কম্পিউটার

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

লোকেরা সম্প্রতি বারবার অভিযোগ করেছে যে উইন্ডোজ এক্সপ্লোরার ক্র্যাশ হয়ে গেছে, এইভাবে উইন্ডোজ 10 এ কাজ করছে না। অথবা আপনার কারো জন্য, আপনি লক্ষ্য করেছেন যে রাইট ক্লিক কাজ করছে না ফাইল এক্সপ্লোরারে।

বিশেষ করে Windows 10 আপডেট হওয়ার পরে, ফাইল এক্সপ্লোরার সাড়া না দেওয়া আরও ঘন ঘন ঘটে। আপনি এইমাত্র ফাইল খুলতে, ফোল্ডার অনুসন্ধান করতে ব্যর্থ হয়েছেন।

সুতরাং আপনি যদি Windows 10-এ অপ্রতিক্রিয়াশীল ফাইল এক্সপ্লোরার দ্বারা জর্জরিত তাদের মধ্যে একজন হন, তাহলে এই এক্সপ্লোরার ত্রুটি মোকাবেলার পদ্ধতির জন্য এখানে আসুন।

উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না কিভাবে ঠিক করবেন?

দীর্ঘ সময়ের গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে যে Windows 10 এক্সপ্লোরারকে পুনরায় চালু করার জন্য, আপনি ডিসপ্লে ড্রাইভার এবং সেটিংয়ের ত্রুটি, ফাইল এক্সপ্লোরার ক্যাশে সমস্যা এবং সম্পর্কিত উইন্ডোজ পরিষেবা সমস্যা ঠিক করার উপায় ব্যবহার করার চেষ্টা করতে পারেন। .

ফাইল এক্সপ্লোরার সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি সর্বদা আপনার জন্য উপযুক্ত একটি উপায় খুঁজে পেতে পারেন৷ .

সমাধান 1:টাস্ক ম্যানেজারে উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

এখন যে Windows 10 ফাইল এক্সপ্লোরার আপনার পিসিতে কোন প্রতিক্রিয়া নেই, এমনকি আপনি যখন এটি খুলতে পারেন, তখন এটি কাজ করতে ব্যর্থ হয়। এই ক্ষেত্রে, আপনাকে উইন্ডোজ এক্সপ্লোরার টাস্ক রিস্টার্ট করতে হবে যে এটি সাড়া না দেওয়া ফাইল এক্সপ্লোরারটিকে স্বাভাবিক অবস্থায় স্থানান্তর করতে পারে কিনা।

1. টাস্ক ম্যানেজার খুলুন .

2. টাস্ক ম্যানেজার-এ , প্রক্রিয়াগুলি এর অধীনে ট্যাব, উইন্ডোজ এক্সপ্লোরার সনাক্ত করুন .

3. তারপর ডান ক্লিক করুন Windows Explorer পুনঃসূচনা করতে এটা।

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

যদি ফাইল এক্সপ্লোরার পরিষেবাটি পুনরায় চালু করা হয়, তাহলে আপনি Windows 10 এক্সপ্লোরারটি পুনরায় খুলতে পারেন৷

সম্ভবত এটি আপনার পিসিতে চলতে পারে৷

সমাধান 2:ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

এর পরে, একবার আপনি উইন্ডোজ এক্সপ্লোরার টাস্কটি রিবুট করা অকেজো খুঁজে পেলে, সম্ভবত আপনি গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করেছেন তা নিশ্চিত করে বিবেচনা করতে হবে। এবং শুধুমাত্র যখন ডিসপ্লে ড্রাইভার আপডেটের পরে Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তখন আপনি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন৷

অতএব, উইন্ডোজ 10-এ ফাইল এক্সপ্লোরার সাড়া না দেওয়ার আশায় আপনার উইন্ডোজ 10-এর জন্য গ্রাফিক্স কার্ড ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার অনেক প্রয়োজন।

1. ডিভাইস ম্যানেজার-এ যান .

2. ডিভাইস ম্যানেজারে , ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং তারপর ডান ক্লিক করুন ডিসপ্লে ড্রাইভার ড্রাইভার আপডেট করতে .

3. তারপর Windows ডিভাইস ম্যানেজারকে আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করতে দিন৷ .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

যদি সম্ভব হয়, নতুন গ্রাফিক্স ড্রাইভারটি Windows 10 এ ইনস্টল করা থাকবে এবং আপনি দেখতে পাবেন যে ফাইল এক্সপ্লোরার কাজ করছে না আপনার পিসি থেকে অদৃশ্য হয়ে যাবে৷

এখানে যদিও ডিভাইস ম্যানেজার আপনার পিসির জন্য ভিডিও কার্ড ড্রাইভার খুঁজে পায়নি, আপনার জন্য AMD HD গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার জন্য অন্যান্য পদ্ধতি উপলব্ধ রয়েছে অথবা ইন্টেল ড্রাইভার .

সমাধান 3:Windows 10 ডিসপ্লে সেটিংস পরিবর্তন করুন

ডিসপ্লে সেটিংসের কারণে আপনার উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডোজ 10-এ সাড়া না দেওয়ার সমস্যা সৃষ্টি করতে পারে। গভীর গবেষণায়, এটি পাওয়া গেছে যে আপনি পাঠ্যটি যে আকারটি দেখছেন তা ফাইল এক্সপ্লোরারের অবস্থাকে কিছুটা হলেও প্রভাবিত করবে।

তাই, Windows 10 ক্রিয়েটরের আপডেটের পরে ফাইল এক্সপ্লোরারের কোনো প্রতিক্রিয়া নেই এমন পরিস্থিতিতে, আপনার ডিসপ্লে স্কেল এবং লেআউট পরিবর্তন করার চেষ্টা করা উচিত।

1. স্টার্ট এ যান> সেটিংস> সিস্টেম .

2. তারপর ডিসপ্লে এর অধীনে , স্কেল এবং লেআউট এর অধীনে , পাঠ্য, অ্যাপ এবং অন্যান্য আইটেমের আকার 100% এ পরিবর্তন করুন , যা প্রস্তাবিত এক. অথবা আপনি এটি কাজ করে কিনা তা দেখতে অন্য মান পরিবর্তন করতে পারেন, যেমন 125%।

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

ডিসপ্লে সেটিংস পরিবর্তন করার কিছুক্ষণ পরে, ফাইল এক্সপ্লোরারটি পুনরায় খুলতে পরিচালনা করুন এবং সম্ভবত এটি Windows 10 এ চলতে পারে৷

সমাধান 4:ফাইল এক্সপ্লোরার ইতিহাস সাফ করুন এবং একটি নতুন শর্টকাট তৈরি করুন

দীর্ঘ-ব্যবহারের পরে, ফাইল এক্সপ্লোরারে আপনার পিসিতে অবশ্যই যথেষ্ট ক্যাশে থাকতে হবে। উইন্ডোজ 10 এক্সপ্লোরার চালানো থেকে আপনাকে আটকানো ক্যাশে এড়াতে, আপনি উইন্ডোজ 10 এ আপনার ফাইল এক্সপ্লোরারের জন্য ডিফল্টগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন৷

যারা কাজের বাইরে ফাইল এক্সপ্লোরারের সাথে দেখা করছেন না তাদের জন্য, Windows 10 এক্সপ্লোরার সাড়া না দিলে আপনি নিম্নলিখিতগুলিও করতে পারেন৷

1. ফাইল এক্সপ্লোরার খুলুন৷ .

2. এক্সপ্লোরারে, ডান দিকে, সনাক্ত করুন এবং ডান ক্লিক করুন দ্রুত অ্যাক্সেস বিকল্পগুলিতে নেভিগেট করতে .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

3. সাধারণ এর অধীনে ট্যাব, সাফ করুন খুঁজে বের করুন .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

যে ফাইল এক্সপ্লোরার ইতিহাস সাফ করা হয়. অথবা ডিফল্টগুলি পুনরুদ্ধার করা আপনার পক্ষেও সম্ভব৷ .

Windows 10 ফাইল এক্সপ্লোরারের ক্যাশে মুছে ফেলার পরে, আপনি সাড়া না দেওয়া ফাইল এক্সপ্লোরারের জন্য একটি নতুন শর্টকাট সেট করতে যেতে পারেন৷

4. Windows 10 ডেস্কটপে ফিরে যান এবং তারপর একটি নতুন তৈরি করতে এটির ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন শর্টকাট .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

5. তারপর শর্টকাট তৈরি করুন-এ৷ উইন্ডোতে, আইটেমের অবস্থান টাইপ করুন এর অধীনে , অনুলিপি করুন এবং তারপর অবস্থান C:\Windows\explorer.exe আটকান . তারপর পরবর্তী টিপুন যেতে।

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

6. নিম্নলিখিত উইন্ডোতে, এই শর্টকাটের জন্য একটি নাম টাইপ করুন এর অধীনে , ফাইল এক্সপ্লোরার লিখুন অথবা এক্সপ্লোরার এবং তারপর সমাপ্ত ক্লিক করুন .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

7. ফাইল এক্সপ্লোরার শর্টকাটটিতে ডান ক্লিক করুন টাস্কবারে পিন করুন .

স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না স্থির:ফাইল এক্সপ্লোরার উইন্ডোজ 10 এ সাড়া দিচ্ছে না

অথবা আপনি এটিকে পিন করতে টাস্কবারে টেনে আনতে পারেন৷

এইভাবে, পরের বার আপনি Windows 10 ফাইল এক্সপ্লোরার ব্যবহার করতে চান, আপনি সরাসরি টাস্কবার থেকে এটি শুরু করতে পারেন।

একটি উপসংহারে পৌঁছাতে, এই পোস্টের সহায়তায়, আপনি উইন্ডোজ 10-এ সাড়া না দেওয়া ফাইল এক্সপ্লোরার সমাধানের প্রধান সমাধানগুলি আয়ত্ত করতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার সাড়া দিচ্ছে না ঠিক করুন

  2. ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ডোটা 2 সাড়া দিচ্ছে না ঠিক করুন

  4. ফাইল এক্সপ্লোরার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10 পিসিতে স্থির করা হয়েছে