কম্পিউটার

[সমাধান] Windows 10 নোটিফিকেশন সাউন্ড কাজ করছে না

"আমি Windows 10-এর জন্য নতুন আপডেট পেয়েছি। প্রথম কয়েকদিন সবকিছুই নিখুঁতভাবে কাজ করেছে। কিন্তু এখন বিজ্ঞপ্তি এবং উইন্ডোজ স্টার্টআপ সাউন্ড কাজ করছে না। নোটিফিকেশনগুলো স্ক্রিনে পপ আপ হয় কিন্তু কোনো শব্দ শোনা যায় না! তাই অনুগ্রহ করে যেকোনও কাজ করছেন। সমাধান প্রয়োজন বন্ধুরা! যেকোনো ধরনের সাহায্য এবং নির্দেশিকা প্রশংসা করা হবে! "
-Microsoft আলোচনা ফোরাম থেকে


বেশিরভাগ ক্ষেত্রেই উইন্ডোজ আপডেটের পর আমাদের কোনো সমস্যা হবে না। আপনি যদি Windows নোটিফিকেশন সাউন্ডের সম্মুখীন হন তাহলে Windows 10 আপডেটের পরে কাজ করা বন্ধ করুন , উদাহরণস্বরূপ, যখন একটি নতুন ইমেল আসে তখন স্ক্রিনের ডান পাশে একটি বিজ্ঞপ্তি বার প্রদর্শিত হয় কিন্তু কোন শব্দ নেই৷ পড়ুন এবং এই নিবন্ধে একটি সমাধান খুঁজুন.

উইন্ডোজ 10 আপডেটের পরে বিজ্ঞপ্তির শব্দ কাজ করছে না

আগে আমরা উপসংহারে পৌঁছাই যে এটি একটি বাস্তব সমস্যা, আসুন যাচাই করি আপনি Windows 10-এ বিজ্ঞপ্তির শব্দ চালু করেছেন। এখানে ধাপগুলি রয়েছে:

কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন আপনার পিসিতে এবং সাউন্ড এ আলতো চাপুন . শব্দে ডায়ালগ, বিজ্ঞপ্তি-এ স্ক্রোল করুন প্রোগ্রাম ইভেন্টে বিভাগ।

[সমাধান] Windows 10 নোটিফিকেশন সাউন্ড কাজ করছে না

শব্দে বিভাগে, নিশ্চিত করুন যে আপনি বিকল্পগুলি থেকে একটি শব্দ নির্বাচন করেছেন। আপনি যদি কোনটিই না নির্বাচন করেন , শব্দটি বন্ধ করা হয়েছে এবং আপনি Windows এ কোনো বিজ্ঞপ্তি শব্দ গ্রহণ করতে পারবেন না।

আপনি যদি অনুপযুক্ত সেটিংস বাতিল করে থাকেন এবং উইন্ডোজ আপডেটের পরেই সমস্যাগুলি শুরু হয়, আমি আপনাকে নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করার পরামর্শ দেব এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 1. নির্দিষ্ট উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

যদি একটি নির্দিষ্ট আপডেটের পরে বিজ্ঞপ্তির শব্দ কাজ করা বন্ধ করে দেয়, তাহলে নির্দিষ্ট উইন্ডোজ আপডেটটি মুছে ফেলার চেষ্টা করুন এটি কোন পার্থক্য করে কিনা তা দেখতে। উদাহরণস্বরূপ, আপনার ইমেল ক্লায়েন্টের সাথে সম্পর্কিত একটি আপডেটের পরে আপনি ইনকামিং ইমেলের জন্য বিজ্ঞপ্তি সতর্কতা পেতে পারবেন না, শব্দ সমস্যা সমাধানের জন্য সেই আপডেটটি সরানোর চেষ্টা করুন।

একটি অবাঞ্ছিত উইন্ডোজ আপডেট আনইনস্টল করতে:

1. টাইপ করুন "ইনস্টল করা আপডেটগুলি দেখুন৷ " অনুসন্ধান বাক্সে এবং ইনস্টল করা আপডেটগুলি দেখুন - অনুসন্ধান ফলাফল থেকে নিয়ন্ত্রণ প্যানেলে আলতো চাপুন৷

2. তালিকা থেকে অবাঞ্ছিত আপডেট নির্বাচন করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ বোতাম।

3. যদি এটি নিশ্চিতকরণের জন্য অনুরোধ করে তবে এটি নিশ্চিত করুন।

আপডেট আনইনস্টল করার পরে, এখন সবকিছু ঠিক আছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করুন। এটি এই কৌশলটি করে, দয়া করে অস্থায়ীভাবে আপডেটটিকে স্বয়ংক্রিয়ভাবে আবার ইনস্টল করা থেকে ব্লক করুন।

যদি আপডেটগুলি আনইনস্টল করার পরেও আবার বিজ্ঞপ্তি সাউন্ড কাজ না পায়, অনুগ্রহ করে একটি সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করুন।

পদ্ধতি 2. সিস্টেম পুনরুদ্ধার

সিস্টেম পুনরুদ্ধার আপনার ব্যক্তিগত ফাইলগুলিকে পরিবর্তন করে না, তবে এটি সম্প্রতি ইনস্টল করা অ্যাপ এবং ড্রাইভারগুলিকে সরিয়ে দিতে পারে। এখানে পদক্ষেপ আছে.

  • Windows কী টিপুন + R রান কমান্ড খুলতে
  • rstrui টাইপ করুন এবং এন্টার কী চাপুন।
  • প্রস্তাবিত পুনরুদ্ধার নির্বাচন করুন অথবা অন্য কোনো পুনরুদ্ধার পয়েন্ট এবং পরবর্তী ক্লিক করুন

আপনার পিসিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে নির্দেশাবলী অনুসরণ করুন। এখন নোটিফিকেশন সাউন্ড কোনো সমস্যা ছাড়াই কাজ করবে।

তাই, যদি আপনার Windows 10 নোটিফিকেশন সাউন্ড উইন্ডোজ 10 আপডেট করার পরে কাজ না করে, তাহলে দ্রুত সমাধান করার জন্য টিপস এবং কৌশলগুলি ব্যবহার করে দেখুন। আপনার উইন্ডোজ 10 পাসওয়ার্ড পুনরুদ্ধার বা উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 80240020 ঠিক করার বিষয়েও আগ্রহ থাকতে পারে।


  1. Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10 টাচ স্ক্রীন কাজ করছে না?

  3. [সমাধান] এক্সটার্নাল স্পিকার উইন্ডোজ 10 পিসি এবং ল্যাপটপে কাজ করছে না

  4. [স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না