাধান রয়েছে, কিছু খুব সহজ এবং সুস্পষ্ট সমস্যা থেকে শুরু করে সমস্ত উপায় যেগুলির জন্য বিশেষজ্ঞের হস্তক্ষেপের প্রয়োজন। কিন্তু, সম্ভাবনা আছে যে এই সংশোধনগুলি আপনাকে Windows 10 ল্যাপটপের শব্দ সমস্যা থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে৷

1. আপনার ল্যাপটপের ভলিউম চেক করুন

Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

    ঠিক আছে, এটি একটি খুব স্পষ্ট সমাধান, শুরু করার জন্য, তবে জিনিসগুলি সর্বদা খুব জটিল হতে হবে না, তাই না? যদি আপনার ল্যাপটপের সাউন্ড কাজ না করে, তাহলে এমন সম্ভাবনা আছে যে আপনি দুর্ঘটনাক্রমে আপনার Windows 10 ল্যাপটপ স্পিকার মিউট করে ফেলেছেন বা আপনার ল্যাপটপকে ব্লুটুথ স্পীকারের মতো কিছু বাহ্যিক অডিও উত্সের সাথে সংযুক্ত করে থাকতে পারে। আপনার উইন্ডোজ টাস্কবারের নীচের ডানদিকে স্পিকার আইকনটি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপ স্পিকারগুলি প্রাথমিক অডিও আউটপুট উত্স হিসাবে নির্বাচিত হয়েছে এবং ভলিউম প্রকৃতপক্ষে চালু হয়েছে৷

    2. একটি বাহ্যিক অডিও উত্স চেষ্টা করুন

    যদিও এটি অগত্যা একটি ফিক্স নয়, তবুও এটি আপনাকে জানাবে যে আপনার ল্যাপটপের স্পীকারে কোনো ত্রুটি আছে কিনা। আপনার ল্যাপটপের অন্তর্নির্মিত স্পীকার নিয়ে সমস্যা হলে, আপনার ল্যাপটপকে একটি বাহ্যিক অডিও আউটপুট ডিভাইসের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন, যেমন এক জোড়া হেডফোন, এক জোড়া TWS, বা একটি ব্লুটুথ স্পীকার৷ আপনি যদি বাহ্যিক অডিও ডিভাইসের মাধ্যমে অডিও পেতে সক্ষম হন, তার মানে হল আপনার ল্যাপটপের অন্তর্নির্মিত স্পিকারের সাথে একটি হার্ডওয়্যার সমস্যা আছে, বা স্পিকার ড্রাইভারগুলির সাথে সমস্যা রয়েছে। উভয় ক্ষেত্রেই, আপনি এখন সমস্যাটি সংকুচিত করেছেন।

    উইন্ডোজ স্পিকার ড্রাইভারগুলি আপডেট/পুনঃইনস্টল করার চেষ্টা করুন এবং স্পিকারগুলি কাজ শুরু করে কিনা তা পুনরায় পরীক্ষা করুন। যদি তারা এখনও না করে, তাহলে স্পিকারগুলি মেরামত করার জন্য আপনাকে আপনার ল্যাপটপটি কাছাকাছি পরিষেবা কেন্দ্রে নিয়ে যেতে হবে। এছাড়াও আপনি Onsitego বেছে নিতে পারেন, যা সাশ্রয়ী মূল্যে এবং দ্রুত পরিবর্তনের সময়ে উচ্চ-মানের ল্যাপটপ রক্ষণাবেক্ষণ এবং মেরামত পরিষেবা প্রদান করে।

    3. অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন

    Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

    আপনি যদি আপনার Windows 10 ল্যাপটপে কোনো ধরনের অডিও বর্ধিতকরণ চালু করে থাকেন, তাহলে আপনার ল্যাপটপের স্পিকার কাজ না করার কারণ হতে পারে। সমস্যাটি সমাধান করতে, আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে:

