কম্পিউটার

উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন

আপনি যদি আপনার সুরক্ষা এবং গোপনীয়তার যত্ন নেন তবে Google Chrome আপ টু ডেট রাখা একটি ভাল ধারণা৷ প্রতিটি আপডেট শুধুমাত্র পূর্ববর্তী সংস্করণে উপস্থিত যেকোন বাগ সংশোধন করে না বরং সর্বশেষ নিরাপত্তা আপডেটগুলিও অন্তর্ভুক্ত করে যা আপনাকে হুমকি এবং দূষিত অভিনেতাদের থেকে সুরক্ষিত রাখে৷

আপনার ক্রোম ব্রাউজার আপডেট করার সময় একটি সহজ প্রক্রিয়া, এমন কিছু পরিস্থিতিতে আছে যেখানে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি যদি Google Chrome 0x80040902 ত্রুটি কোডের সম্মুখীন হন, তাহলে আমরা নীচে সমস্যা সমাধানের সমাধানগুলি তালিকাভুক্ত করেছি যা আপনি Windows 10 কম্পিউটারে সম্পাদন করতে পারেন৷

কিভাবে Windows 10 এ Chrome আপডেট ত্রুটি 0x80040902 ঠিক করবেন

গুগল ক্রোম আপডেট করার সময় আপনি কেন একটি ত্রুটি 0x80040902 দেখতে পাবেন তার বিভিন্ন কারণ রয়েছে। Chrome-এর ডাউনলোড সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে ব্রাউজারে সমস্যা হতে পারে, অথবা আপনার অ্যান্টিভাইরাস ডাউনলোড হওয়া থেকে বাধা দিতে পারে।

যাইহোক, সমস্যাটির কারণ কী তা খুঁজে বের করার জন্য বিভিন্ন সমাধানের মাধ্যমে যাওয়ার পরিবর্তে সমস্যার মূল কারণ প্রতিষ্ঠা করার কোন সহজ উপায় নেই। নীচে কিছু সমাধান রয়েছে যা আপনি Chrome আপডেট ত্রুটি বার্তা 0x80040902 ঠিক করতে করতে পারেন৷

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

আপনি যখন 0x80040902 ত্রুটি কোডের মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার পিসি পুনরায় চালু করা। এটি আপনার অপারেটিং সিস্টেমকে রিফ্রেশ করতে এবং কোনো দূষিত ক্রোম ডেটা অপসারণ করতে দেয়, সেইসাথে Windows 10-এ যে কোনো নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যা সমাধান করতে পারে যা সমস্যার কারণ হতে পারে।

সম্পর্কিত:একটি Windows 10 Wi-Fi সমস্যা পেয়েছেন? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে

আপনার কম্পিউটার রিবুট করার পরে, আপনার Google Chrome ব্রাউজার চালু করুন এবং দেখুন ত্রুটি কোড 0x80040902 আবার প্রদর্শিত হয় কিনা। যদি তা হয়, তাহলে পরবর্তী সমাধানে যান৷

সামঞ্জস্যতা মোড অক্ষম করুন

কিছু ক্ষেত্রে, Google Chrome আপনার কম্পিউটারের বর্তমান অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, যার ফলে ব্রাউজারের আপডেট প্রক্রিয়ার সাথে সমস্যা দেখা দেয়। যদি এটি আপনার ক্ষেত্রে হয়, সামঞ্জস্য মোড অক্ষম করা সমস্যাটি সমাধান করতে পারে৷ এখানে কিভাবে:

  1. আপনার ডেস্কটপে, Google Chrome আইকনে ডান-ক্লিক করুন।
  2. এরপর, বৈশিষ্ট্য এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  3. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন তারপর, বৈশিষ্ট্য উইন্ডোতে, সামঞ্জস্যতা ক্লিক করুন ট্যাব
  4. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন সামঞ্জস্য মোড বিভাগের অধীনে, নিশ্চিত করুন যে এর জন্য সামঞ্জস্য মোডে এই প্রোগ্রামটি চালান > সেটিং অক্ষম বা বাক্সটি আনচেক করা আছে। তারপর, প্রয়োগ করুন ক্লিক করুন৷ আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং তারপরে ঠিক আছে টিপুন বৈশিষ্ট্য উইন্ডো থেকে প্রস্থান করতে.
  5. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন আপনার Google Chrome ব্রাউজার আপডেট করুন এবং ত্রুটিটি এখনও ঘটে কিনা তা দেখুন৷

Taskkill All Chrome Processes

আপনি যখন Chrome আপডেট করার চেষ্টা করেন তখন আপনি এই ত্রুটিটি দেখতে পাওয়ার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল এর আটকে থাকা বা হিমায়িত প্রক্রিয়াগুলি৷ এর মানে হল আপনার ব্রাউজার প্রোগ্রামের এক বা একাধিক অংশ আপনার অনুরোধে সাড়া দিচ্ছে না, আপনাকে এটি আপডেট করতে বাধা দিচ্ছে। এছাড়াও, আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে বন্ধ না করে সর্বদা স্লিপ বা হাইবারনেশন মোডে রাখলে এই ত্রুটি হতে পারে৷

এটি ঠিক করতে, আপনাকে আপনার সিস্টেমের প্রতিটি Chrome প্রক্রিয়া টাস্কিল করতে হতে পারে। কিন্তু আপনি এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার Google Chrome ব্রাউজার বন্ধ আছে।

  1. উইন টিপুন + R রান খুলতে। তারপর, cmd টাইপ করুন এবং ঠিক আছে টিপুন কমান্ড প্রম্পট চালু করতে।
  2. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন কমান্ড প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন taskkill /im chrome.exe /f এবং এন্টার টিপুন .
  3. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন তারপর, taskkill /im googleupdate.exe /f টাইপ করুন এবং এন্টার টিপুন।
  4. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন এরপর, টাইপ করুন taskkill /im google*.exe /fi “STATUS eq UNKNOWN” /f < এবং Enter টিপুন .
  5. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন এই কমান্ডের পরে, টাস্কিল টাইপ করুন /im google*.exe /fi "স্থিতি eq উত্তর দিচ্ছে না" /f এবং Enter টিপুন .
  6. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন সবশেষে, টাইপ করুন taskkill /im googleupdate.exe /f এবং Enter টিপুন .
  7. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন কমান্ড প্রম্পট উইন্ডোজ থেকে প্রস্থান করুন এবং আপনি যখন আপনার ব্রাউজার আপডেট করার চেষ্টা করেন তখনও ত্রুটি কোডটি উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করুন৷

থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

বেশিরভাগ সময়, আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার Google Chrome ব্রাউজার সহ আপনার অনেক প্রোগ্রামে হস্তক্ষেপ করে। এর কারণ হল আপডেট প্রক্রিয়ার মতো কিছু প্রক্রিয়াকে মিথ্যাভাবে হুমকি হিসেবে পতাকাঙ্কিত করা হয়েছে, এইভাবে, অ্যাকশনটিকে ব্লক করা, যা Google Chrome আপডেটে 0x80040902 এর মতো ত্রুটির কারণ হয়ে দাঁড়ায়৷

সম্পর্কিত:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার না কিনে ভাইরাসগুলির জন্য কীভাবে স্ক্যান করবেন, আপনি যা করতে পারেন তা হল আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি আনইনস্টল করা এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন। সফ্টওয়্যারটি আনইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপুন + R রান খুলতে। রান উইন্ডোতে, appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো খুলতে.
  2. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডোতে, আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম খুঁজুন। তারপর, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।
  3. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন এরপর, প্রোগ্রামটি আনইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  4. আনইনস্টল প্রক্রিয়া শেষ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. PC সম্পূর্ণরূপে রিবুট করার পরে, আপনার Google Chrome ব্রাউজারটি আবার আপডেট করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

আপনার থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করার পরে যদি আপডেট প্রক্রিয়াটি ঠিকঠাক কাজ করে, তাহলে এই সমস্যাটিকে আবার ঘটতে না দেওয়ার জন্য আপনি Microsoft এর অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন৷

আনইনস্টল করুন এবং Google Chrome পুনরায় ইনস্টল করুন

যদি উপরের সমস্ত সমাধানগুলি কাজ না করে, তবে আপনি যা করতে পারেন তা হল প্রোগ্রামটি সম্পূর্ণরূপে আনইনস্টল করুন এবং এটি আবার ডাউনলোড করুন। এটি আপনাকে আপডেট করা থেকে বিরত রাখতে ব্রাউজারের যেকোনো অভ্যন্তরীণ প্রক্রিয়া মুছে দেয়।

দ্রষ্টব্য: আপনি যদি আপনার ক্রোমে সাইন ইন না করে থাকেন এবং বুকমার্ক করা ওয়েব পৃষ্ঠাগুলি থেকে থাকেন, তাহলে এটি আনইনস্টল করলে তা স্থায়ীভাবে মুছে যাবে৷ নিশ্চিত করুন যে আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন এবং ব্রাউজার আনইনস্টল করার আগে আপনার প্রয়োজন হতে পারে এমন কোনো বুকমার্ক বা এক্সটেনশন সিঙ্ক করুন৷

  1. যেকোনো Chrome উইন্ডো বা ট্যাব বন্ধ করুন।
  2. তারপর, উইন টিপে রান খুলুন + R . appwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো খুলবে।
  3. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো থেকে, Google Chrome প্রোগ্রামটি সনাক্ত করুন৷ তারপর, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।
  4. উইন্ডোজ 10 এ গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কীভাবে ঠিক করবেন এরপর, ব্রাউজারটি আনইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি যদি বুকমার্ক এবং ইতিহাসের মতো আপনার প্রোফাইল তথ্য মুছে ফেলতে চান, তাহলে আপনার ব্রাউজিং ডেটা মুছে দিন চেক করুন .
  5. আপনি প্রোগ্রাম আনইনস্টল করা শেষ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  6. আপনার কম্পিউটার রিবুট হয়ে গেলে, আপনার কাছে থাকা একটি ভিন্ন ব্রাউজার খুলুন, যেমন ফায়ারফক্স বা এজ। এরপরে, গুগল ক্রোম অনুসন্ধান করুন, ব্রাউজারটি ডাউনলোড করুন এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন।

Google Chrome আপডেট এবং সুরক্ষিত

গুগল ক্রোমে ত্রুটি কোড 0x80040902 ঠিক করা শুধুমাত্র আপনার ব্রাউজার আপডেট করে না, কিন্তু এটি সুরক্ষিত রাখে। আপনি অনলাইনে সার্ফিং করার সময় একটি পুরানো Chrome আপনাকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে, তাই যখনই একটি নতুন প্রোগ্রাম আপডেট হয়, তখনই এটি ইনস্টল করা নিশ্চিত করুন৷ আপডেটগুলি মাঝে মাঝে বৈশিষ্ট্য আপগ্রেডের সাথে আসে যা আপনাকে দক্ষতার সাথে কাজ করতে সহায়তা করবে৷


  1. গুগল ক্রোম আপডেট ত্রুটি 0x80040902 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. Google Chrome আপডেট ত্রুটি 0x80040902

  4. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন