কম্পিউটার

সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ

অনেক ব্যবহারকারী রিপোর্ট করছেন যে Windows 10-এর অধীনে Chrome-এ শকওয়েভ ফ্ল্যাশ ঘন ঘন ক্র্যাশ হচ্ছে ওয়েবসাইট বা বিষয়বস্তুর ধরন নির্বিশেষে যা দেখা হচ্ছে। সমস্যাটি উইন্ডোজ 10 এর জন্য একচেটিয়া বলে মনে হচ্ছে এবং এটি শুধুমাত্র ইনসাইডার বিল্ডস এবং টেকনিক্যাল প্রিভিউ বিল্ডের মধ্যে সীমাবদ্ধ নয়। যদিও কিছু ব্যবহারকারী রিপোর্ট করেন যে এই সমস্যাটি শুধুমাত্র Chrome ব্রাউজারে ঘটছে, অন্যরা রিপোর্ট করে যে এটি একটি সিস্টেম-ব্যাপী সমস্যা, এমনকি Microsoft Edge এবং Internet Explorer কে প্রভাবিত করে।

সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ

অতীত  আচরণ

পুরানো উইন্ডোজ সংস্করণে,  ফ্ল্যাশ ক্র্যাশ এই রকম হবে কারণ একই সময়ে দুটি ফ্ল্যাশ সংস্করণ চলছিল৷ Chrome-এর নিজস্ব ফ্ল্যাশ সংস্করণ ছাড়াও, বেশিরভাগ কম্পিউটারে অন্য একটি ফ্ল্যাশ ইনস্টলেশন ছিল যা আগে থেকে ইনস্টল করা ছিল, অন্যান্য সফ্টওয়্যারের সাথে বান্ডিল করা ছিল বা অ্যাডোবের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা হয়েছিল। যা ঘটবে তা হল দুটি ফ্ল্যাশ সংস্করণ একে অপরকে ট্রিপ করবে যার ফলে একটি ক্র্যাশ হবে এবং ব্রাউজারটির একটি অপ্রতিক্রিয়াশীল সময় হবে৷

যাইহোক, এটি আর একটি সমস্যা হওয়া উচিত নয় যেহেতু Google Chrome যথেষ্ট স্মার্ট হয়ে উঠেছে যখন এটি একটি সিস্টেম-ওয়াইড ফ্ল্যাশ ইনস্টলেশন শনাক্ত করে তখন নিজেকে অক্ষম করতে পারে৷ কিন্তু এটি শুধুমাত্র তখনই সত্য যদি আপনার কাছে যথেষ্ট নতুন Chrome সংস্করণ থাকে৷

Chrome ত্রুটিতে শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশগুলি ঠিক করা

আপনি যদি বর্তমানে এই সমস্যাটির সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে কার্যকর সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার সমস্যা সমাধানের জন্য অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা ব্যবহার করা পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে৷ আপনার জন্য শকওয়েভ ফ্ল্যাশ প্লেয়ার ঠিক করে এমন একটি সমাধান আবিষ্কার না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন। চলুন শুরু করা যাক।

পদ্ধতি 1:সাম্প্রতিক সংস্করণে Chrome আপডেট করুন

আপনি অন্য কিছু করার আগে, আসুন নিশ্চিত করি যে Google Chrome বিল্ট-ইন ফ্ল্যাশ সংস্করণটি নিষ্ক্রিয় করার জন্য যথেষ্ট স্মার্ট যদি এটি সনাক্ত করে যে অন্য একটি সিস্টেম-ব্যাপী ফ্ল্যাশ সক্ষম আছে৷

মনে রাখবেন যে পুরোনো Google Chrome সংস্করণটি বিল্ট-ইন ফ্ল্যাশ সংস্করণটিকে বাধ্য করবে এমনকি সিস্টেম-ব্যাপী ফ্ল্যাশ চলাকালীনও৷ এটি ক্র্যাশ, প্রতিক্রিয়াশীল সময়কাল এবং সাধারণ ব্রাউজার অস্থিরতা তৈরি করবে। যেহেতু Google এই ত্রুটিটি ঠিক করেছে, তাই আপনার ব্রাউজারকে সর্বশেষ সংস্করণে আপডেট করলে সমস্যাটি সমাধান করা উচিত যদি এটি ক্র্যাশের কারণ হয়ে থাকে।

সাম্প্রতিক সংস্করণে Chrome আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Google Chrome খুলুন এবং স্ক্রিনের উপরের-ডানদিকে অ্যাকশন বোতামে (তিন-বিন্দু আইকন) ক্লিক করুন।
  2. অ্যাকশন মেনু থেকে, হেল্প এ যান এবং Google Chrome সম্পর্কে ক্লিক করুন .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  3. সহায়তা উইন্ডোতে , আপনার কাছে সর্বশেষ উপলব্ধ সংস্করণ আছে কিনা উইজার্ড চেক না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ আপনি যদি সর্বশেষ সংস্করণটি ইনস্টল করার জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ না করেন৷
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশদ্রষ্টব্য: সাধারনত, যখনই কোন নতুন গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া যায় তখন Google Chrome নিজে থেকেই আপডেট হওয়া উচিত কিন্তু এই আচরণটি ম্যানুয়াল সেটিং বা থার্ড পার্টি অ্যাপ দ্বারা ওভাররাইড করা হতে পারে।
  4. আপডেট সম্পূর্ণ হলে, Google Chrome পুনরায় চালু করুন এবং দেখুন শকওয়েভ ফ্ল্যাশ আবার ক্র্যাশ হয় কিনা। আপনি যদি এখনও একই আচরণ দেখতে পান, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

আপনি কোন এক্সটেনশনগুলি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, এটি সম্পূর্ণরূপে সম্ভব যে আপনার সক্রিয় এক্সটেনশনগুলির মধ্যে একটি ফ্ল্যাশের সাথে হস্তক্ষেপ করছে। সৌভাগ্যবশত, এটি আপনার অপরাধী কিনা তা পরীক্ষা করা বেশ সহজ – সমস্ত এক্সটেনশন অক্ষম করে ক্রোম চালু করে।

আপনার এক্সটেনশনগুলি অক্ষম থাকাকালীন Google Chrome ক্র্যাশ না হলে বা প্রতিক্রিয়াশীল না হলে, আপনি এই সিদ্ধান্তে পৌঁছাতে পারেন যে এক্সটেনশনগুলির মধ্যে একটি সমস্যা সৃষ্টি করছে৷ যদি আপনি নির্ধারণ করেন যে এক্সটেনশনগুলির মধ্যে একটি ফ্ল্যাশ ক্র্যাশের জন্য দায়ী, আমরা প্রতিটি এক্সটেনশনকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করার জন্য এগিয়ে যাবো কোনটি সমস্যাটি ঘটাচ্ছে তা পরীক্ষা করতে৷

এখানে সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করার এবং কোনটি শকওয়েভ ফ্ল্যাশের সাথে সমস্যা সৃষ্টি করছে তা খুঁজে বের করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Google Chrome খুলুন এবং উপরের-ডান কোণায় অ্যাকশন বোতামে (তিন-বিন্দু আইকন) ক্লিক করুন।
  2. নতুন ছদ্মবেশী মোডে ক্লিক করুন এবং বিভিন্ন ফ্ল্যাশ বিষয়বস্তু পরীক্ষা করতে নতুন খোলা উইন্ডো ব্যবহার করুন। ক্র্যাশ আবার ঘটলে, সরাসরি পদ্ধতি 3-এ যান . আপনি যদি ছদ্মবেশী মোডে থাকাকালীন ক্র্যাশ পুনরাবৃত্তি না দেখেন তবে নীচের পরবর্তী পদক্ষেপগুলি চালিয়ে যান৷
  3. আবার অ্যাকশন বোতাম অ্যাক্সেস করুন (তিন-বিন্দু আইকন) এবং আরো সরঞ্জাম> এক্সটেনশন-এ যান .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  4. এক্সটেনশনে ট্যাব, প্রতিটি সক্রিয় এক্সটেনশন নিষ্ক্রিয় করে শুরু করুন। আপনি প্রতিটি এক্সটেনশনের সাথে যুক্ত টগল ব্যবহার করে এটি করতে পারেন।
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  5. একবার সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় হয়ে গেলে, প্রতিটিকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করুন এবং যতক্ষণ না আপনি অপরাধীকে চিহ্নিত করতে পরিচালনা করছেন ততক্ষণ পর্যন্ত ফ্ল্যাশ ক্র্যাশের জন্য পরীক্ষা করুন৷