    1. সাউন্ড মেনুতে যান
    2. আপনি যে অডিও ডিভাইসটি ব্যবহার করার চেষ্টা করছেন সেটি নির্বাচন করুন (স্পিকার)
    3. বৈশিষ্ট্য এ ক্লিক করুন
    4. নিশ্চিত করুন যে সঠিক সমর্থিত ফর্ম্যাটগুলি চেক করা হয়েছে এবং যে কোনও বর্ধিতকরণ সক্রিয় করা হয়েছে তা এখন নিষ্ক্রিয় করা উচিত
    5. এখন অডিও চালানোর চেষ্টা করুন
    এছাড়াও পড়ুন ল্যাপটপ ব্যাটারি খুব দ্রুত নিষ্কাশন? এখানে কিভাবে ঠিক করতে হয়

    4. আপনার ল্যাপটপ রিস্টার্ট করুন

    অস্বীকার করার উপায় নেই যে প্রযুক্তি-সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য একটি রিস্টার্ট করা সবচেয়ে সাধারণ পরামর্শ। এটি যতই মজার লাগুক না কেন, একটি মেশিন রিস্টার্ট করা অনেক ক্ষেত্রে কাজ করে এবং এটিতেও, আমরা আপনার ল্যাপটপ রিস্টার্ট করার পরামর্শ দিচ্ছি যাতে শব্দের সমস্যা থেকে যায় কিনা।

    এছাড়াও পড়ুন:Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে

    5. BIOS আপডেট করুন

    কখনও কখনও, একটি হার্ডওয়্যার অসঙ্গতি বা একটি ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার আপডেট ল্যাপটপের শব্দ কাজ না করার মূল কারণ হতে পারে। আপনার ল্যাপটপের অডিও সমস্যা সমাধান করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটির BIOS আপডেট করার চেষ্টা করতে পারেন:

    1. আপনার ল্যাপটপ রিস্টার্ট করুন এবং BIOS/UEFI সেটআপ চালান
    2. অডিও সেটিংসে যান
    3. উন্নত -এ ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে সাউন্ড কার্ড সক্রিয় আছে
    4. পরবর্তীতে, আপনার BIOS আপডেট করুন

    6. অডিও বা স্পিকার ড্রাইভার ইনস্টল/আপডেট করুন

    একটি ল্যাপটপ শব্দ কাজ না করার পিছনে সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল পুরানো বা অনুপস্থিত ড্রাইভার। আপনার অডিও ড্রাইভারের স্থিতি পরীক্ষা করতে, উইন্ডোজ আপডেট ইউটিলিটি বৈশিষ্ট্যে যান এবং কিছু সহজ পদক্ষেপ সম্পাদন করুন:

    1. স্টার্ট এ যান মেনু
    2. সেটিংস-এ ক্লিক করুন
    3. Windows Update &Security-এ ক্লিক করুন
    4. আপনার অডিও বা স্পিকার ড্রাইভারগুলি এখন স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল বা আপডেট হওয়া উচিত

    এই পদ্ধতিটি, বেশিরভাগ সময়, সমস্যার সমাধান করে, তাই আপনার অবশ্যই এটি চেষ্টা করা উচিত।

    7. মাইক্রোফোন গোপনীয়তা সেটিংস কনফিগার করুন

    আপনার ল্যাপটপের মাইক্রোফোনের গোপনীয়তা সেটিংসের কারণে মেশিনে শব্দ সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ঠিক করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন:

    1. স্টার্ট এ ক্লিক করুন > সেটিংস> গোপনীয়তা
    2. মাইক্রোফোন নির্বাচন করুন
    3. পরিবর্তন এ ক্লিক করুন এই ডিভাইসে মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন এর অধীনে
    4. স্ক্রোল করুন কোন Microsoft স্টোর অ্যাপগুলি আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করতে পারে তা চয়ন করুন
    5. প্রাসঙ্গিক অ্যাপের জন্য সুইচটি টগল করুন (যা সম্ভাব্য শব্দ আউটপুট প্রদান করবে) এবং সুইচটিকে টগল করে চালু করুন

    এই সমাধানগুলির মধ্যে একটি ব্যবহার করে, আপনি সম্ভবত আপনার ল্যাপটপের শব্দ সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। আমরা আশা করি যে আমরা আপনাকে সাহায্য করতে পেরেছি। আমরা থাকলে, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


    1. Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

    2. Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

    3. কিভাবে রিয়েলটেক অডিও ড্রাইভার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

    4. Windows 11 ল্যাপটপে ব্যাটারি সেভার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন