কম্পিউটার

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

2014 সালে, আমি নিজেকে একটি "গুরুতর" ল্যাপটপ পেয়েছি, যা বাস্তব, উত্পাদনশীলতা কাজ এবং গেমিংয়ের জন্য ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে, প্রচলিত ডেস্কটপ পিসি লেআউটের জন্য পোর্টেবল ব্যাকআপ সিস্টেমের মতো৷ ল্যাপটপটির তুলনামূলকভাবে মাঝারি দাম এবং খুব সুন্দর চশমা ছিল:i7 প্রসেসর, Nvidia GTX 860M কার্ড, 16GB RAM এবং 4K ডিসপ্লে। এটি উইন্ডোজ 8.1 এর সাথেও এসেছিল এবং আমি এটিকে সেভাবেই রাখার সিদ্ধান্ত নিয়েছি।

বর্তমানের দিকে দ্রুত এগিয়ে, এই ল্যাপটপটি একটি পুঁচকে পুরানো হচ্ছে। এটি এখনও সুপার-সক্ষম - এটি 4K তে Assetto Corsa চালায়, এটি ArmA 3 এবং Cities Skylines চালায়, এমনকি BeamNG.driveও কোনো সমস্যা ছাড়াই। সত্যিই, এটি আনন্দময় ফ্লেয়ারের সাথে সমস্ত আধুনিক কাজ করে। যাইহোক, আমি মনে করি আমার এটিকে একটি সেকেন্ডারি ব্যাকআপ ভূমিকায় ছেড়ে দেওয়া উচিত, যার অর্থ এটি এখনও একটি উত্পাদনশীলতা সিস্টেম হবে, তবে সম্ভবত সর্বদা আমার কলের প্রথম পোর্ট নয়। সেই লক্ষ্যে, আমি তার অপারেটিং সিস্টেম পরিসরে লিনাক্স যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। বিশেষ করে, কুবুন্টু। একটি নতুন অ্যাডভেঞ্চার শুরু হয়৷

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

কেন এটা আকর্ষণীয়, আপনি জিজ্ঞাসা করেন?

বছরের পর বছর ধরে, আমি অনেক অনুষ্ঠানে পরীক্ষা, আধা-গুরুত্বপূর্ণ এবং গুরুতর উদ্দেশ্যে লিনাক্স ব্যবহার করেছি। আমি আমার নিজের নিবন্ধগুলির লিঙ্ক দিয়ে আপনাকে স্প্যাম করতে যাচ্ছি না, শুধু লিনাক্স বিভাগে যান এবং একটি ভাল, দীর্ঘ সময় পড়ুন। TL;DR:লিনাক্স সাধারণত পুরানো ডিভাইসগুলিকে নতুন জীবনীশক্তি দেয়। যাইহোক, আমার প্রায় সমস্ত প্রচেষ্টায়, লিনাক্সের সাথে সবসময় কিছু সমস্যা ছিল, বেশিরভাগই হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ।

উদাহরণস্বরূপ, পুরানো Asus eeePC-এর Fn কী এবং ফ্যান নিয়ন্ত্রণে সমস্যা ছিল। G50 ল্যাপটপে নেটওয়ার্কিং সমস্যা ছিল। আমি HD স্কেলিং নিয়েও সমস্যার সম্মুখীন হয়েছি। এখন, এর সাথে আমার প্রথম দেখা হয়েছিল Y50 তে। সেই সময়ে, উবুন্টু 14.04 4K রেজোলিউশনটি সত্যিই ভালভাবে পরিচালনা করেছিল, উইন্ডোজ 8.1 থেকে অনেক ভাল। আসলে, সিস্টেমটি কার্যকরভাবে ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, আমি উইন্ডোজে আমার রেজোলিউশনটিকে UHD থেকে HD তে "ডাউনগ্রেড" করার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু তারপর থেকে, আমি কুবুন্টু এবং প্লাজমার সাথে স্লিমবুক প্রো2-এ নতুন চ্যালেঞ্জ খুঁজে পেয়েছি।

সেই সময়ে, কুবুন্টু 18.04 পুরোপুরি স্কেলিং পরিচালনা করতে পারেনি, এবং আমাকে সবকিছু সাজানোর জন্য একটি সম্পূর্ণ গুচ্ছ কার্যাদি ব্যবহার করতে হয়েছিল। যেহেতু, পরিস্থিতি যে ব্যাপকভাবে উন্নতি করেছে, এবং প্লাজমার সাম্প্রতিক বিল্ডগুলিতে, HD স্কেলিং প্রায় দুর্দান্ত, একটি বা দুটি বিজোড় রিগ্রেশন দিন বা নিন। আসলে, আজ, একমাত্র লিনাক্স ডেস্কটপ পরিবেশ যা পুরো এইচডি ডিসপ্লে জিনিসটি ভাল করে তা হল প্লাজমা। যা আমাকে Y50 ল্যাপটপের সাথে আমি কী করতে চাই সে বিষয়ে আমার সিদ্ধান্তে নিয়ে আসে। এটা আমার প্রোডাকশন সেটআপে একটা পরিবর্তন, কিন্তু একটা এক্সপেরিমেন্টও।

  • আমি অপারেটিং সিস্টেম হিসাবে কুবুন্টু 20.04 ব্যবহার করতে চাই, কারণ প্লাজমা সেরা। ঘটনা।
  • স্কেলিং উপাদানটি বেশ আকর্ষণীয় হবে, কারণ 4K প্রদর্শন। একটি নতুন উন্নয়ন।
  • পুরো জিনিসটি আরও আকর্ষণীয় হবে, কারণ সিস্টেমটিতে একটি হাইব্রিড গ্রাফিক কার্ড সেটআপ রয়েছে। আবার, এটি আমার জন্য প্রথম হবে, সমান্তরালভাবে Intel + Nvidia গ্রাফিক্স সহ 4K ডিসপ্লে সহ একটি মেশিনে Linux ব্যবহার করা।
  • আমার হার্ডওয়্যারে গুরুতর উত্পাদনশীলতার ব্যবহারের জন্য আমি যখনই Linux বেছে নিয়েছি তখনই অন্য সব প্রশ্ন এবং বিবেচ্য বিষয়গুলি আগে থেকেই আসে৷

শুরু করতে শুরু করুন

এবং তাই, পরীক্ষা শুরু হয়। TL;DR:এইটাই ঘটেছে:

আমি কোনো সমস্যা ছাড়াই লাইভ সেশনে বুট করেছি। ডেস্কটপটি ডিফল্ট, নন-স্কেলড 4K রেজোলিউশনে সত্যিই ব্যবহারযোগ্য ছিল না। আমি জানি টেকনোলজির উন্নতির প্রয়োজন এবং কি না, কিন্তু সুপার-ইউএইচডি ডিসপ্লে থাকাটা আসলেই খুব কমই বোঝায়, কারণ আপনাকে সবকিছুকে 100% বা এরকম বড় করতে হবে।

আমি হার্ড ডিস্কটি পুনরায় বিভাজন করেছি এবং কুবুন্টু 20.04 ইনস্টল করেছি। ডিস্ট্রো আমাকে সিকিউর বুট কনফিগার করতে বলেছে, কারণ আমি সেটআপের সময় অতিরিক্ত মালিকানাধীন ড্রাইভার ইনস্টল করতে বেছে নিয়েছিলাম। অদ্ভুত। কিভাবে এবং কেন এই কার্যকারিতা Nvidia ড্রাইভারের মত সহজ কিছুর জন্য প্রয়োজন হবে? যাইহোক, আমি এটি হতে দিই, তারপরে, পরবর্তী রিবুটে, আমি BIOS-এ গিয়েছিলাম এবং সিকিউর বুট অক্ষম করেছিলাম। এটি Windows 8.1 বা কুবুন্টুকে কোনোভাবেই প্রভাবিত করেনি৷

ইনস্টলেশনের পরে, ডিফল্টরূপে GRUB মেনু লুকানো ছিল। কেন! সিস্টেমে ডুয়াল বুট আছে! একটি মেনু লুকানোর মধ্যে কি যুক্তি আছে যা ব্যবহারকারীদের তারা কোন অপারেটিং সিস্টেম বুট করতে চায় তা নির্বাচন করতে দেয়। আমাকে প্রয়োজনীয় পরিবর্তন করতে হয়েছিল, /boot/default/grub সম্পাদনা করতে হয়েছিল এবং সেখানে GRUB_TIMEOUT_STYLE কে "লুকানো" থেকে "কাউন্টডাউন" এ পরিবর্তন করতে হয়েছিল। সিলি সিলি।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

যাইহোক, একবার মেনুটি দৃশ্যমান হয়ে গেলে, আমি বুঝতে পেরেছিলাম যে এটি ছোট - একটি 4K GRUB মেনু থাকা আদর্শ নয়। এটি একটি মেনু রেজোলিউশন পরিবর্তনের প্রয়োজন, যা আমরা একটি পৃথক গাইডে আলোচনা করব। কিন্তু নিজে থেকেই, নন-স্কেল ডিসপ্লে ফলাফলের সাথে আরেকটি সমস্যা আছে। অনেক, অনেক পিক্সেলের রাজ্যে প্রবেশ করুন ...

UHD টুইক

আমি আমার ডেস্কটপে লগ ইন করেছি এবং আমার ওয়্যারলেস নেটওয়ার্ক সঠিকভাবে লাইভ সেশন থেকে সংরক্ষিত ছিল তা আবিষ্কার করে আনন্দিতভাবে বিস্মিত হয়েছি, সেখানে কোন KDEWallet প্রম্পট ছিল না, এবং Nvidia ড্রাইভাররা আপ এবং চলমান ছিল। তাই আমি ডেস্কটপ স্কেল করার সিদ্ধান্ত নিয়েছি - একটি সম্পূর্ণ 100% স্কেল, যা 4K ডিসপ্লেকে 1K তে রূপান্তরিত করবে। প্রয়োগ করুন, রিবুট করুন, দেখুন কি দেয়।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

একটি 4K ডেস্কটপ, একটি কৌতুক। ক্ষুদ্র উপাদান দেখুন. এমনকি ওয়ালপেপারও এলোমেলো। জুলন্ডার যেমন বলবে, এটা কী, পিঁপড়ার জন্য ডেস্কটপ?

স্কেলিং কাজ করে, তাই না?

ভাল, হ্যাঁ এবং না. ডেস্কটপটি স্কেল করা হয়েছিল, কিন্তু প্যানেলের উচ্চতা পরিবর্তন করা হয়নি, এবং আমাকে এটি ম্যানুয়ালি করতে হয়েছিল। এছাড়াও, মাউস কার্সারটি তার পুরানো 4K আকারে রয়ে গেছে এবং এটি খুব ছোট ছিল। আরেকটি ম্যানুয়াল কৌশল।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

কিন্তু তারপরে, মাউসটি তখনই পরিবর্তিত হয় যখন আমি অ্যাপ্লিকেশনগুলির উপর হভার করব, কিন্তু ডেস্কটপে নয়। আমি অনুমান করি একটি প্লাজমা শেল পুনরায় চালু করা (বা একটি সিস্টেম রিবুট) প্রয়োজন। লজ্জা। তারপর, আমি লক্ষ্য করেছি যে ডেস্কটপের প্রতিটি উপাদান আমার স্কেলিং নিয়ম মেনে চলে না। উদাহরণস্বরূপ, ওয়ালপেপার ইউটিলিটি তার সাব-মেনুগুলিকে নতুন, স্কেল আপ রেজোলিউশনের পরিবর্তে 4K এ রেন্ডার করছে। লগইন মেনুটিও 4K এ আটকে ছিল।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

মেনু এখন যেমন হওয়া উচিত তেমন আছে, কিন্তু প্যানেলটি এখনও ছোট দেখায়।

1080p-এ ফিরে যান

এবং অনেকটা উইন্ডোজ 8.1 এর মতো, আমি সিদ্ধান্ত নিয়েছি যে সবচেয়ে সহজ সমাধান হল রেজোলিউশনকে 1080p এ কমানো। এবং আমি এটা করেছি। এটা লজ্জাজনক যে আমি একটি অবিচ্ছেদ্য পরিবর্তন করতে পারিনি, কিন্তু তারপরে কুবুন্টু 20.04 প্লাজমা এলটিএস (5.18) চালাচ্ছে, 5.20 নয়, যেখানে এইচডি স্কেলিং সত্যিই ভাল হয়ে উঠেছে। তাই আপাতত, আমাকে এটাই করতে হবে।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

এই পরিবর্তনের একটি অতিরিক্ত বোনাস হল স্ক্রীন রিফ্রেশ রেট। 3840x2180px এ, রিফ্রেশ রেট ছিল মাত্র 48 Hz। নিম্ন 1080p সেটিং এ, রিফ্রেশ হার 60 Hz হয়। কেন ওহ কেন. যাইহোক, এটি আমার সমস্ত সমস্যার সমাধান করেনি:

  • GRUB মেনু তখনও ছোট ছিল।
  • লগইন মেনুটি এখনও 4K ছিল - ছোট এবং ব্যবহার করা মজাদার নয়৷

দ্বিতীয় সমস্যার সমাধান তুচ্ছ থেকে অনেক দূরে। সবচেয়ে অনুকূল খামচি খুঁজে পেতে আমার বেশ সময় লেগেছে, যেটি লগ ইন করা ডেস্কটপ সেশনের সাথে সংঘর্ষ করবে না। সেই লক্ষ্যে, আমাদের একটি পৃথক টিউটোরিয়াল থাকবে, যা দেখায় কিভাবে স্কেলিং সহ HD/UHD স্ক্রিনের জন্য SDDM অপ্টিমাইজ করা যায়।

Snags

আরও কয়েকটি সমস্যা ছিল। আমি কোন মালিকানাধীন ড্রাইভার ব্যবহার করা হয় তা পরীক্ষা করতে চেয়েছিলাম। কিন্তু কুবুন্টু ডিফল্টরূপে ড্রাইভার ইউটিলিটির সাথে শিপ করে না। আমাকে ম্যানুয়ালি ইন্সটল করতে হয়েছিল।

sudo apt-get install kubuntu-drivers-manager

তারপর, ইউটিলিটি কোনও ফলাফল প্রদর্শন করবে না, এটি তথ্য সংগ্রহ করতে আটকে ছিল।

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

I had to rebuild its search index manually before it deigned showing me the list of drivers.

sudo update-apt-xapian-index

Why should this EVER be an issue, beats me.

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

The desktop was also set for single-click. কেন? Then, with Nvidia drivers, you get a nice, hi-res boot splash, which is really nice (finally), but the rotating wait-for-application icon animation inside the desktop renders too fast. Typically, the wait animation is a clockwise-spinning circle of colors with 1rpm frequency. Here, the circle was spinning rapidly, something like 4-5 rpm.

Other things

Performance, heating, applications, all that. Well, let's see. Overall, decent. The laptop is sprightly enough, even though the fans kick in quite a lot. Resource usage stands at about 550 MB idle. The CPU revs up a fair deal, hence the noise, but then settles to almost zero when there's no other activity. But in this regard, it's not different from Windows 8.1. The battery usage is also similar to the second resident operating system - maybe 2 hours of light-to-moderate usage at 50% brightness.

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

The hardware side of things seems quite decent - everything worked, including sleep &wake. The only "bad" thing that comes to mind is a notification from KWin that desktop effects were restarted after resuming, but I can't find any negative effect to this thing.

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

The touchpad was also correctly configured - no silly tapping - contrast this with the single-click mouse thingie. If anything, my impression is that the Synaptic driver works better under Plasma than it does in Windows 8.1. Normally, I hate using touchpads, and on this box in particular, but less so with Kubuntu.

My IdeaPad Y50-70 এখন Linux চালায় - Nvidia, 4K, বিস্তারিত

On the application fronts, things are really good. All of the software, including GTK applications, renders just fine. For instance, GIMP and LibreOffice look sharp, clean, elegant. I also had no problem installing or using all sorts of other programs that I like or need. When it comes to encryption, I was also able to install both TrueCrypt and VeraCrypt, without problems, and there were no libraries missing. A promising start.

উপসংহার

This would be the end of part one of my IdeaPad Y50-70 Linux saga. Overall, the experiment went well. But there were problems. Cardinally, HD/UHD scaling in Plasma before 5.20 is still rather meh, and I needed a lot of manual work to get things sorted. The desktop also had some rather rough edges, for no good reason.

On the bright side, the hardware compatibility is top-notch, performance and responsiveness are more than reasonable for a seven-year old laptop with a 5,400rpm mechanical disk, and Kubuntu sure looks the part, plus you get a decent spread of good applications. But now we must up the game [sic]. I intend to test the gaming side of things as well, which will surely be rather interesting. Anyway, that would be all for now. Hopefully, this was an entertaining little exercise. GRUB and SDDM 4K scaling tutorials coming soon.

চিয়ার্স।


  1. Lenovo IdeaPad 3 - Windows এবং Linux এর অভিজ্ঞতা এক সপ্তাহ পরে

  2. আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

  3. এবং এখন আমরা Samsung Galaxy S4

  4. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!