কম্পিউটার

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম উইন্ডোজ 11/10 এ একটি স্টপ ত্রুটি যা নির্দেশ করে যে স্টোরের উপাদানটি একটি অপ্রত্যাশিত ব্যতিক্রম ধরা পড়েছে। এখন অনেক সম্ভাব্য কারণের মধ্যে, আমরা এই ত্রুটির জন্য কয়েকটি নির্দিষ্ট কারণের মধ্যে এটিকে সংকুচিত করেছি। এটি কম্পিউটারে ইনস্টল করা আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হতে পারে; এটি পুরানো হার্ডওয়্যার ড্রাইভার হতে পারে, এটি ফাইল সিস্টেমে একটি ত্রুটি হতে পারে, লক স্ক্রীন অ্যাপের সাথে সমস্যা হতে পারে বা একটি অপ্রত্যাশিত পোর্টে আউটপুট হতে পারে। আজ, আমরা এই সমস্যাটি সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করব৷

Windows 11/10 এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

আপনি যদি Windows 11/10 এ একটি অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ব্লু স্ক্রীন ত্রুটির সম্মুখীন হন, তাহলে এই নীল স্ক্রীনটি ঠিক করতে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. আপনার ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন
  2. SFC এবং DISM চালান
  3. ফাস্ট স্টার্ট-আপ বন্ধ করুন
  4. এই বিবিধ সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করুন

এখন গভীরে ডুব দেওয়া যাক!

1. আপনার ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

এর জন্য, আপনাকে আপনার কম্পিউটারে সেফ মোডে বুট করতে হবে।

এখন, আপনার জন্য সর্বোত্তম অনুশীলন হওয়া উচিত আপনার নির্মাতাদের যেমন NVIDIA, AMD, বা Intel এর ওয়েবসাইটে যাওয়া। ড্রাইভার নামক বিভাগে যান। এবং সেখান থেকে সর্বশেষ সংজ্ঞা ডাউনলোড করুন।

ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, শুধু ইনস্টল করুন৷ ড্রাইভার এবং রিবুট করুন আপনার কম্পিউটার।

বিকল্পভাবে, নিরাপদ মোডে বুট করার পরে, ডিভাইস ম্যানেজার খুলুন।

ডিভাইস ম্যানেজার খুলতে, Cortana সার্চ বক্সে এটি খুঁজুন বা This PC/Computer আইকনে রাইট ক্লিক করুন এবং ম্যানেজ করুন-এ ক্লিক করুন।

হ্যাঁ-এ ক্লিক করুন UAC বা ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল প্রম্পটের জন্য আপনি পাবেন। এখন, তালিকায়, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ডাবল-ক্লিক করুন

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

এবং সেই এন্ট্রির অধীনে পাওয়া প্রতিটি সাব-এন্ট্রির অধীনে, তাদের উপর ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন-এ ক্লিক করুন। তারপর, রিবুট  আপনার কম্পিউটার।

অবশেষে, সেটিংস অ্যাপ্লিকেশানে যান এবং আপডেটগুলির জন্য চেক করুন ৷ উইন্ডোজ আপডেট বিভাগে।

2. SFC এবং DISM চালান

ত্রুটিপূর্ণ সিস্টেম ফাইলগুলি ঠিক করার চেষ্টা করাও কঠিন নয়৷

এর জন্য, আপনাকে কমান্ড প্রম্পট উইন্ডো থেকে সিস্টেম ফাইল চেকার চালাতে হবে।

WINKEY + X  টিপুন বোতাম কম্বো বা স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন)-এ ক্লিক করুন অথবা শুধুমাত্র cmd  অনুসন্ধান করুন Cortana অনুসন্ধান বাক্সে, কমান্ড প্রম্পট আইকনে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন। হ্যাঁ-এ ক্লিক করুন UAC বা ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল প্রম্পটের জন্য যা আপনি পান। তারপর, কমান্ড প্রম্পট উইন্ডোটি অবশেষে খোলা হবে।

এর পরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন,
DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

এন্টার টিপুন।

প্রথমে পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন।

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

এখন, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন,

sfc /scannow

এন্টার টিপুন

অবশেষে, পুনরায় চালু করুন  পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার৷

আপনার দেখতে হবে:উইন্ডোজ রিসোর্স সুরক্ষা দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে, বিশদ বিবরণ CBS-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। Log %WinDir%\Logs\CBS\CBS.log

কিন্তু আপনি যদি দেখেন:Windows Resource Protection দুর্নীতিগ্রস্ত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলোর কিছু ঠিক করতে পারেনি, CBS.Log %WinDir%\Logs\CBS\CBS.log-এ বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা হয়েছে, তাহলে আপনার এই কমান্ডটি একইভাবে চালানোর চেষ্টা করা উচিত। কমান্ড প্রম্পট উইন্ডো-

findstr /c:"[SR]" %windir%\Logs\CBS\CBS.log >"%userprofile%\Desktop\sfclogs.txt"

এই কমান্ডটি আপনার ডেস্কটপে লগগুলি খুলবে এবং তারপরে আপনি ম্যানুয়ালি ফাইলগুলি দেখতে পারেন যা আপনার কম্পিউটারে এই ত্রুটির কারণ হয়ে দাঁড়ায়৷

3. ফাস্ট স্টার্ট-আপ বন্ধ করুন

দ্রুত স্টার্ট-আপ এমন কারো জন্য উপযোগী যারা তাদের কম্পিউটার দ্রুত বুট করতে চান। এটি বিশেষত একটি হার্ড ডিস্ক ড্রাইভ ব্যবহার করে কম্পিউটারের জন্য সত্যিই দরকারী। কিন্তু এই বৈশিষ্ট্যটি চালু করার মাধ্যমে, যখন কম্পিউটার বুট হয়, এটি প্রাথমিকভাবে বুট হওয়ার সময় কিছু ড্রাইভার লোড করতে পারে। তাই এটিও এই ত্রুটির একটি সম্ভাব্য কারণ হতে পারে৷

সুতরাং, দ্রুত স্টার্ট-আপ বন্ধ করতে, আপনাকে পাওয়ার বিকল্পগুলি অনুসন্ধান করে শুরু করতে হবে Cortana অনুসন্ধান বাক্সে এবং উপযুক্ত এন্ট্রি নির্বাচন করুন।

অথবা, আপনি WINKEY + R  টিপতে পারেন বোতাম সংমিশ্রণ, নিয়ন্ত্রণ, টাইপ করুন এবং Enter  টিপুন কন্ট্রোল প্যানেল চালু করতে। তারপর পাওয়ার অপশন  সার্চ করুন উপরের ডানদিকে আপনাকে দেওয়া অনুসন্ধান ক্ষেত্র এবং এটি খুঁজুন৷

বাম প্যানেলে, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন৷-এ ক্লিক করুন৷

পরবর্তী পৃষ্ঠায়, বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন৷ এ ক্লিক করুন৷

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

আনচেক করুন দ্রুত স্টার্ট-আপ চালু করুন (প্রস্তাবিত)। রিবুট করুন ৷ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার৷

4. বিবিধ সমাধান

প্রথমে, আপনি ডিস্ক ম্যানেজমেন্ট-এ আপনার ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার চেষ্টা করতে পারেন অধ্যায়. ডিস্ক ম্যানেজমেন্ট খুলতে, এই PC/কম্পিউটার আইকনে রাইট ক্লিক করুন এবং ম্যানেজ করুন-এ ক্লিক করুন।

এখন, বাম পাশের প্যানেলে, ডিস্ক ব্যবস্থাপনা-এ ক্লিক করুন .

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

যদি এটি দেখায় যে আপনার সমস্ত পার্টিশন সুস্থ, আপনি অন্য যেতে ভাল; আপনার ইনস্টল করা হার্ড ড্রাইভে আপনার কিছু শারীরিক সমস্যা আছে।

আপনি সিএমডিতেও নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন:

chkdsk /f /r

আপনি আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন। ম্যাকাফি অ্যান্টিভাইরাস প্রধানত এই ইস্যুতে অপরাধী হিসাবে পাওয়া গেছে। তাই, আমি সত্যিই আপনাকে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আনইনস্টল করার সুপারিশ করব।

এটি করতে, কন্ট্রোল প্যানেল খুলুন। একটি প্রোগ্রাম আনইনস্টল করুন-এ ক্লিক করুন। আপনার ইনস্টল করা সফ্টওয়্যারের সম্পূর্ণ জনবহুল তালিকা থেকে, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি নির্বাচন করুন। এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল-এ ক্লিক করুন। অনস্ক্রিন প্রম্পট অনুসরণ করুন।

রিবুট করুন ৷ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার৷

এটি আপনার কম্পিউটারকে দুর্বলতার জন্য ছেড়ে দেবে না কারণ Windows ডিফেন্ডার এখনও আপনার কম্পিউটারকে পটভূমিতে রক্ষা করবে৷

অল দ্য বেস্ট!

অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম কি হতে পারে?

যদিও এটি একটি ব্যতিক্রমের সঠিক কারণ চিহ্নিত করা কঠিন, বিশেষ করে যদি এটি একটি BSOD এর সাথে সম্পর্কিত হয়, সাধারণভাবে, এর মানে হল একটি হার্ডওয়্যার বা ড্রাইভারের সমস্যা রয়েছে৷ এটি বের করার জন্য আপনাকে ক্র্যাশ ডাম্প বিশ্লেষণ সহ উইন্ডোজ ডিবাগার ব্যবহার করতে হবে। ব্যতিক্রম সহ রিপোর্ট করা কোডগুলির মধ্যে একটি হল 0x154 যা নির্দেশ করে যে কার্নেল মেমরি স্টোরের উপাদান একটি অপ্রত্যাশিত ব্যতিক্রম ধরা পড়েছে৷

আপনি কিভাবে এই ধরনের ব্যতিক্রম BSOD এর সমস্যা সমাধান করবেন?

সমস্যা সমাধানের নিকটতম পদ্ধতি হল প্লাগেবল হার্ডওয়্যার অপসারণ করা এবং সেগুলিকে অন্য একটি দিয়ে প্রতিস্থাপন করা এবং সমস্যাটি এখনও ঘটছে কিনা তা পরীক্ষা করা। র‍্যাম, এক্সটার্নাল জিপিইউ-এর মতো কম্পোনেন্টগুলিকে একই রকম কনফিগারেশন দিয়ে প্রতিস্থাপন করা যায় এবং চেক করা যায়।

আমি কিভাবে ড্রাইভার আপডেট করব?

ড্রাইভার আপডেট করার সর্বোত্তম উপায় হল উইন্ডোজ আপডেট ব্যবহার করা নয়, কিন্তু আপনার পিসিতে ইনস্টল করা উইন্ডোজের সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের সংস্করণ ডাউনলোড করতে OEM ওয়েবসাইট ব্যবহার করা।

Windows 11/10-এ অপ্রত্যাশিত স্টোর ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10-এ Microsoft Store ত্রুটি 0x80073d23 ঠিক করুন

  2. Windows 11/10-এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাকুয়ারিং লাইসেন্স ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10-এ ব্যতিক্রম প্রক্রিয়াকরণ বার্তা অপ্রত্যাশিত প্যারামিটার সিস্টেম ত্রুটি ঠিক করুন

  4. Windows 11/10-এ Microsoft Store ত্রুটি 0x80073CF9 ঠিক করুন