পদ্ধতি 3:সর্বশেষ উপলব্ধ Windows সংস্করণে আপডেট করুন

আপনি যদি একটি অভ্যন্তরীণ বিল্ড ব্যবহার করেন তবে আপনি এমন একটি ত্রুটির সাথে মোকাবিলা করতে পারেন যা আপনার শকওয়েভ ফ্ল্যাশকে ক্র্যাশ করে দিচ্ছে। অনেক ব্যবহারকারী বিল্ড 10130 এবং 10147-এ ফ্ল্যাশ সমস্যার রিপোর্ট করছেন৷ আপনি যদি উপলব্ধ সর্বশেষ আপডেটগুলি সম্পাদন না করে থাকেন তবে আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি যে আপনি করুন এবং সমস্যাটি নিজেই সমাধান হয় কিনা তা দেখুন৷

আপনার Windows 10 আপ টু ডেট আছে তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন বা পেস্ট করুন “ms-settings:windowsupdate ” এবং Enter চাপুন উইন্ডোজ আপডেট খুলতে .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  2. Windows Update স্ক্রীনে, চেক ফর আপডেট ক্লিক করুন বোতাম এবং তদন্ত শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  3. ঐচ্ছিক নয় এমন প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ মনে রাখবেন যে আপনার যদি অনেকগুলি পেন্ডিং আপডেট থাকে তবে আপনার পিসি কয়েকবার রিস্টার্ট হবে। আপনার কাছে অন্য কোনো মুলতুবি আপডেট নেই কিনা তা পরীক্ষা করতে Windows আপডেট মেনুতে ফিরে যেতে ভুলবেন না।
  4. আপনার Windows সংস্করণ আপ টু ডেট হয়ে গেলে, একটি চূড়ান্ত রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি এখনও ক্রোম ব্রাউজারে ফ্ল্যাশ ক্র্যাশের সম্মুখীন হন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:ডেডিকেটেড সাউন্ড কার্ড ড্রাইভার আপডেট করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই বিশেষ ফ্ল্যাশ শকওয়েভ সংঘর্ষ একটি ডেডিকেটেড সাউন্ডকার্ড এবং Windows 10-এর মধ্যে একটি অসামঞ্জস্যতার কারণেও হতে পারে। এই ঘটনাটি বেশিরভাগ ক্ষেত্রে Realtek ড্রাইভারের সাথে ঘটে বলে রিপোর্ট করা হয় এবং সাধারণত ব্যবহারকারী পুরানো থেকে Windows 10-এ আপগ্রেড করার পরেই রিপোর্ট করা হয়। উইন্ডোজ সংস্করণ।

এই বিশেষ সমস্যার সমাধান হল আপনার অডিও ড্রাইভারগুলিকে উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করা। এখন পর্যন্ত, Windows 10-এর সাথে বেশিরভাগ অসঙ্গতিগুলি সংশোধন করা হয়েছে তাই আপনার কাছে সর্বশেষ সাউন্ড ড্রাইভার রয়েছে তা নিশ্চিত করে আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। আপনার ডেডিকেটেড সাউন্ড কার্ড ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স এরপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  2. ডিভাইস ম্যানেজারে, সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু। এরপরে, আপনার ডেডিকেটেড সাউন্ড কার্ড ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  3. পরবর্তী স্ক্রিনে, আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন . বিশ্লেষণ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং অডিও ড্রাইভার আপডেট করার জন্য অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও Chrome-এ ফ্ল্যাশ ক্র্যাশ পেয়ে থাকেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:হেডফোন সেটিংস পরিবর্তন করা

আপনি যদি হেডফোন ব্যবহার করার সময় শুধুমাত্র আপনার ব্রাউজারে ফ্ল্যাশ ক্র্যাশ পেয়ে থাকেন, তাহলে আপনি সাউন্ড-এ কিছু সেটিংস পরিবর্তন করে সমস্যার সমাধান করতে পারেন তালিকা. একজন ব্যবহারকারী যে শুধুমাত্র একটি হেডসেট ব্যবহার করার সময় এই সমস্যাটির সাথে মোকাবিলা করছেন তিনি ডলবি অডিও সক্ষম করে এবং গুণমানের বিন্যাস পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷ এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “mmsys.cpl ” রান বক্সে এবং এন্টার টিপুন সাউন্ড মেনু খুলতে।
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  2. শব্দে মেনু, প্লেব্যাক-এ যান ট্যাব, আপনার হেডসেটে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য চয়ন করুন .
    সমাধান:Chrome Windows 10-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ
  3. উন্নত-এ যান ট্যাব এবং ডিফল্ট বিন্যাস-এর অধীনে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন অডিও কোয়ালিটি 2 চ্যানেল, 16 বিট, 44100 Hz (CD কোয়ালিটি) সেট করতে।
    দ্রষ্টব্য: 
    আপনার যদি একটি ডলবি অডিও ট্যাব থাকে, তবে এটি প্রসারিত করুন এবং বৈশিষ্ট্যটি চালু করুন৷ .
  4. প্রয়োগ করুন টিপুন এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷
  5. পরবর্তী স্টার্টআপে, আপনার হেডসেটটি স্বাভাবিকভাবে ব্যবহার করুন এবং দেখুন Chrome এ ফ্ল্যাশ ক্র্যাশগুলি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও গুগল ক্রোমের মধ্যে ঘন ঘন ফ্ল্যাশ ক্র্যাশের সাথে কাজ করে থাকেন তবে পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করা

আপনি যদি কোনও ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন তবে একটি চূড়ান্ত সমাধান যা আপনাকে ঘন ঘন ক্র্যাশ ছাড়াই ফ্ল্যাশ সামগ্রী চালাতে দেয় তা হল ব্রাউজার পরিবর্তন করা। কিন্তু এটি শুধুমাত্র তখনই সত্য যদি আপনার সমস্যা শুধুমাত্র Google Chrome এর সাথে ঘটে থাকে (সিস্টেম-ওয়াইড নয়)।

আপনি যদি ফ্ল্যাশ সামগ্রীর ক্ষেত্রে আরও স্থিতিশীল ব্রাউজারের জন্য ক্রোম ট্রেড করতে প্রস্তুত হন তবে আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন , Firefox অথবা অপেরা . এই বিকল্পগুলির সাথে পরীক্ষা করুন এবং দেখুন কোন ব্রাউজারটি আপনার ওয়েব সার্ফিং অভিজ্ঞতার জন্য আপনার যা প্রয়োজন তার কাছাকাছি৷

যদি আপনি Google Chrome ব্যবহার করার জন্য জোর দেন, চূড়ান্ত পদ্ধতিতে নেমে যান৷

পদ্ধতি 7:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

কিছু ব্যবহারকারী সমস্যাটি সমাধান করতে এবং উইন্ডোজ পুনরায় ইনস্টল করার মাধ্যমে ক্রোমে ঘন ঘন শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ বন্ধ করতে পরিচালনা করেছেন। যদিও এটি বেশ কঠোর পদ্ধতি, আপনি একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে ক্ষতি সীমিত করতে পারেন। এটি আপনাকে আপনার ব্যক্তিগত ফাইলগুলির পাশাপাশি ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিকে সংরক্ষণ করার অনুমতি দেবে৷


  1. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

  2. Chrome-এ শকওয়েভ ফ্ল্যাশ ক্র্যাশ করার জন্য এখানে সমাধান রয়েছে 

  3. Windows 10 এ Chrome-এ ERR_NAME_NOT_RESOLVED ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন