কম্পিউটার

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

RPC বা রিমোট প্রসিডিউর কল সার্ভার একই কম্পিউটারে দুটি ভিন্ন মেশিন বা দুটি ভিন্ন প্রক্রিয়া এবং উপাদানের মধ্যে যোগাযোগ স্থাপনে সহায়তা করে। কখনও কখনও, আপনার Windows 10 নির্দিষ্ট প্রক্রিয়াগুলি সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করার জন্য একটি ক্লায়েন্ট এবং একটি সার্ভারের মধ্যে ডেটা বিনিময় প্রয়োজন। এটি RPC পরিষেবার মাধ্যমে করা হয় যা কম্পিউটার চালু বা রিবুট হলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। আপনি যদি Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ হওয়ার সমস্যার সম্মুখীন হন, তাহলে এই নির্দেশিকা আপনাকে এই ত্রুটির সমাধানের জন্য সেরা সমাধান করতে সাহায্য করবে৷

Windows 10-এ অনুপলব্ধ RPC সার্ভার কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে বিভিন্ন পদ্ধতি?

RPC সার্ভারের সমাধান করার জন্য অনেকগুলি বিভিন্ন পদ্ধতি রয়েছে যা Windows 10 ত্রুটিতে অনুপলব্ধ। কিন্তু আমি সর্বোত্তম এবং সর্বাধিক ভোট দেওয়া পদ্ধতিগুলি সংকলন করেছি যা সারা বিশ্ব জুড়ে অনেকের জন্য কাজ করেছে বলে মনে হচ্ছে৷

দ্রষ্টব্য :আপনাকে ক্রমানুসারে এই সমস্যা সমাধানের সমাধানগুলি অনুসরণ করতে হবে না বা তাদের সবগুলি সম্পাদন করতে হবে না৷ শুধুমাত্র যেকোন একটি পদ্ধতি বেছে নিন এবং সমস্ত ধাপ শেষ করার পরে, RPC সার্ভারটি অনুপলব্ধ সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, তাহলে আপনাকে অন্য সংশোধনগুলি সম্পাদন করতে হবে না৷

সমাধান # 1:আপনার RPC পরিষেবাগুলি পরীক্ষা করুন

RPC হল একটি Windows 10 পরিষেবা যা কম্পিউটার চালু বা রিবুট হলে ডিফল্টরূপে চালু হয়। আপনি যদি Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ সমস্যার সম্মুখীন হন তবে সম্ভবত আপনাকে প্রথমে এই পরিষেবাটির স্থিতি পরীক্ষা করতে হবে। এখানে RPC সার্ভারের স্থিতি নির্ধারণের ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :Windows + R টিপুন Run বক্স চালু করতে এবং “services.msc টাইপ করুন ” এর পরে এন্টার৷

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

ধাপ 2 :একবার পরিষেবার উইন্ডো খোলে, আপনি দেখতে পাবেন যে সমস্ত পরিষেবা বর্ণানুক্রমিকভাবে তালিকাভুক্ত করা হয়েছে৷ নীচে স্ক্রোল করে নিম্নলিখিত পরিষেবাগুলি সনাক্ত করুন এবং স্থিতি চলছে কিনা তা পরীক্ষা করুন৷ স্টার্টআপের সাথে স্বয়ংক্রিয় সেট করা হয়েছে .

  • DCOM সার্ভার প্রসেস লঞ্চার
  • রিমোট প্রসিডিউর কল (RPC)
  • RPC এন্ডপয়েন্ট ম্যাপার

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য :যদি স্থিতি এবং স্টার্টআপ যথাক্রমে রানিং এবং স্বয়ংক্রিয় না হয় তবে আপনাকে পরিবর্তন করতে ডান-ক্লিক করতে হবে। যদি আপনি সক্ষম না হন, তাহলে ফিক্স 4 পরীক্ষা করুন যার মধ্যে রেজিস্ট্রি সংশোধন করা জড়িত৷

