কম্পিউটার

ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম

ম্যালওয়্যার নির্মাতাদের ধারণা শেষ হয় না বলে মনে হয়। Google Chrome আপডেট স্ক্যামগুলি বেশ কিছুদিন ধরেই ছিল, কিন্তু এখন Chrome এর সাথে জড়িত একটি নতুন এবং আপডেট করা স্ক্যাম রয়েছে যাকে সাধারণত Critical Chrome Update Scam বলা হয় .

যেহেতু Chrome কখনই আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে ডিফল্টরূপে আপডেট করার অনুরোধ জানাবে না, তাই এটা স্পষ্ট যে আপনি যদি Google Chrome ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করার সময় এই বার্তাটি পান তাহলে আপনি একজন PUP বা ব্রাউজার হাইজ্যাকারের সাথে ডিল করছেন৷

ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম

ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম

মনে রাখবেন যে এই ম্যালওয়্যারটি জরুরি ক্রোম আপডেট পপ-আপ স্ক্যাম থেকে আলাদা এবং একটি ভিন্ন উপায়ে অপসারণ করা প্রয়োজন৷

ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম

ক্রিটিকাল ক্রোম আপডেট স্ক্যাম কীভাবে কাজ করে

ক্রিটিকাল ক্রোম আপডেট স্ক্যাম হল একটি অবিশ্বাস্য ব্যবহারকারীকে ক্ষতিকারক কোড সরবরাহ করার জন্য তৈরি করা নতুন সামাজিক প্রকৌশল কৌশলগুলির মধ্যে একটি৷ শেষ লক্ষ্য হল ব্যবহারকারীকে এখনই ডাউনলোড করুন ক্লিক করতে রাজি করা বোতাম এটি একটি সেলফ-এক্সট্র্যাক্টিং BAT ফাইলের ডাউনলোডকে ট্রিগার করবে যেটিতে সম্ভবত একটি ওয়েব ব্রাউজার টুলবার, একটি "অপ্টিমাইজেশন ইউটিলিটি" বা অন্য ধরনের পণ্য রয়েছে যা অ্যাডওয়্যার প্রকাশককে প্রতি-ক্লিক-পে আয় তৈরি করবে। যাইহোক, আরও গুরুতর সম্ভাবনা রয়েছে যেখানে এখনই ডাউনলোড করুন৷ বোতাম ফাইল-এনক্রিপ্টিং র্যানসমওয়্যারের স্পাইওয়্যার ডাউনলোডকে ট্রিগার করবে।

এই বিশেষ ম্যালওয়্যার স্ক্যামের নিরাপত্তা প্রতিবেদনে নিম্নলিখিত ডোমেনগুলিকে হোস্ট হিসাবে রিপোর্ট করা হয়েছে:

  • iexaidlepro.org
  • johphblogger-hints-and-tips.org
  • tahxiintimes-niedersachsen.org

দ্রষ্টব্য: এই শুধুমাত্র সবচেয়ে জনপ্রিয় ঘটনা. যেহেতু এই পৃষ্ঠাগুলির নেটওয়ার্ক দ্রুত-প্রবাহ, তাই ব্ল্যাকমেলিং প্রক্রিয়া এবং অ্যান্টিম্যালওয়্যার স্যুটগুলি এড়াতে ডোমেনের নামগুলি পরিবর্তন করতে থাকে৷ উপরন্তু, প্রকৃত URL-এ এলোমেলো চেহারার অক্ষরের একটি লম্বা লেজ থাকবে।

ডিজাইন অনুসারে, বড় লোগো সহ ল্যান্ডিং পৃষ্ঠা এবং আসল চেহারা এখনই ডাউনলোড করুন বোতাম ক্রোমের ডাউনলোড পৃষ্ঠার অনুরূপ। কেলেঙ্কারীটি নিশ্চিতভাবেই প্রাথমিক Chrome আপডেট পপ আপ স্ক্যামের একটি উন্নতি৷

স্ক্যামটি একটি PUP দ্বারা চালিত হয়

এই স্ক্যাম ট্যাবের আবির্ভাব ব্যবহারকারীকে নিতে হবে এমন কোনো পদক্ষেপ দ্বারা স্ক্রিপ্ট করা হয় না। ম্যালওয়্যার পৃষ্ঠাটি ব্যবহারকারীর ব্রাউজিং সেশনের মাঝখানে উপস্থিত হওয়ার জন্য প্রোগ্রাম করা হয়েছে যাতে এটিকে আসল দেখায়৷

আপনি কোন ওয়েবসাইট বা কোন এক্সটেনশন ব্যবহার করছেন তা বিবেচ্য নয় – লোকেরা Amazon.com, Google.com, Wikipedia.com ইত্যাদির মতো বিশ্বস্ত ওয়েবসাইটগুলিতে এই স্ক্যাম দেখে রিপোর্ট করছে৷ এটি ঘটে কারণ আপনার ব্রাউজারের ডিফল্ট আচরণ একটি পিইউপি (সম্ভাব্যভাবে অবাঞ্ছিত প্রোগ্রাম) দ্বারা পরিবর্তিত .

পিইউপি হল এক ধরনের দূষিত সফ্টওয়্যার যা ব্যবহারকারীর অনুমতি ছাড়াই কম্পিউটারকে সংক্রমিত করতে সক্ষম। এই বিশেষ ক্ষেত্রে, PUP যেটি এই দূষিত আচরণ ঘটাচ্ছে সেটি সম্ভবত বান্ডলিং নামক একটি অত্যন্ত জনপ্রিয় পদ্ধতির মাধ্যমে এসেছে। বান্ডলিং হল দূষিত কোড লুকিয়ে রাখা বা তৃতীয় পক্ষের ইনস্টলেশন ক্লায়েন্টে পুনঃনির্দেশ করার কাজ। যেহেতু ব্যবহৃত বেশিরভাগ 3য় পক্ষের প্রোগ্রামগুলি জনপ্রিয় ডাউনলোড সাইটগুলিতে বিনামূল্যে পাওয়া যায়, তাই ব্যবহারকারীরা সাধারণত শুধু পরবর্তী টিপুন বান্ডিল সফ্টওয়্যার ইনস্টলেশন আনচেক না করে বোতাম।

একবার PUP নিরাপদে শিকারের কম্পিউটারে পৌঁছে গেলে, এটি পুনঃনির্দেশ তৈরি করার জন্য Chrome ব্রাউজারটিকে হাইজ্যাক করা শুরু করবে যা ব্যবহারকারীকে এখনই ডাউনলোড করুন ক্লিক করার দিকে পরিচালিত করবে। বোতাম যা প্রকৃত ভাইরাস ডাউনলোড করবে।

কীভাবে ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম ভাইরাস অপসারণ করবেন

আপনি যদি বর্তমানে গুরুত্বপূর্ণ Chrome আপডেট স্ক্যাম,  নিয়ে কাজ করছেন কিছু সুসংবাদ আছে - নির্দেশাবলীর একটি সেট অনুসরণ করে, আপনি সহজেই সংক্রমণ ধারণ করতে এবং নির্মূল করতে পারবেন। অবশ্যই, গুরুত্বপূর্ণ ক্রোম আপডেট স্ক্যাম মোকাবেলা করা অনেক সহজ হবে আপনি যদি এখনই ডাউনলোড করুন ক্লিক না করেন বোতাম এবং সংক্রমণ ছড়াতে দেয়।

আপনি যদি ঘন ঘন স্ক্যাম পপ-আপ পেয়ে থাকেন, তাহলে কয়েকটি ধাপ অনুসরণ করতে পারেন যা আপনি ক্রোম আপডেট স্ক্যাম  বন্ধ করতে পারেন। আপনার ব্রাউজিং সেশনে হস্তক্ষেপ থেকে পপ-আপগুলি:স্বয়ংক্রিয় উপায় এবং ম্যানুয়াল উপায়। নীচে আপনার পদক্ষেপের একটি সংগ্রহ রয়েছে যা আপনাকে সম্পূর্ণরূপে সংক্রমণ নির্মূল করতে সক্ষম করবে৷

দ্রষ্টব্য:  আপনি যদি নিশ্চিত করতে চান যে সংক্রমণ সম্পূর্ণরূপে মোকাবেলা করা হয়েছে, তাহলে নীচের উপস্থাপিত পদক্ষেপগুলির কোনোটি এড়িয়ে যাবেন না। যেহেতু কিছু ম্যালওয়্যার প্রোগ্রামের পুনরুদ্ধারকারী বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনি যদি এটি সম্পূর্ণরূপে অপসারণ না করেন তবে আপনি কয়েক সপ্তাহের মধ্যে আবার সমস্যাটির সাথে মোকাবিলা করতে পারেন৷

ধাপ 1:আপনার কম্পিউটার থেকে PUP প্রোগ্রাম আনইনস্টল করা

এই প্রথম ধাপে, আমরা সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রামটি খুঁজে বের করার চেষ্টা করব যা দূষিত কোড সরবরাহ করতে ব্যবহৃত হয়েছিল। আমি জানি কোন প্রোগ্রামটি দায়ী তা বের করা কঠিন মনে হতে পারে, কিন্তু আপনি যদি জানেন কোথায় দেখতে হবে তবে প্রক্রিয়াটি বেশ সহজ৷

প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য দেখে মেনু এবং প্রতিটি এন্ট্রি আনইনস্টল করা যা আপনার জন্য দায়ী নয় অবশেষে অপরাধীর যত্ন নেবে। আপনার জন্য এটি সহজ করার জন্য, আমরা সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা সহ একটি ধাপে ধাপে নির্দেশিকা তৈরি করেছি:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  2. অভ্যন্তরে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , বিশ্বস্ত প্রকাশক দ্বারা স্বাক্ষরিত নয় এমন যেকোনো এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন-এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন সরাতে। আপনি যদি সম্প্রতি এলোমেলো পপ-আপগুলি পেতে শুরু করেন তবে আপনি ইনস্টলড অন এ ক্লিক করতে পারেন ইনস্টলেশনের তারিখের মধ্যে অ্যাপ্লিকেশনগুলি অর্ডার করার জন্য কলাম। এটি আপনাকে অপরাধী শনাক্ত করার অনুমতি দেবে৷
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  3. যদি আপনার এখনও PUP সনাক্ত করতে সমস্যা হয়, তাহলে এখানে পরিচিত দূষিত প্রোগ্রামগুলির একটি তালিকা রয়েছে যা দূষিত কোড ছড়িয়ে দেওয়ার জন্য নিরাপত্তা বিশেষজ্ঞদের দ্বারা নিশ্চিত করা হয়েছে:CheckMeUp
    HostSecurePlugin
    HD-V2.2
    সেভপাস
    সংরক্ষণকারী
    CloudScout অভিভাবকীয় নিয়ন্ত্রণ
    ডেস্কটপ তাপমাত্রা মনিটর
    Word Proser
    দৈনিক ডিল সংরক্ষণ করুন
    নেটওয়ার্ক সিস্টেম ড্রাইভার, SS8
    Sm23mS,
    সালুস
    Pic Enhance
    মূল্যহীন
    ব্রাউজার অ্যাপস প্রো
    মিডিয়া ভিডিও প্লেয়ার
    নতুন প্লেয়ার
    সেলস প্লাস
    মূল্য বিয়োগ
    সিনেমা প্লাস
    DNS আনলকার
    1.0.0.1
    ওয়াজাম দ্রষ্টব্য: মনে রাখবেন যে এটি একটি নির্দিষ্ট তালিকা নয় কারণ আপনার কম্পিউটারে ক্ষতিকারক প্রোগ্রামটির একটি ভিন্ন নাম থাকতে পারে। একটি পরিষ্কার ছবি পেতে প্রকাশক কলামটি পরীক্ষা করা সর্বদা একটি ভাল ধারণা৷
  4. যদি আপনি এমন কোনো প্রোগ্রাম খুঁজে পান যা প্রচলিতভাবে আনইন্সটল করতে অস্বীকার করে, তাহলে আপনার অপরাধী খুঁজে পাওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। আপনি যদি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর মাধ্যমে প্রোগ্রামটি আনইনস্টল করতে না পারেন মেনু, আপনি Revo Uninstaller এর মত একটি শক্তিশালী আনইনস্টলার ব্যবহার করতে পারেন অথবা iObit আনইনস্টলার কাজটি সম্পন্ন করতে।

একবার প্রতিটি সম্ভাব্য অপরাধী আনইনস্টল হয়ে গেলে, ধাপ 2-এ যান।

ধাপ 2:AdwCleaner দিয়ে যেকোনো অ্যাডওয়্যার সরানো

এখন যেহেতু আমরা পূর্বে সেই প্রোগ্রামের সাথে মোকাবিলা করেছি যেটি সংক্রমণ ডেলিভার করেছে, চলুন একটি বিশেষ প্রোগ্রামের সাথে যেকোন অবশিষ্ট অ্যাডওয়্যার কোড সরিয়ে ফেলি। এমন অনেকগুলি প্রোগ্রাম রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে আমরা AdwCleaner সুপারিশ করি। এই Malwarebytes বিকশিত পণ্যটি একটি বিনামূল্যের ইউটিলিটি যা ব্যবহারকারীদের অধিকাংশই গুরুত্বপূর্ণ ক্রোম আপডেট স্ক্যাম দ্বারা প্রভাবিত সমস্যা সমাধানের জন্য সফলভাবে ব্যবহার করা হয়েছে।

আপনার পিসি স্ক্যান করতে এবং ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যামের অবশিষ্ট অ্যাডওয়্যার কোড সরাতে AdwCleaner ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই অফিসিয়াল লিঙ্কটি ব্যবহার করুন (এখানে ) Malwarebytes Adwcleaner-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে।
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, adwcleaner-এ ডাবল-ক্লিক করুন এক্সিকিউটেবল এবং হ্যাঁ নির্বাচন করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রম্পট।
  3. আমি সম্মত ক্লিক করুন প্রথম প্রম্পটে, তারপর এখনই স্ক্যান করুন ক্লিক করুন৷ অ্যাডওয়্যার এবং পিইউপিগুলি সন্ধান করার জন্য AdwCleanerকে নির্দেশ দেওয়ার জন্য বোতাম৷
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  4. প্রাথমিক স্ক্যান শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর প্রতিটি চিহ্নিত PUP বা অ্যাডওয়্যার নির্বাচন করুন এবং ক্লিন অ্যান্ড মেরামত ক্লিক করুন পরিষ্কার প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম।
  5. পরবর্তী উইন্ডোতে, এখনই পরিষ্কার করুন এবং পুনরায় চালু করুন এ ক্লিক করুন৷ পরিস্কার প্রক্রিয়া শেষে একটি রিবুট ট্রিগার করতে।

পরবর্তী স্টার্টআপে, আপনাকে আর ক্রিটিক্যাল ক্রোম আপডেট ট্যাব দ্বারা প্রম্পট করা উচিত নয়। কিন্তু শুধু নিশ্চিত হতে যে আপনি দূষিত কোডের প্রতিটি শেষ বিট মুছে ফেলেছেন, ধাপ 3-এ যান .

ধাপ 3:একটি সিস্টেম-ব্যাপী ম্যালওয়্যার স্ক্যান সম্পাদন করা

এখন যেহেতু সংক্রমণের উত্স এবং অবশিষ্ট ম্যালওয়্যার কোডের সাথে মোকাবিলা করা হয়েছে, এটি একটি শক্তিশালী অন-ডিমান্ড স্ক্যানার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে যা PUP-এর বাইরেও দেখাবে৷

বেছে নেওয়ার জন্য অনেক ডেডিকেটেড নিরাপত্তা স্ক্যানার আছে, কিন্তু আমরা সেরা ফলাফলের জন্য একটি সম্পূর্ণ ম্যালওয়্যারবাইট স্ক্যান করার পরামর্শ দিই। আপনি যদি সেই কম্পিউটার সচেতন না হন তবে আপনি আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন (এখানে ) ডাউনলোড করা, ইনস্টল করা এবং ম্যালওয়্যারবাইট ব্যবহার করে অন্য যেকোন ধরনের সংক্রমণ দূর করতে।

একবার আপনি একটি শক্তিশালী অন-ডিমান্ড সিকিউরিটি স্ক্যানার দিয়ে স্ক্যান চালানোর জন্য সফলভাবে পরিচালনা করলে, নিচে ধাপ 4-এ যান .

