কম্পিউটার

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

DATA_BUS_ERROR হল একটি সাধারণ উইন্ডোজ ত্রুটি যা ডেথের ভয়ঙ্কর নীল পর্দা (BSOD) নিয়ে আসে। এটি কোথাও দেখা দিতে পারে না এবং স্টপ কোড 0x0000002E এর সাথে আসে, যা আপনার সিস্টেমকে পুনরায় চালু করতে বাধ্য করে। DATA_BUS_ERROR সাধারণত একটি হার্ডওয়্যার, ড্রাইভার এবং মেমরি সমস্যার ফলাফল, এবং আপনি সাধারণত নিম্নলিখিত সাতটি সমস্যা সমাধানের পদক্ষেপের মাধ্যমে এটি ঠিক করতে পারেন৷

1. যেকোনো হার্ডওয়্যার সমস্যা ঠিক করুন

আপনি যখন নতুন হার্ডওয়্যার ইনস্টল করেন তখন 0x0000002E স্টপ কোড কখনও কখনও প্রদর্শিত হতে পারে। যদি এটি হয়, আপনি সম্প্রতি ইনস্টল করা হার্ডওয়্যারটি সরিয়ে এবং ত্রুটিটি চলে যাবে কিনা তা দেখে দ্রুত সমাধান করতে পারেন৷

যদি ত্রুটিটি নতুন হার্ডওয়্যারের দোষ না হয় তবে এটি হতে পারে যে একটি পুরানোটি ত্রুটিযুক্ত হয়েছে৷ কোন হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ তা খুঁজে বের করতে, এটি ইভেন্ট ভিউয়ারের সিস্টেম লগ দেখতে সাহায্য করে৷

ইভেন্ট ভিউয়ার খুলতে, উইন কী টিপুন , ইভেন্ট ভিউয়ার টাইপ করুন , এবং ফলাফলে অ্যাপটিতে ক্লিক করুন। উইন্ডোজ লগ প্রসারিত করুন এবং সিস্টেম -এ ক্লিক করুন লগ লোড করতে।

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

সিস্টেম -এ ডান-ক্লিক করুন এবং বর্তমান লগ ফিল্টার করুন নির্বাচন করুন .

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

ফিল্টার -এ ট্যাবে, লগ করা -এ যে সময়কালে DATA_BUS_ERROR ঘটেছে সেটি নির্বাচন করুন ড্রপডাউন (যেমন, শেষ ঘন্টা ) এরপরে, গুরুত্বপূর্ণ চেক করুন , সতর্কতা , এবং ত্রুটি ইভেন্ট লেভেলের চেক বক্স এবং ঠিক আছে ক্লিক করুন .

কোন ডিভাইসটি ত্রুটিপূর্ণ তা নির্ধারণ করতে লগটি দেখুন এবং তারপরে এটি সরান বা মেরামত করুন৷

2. ড্রাইভারের সমস্যাগুলি ঠিক করুন

আপনি যদি একটি নতুন ইনস্টল করার পরে বা একটি ড্রাইভার আপডেট করার পরে DATA_BUS_ERROR এর সম্মুখীন হন তবে আপনার এটি আনইনস্টল করার চেষ্টা করা উচিত৷ শুরু -এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . তারপরে, নতুন বা আপডেট হওয়া ড্রাইভারের সাথে ডিভাইসে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন .

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

তারপর, এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন চেক করুন৷ চেকবক্স এবং আনইন্সটল এ ক্লিক করুন .

এটি করার সময় সতর্কতা অবলম্বন করুন, কারণ এর অর্থ ডিভাইস ম্যানেজার তালিকা থেকে ডিভাইসটি অদৃশ্য হয়ে যাবে। আপনার প্রয়োজন হলেই এটি করা উচিত, কারণ এটি পরে পুনরায় ইনস্টল করা কঠিন হতে পারে, বিশেষ করে যদি এটি একটি অভ্যন্তরীণ উপাদান হয়৷

3. মেমরির সমস্যাগুলি ঠিক করুন

আপনি ত্রুটিপূর্ণ RAM এর কোনো লক্ষণ লক্ষ্য করলে, আপনার একটি ডায়াগনস্টিক পরীক্ষা চালানো উচিত। উইন কী টিপুন , মেমরি টাইপ করুন অনুসন্ধানে বক্স, এবং Windows মেমরি ডায়াগনস্টিক-এ ক্লিক করুন .

