কম্পিউটার

উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়

উইন্ডোজ ব্যবহার করার সময়, আপনি উইন্ডোজ সিস্টেম ত্রুটির কয়েকটি ন্যায্য শেয়ারের উপর হোঁচট খেতে বাধ্য। সিস্টেমের ত্রুটিগুলির মধ্যে একটি হল একটি মেশিন চেক ব্যতিক্রম, যার ফলে মৃত্যু একটি নীল পর্দা। দুঃখজনকভাবে। এটা তা নয়! একটি মেশিন চেক ব্যতিক্রম ত্রুটি প্রায়ই ঘটে, যদি এটি সঠিকভাবে ঠিক করা না হয়।

এই পোস্টে, আমরা বুঝতে পেরেছি যে Windows 10-এ মেশিন চেক এক্সেপশন ত্রুটি কী এবং কীভাবে এই ত্রুটিটি একবারের জন্য এবং সবের জন্য ঠিক করা যায়।

মেশিন চেক ব্যতিক্রম ত্রুটি

মেশিন চেক এক্সেপশন হল এক ধরনের কম্পিউটার হার্ডওয়্যার ত্রুটি যা ঘটে যখন আপনার পিসির সিপিইউ প্রসেসর, সিস্টেম বাস, মেমরি বা ইনপুট, আউটপুট ডিভাইসে একটি ভুল হার্ডওয়্যার ত্রুটি জুড়ে আসে। এই ত্রুটি কোন সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট নয়.

উইন্ডোজ হার্ডওয়্যার ত্রুটি আর্কিটেকচার ত্রুটির উত্সকে হাইলাইট করে তবে উইন্ডোজ হার্ডওয়্যার ত্রুটি আর্কিটেকচার সম্ভবত সবসময় সঠিক হতে পারে না৷

যদিও, আপনি কয়েকটি কারণ চিহ্নিত করতে পারেন যা মেশিন চেক ব্যতিক্রম হতে পারে

  • হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত সিস্টেম ত্রুটি
  • ফিজিক্যাল হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যাগুলি
  • মেমরি সম্পর্কিত সমস্যাগুলি
  • ওভারক্লকিংয়ের কারণে সমস্যা এবং অতিরিক্ত চাপ
  • দুর্নীতিগ্রস্ত বা পুরানো ড্রাইভার

কিন্তু এই একমাত্র বিকল্প নয়। মেশিন চেক ব্যতিক্রম ত্রুটি অন্যান্য কারণেও হতে পারে। সমস্যাটি সমাধান করতে, আমরা নীচের প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারি:

1. ড্রাইভার আপডেট করুন

দূষিত এবং পুরানো সিস্টেম ড্রাইভারগুলি মেশিন চেক ব্যতিক্রমের মূল কারণগুলির মধ্যে একটি। যাইহোক, আপনি যদি উইন্ডোজ 10 ব্যবহার করেন তবে মাইক্রোসফ্ট পুরানো ড্রাইভারগুলির যত্ন নেয় এই কারণটি কিছুটা হলেও বাদ দেয়। তবে এর অর্থ এই নয় যে পুরানো ড্রাইভারগুলি কখনই সমস্যা হবে না। আপনি নিজেও ড্রাইভার আপডেটের যত্ন নিতে পারেন।

এটি পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস চালু করতে Windows এবং I কী একসাথে টিপুন।
  • এখন আপডেট এবং নিরাপত্তার দিকে যান৷
    উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়
  • আপডেট ইতিহাস দেখুন।
    উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়
  • আপনি এখানে ড্রাইভার আপডেটের তালিকা পাবেন।

একবার হয়ে গেলে, আপনাকে ডিভাইস ম্যানেজারে যেতে হবে৷

  • স্টার্ট মেনুর পাশে সার্চ বারে যান এবং ডিভাইস ম্যানেজার টাইপ করুন

দ্রষ্টব্য:আপনি রান বক্স পেতে Windows এবং R টিপুন এবং ডিভাইস ম্যানেজার খুলতে devmgmt.msc টাইপ করতে পারেন।
উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়

  • তালিকার নিচে ত্রুটি চিহ্নের জন্য চেক করুন।
  • যদি আপনি কোনো ত্রুটি চিহ্ন খুঁজে না পান, তাহলে এটি কোনো সমস্যা নয়।

আপনি তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করে ড্রাইভারের জন্য আপডেট পেতে পারেন। আপনার উইন্ডোজ ড্রাইভারগুলিকে সাহায্য এবং আপডেট করার সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি হল অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার। এটি একটি সাধারণ ইউটিলিটি টুল যা আপনার সিস্টেমকে পুরানো এবং দূষিত ড্রাইভারের জন্য স্ক্যান করে, তারপরে আপনার সিস্টেমকে আরও মসৃণ এবং দ্রুত চালানোর জন্য সেগুলিকে আপডেট করে। চলুন অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি আপনার পিসির কর্মক্ষমতা উন্নত করতে সর্বশেষ ড্রাইভার স্ক্যান করে, ডাউনলোড করে এবং ইনস্টল করে। এটি আপনাকে আপনার কম্পিউটার হার্ডওয়্যারের সমস্ত বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করতে দেয়৷
  • টুলটি ড্রাইভার বর্জন বৈশিষ্ট্যের সাথে আসে যা আপনাকে ড্রাইভারগুলিকে বাদ দিতে দেয় যা সামঞ্জস্যের সমস্যার কারণে আপনার সিস্টেমে অস্থিরতার কারণ হতে পারে।
  • স্ক্যান করার আগে, এটি আপনার পিসি ড্রাইভারগুলির সম্পূর্ণ ব্যাকআপ নেয় এবং প্রয়োজনে সেগুলি পুনরুদ্ধার করে৷
  • এটি আপনাকে যত ঘন ঘন চান ড্রাইভার স্ক্যান এবং আপডেটের সময় নির্ধারণ করতে দেয়। টুলটি আপনাকে আপনার ড্রাইভারের এককালীন আপডেট চালাতে দেয়, বা নিয়মিত স্ক্যান এবং আপডেটের সময়সূচী করতে দেয়।

2. আপনার RAM চেক করুন

আপনি আপনার RAM পরীক্ষা করে দেখতে পারেন যে এটি কোন সমস্যা তৈরি করছে কিনা। এটি করতে, আপনি MemTest86 টুল ব্যবহার করতে পারেন। এটি একটি বিনামূল্যের মেমরি টেস্টিং টুল। টুলটি ব্যবহার করার জন্য, আপনাকে MemTest86 দিয়ে লোড করা একটি USB ড্রাইভ/ডিস্ক প্রয়োজন এবং আপনার সিস্টেম RAM পরিদর্শন করতে এটি সন্নিবেশ করান। এই টুলটি আপনার কম্পিউটারের RAM চেক করতে সময় নেবে।

আপনি পুঙ্খানুপুঙ্খ হতে চান, আপনি অন্তত দুইবার টুল চালানো উচিত. যাইহোক, যদি কোনো সমস্যা হয় তাহলে পিসিতে স্ক্যান করার কয়েক মিনিটের মধ্যে টুলটি সমস্যাটি নির্ণয় করে।

টুলটি পেতে, MemTest86 এ যান এবং বুটেবল ফ্ল্যাশ ড্রাইভ বা সিডি তৈরি করতে ISO ডাউনলোড করুন। তারপর ডিস্ক বা ফ্ল্যাশ ড্রাইভে ISO ফাইলটি লিখুন। একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার বন্ধ করুন। বুট নির্বাচন মেনু খুলতে F10, DEL, F11, বা ESC ব্যবহার করে আপনার কম্পিউটার পুনরায় বুট করুন এবং তারপরে বুটযোগ্য MemTest86 USB ফ্ল্যাশ ড্রাইভ চয়ন করুন। প্রক্রিয়াটি নিজেই শুরু হবে৷

আপনি যদি আপনার RAM এ ত্রুটি পান, তাহলে পরবর্তীতে কী করবেন তা জানতে ইন্টারনেটে ত্রুটি কোডটি অনুসন্ধান করুন!

3. সিস্টেম ওভারক্লকিং রিসেট

তবুও আরেকটি সমস্যা, ওভারক্লকিং অন্য হার্ডওয়্যার সমস্যার কারণ হতে পারে। আপনি যদি এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করেন তবে আপনি সিস্টেম হার্ডওয়্যারের আরও ভাল কর্মক্ষমতা পেতে পারেন। আপনি মেশিন চেক ব্যতিক্রম ত্রুটি সমাধান করতে ওভারক্লকিং রিসেট করতে পারেন।

আপনাকে UEFI বা BIOS মেনুতে যেতে হতে পারে। এটি করতে, আপনার কম্পিউটার বন্ধ করুন৷

এখন UEFI/BIOS মেনুতে প্রবেশ করতে F1, F2, F10, ESC বা DEL টিপে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

এই সেটিংস বিভিন্ন প্রস্তুতকারকের জন্য ভিন্ন হতে পারে। যাইহোক, মেনু বেশ অনুরূপ. ওভারক্লকিংয়ের জন্য পরীক্ষা করুন। আপনি অ্যাডভান্সড, ফ্রিকোয়েন্সি, পারফরম্যান্স এবং ভোল্টেজ মেনুর অধীনে বিকল্পটি পেতে পারেন।

মেনুতে যান এবং ওভারক্লকিংয়ের জন্য সেটিংস রিসেট করুন। এই পদক্ষেপের পরে, আপনার সিস্টেমটি নতুন অবস্থায় ফিরে আসবে। এটি মেশিন চেক এক্সেপশন (MCE)

কে সরিয়ে দিতে পারে

UEFI/BIOS সেটিংস পুনরায় সেট করুন

কখনও কখনও UEFI/BIOS ওভারক্লক সেটিংস রিসেট করা সমস্যার সমাধান করে না। অতএব, আপনার পুরো BIOS রিসেট করা উচিত। BIOS মেনুর মধ্যে, আপনি সম্পূর্ণ BIOS সেটিংস রিসেট করার একটি বিকল্প পাবেন এবং এটি নির্বাচন করুন৷

4. শারীরিক হার্ডওয়্যার পরীক্ষা করুন

আরেকটি জিনিস যা করা যেতে পারে তা হল শারীরিক হার্ডওয়্যারের সমস্যাগুলির সন্ধান করা। প্রথমে আপনার RAM সিপিইউতে ঠিকভাবে ফিক্স করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। তারপর, সিপিইউ হিটসিঙ্কে যান, নিশ্চিত করুন যে এটি জায়গায় আছে। এর পরে জিপিইউ এর অবস্থান পরীক্ষা করুন। যেহেতু MCE ত্রুটি সিস্টেম হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত। আপনি সম্প্রতি ইনস্টল করেছেন এমন হার্ডওয়্যার উপাদান সন্ধান করুন৷

আপনি যখন আপনার সিস্টেমের হার্ডওয়্যার উপাদানের অবস্থান পরীক্ষা করছেন, এটি থেকে ধুলো পরিষ্কার করুন। আপনি CPU এবং GPU ফ্যান থেকে ধুলো অপসারণ করতে সংকুচিত বায়ু ব্যবহার করতে পারেন।

ক. SFC চালান

এখন সময় এসেছে এসএফসি ওরফে সিস্টেম ফাইল চেক করার। এটি পিসি স্ক্যান করে এবং আপনার কম্পিউটারে দূষিত এবং অনুপস্থিত ফাইল অনুসন্ধান করে। যাইহোক, এটি CHKDSK থেকে আলাদা।

SFC উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির জন্য স্ক্যান করে তবে, CHKDSK পুরো ড্রাইভে ত্রুটিগুলি পরীক্ষা করে। এগিয়ে যাওয়ার আগে, এটি সম্পূর্ণরূপে কার্যকর কিনা তা জানতে দুবার পরীক্ষা করুন৷