ধাপ 4:হিটম্যানপ্রো দিয়ে দুবার চেক করা

এখন পর্যন্ত, আপনার সিস্টেম সম্ভবত সংক্রমণ মুক্ত এবং ক্রোম আপডেট স্ক্যাম  পপ-আপগুলি আর ঘটতে হবে না। যাইহোক, যেহেতু কিছু ধরণের সংক্রমণ আপনার সিস্টেমকে অন্যান্য ম্যালওয়্যার হুমকির জন্য ঝুঁকিপূর্ণ করে তুলবে, তাই পরে দুঃখিত হওয়ার চেয়ে দুবার পরীক্ষা করা ভাল।

হিটম্যানপ্রো একটি ম্যালওয়্যার স্ক্যানার যা ঝুঁকিপূর্ণ শনাক্তকরণ এবং মোকাবেলায় অত্যন্ত দক্ষ। বেশিরভাগ নিরাপত্তা গবেষকরা নিয়মিত অ্যান্টিভাইরাস স্ক্যান করার পরেই হিটম্যানপ্রো স্ক্যান করার পরামর্শ দেন যাতে অ্যান্টিভাইরাস স্যুট কিছু মিস না করে।

কিভাবে একটি HitmanPro স্ক্যান ডাউনলোড, ইনস্টল এবং চালাতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই অফিসিয়াল লিঙ্কে যান (এখানে ) এবং HitManPro-এর সর্বশেষ সংস্করণের বিনামূল্যে 30-দিনের ট্রায়াল ডাউনলোড করুন৷
  2. একটি ইনস্টলেশন কিট ডাউনলোড করা হয়েছে, এটিতে ডাবল ক্লিক করুন এবং আপনার সিস্টেমে স্ক্যানার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, HitmanPro খুলুন এবং হ্যাঁ টিপুন UAC প্রম্পটে। তারপর, ToS এর সাথে সম্মত হন এবং Next টিপুন আবার বোতাম।
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  4. পরবর্তী স্ক্রিনে, না, আমি এই কম্পিউটারটি পরীক্ষা করার জন্য শুধুমাত্র একবার স্ক্যান করতে চাই বেছে নিন টগল করুন এবং পরবর্তী টিপুন সিস্টেম-ব্যাপী স্ক্যান ট্রিগার করতে আবার বোতাম।
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  5. সকল ফাইল সম্পূর্ণরূপে স্ক্যান এবং বিশ্লেষণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর, চিহ্নিত হুমকির সাথে যুক্ত প্রতিটি ড্রপ-ডাউন মেনু মুছুন সেট করুন এবং পরবর্তী ক্লিক করুন আবার বোতাম।

ধাপ 5:Chrome ব্রাউজারকে ডিফল্ট সেটিংসে রিসেট করুন

আপনি যদি এতদূর এসে থাকেন, তাহলে আপনি নিরাপদে বলতে পারেন যে আপনার সিস্টেম গুরুত্বপূর্ণ ক্রোম আপডেট স্ক্যাম থেকে মুক্ত হওয়ার আগে আপনার আর একটি জিনিস আছে৷ আপনার ক্রোম ব্রাউজার হাইজ্যাক করতে সক্ষম কোনো অবশিষ্ট দূষিত কোড নেই তা নিশ্চিত করতে, এটির সেটিংস ডিফল্টে রিসেট করা গুরুত্বপূর্ণ। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Chrome ব্রাউজার খুলুন, উপরের-ডান কোণায় অ্যাকশন বোতাম (তিন-বিন্দু আইকন) অ্যাক্সেস করুন এবং সেটিংস-এ ক্লিক করুন .
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  2. সেটিংসে মেনু, স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং উন্নত এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু প্রসারিত করতে।
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  3. উন্নত মেনু, পুনরায় সেট করুন এবং পরিষ্কার করুন পর্যন্ত স্ক্রোল করুন ট্যাব এবং সেটিংস তাদের আসল ডিফল্টে পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন .
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  4. সেটিংস পুনরায় সেট করুন এ ক্লিক করুন৷ আপনার সেটিংস ডিফল্টে ফিরিয়ে আনতে।
    ঠিক করুন:ক্রিটিক্যাল ক্রোম আপডেট স্ক্যাম
  5. আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, আপনাকে আর ক্রোম আপডেট স্ক্যাম  দ্বারা বিরক্ত করা উচিত নয় আপনি যখন ক্রোম ব্যবহার করে ওয়েব ব্রাউজ করেন তখন পপ-আপগুলি৷

  1. ঠিক করুন:DNS_PROBE_FINISHED_NO_INTERNET

  2. ঠিক করুন:ERR_BLOCKED_BY_XSS_AUDITOR

  3. Google Chrome আপডেট ত্রুটি 0x80040902

  4. Google Chrome আপডেট হচ্ছে না ঠিক করুন