সমাধান # 2:ফায়ারওয়াল সেটিংস পরিবর্তন করুন

Windows 10 এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এর ফায়ারওয়াল যা আপনার কম্পিউটারে আগত ওয়েব ট্র্যাফিকের উপর নজর রাখে। এটি সম্ভবত RPC সার্ভারের সমস্যাগুলি ঘটতে পারে কারণ ফায়ারওয়াল সার্ভার থেকে প্রতিক্রিয়া ব্লক করছে৷ Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ সমস্যা সমাধান করতে ফায়ারওয়াল সেটিংস পরিবর্তন করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :রান বক্স চালু করতে Windows + R টিপুন এবং আপনার কীবোর্ডে Enter এর পরে কন্ট্রোল টাইপ করুন৷

ধাপ 2 :একবার কন্ট্রোল প্যানেল উইন্ডো খোলে, নিশ্চিত করুন যে View By এর পাশের ড্রপডাউনটি বড় আইকনে সেট করা আছে।

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

ধাপ 3 :উইন্ডোজ ফায়ারওয়াল সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন৷

পদক্ষেপ 4৷ :এরপর, Windows ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপকে অনুমতি দিন-এ ক্লিক করুন উপরের বাম কোণে অবস্থিত৷

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

ধাপ 5 :নিচে স্ক্রোল করুন এবং দূরবর্তী সহায়তা সনাক্ত করুন . এই প্যারামিটারের সাথে সম্পর্কিত সমস্ত বাক্সে একটি চেকমার্ক রাখুন।

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

সমাধান # 3:নেটওয়ার্ক সংযোগ বজায় রাখা ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10-এ RPC সার্ভার অনুপলব্ধ সমস্যা সমাধানের পরবর্তী সমস্যা সমাধানের পদক্ষেপ হল নেটওয়ার্ক সেটিংস পরীক্ষা করা এবং নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করা। আসুন প্রথমে নেটওয়ার্ক সেটিংস নিশ্চিত করে শুরু করি:

ধাপ 1 :রান বক্স খুলতে Windows + R টিপুন এবং ncpa.cpl টাইপ করুন এর পরে এন্টার।

ধাপ 2 :তালিকার মধ্যে আপনার নেটওয়ার্ক সংযোগে একটি ডান-ক্লিক করুন এবং তারপর প্রসঙ্গ মেনুতে বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷

ধাপ 3 :একটি নতুন বাক্স খুলবে যেখানে আপনাকে দুটি আইটেম সনাক্ত করতে হবে এবং তাদের পাশের চেকবক্সগুলিতে চেকমার্ক যাচাই করে সেগুলি সক্ষম হয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে৷ সেই প্যারামিটারগুলি হল:

  • Microsoft নেটওয়ার্কের জন্য ফাইল এবং প্রিন্টার শেয়ারিং
  • ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6)

পদক্ষেপ 4৷ :যদি সেগুলি সক্ষম করা থাকে, তাহলে আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং RPC পরিষেবার মতো সমস্ত Windows উপাদানগুলির মধ্যে একটি স্থিতিশীল সংযোগ বজায় রাখার জন্য আপনাকে আপনার নেটওয়ার্ক ড্রাইভারগুলিকে আপডেট করতে হবে৷

Windows 10 এ নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য ড্রাইভার আপডেট করবেন কিভাবে?

উইন্ডোজ 10 পিসিতে ড্রাইভার আপডেট করার দুটি উপায় রয়েছে:ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয়। ম্যানুয়াল পদ্ধতিতে আপনার হার্ডওয়্যার তৈরি এবং মডেল সনাক্ত করা, অফিসিয়াল ওয়েবসাইটে আপডেট করা ড্রাইভারগুলি অনুসন্ধান করা, ডাউনলোড করা এবং অবশেষে আপনার সিস্টেমে ইনস্টল করা জড়িত। যেহেতু এটি একটি ম্যানুয়াল প্রক্রিয়া, তাই আপনাকে সবকিছু নিজেই করতে হবে যা বরং সময় এবং প্রচেষ্টা সাপেক্ষ।

ড্রাইভার আপডেট করার স্বয়ংক্রিয় পদ্ধতিটি অনেক সহজ এবং দ্রুত কারণ সমস্ত পদক্ষেপগুলি স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার দ্বারা পরিচালিত হয়। এই অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটার স্ক্যান করে এবং পুরানো, দুর্নীতিগ্রস্ত এবং অনুপস্থিত ড্রাইভারের মতো ড্রাইভার সমস্যাগুলি সনাক্ত করে৷ ইন্টারনেটে উপলব্ধ সবচেয়ে আপডেটেড এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলির সাথে একটি ব্যাকআপ নেওয়ার পরে এটি তাদের প্রতিস্থাপন করে। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :আপনার সিস্টেমে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড এবং ইনস্টল করুন।

ধাপ 2 :অ্যাপটি চালু করুন এবং এখনই স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

ধাপ 3 :আপনার স্ক্রিনে প্রদর্শিত ড্রাইভার সমস্যা তালিকায় আপনার গ্রাফিক ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন৷

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

একবার ড্রাইভারগুলি আপডেট হয়ে গেলে, Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ হলে আপনার কম্পিউটারে আর কোনও সমস্যা হবে না৷

ফিক্স # 4:আপনার রেজিস্ট্রি পরিবর্তন করুন

অস্বীকৃতি :রেজিস্ট্রি কমবেশি আপনার কম্পিউটারের মস্তিষ্ক। যেকোন ভুল পদক্ষেপের জন্য ডেটা হারানোর সাথে উইন্ডোজ অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনি বুঝতে পেরেছেন যে আপনাকে কী করতে হবে এবং সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এছাড়াও, আপনি এগিয়ে যাওয়ার আগে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সাথে সাথে আপনার উইন্ডোজ রেজিস্ট্রিটির পিছনে নিয়ে যান৷

ধাপ 1 :রান বক্স খুলতে আপনার কীবোর্ডে Windows + R টিপুন এবং তারপর regedit টাইপ করুন এর পরে এন্টার।

ধাপ 2 :নিম্নলিখিত পাথে নেভিগেট করুন এবং তারপর RpcSs-এ ক্লিক করুন ডান প্যানেলে এর বিষয়বস্তু প্রকাশ করতে।

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\RpcSs

ধাপ 3 :RpcSs-এর অধীনে একটি এন্ট্রি হবে স্টার্ট নামে একটি REG_DWORD। এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সম্পাদনা করুন৷ প্রতি 2 .

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

পদক্ষেপ 4৷ :এখন নীচে উল্লিখিত একটি ভিন্ন পথে নেভিগেট করুন এবং DcomLaunch এ ক্লিক করুন৷ .

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\DcomLaunch

ধাপ 5 :ডান প্যানেলে শুরুতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন প্রতি 2 .

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

ধাপ 6 :অবশেষে চূড়ান্ত পথে নেভিগেট করুন এবং RpcEptMapper-এ ক্লিক করুন .

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\RpcEptMapper

পদক্ষেপ 7৷ :ডান প্যানেলে স্টার্ট সনাক্ত করুন এবং মান ডেটা পরিবর্তন করতে ডাবল ক্লিক করুন প্রতি 2 .

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?

এটি আপনার প্রয়োজনীয় পরিষেবাগুলিকে স্বয়ংক্রিয় শুরুতে সেট করা উচিত। আপনার কম্পিউটার রিবুট করুন এবং Windows 10-এ RPC সার্ভারের সমস্যা অনুপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি তা হয়, তাহলে Windows 10 পুনরায় ইনস্টল করাই একমাত্র সমাধান হবে।

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন তার চূড়ান্ত কথা?

Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ একটি ত্রুটি একটি গুরুতর সমস্যা নয় এবং শুধুমাত্র তখনই ঘটে যখন আপনার কম্পিউটার একটি সার্ভার বা একটি ভিন্ন মেশিনের সাথে সংযোগ করার চেষ্টা করছে৷ উপরে বর্ণিত যেকোন সমস্যা সমাধানের পদ্ধতি অনুসরণ করে এটি সহজেই ঠিক করা যেতে পারে। যেকোনো ধরনের সমস্যা এড়াতে আপনার ড্রাইভারগুলিকে আপডেট রাখতে এবং আপনার পিসি যাতে উন্নত কর্মক্ষমতা প্রদান করে তা সুচারুভাবে চলে তা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়।

সামাজিক মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।
  1. DNS সার্ভার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10-এ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন প্রিন্টার ড্রাইভার উইন্ডোজ 10 এ অনুপলব্ধ আছে

  3. কিভাবে ঠিক করবেন DNS সার্ভার সাড়া দিচ্ছে না – Windows 10

  4. Windows 11 এ DNS সার্ভার সাড়া দিচ্ছে না কিভাবে ঠিক করবেন?