কম্পিউটার

একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?

প্রত্যেক মোবাইল ব্যবহারকারীকে অন্তত একবার তার, তার সন্তানের বা একজন কর্মচারীর ফোন হারিয়ে গেছে বা চুরি হয়েছে তার অবস্থান খুঁজে বের করতে হয়েছে। অথবা ফোনটি সক্রিয় এবং নেটওয়ার্ক সংযোগ গ্রহণ করছে কিনা তা দেখার জন্য এটি হতে পারে। এখানে, একটি ফোন পিং করা সাহায্য করতে পারে৷

একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?

মোবাইল ফোনে পিং করার মানে কি?

একটি ডিভাইস পিং করা মানে প্রাপ্যতা জানা অথবা নাগালযোগ্যতা প্রয়োজনীয় ডিভাইসের। প্রায় সমস্ত প্রধান OS এই নেটওয়ার্ক ইউটিলিটি সমর্থন করে। অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর মতো আধুনিক দিনের মোবাইল ওএসও এটিকে সমর্থন করে এবং সাধারণত ফোনে পিং করার অর্থ হল এর অবস্থানও খুঁজে পাওয়া।

প্রযুক্তিগত পরিভাষায়, পিং হল একটি সংকেত যা ফোনের নেটওয়ার্ক অবস্থান সম্পর্কে জিজ্ঞাসা করে এবং ফোন প্রয়োজনীয় তথ্যের সাথে অনুরোধে সাড়া দেয়। পিং প্রযুক্তি প্রয়োজনীয় ডেটা আনতে ডিভাইসের GPS অবস্থান ব্যবহার করে।

একটি ফোন পিং করার জন্য ব্যবহারের ক্ষেত্রে:

পিং ইউটিলিটি ব্যবহার করার পিছনে মূল উদ্দেশ্য হল ফোনের অবস্থান খুঁজে বের করা। কিন্তু কেন একজন ব্যবহারকারীকে একটি ফোনের অবস্থান খুঁজে বের করতে হবে, তাহলে এর জন্য অনেক বৈধ কারণ রয়েছে যেমন:

  • একটি হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোনের অবস্থান খুঁজতে।
  • বাচ্চাদের বা কর্মচারীর অবস্থানের দিকে নজর রাখা।
  • অপরাধী রেকর্ড সহ লোকেদের চেক অধীনে রাখুন (শুধুমাত্র সরকারী সংস্থা এটি করার জন্য অনুমোদিত)।
  • গুপ্তচর অ্যাপগুলি তাদের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে ব্যবহার করে৷ মনে রাখবেন যে কারো ইচ্ছা ছাড়া তার উপর গুপ্তচরবৃত্তি অবৈধ।

কিভাবে ফোনে পিং করবেন?

অনেক ফোনই পিং কার্যকারিতা সমর্থন করে কিন্তু নতুন প্রকাশিত ফোনগুলিতে এই বৈশিষ্ট্যটি (নিরাপত্তা পরিমাপ হিসাবে) সক্ষম নেই। এই ডিভাইসগুলিকে পিং করতে, আপনার বিশেষ অ্যাপ্লিকেশনের প্রয়োজন হতে পারে৷ ফোনে (যেমন Google আমার ফোন খুঁজুন অথবা PingD ) পিং অনুরোধ ফেরত দিতে. সুতরাং, এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে এই অ্যাপ্লিকেশনগুলি সিস্টেমে ইনস্টল এবং কনফিগার করা আছে। এছাড়াও, মনে রাখবেন যে আপনি সুইচ অফ ফোনে পিং করতে পারবেন না৷ . তাছাড়া, যদি আপনার ফোনে ফায়ারওয়াল থাকে আপনার সিস্টেমে বা AP বিচ্ছিন্নতা ইনস্টল করা আছে আপনার রাউটারের বৈশিষ্ট্য সক্রিয় করা আছে, তাহলে নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসগুলি ফোনে পিং করতে ব্যর্থ হতে পারে৷

পিসি থেকে পিং করুন

  1. উপরে সোয়াইপ করুন (বা নিচে) দ্রুত সেটিংস দেখাতে আপনার ফোনের মেনু এবং Wi-Fi টিপুন আইকন একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?
  2. এখন, ফলস্বরূপ মেনুতে, মেনু-এ ক্লিক করুন বোতাম এবং উন্নত সেটিংস নির্বাচন করুন .
  3. তারপর লিপিবদ্ধ করুন IP ঠিকানা আপনার ফোনের যেমন, 192.168.8.102।
  4. এখন, একটি উইন্ডোজ পিসিতে (একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত), উইন্ডোজ এ ক্লিক করুন , কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , ডান-ক্লিক করুন এটিতে, এবং সাব-মেনুতে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?
  5. এখন চালনা করুন নিম্নলিখিত (আপনার ফোনের IP দিয়ে IP ঠিকানা প্রতিস্থাপন করতে ভুলবেন না):
    ping 192.168.8.102
    একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?

ফোন থেকে পিং করুন

  1. প্রথমে, Play স্টোর চালু করুন আপনার ফোনের (বা AppStore) এবং Ping অনুসন্ধান করুন .
  2. এখন Ping ইনস্টল করুন (আপনার পছন্দের যেকোনো অ্যাপ্লিকেশন) এবং একবার ইনস্টল করা হলে, লঞ্চ করুন পিং অ্যাপ্লিকেশন। একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?
  3. তারপর IP লিখুন মোবাইলের যেমন, 192.168.8.101, এবং Ping -এ ক্লিক করুন অথবা শুরু করুন . একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?

ফাইন্ড মাই ফোন থেকে পিং করুন

এই পদ্ধতিটি তখনই কাজ করবে যদি ফোনটি চালিত-অন থাকে, আমার ফোন খুঁজুন ব্যবহার করার জন্য কনফিগার করা থাকে এবং একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ (ওয়াই-ফাই বা সেলুলার) থাকে।

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং মোবাইল OS অনুযায়ী নিম্নলিখিত যেকোন একটিতে নেভিগেট করুন:
    For Android Phone (that uses the Google Maps API): https://myaccount.google.com/intro/find-your-phone
    For iOS: 
    https://www.icloud.com/
  2. এখন লগ ইন করুন৷ আপনার Android বা iOS শংসাপত্র ব্যবহার করে এবং ডিভাইসটি নির্বাচন করুন (যদি একাধিক ডিভাইস দেখানো হয়)। একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?
  3. তারপর আমার ফোন খুঁজুন-এ ক্লিক করুন (যদি প্রযোজ্য হয়) এবং তার পরে, আপনার ফোন সনাক্ত করতে এটি ব্যবহার করুন। একটি ফোনের অবস্থান খুঁজে পেতে কীভাবে পিং করবেন?

অন্যান্য পদ্ধতি

যদি উপরেরটি আপনার প্রয়োজনীয়তা পূরণ না করে, তবে আপনি অন্যান্য পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন তবে এই পদ্ধতিগুলির জন্য অর্থপ্রদান এবং কিছু অনুমোদিত সুবিধার প্রয়োজন হতে পারে (যেমন একটি সরকার বা আদালতের আদেশ), অন্যথায়, এটি বেআইনি হবে, তাই, আমরা শুধু একটি ইঙ্গিত দেব বৈধ ব্যবহারকারীদের জন্য এই পদ্ধতিগুলির মধ্যে।

  1. একটি GPS অথবা ফ্যামিলি লোকেটার অ্যাপ্লিকেশন জীবন 360 বা Google মানচিত্রের ইতিহাসের মতো৷
  2. একটি অনলাইন ফোন নম্বর ডিরেক্টরি অবস্থান সহ একটি নির্দিষ্ট ফোন নম্বরের বিশদ বিবরণ জানতে TrueCaller এর মতো৷
  3. একটি গুপ্তচর অ্যাপ্লিকেশন (কোনও ব্যক্তির অনুমতি বা ইচ্ছা ছাড়া তার উপর গুপ্তচরবৃত্তি করা অবৈধ)।
  4. ক্যারিয়ারের হেল্পলাইনে যোগাযোগ করুন ফোনে পিং করতে (এটি করার জন্য আপনাকে অবশ্যই একজন অনুমোদিত সরকারি কর্মকর্তা হতে হবে)। কিছু ক্ষেত্রে, ক্যারিয়ারগুলি আপনার অ্যাকাউন্টে নিবন্ধিত ডিভাইসগুলি ট্র্যাক করার অনুমতি দেয়৷ এবং এই সুবিধার জন্য একটি পোর্টাল প্রদান করুন। সুতরাং, অনুগ্রহ করে আপনার ক্যারিয়ারের সাথে এই ধরনের কোনো সুবিধার জন্য চেক করুন।

কিভাবে পিংড হওয়া থেকে থামবেন

এমন ব্যবহারকারীদের একটি দল থাকতে পারে যারা পিংড হতে চায় না। সুতরাং, তারা নিম্নলিখিত চেষ্টা করতে পারেন:

  1. নিশ্চিত করুন কোন পিং অ্যাপ্লিকেশন নেই৷ যেমন PingD বা Google Find My Device আপনার সিস্টেমে ইনস্টল করা আছে।
  2. অবস্থান অক্ষম করুন অথবা GPS আপনার ফোনের বৈশিষ্ট্য।

মনে রাখবেন যে জরুরী ক্ষেত্রে, বিমান মোড সক্ষম করা অথবা পাওয়ার বন্ধ ফোনটি পিং সহ সমস্ত যোগাযোগ বন্ধ করে দেয়।


  1. এন্ড্রয়েড এবং iOS এ আপনার ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  2. কীভাবে স্ন্যাপচ্যাটে একটি অবস্থান ট্যাগ করবেন

  3. অ্যান্ড্রয়েডে আপনার নিজের ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  4. ফোন নম্বর দিয়ে ইনস্টাগ্রামে কাউকে কীভাবে খুঁজে পাবেন