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DSIM) হল একটি উইন্ডোজ টুল যা অনেক ফাংশনের সাথে আসে। রিস্টোর হেলথ কমান্ডের সাহায্যে, টুলটি আমাদের জানায় যে নিচের ফিক্সটি কাজ করবে কি না। এটি পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট মেনুর পাশে সার্চ বারে যান এবং ফলাফলে কমান্ড প্রম্পট পেতে কমান্ড প্রম্পট বা CMD টাইপ করুন। এখন প্রশাসক হিসাবে চালান পেতে কমান্ড প্রম্পটে ডান ক্লিক করুন৷
  • এখন, কমান্ড প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন, “DISM/online/cleanup-image/restorehealth” এবং এন্টার কী চাপুন।
  • পিসিতে স্ক্যান শুরু হবে এবং কম্পিউটারের স্বাস্থ্য অনুযায়ী প্রায় 20 মিনিট বা তার বেশি সময় ধরে শেষ হবে।
  • এটি সম্পন্ন হলে, আপনি sfc/scannow টাইপ করতে পারেন এবং পিসিতে স্ক্যান শুরু করতে এন্টার কী টিপুন৷

উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়

খ. CHKDSK চালান

CHKDSK বা চেক ডিস্ক হল একটি উইন্ডোজ ইউটিলিটি যা কমান্ড প্রম্পট ব্যবহার করে চলে। CHKDSK আপনার সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করে এবং সমস্যা থাকলে সমাধান করে। CHKDSK চালানোর জন্য এই ধাপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট মেনুর পাশে সার্চ বারে যান এবং ফলাফলে কমান্ড প্রম্পট পেতে কমান্ড প্রম্পট বা CMD টাইপ করুন। এখন প্রশাসক হিসাবে চালান পেতে কমান্ড প্রম্পটে ডান ক্লিক করুন৷
  • CHKDSK /r টাইপ করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 10 এ মেশিন চেক এক্সেপশন BSOD ঠিক করার উপায়

5. Windows 10 রিসেট করুন

যদি উপরের কোনটি আপনার জন্য কাজ না করে, তাহলে তোয়ালে ফেলার আগে আপনাকে উইন্ডোজ 10 রিসেট বিকল্পটি ব্যবহার করতে হবে। এই ফাংশনটি আপনার সিস্টেম ফাইল রিফ্রেশ করে। আপনার সিস্টেম ফাইলগুলিকে সিস্টেম ফাইলগুলির একটি নতুন সেট দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে যা মেশিন চেক ব্যতিক্রম ত্রুটি সহ সমস্ত সমস্যা দূর করে তবে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি হারাবেন না৷

এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • নিরাপত্তা বিকল্প খুলতে Windows এবং I টিপুন।
  • তারপর আপডেট এবং নিরাপত্তার দিকে যান।
  • বাম প্যানেল থেকে, রিকভারি বেছে নিন।
  • এই PC রিসেট করুন এবং Get Started-এ ক্লিক করুন।
  • আপনার সিস্টেম পুনরায় চালু হয় যখন আপনি শুরু করুন বোতামে ক্লিক করেন।
  • আপনি সবকিছু সরান থেকে নির্বাচন করার জন্য একটি প্রম্পট পাবেন অথবা আমার ফাইলগুলি রাখুন৷

উপসংহার:

এখন, আপনি সমস্ত পদক্ষেপ অনুসরণ করেছেন, আপনি চুম্বন করতে পারেন MCE ইস্যুর চূড়ান্ত বিদায়। মেশিন চেক ব্যতিক্রম সমস্যা সাধারণত আপনার সিস্টেম হার্ডওয়্যার দ্বারা সৃষ্ট হয়. ভবিষ্যতে সমস্যা এড়াতে কোনো লক্ষণের দিকে নজর দিন৷


  1. ফিক্স:Windows 10 এ PAGE_NOT_ZERO BSOD ত্রুটি

  2. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0xc0000225 ঠিক করার উপায়

  3. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. সমাধান:BSOD স্টপ কোড মেশিন চেক ব্যতিক্রম উইন্ডোজ 10