উইন্ডোজ এখন আপনার RAM এ কিছু পরীক্ষা চালাবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, ফলাফলগুলি সিস্টেম লগে পাওয়া যাবে, এবং সেগুলি খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল একটি অনুসন্ধান করা। ইভেন্ট ভিউয়ার খুলুন , সিস্টেম-এ ডান-ক্লিক করুন , এবং খুঁজুন নির্বাচন করুন .

কি টেক্সটবক্স খুঁজুন-এ , MemoryDiagnostics-Results টাইপ করুন এবং পরবর্তী খুঁজুন ক্লিক করুন . তারপর, লগগুলি পরীক্ষা করতে ডায়ালগ বক্সটি বন্ধ করুন৷

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

যদি কোন ত্রুটি না থাকে, তাহলে RAM সমস্যা নয়, কিন্তু যদি এটি হয়, তাহলে আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

  • RAM মডিউল পরীক্ষা করুন :আপনার যদি একাধিক RAM মডিউল ইনস্টল করা থাকে, সেগুলিকে সরিয়ে ফেলুন এবং একবারে একটি ইন্সটল করলেই সিস্টেম চলতে পারে কিনা দেখুন। যে মডিউলটি DATA_BUS_ERROR ঘটায় তা ত্রুটিপূর্ণ, এবং আপনার এটি প্রতিস্থাপন করা উচিত।
  • RAM স্লট পরীক্ষা করুন :সমস্ত RAM মডিউল পরীক্ষায় উত্তীর্ণ হলে, এটি আপনার স্লটের একটিতে সমস্যা হতে পারে। একটি স্লটে একটি স্টিক রাখুন এবং দেখুন পিসি স্বাভাবিকভাবে কাজ করবে কিনা ইত্যাদি। যদি একটি স্লট 0x0000002E ত্রুটির কারণ হয়, তাহলে স্লটটি ঠিক করতে বা মাদারবোর্ড প্রতিস্থাপন করতে একজন হার্ডওয়্যার বিশেষজ্ঞকে কল করুন।

এই পরীক্ষাগুলি করার জন্য আপনাকে আপনার কম্পিউটার খুলতে হবে। তাই আপনি যদি সেই বিভাগে দক্ষ না হন এবং ভয় পান যে আপনি কিছু ক্ষতি করবেন, তাহলে একজন কম্পিউটার হার্ডওয়্যার প্রযুক্তিবিদকে আপনার জন্য এটি করতে বলুন।

4. হার্ড ড্রাইভের সমস্যাগুলি ঠিক করুন

আপনার হার্ড ড্রাইভে খারাপ সেক্টর 0x0000002E ত্রুটির কারণ হতে পারে। ভাগ্যক্রমে, উইন্ডোজে অন্তর্নির্মিত CHKDSK ইউটিলিটি রয়েছে। এবং আপনি কমান্ড প্রম্পটে একটি একক কমান্ড দিয়ে খারাপ সেক্টর স্ক্যান করতে এবং ঠিক করতে এটি ব্যবহার করতে পারেন।

কমান্ড প্রম্পট খুলতে, Win + S টিপুন এবং cmd টাইপ করুন অনুসন্ধানে বাক্স প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ কমান্ড প্রম্পট এর অধীনে অনুসন্ধান ফলাফলে অ্যাপ।

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

তারপর, chkdsk C:/f /r /x টাইপ করুন CHKDSK ইউটিলিটি চালানোর জন্য।

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন DATA_BUS_ERROR এখনও ঘটছে কিনা৷

5. BIOS আপডেট করুন

আপনার কম্পিউটারের BIOS আপডেট করা কখনও কখনও সমস্যার সমাধান করতে পারে, বিশেষ করে যদি সিস্টেমটি নতুন হয়। আপনি কীভাবে এটি করবেন তা আপনার পিসির প্রস্তুতকারকের উপর নির্ভর করবে। এখানে কিছু পদক্ষেপ রয়েছে যা আপনি একটি BIOS আপডেট সম্পাদন করতে অনুসরণ করতে পারেন:

  1. পিসি প্রস্তুতকারকের ওয়েবসাইটের সমর্থন পৃষ্ঠা থেকে সর্বশেষ BIOS আপডেট ডাউনলোড করুন। এটি একটি জিপ ফাইল হবে।
  2. একটি ফ্ল্যাশ ড্রাইভে BIOS আপডেট ফাইলটি বের করুন।
  3. স্টার্ট> পাওয়ার এ গিয়ে BIOS এ প্রবেশ করুন এবং পুনঃসূচনা এ ক্লিক করুন Shift ধরে রাখার সময় অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে বুট করতে। সেখান থেকে ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> UEFI ফার্মওয়্যার সেটিংস -এ যান। এবং পুনঃসূচনা নির্বাচন করুন UEFI BIOS এ বুট করতে। এই পদ্ধতি Windows 10 এবং 11 উভয় ক্ষেত্রেই কাজ করবে।
  4. আপনার মাদারবোর্ডের জন্য UEFI ফার্মওয়্যার আপডেট টুলে নেভিগেট করুন এবং আপডেট শুরু করতে ফ্ল্যাশ ড্রাইভে BIOS আপডেট ফাইলটি নির্বাচন করুন।

আপডেটটি সম্পূর্ণ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং DATA_BUS_ERROR আবার ঘটবে কিনা তা আপনার পরীক্ষা করা উচিত।

6. সিস্টেম থেকে ম্যালওয়্যার সরান

ম্যালওয়্যার আপনার সিস্টেমকে সংক্রামিত করলে, এটি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে দূষিত করার সময় এটি 0x0000002E ত্রুটির কারণ হতে পারে। আপনি আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে একটি সাধারণ সম্পূর্ণ সিস্টেম স্ক্যানের মাধ্যমে সহজেই ম্যালওয়্যার সরাতে পারেন। যাইহোক, স্ক্যান করার আগে আপনি নিশ্চিত করুন যে আপনি প্রোগ্রামটি আপডেট করেছেন৷

আপনার যদি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল না থাকে তবে আপনি বিল্ট-ইন মাইক্রোসফ্ট ডিফেন্ডারের সাথে একটি সিস্টেম স্ক্যান করতে পারেন। শুরু> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows নিরাপত্তা-এ যান এবং ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ ক্লিক করুন .

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

নিচে স্ক্রোল করুন এবং স্ক্যান বিকল্পে ক্লিক করুন .

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

অবশেষে, সম্পূর্ণ স্ক্যান নির্বাচন করুন এবং এখনই স্ক্যান করুন-এ ক্লিক করুন . যেহেতু Windows Defender একটি গভীর স্ক্যান করবে, প্রক্রিয়াটি এক ঘন্টার বেশি সময় নিতে পারে৷

আপনার উইন্ডোজ পিসিতে DATA_BUS_ERROR ঠিক করার 7টি উপায়

7. মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত করুন

আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার মুছে ফেলার পরে, আপনার MBR মেরামত করা উচিত যদি কোনো ভাইরাস এটিকে দূষিত করে এবং ত্রুটির দিকে নিয়ে যায়। আপনি মাস্টার বুট রেকর্ড ঠিক করার জন্য আমাদের গাইড অনুসরণ করতে পারেন এবং দেখতে পারেন যে এটি DATA_BUS_ERROR সমাধান করে কিনা৷

DATA_BUS_ERROR BSOD থেকে মুক্তি পাওয়া

DATA_BUS_ERROR আপনার Windows উপভোগে বড় ধরনের ব্যাঘাত ঘটায়। উপরে উল্লিখিত পদক্ষেপগুলির মধ্যে কোনটি কাজ না করলে, আপনার সিস্টেমকে একটি পরিষ্কার স্লেট দিতে আপনাকে উইন্ডোজের একটি নতুন অনুলিপি ইনস্টল করতে হবে। কিন্তু একবার আপনি যেকোন হার্ডওয়্যার, ড্রাইভার এবং মেমরি সমস্যা ঠিক করে ফেললে, ত্রুটিটি সম্ভবত চলে যাবে।


  1. Windows 10

  2. Windows 10 এ ডেটা_Bus_Error কিভাবে ঠিক করবেন

  3. " আপনার উইন্ডোজ 10 লাইসেন্সের মেয়াদ শীঘ্রই শেষ হবে" ত্রুটি

  4. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়