কম্পিউটার

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

"প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না", এর পরে ত্রুটির একটি সম্ভাব্য কারণ এবং এটি মোকাবেলা করার জন্য কয়েকটি টিপস, এটি একটি ত্রুটি বার্তা যা প্রদর্শিত হয় যখন এটি দ্বারা প্রভাবিত কোনো ব্যবহারকারী একটি ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করে। যেমন ইন্টারনেট এক্সপ্লোরার, গুগল ক্রোম বা মজিলা ফায়ারফক্স।

অনেক ক্ষেত্রে, যদি কোনো প্রভাবিত ব্যবহারকারীর কম্পিউটারে দুই বা ততোধিক ব্রাউজার ইন্সটল করা থাকে, তারা দেখেন যে তাদের একটি ইন্টারনেট ব্রাউজার পুরোপুরি ঠিক কাজ করে। "প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না" ত্রুটির বার্তাটি নির্দেশ করে যে একজন ব্যক্তি যে প্রক্সি সার্ভারটি ব্যবহার করছেন সেটি তার কম্পিউটারে যে অনুরোধগুলি পাঠাচ্ছে তাতে সাড়া দিচ্ছে না, এবং এটি এই সমস্যা দ্বারা প্রভাবিত অনেক ব্যবহারকারীর জন্য উদ্বেগজনক কারণ তাদের অধিকাংশই তা করে না এমনকি শুরু করার জন্য একটি প্রক্সি সার্ভারও ব্যবহার করবেন না!

বেশিরভাগ ক্ষেত্রে, "প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না" ত্রুটিটি কেবল আপনার রেজিস্ট্রি সংক্রান্ত কিছু সমস্যা বা সমস্যার কারণে হয় এবং সহজেই সংশোধন করা যেতে পারে। যাইহোক, একটি সন্দেহজনক বা দূষিত প্রোগ্রাম এই সমস্যাটির সংস্করণ মোকাবেলা করা কঠিন হতে পারে, যা আমি পরে কথা বলব। প্রথম জিনিস, আপনি যদি প্রতিবার ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করার সময় "প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না" ত্রুটি দেখতে পান, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

ইন্টারনেটের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন

Windows কী ধরে রাখুন এবং R টিপুন . inetcpl.cpl  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

সংযোগ ট্যাবে যান,  এবং LAN সেটিংস বেছে নিন। নিশ্চিত করুন যে "আপনার LAN এর জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন" টিক চিহ্নমুক্ত করা আছে। এটি চেক করা থাকলে, আনচেক করুন এটি, ঠিক আছে ক্লিক করুন / আবেদন করুন এবং ঠিক আছে।

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

একবার হয়ে গেলে, PC রিবুট করুন এবং পরীক্ষা . এটি এখনও কাজ না করলে, রেজিস্ট্রি এডিটর পদ্ধতিতে যান নীচে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে প্রক্সি সেটিংস পরিবর্তন করুন

এটি পরিবর্তন করার আগে আপনার রেজিস্ট্রি সেটিংস ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। Windows কী ধরে রাখুন এবং R টিপুন . regedit  টাইপ করুন রান ডায়ালগে এবং ঠিক আছে ক্লিক করুন। ব্যাকআপ রেজিস্ট্রি করতে, এটি খোলার পরে, ফাইল ক্লিক করুন -> রপ্তানি করুন , রেজিস্ট্রি ফাইলের নাম দিন, যেমন:backupreg এবং সেভ এ ক্লিক করুন। ব্যাকআপ থেকে আমদানি/পুনরুদ্ধার করতে, আবার রেজিস্ট্রি এডিটর খুলুন, ফাইল -> আমদানিতে ক্লিক করুন এবং আপনি যে ফাইলটি আগে এক্সপোর্ট করেছেন সেটি নির্বাচন করুন যা আপনার ব্যাক আপ। এটি ব্যাক আপ করা হয়েছে পরে; নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

কম্পিউটার\HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Internet সেটিংস

ডান ফলকে, ProxyEnable সনাক্ত করুন৷ স্ট্রিং এটিতে ডান ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ . যদি একটি প্রক্সি সার্ভার থাকে স্ট্রিং, প্রক্সি মাইগ্রেট করুন , এবং প্রক্সি ওভাররাইড , এটিতে ডান ক্লিক করুন এবং সেগুলিও মুছুন।

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

এখন পিসি রিবুট করুন এবং পরীক্ষা করুন। যদি এটি এখনও সাড়া না দেয়, তাহলে নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান৷

আপনার ওয়েব ব্রাউজার রিসেট করুন

আপনি যদি Windows 10 এ থাকেন এবং এজ ব্যবহার করেন তাহলে এখানে ধাপগুলি অনুসরণ করুন এজ রিসেট করুন অন্যথায় আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তার জন্য ট্যাবটি বেছে নিন।

  • ইন্টারনেট এক্সপ্লোরার রিসেট করুন
  • Google Chrome রিসেট করুন
  • মোজিলা ফায়ারফক্স রিসেট করুন
  • Microsoft Edge রিসেট করুন

ইন্টারনেট এক্সপ্লোরার রিসেট করতে; উইন্ডোজ কী ধরে রাখুন এবং R টিপুন।

এটি রান ডায়ালগ খুলবে, রান ডায়ালগে inetcpl.cpl  এবং উন্নত ট্যাবে যান; উন্নত ট্যাব থেকে; রিসেট নির্বাচন করুন, এবং ব্যক্তিগত সেটিংস মুছুন-এ একটি চেক রাখুন তারপর আবার রিসেট বোতাম টিপুন। এটি আপনার বুকমার্কগুলি মুছে ফেলবে না তবে আপনাকে CTRL + SHIFT + B করে বা বুকমার্ক মেনুতে গিয়ে সেগুলি ফিরিয়ে আনতে হবে

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

Google Chrome রিসেট করা সাধারণত ফলদায়ক প্রমাণিত হয় না তাই আমি যা সুপারিশ করব তা হল একটি নতুন Chrome প্রোফাইল তৈরি করা৷ আমরা এটা করার আগে; আপনার বুকমার্কগুলির একটি ব্যাক আপ নিন যাতে সেগুলি পরে আমদানি করা যায়৷ ক্রোম বুকমার্ক আমদানি/রপ্তানি করার জন্য এই নির্দেশিকাটি দেখুন৷

সম্পূর্ণরূপে Google Chrome থেকে প্রস্থান করুন৷

কীবোর্ড শর্টকাট লিখুন উইন্ডোজ কী ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না +R রান ডায়ালগ খুলতে।

রান ডায়ালগ উইন্ডোতে যেটি প্রদর্শিত হবে ঠিকানা বারে নিম্নলিখিতটি লিখুন।

Windows Vista/ Windows 7/ Windows 8/ Windows 10/ Windows 10%LOCALAPPDATA%\Google\Chrome\User Data\

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

যে ডিরেক্টরি উইন্ডোটি খোলে সেখানে "ডিফল্ট" নামক ফোল্ডারটি সন্ধান করুন এবং এটিকে "ব্যাকআপ ডিফল্ট" হিসাবে পুনঃনামকরণ করুন৷

আবার Google Chrome খোলার চেষ্টা করুন। আপনি ব্রাউজার ব্যবহার শুরু করার সাথে সাথে একটি নতুন "ডিফল্ট" ফোল্ডার স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়। ফায়ারফক্সের ঠিকানা বারে; about:support  টাইপ করুন এবং বেছে নিন Firefox রিফ্রেশ করুন; তারপর আবার Firefox রিফ্রেশ করুন।

ফিক্স:প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

এজ রিসেট করার ধাপগুলি দেখতে এখানে ক্লিক করুন

যদি ব্রাউজারগুলি রিসেট করার পরে, এটি কাজ করতে শুরু করে তবে এটি সম্ভবত একটি অ্যাডওয়্যারের কারণে হয়েছে যা অবশ্যই সরানো উচিত যাতে এটি ফিরে আসা থেকে বিরত থাকে। এটি করার জন্য, আপনি এটি ডাউনলোড করতে এবং এটি ইনস্টল করতে AdwCleaner (google it) ব্যবহার করতে পারেন এবং তারপর অ্যাডওয়্যারগুলি পরিষ্কার করতে পারেন। যাইহোক, যদি এখনও দেখায় প্রক্সি সার্ভার ত্রুটি সাড়া দিচ্ছে না , তারপর আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে একটি সম্পূর্ণ স্ক্যান করুন এবং এটি খুঁজে পাওয়া যে কোনও হুমকি সরিয়ে ফেলুন, যদি এটি এখনও কাজ না করে, তাহলে পরীক্ষা করার জন্য অ্যান্টিভাইরাস/ম্যালওয়্যার এবং ভিপিএন, বা অন্যান্য নিরাপত্তা সফ্টওয়্যারগুলি অস্থায়ীভাবে আনইনস্টল করুন৷ যদি এটি কাজ করে, তাহলে আপনি আপনার নিরাপত্তা প্রোগ্রামটি আবার রাখতে পারেন, এটি করলে ফায়ারওয়াল/অ্যান্টিভাইরাস ইত্যাদিতে কনফিগার করা নিয়মগুলি পুনরায় সেট করা হবে।

এছাড়াও দেখুন Windows স্বয়ংক্রিয়ভাবে এই নেটওয়ার্কের প্রক্সি সেটিংস সনাক্ত করতে পারেনি


  1. DNS সার্ভার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10-এ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন DNS সার্ভার সাড়া দিচ্ছে না – Windows 10

  3. Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ DNS সার্ভার সাড়া দিচ্ছে না কিভাবে ঠিক করবেন?