কম্পিউটার

অ্যান্ড্রয়েডে 'নো কমান্ড' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

কোনও কারণে ফোন রিস্টার্ট হওয়ার পরে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ফোনে 'নো কমান্ড' স্ক্রিনে আটকে যায়। এটি সাধারণত কোনো সতর্কতা ছাড়াই ঘটে এবং বেশিরভাগ ক্ষেত্রেই, ফোনটি আগে ঠিকঠাক কাজ করছিল। সেই ব্যবহারকারীর আতঙ্ক কথায় প্রকাশ করা যায় না কারণ সে স্ক্রীন বাইপাস করতে পারে না এবং তার ফোন লক হয়ে যায়। সমস্যাটি প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ফোন নির্মাতাদের (স্যামসাং, হুয়াওয়ে, এলজি, ডেল, গুগল, ইত্যাদি) সম্পর্কে রিপোর্ট করা হয়েছে।

অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

অ্যান্ড্রয়েডে নো কমান্ডের অর্থ ফোনের জন্য কোন কমান্ড নেই (সাধারণত, অ্যান্ড্রয়েড আপডেটের পরে) কাজ করার জন্য, অর্থাৎ, ফোনটি নিয়মিত এলাকা পরীক্ষা করেছে কিন্তু কার্যকর করার জন্য কোনও কমান্ড খুঁজে পায়নি। এছাড়াও, কিছু নির্মাতারা এই স্ক্রীনটিকে একটি নিরাপত্তা ব্যবস্থা হিসাবে অন্তর্ভুক্ত করেছে যাতে ব্যবহারকারীকে দুর্ঘটনাক্রমে তার ফোন ফ্যাক্টরি রিসেট করা থেকে বিরত রাখতে পারে। এখানে, ব্যবহারকারীকে এই স্ক্রীন থেকে বেরিয়ে আসতে কিছু পূর্ব-নির্ধারিত কী সমন্বয় ব্যবহার করতে হবে। মনে রাখবেন যে একটি হার্ডওয়্যার সমস্যাও অ্যান্ড্রয়েডে নো কমান্ড স্ক্রীনের কারণ হতে পারে৷

নো কমান্ড স্ক্রীনকে বাইপাস করতে বিভিন্ন কম্বিনেশন ব্যবহার করুন

আপনি সহজ ধাপে অ্যান্ড্রয়েডে 'নো কমান্ড' ঠিক করতে পারেন:প্রথম ধাপটি হল এই স্ক্রীন থেকে বেরিয়ে আসা এবং তারপরে আপনি সমস্যাটির পুনরাবৃত্তি বন্ধ করতে অন্যান্য পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। মনে রাখবেন ফোনটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করতে বা পুনরুদ্ধার মোডে বুট করতে আপনাকে বিভিন্ন কী সমন্বয় চেষ্টা করতে হতে পারে (বিভিন্ন মোবাইল নির্মাতাদের কারণে)। এছাড়াও, আপনি যদি নিম্নলিখিত কী সমন্বয়গুলি চেষ্টা করার পরে ফোনের পুনরুদ্ধার মেনুতে বুট করেন, তাহলে আপনি দ্বিতীয় অংশ অনুসরণ করতে পারেন পুনরুদ্ধার মোড ব্যবহার করার বিষয়ে এই নিবন্ধটির .

তাছাড়া, আপনাকে ভলিউম আপ ব্যবহার করতে হতে পারে৷ অথবা নিচে নেভিগেট করার জন্য কী মেনু, যেখানে, শক্তি (বা হোম) বোতাম নির্বাচন করতে একটি মেনু আইটেম। উপরন্তু, SD কার্ডটি সরান নিশ্চিত করুন৷ সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করার আগে ফোন থেকে।

কোন কমান্ড স্ক্রীনে অপেক্ষা করুন

কিছু ক্ষেত্রে, স্ক্রিনের সমাধানের জন্য অপেক্ষা করাই কাজ করে।

  1. ফোনে কিছু করার আগে, যখন ফোনটি নো কমান্ড স্ক্রীন দেখায়, তখন স্পর্শ করবেন না স্ক্রীন বা টিপুন অন্য কোন বোতাম (পাওয়ার, হোম, ইত্যাদি)। ফোনটি ছেড়ে দিন৷ এই অবস্থায় 15 মিনিট .
  2. 15 মিনিটের পরে, পুনরুদ্ধার মেনু দেখানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন, যদি তাই হয়, তাহলে আপনি এই নিবন্ধের পুনরুদ্ধার মোড বিভাগটি অনুসরণ করতে পারেন।

পাওয়ার বোতাম থেকে ফোন রিস্টার্ট করুন

এই পরিস্থিতিতে, আমরা ফোনটি জোর করে রিস্টার্ট করতে পারি এবং দেখতে পারি যে এটি কৌশলটি করে কিনা।

  1. টিপুন এবং ধরে রাখুন শক্তি আপনার ফোনে বোতাম।
  2. অপেক্ষা করুন ফোন রিস্টার্ট না হওয়া পর্যন্ত (এটি প্রায় 30 সেকেন্ড সময় লাগতে পারে) এবং রিস্টার্ট করার পরে, ফোনটি নো কমান্ড উইন্ডো অতিক্রম করেছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. ফোন রিস্টার্ট না হলে, টিপুন /ধরে রাখুন শক্তি এবং ভলিউম আপ বোতাম (প্রায় 10-20 সেকেন্ড)।
  4. ফোনটি রিস্টার্ট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং এটি হাতে থাকা অ্যান্ড্রয়েড সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

ফোনের রিকভারি মোডে প্রবেশ করতে পাওয়ার এবং ভলিউম আপ বোতামগুলি ব্যবহার করুন

প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনে একটি পুনরুদ্ধার মোড থাকে যার মাধ্যমে আপনি নিরাপদ মোডে প্রবেশ করতে পারেন বা ফোন পুনরায় চালু করতে পারেন৷

  1. টিপুন / ধরে রাখুন পাওয়ার বোতাম আপনার ফোনের (প্রায় 3 থেকে 5 সেকেন্ড) এবং দ্রুত টিপুন (ধরবেন না) ভলিউম বোতাম যখন পাওয়ার বোতামটি ধরে রাখুন . অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. এখন মুক্ত করুন৷ পাওয়ার বোতাম এবং একবার পুনরুদ্ধার মেনুতে, তারপর আপনি পুনরুদ্ধার মোড বিকল্পগুলি ব্যবহার করতে পারেন (পরে নিবন্ধে আলোচনা করা হয়েছে) কোন কমান্ড সমস্যা সমাধানের জন্য। যদি এটি পুনরুদ্ধার মোডে না যায়, তাহলে আপনাকে অন্তত তিনবার উপরের কী সমন্বয় চেষ্টা করতে হতে পারে। কিছু ফোন মডেলের জন্য, ব্যবহারকারীকে ভলিউম আপ কী দুইবার ট্যাপ করতে হতে পারে।
  3. এটি কাজ না করলে, টিপুন/ ধরে রাখুন ভলিউম আপ বোতাম (10 থেকে 15 সেকেন্ড) এবং সামান্য ট্যাপ করুন পাওয়ার বোতামে এটি ফোনটিকে রিকভারি মোডে বুট করে কিনা তা পরীক্ষা করতে৷

পুনরুদ্ধার মোডে প্রবেশ করতে ভলিউম ডাউন এবং পাওয়ার বোতাম ব্যবহার করে দেখুন

এটি পুনরুদ্ধার মোডে প্রবেশ করার আরেকটি পদ্ধতি। যদি এটি কাজ না করে, আপনি Google আপনার তৈরি করতে পারেন এবং আপনার ডিভাইসের জন্য নির্দিষ্ট পদ্ধতিটি দেখতে পারেন।

  1. পাওয়ার বন্ধ ফোন, হয় পাওয়ার বোতাম থেকে বা ফোনের ব্যাটারি সরিয়ে (যদি সম্ভব হয়)।
  2. এখন টিপুন/ ধরে রাখুন ভলিউম কম এবং পাওয়ার বোতাম 20-30 সেকেন্ডের জন্য।
  3. অপেক্ষা করুন ফোন বুট না হওয়া পর্যন্ত এবং ফোনটি ফাস্টবুট বা বুট মোড নির্বাচন মেনুতে বুট হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. যদি তাই হয়, তাহলে পুনরুদ্ধার মোডে নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন। পরে, আপনি এই নিবন্ধটির পুনরুদ্ধার মোড বিভাগটি অনুসরণ করতে পারেন। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

পাওয়ার, ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতামগুলির সাথে হোম কী টিপুন

  1. টিপুন/ ধরে রাখুন শক্তি, বাড়ি , এবং ভলিউম আপ এটি সিস্টেমটিকে অ্যান্ড্রয়েড বা রিকভারি/ বুট নির্বাচন মেনুতে বুট করে কিনা তা পরীক্ষা করতে। যদি তাই হয়, তাহলে আপনি আরও এগিয়ে যাওয়ার জন্য পুনরুদ্ধারের বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷ অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. যদি না হয়, তাহলে চেক করুন যে টিপে/ ধরে আছে শক্তি, বাড়ি , এবং ভলিউম ডাউন বোতাম প্রয়োজনীয় মেনু নিয়ে আসে।
  3. যদি এটি কাজ না করে, তাহলে টিপে/ ধরে রাখা কিনা তা পরীক্ষা করুন হোম পাওয়ার সহ বোতাম বোতামটি প্রয়োজনীয় মেনু দেখায়।

অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি পিসিতে সংযুক্ত করুন

এই পরিস্থিতিতে, আমরা অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি পিসির সাথে সংযুক্ত করব এবং তারপরে রিকভারি মোডে বুট করার চেষ্টা করব৷

  1. পাওয়ার বন্ধ আপনার ফোন এবং তারপর এটি একটি পিসিতে সংযুক্ত করুন ৷ একটি USB তারের মাধ্যমে৷
  2. অপেক্ষা করুন যতক্ষণ না ফোন একটি ব্যাটারি চিহ্ন দেখায় . অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. তারপর ধরুন শক্তি এবং ভলিউম আপ ফোন ভাইব্রেট না হওয়া পর্যন্ত বোতাম .
  4. মুক্তি শক্তি কম্পন এ বোতাম কিন্তু ধরে রাখুন ভলিউম আপ এর বোতাম।
  5. একবার Android রোবট লোগো প্রদর্শিত হয়, মুক্তি ভলিউম আপ বোতাম এবং টিপুন/ধরুন শক্তি বোতাম।
  6. তারপর শুধু টিপুন (ধরে না) ভলিউম আপ কী এবং চেক করুন ফোনটি রিকভারি মোডে বুট হয়েছে কিনা।

ফোনের রিকভারি মোড ব্যবহার করুন

একবার আপনি উপরে আলোচিত মূল সমন্বয়গুলি ব্যবহার করে পুনরুদ্ধার মোডে চলে গেলে, তারপরে আপনি নিম্নলিখিত বিকল্পগুলি চেষ্টা করতে পারেন যাতে সমস্যাটি পুনরায় না ঘটে৷

পুনরুদ্ধার মেনু থেকে রিবুট করুন

  1. Android পুনরুদ্ধার স্ক্রীনে, এখন সিস্টেম রিবুট করুন নির্বাচন করুন এবং ফোন রিস্টার্ট দিন। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. পুনঃসূচনা করার পরে, নো কমান্ড স্ক্রীনকে বাইপাস করে Android এ বুট করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ফোনের ক্যাশে পার্টিশনটি মুছুন

  1. নেভিগেট করুন ক্যাশে সাফ করুন এ ভলিউম ডাউন কী টিপে পার্টিশন বিকল্প এবং তারপর পাওয়ার টিপুন এটি নির্বাচন করার জন্য কী। মনে রাখবেন এই বিকল্পটি সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নাও হতে পারে বিশেষ করে, Google Pixel ব্যবহারকারীদের জন্য। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. অপেক্ষা করুন এখনই রিবুট সিস্টেম পর্যন্ত বিকল্প উপলব্ধ এবং তারপর এটি নির্বাচন করুন৷
  3. রিবুট করার পরে, কোন কমান্ড স্ক্রিন না দেখিয়ে ফোন সরাসরি Android এ বুট হয় কিনা তা পরীক্ষা করুন৷

ফোনের পুনরুদ্ধার মেনুতে পরীক্ষা চালান

  1. ফোনের রিকভারি মেনুতে, গ্রাফিক্স টেস্ট চালান-এ নেভিগেট করুন এবং পাওয়ার টিপুন পরীক্ষা চালানোর জন্য বোতাম। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. পরীক্ষা শেষ হয়ে গেলে, পুনরুদ্ধার মেনুতে ফিরে যান (যদি এটি স্বয়ংক্রিয়ভাবে ফোন দ্বারা দেখানো না হয়) এবং এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন .
  3. পুনঃসূচনা করার পরে, আলোচনায় থাকা Android সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. যদি না হয়, আবার একবার ফোনের রিকভারি মেনুতে বুট করুন এবং লোকেল টেস্ট চালান এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করতে। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. যদি না হয় এবং আপনার OEM আপনার ফোনকে অন্য কিছু পরীক্ষা দিয়ে সজ্জিত করে থাকে, তাহলে ওই পরীক্ষাগুলি চলছে কিনা দেখুন ফোনের রিকভারি মেনুতে নো কমান্ড স্ক্রিন সাফ করে।

ফোনের ডেটা মুছুন এবং ফ্যাক্টরি রিসেট করুন

যদি উপরের কোনটিই আপনার জন্য কৌশল না করে, তাহলে আপনার কাছে ডেটা মুছে ফেলা এবং ফোনটি ফ্যাক্টরি রিসেট করা ছাড়া আর কোন বিকল্প নেই। মনে রাখবেন আপনি আপনার ডেটা হারাতে পারেন৷ যদি ফোনের ডেটার ব্যাকআপ না থাকে। এছাড়াও, আপনার ফোন থেকে SD কার্ড (যদি উপস্থিত থাকে) অপসারণ নিশ্চিত করুন৷ এগিয়ে যাওয়ার আগে, কী কম্বিনেশনের মাধ্যমে আপনার ফোনকে নিরাপদ মোডে বুট করা হলে তা পরীক্ষা করে দেখুন (OEM-এর ওয়েবসাইট দেখুন) আপনাকে হাতে থাকা Android সমস্যাটি কাটিয়ে উঠতে দেয়। ফোন ফ্যাক্টরি রিসেট করার আগে, ক্যাশে বা SD কার্ড থেকে OS আপডেট প্রয়োগ করলে (যদি কোনও OS আপডেট হওয়ার পরে সমস্যাটি ঘটে থাকে) সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন কারণ অনেক প্রযুক্তি-বুদ্ধিমান ব্যবহারকারী তাদের জন্য এটি কাজ করার জন্য রিপোর্ট করেছেন৷

  1. আপনার ফোনের রিকভারি মেনুতে, ওয়াইপ ডেটা/ফ্যাক্টরি রিসেট-এ নেভিগেট করুন ভলিউম কী ব্যবহার করে বিকল্প এবং তারপর পাওয়ার টিপুন এটি নির্বাচন করতে বোতাম। অ্যান্ড্রয়েডে  নো কমান্ড  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. এখন, হ্যাঁ নির্বাচন করুন সমস্ত ব্যবহারকারীর ডেটা মুছে ফেলতে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
  3. একবার সম্পন্ন হলে, এখনই সিস্টেম পুনরায় চালু করুন নির্বাচন করুন এবং রিবুট করার পরে, আশা করি, অ্যান্ড্রয়েডে নো কমান্ড সমস্যাটি সাফ হয়ে গেছে।
  4. যদি এটি কাজ না করে, তাহলে ব্যাটারি পুনরায় ঢোকানো হচ্ছে কিনা পরীক্ষা করুন৷ (যদি সম্ভব হয়) এবং ফোনের ডেটা মুছে দিন আপনাকে নো-কমান্ড সমস্যা সমাধান করতে দেয়।

আপনি যদি একজন প্রযুক্তি-বুদ্ধিমান ব্যবহারকারী হন তাহলে Android OS ছবি সাইডলোড করতে পারেন OS মেরামত করতে SD কার্ডে। অন্যথায়, হয় আপনি OS পুনরায় ফ্ল্যাশ করুন৷ ফোনে বা এটি চেক করুন করুন৷ একটি হার্ডওয়্যার/সফ্টওয়্যার সমস্যার জন্য OEM পরিষেবা কেন্দ্র থেকে।


  1. অ্যান্ড্রয়েডে স্ন্যাপচ্যাট লগইন ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. এন্ড্রয়েডে পার্স ত্রুটি কীভাবে ঠিক করবেন:সেরা 9 উপায়

  3. উইন্ডোজে ডিএনএস ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ অভ্যন্তরীণ পাওয়ার ত্রুটি কীভাবে ঠিক করবেন