কম্পিউটার

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

VR দৃশ্যে প্রতিযোগিতা এখন কয়েক বছর ধরে উত্তপ্ত, কিন্তু বড় বিজয়ীদের মধ্যে একজন নিঃসন্দেহে ফেসবুকের মালিকানাধীন ওকুলাস। মিড-রেঞ্জ প্রাইস পয়েন্ট এবং উচ্চ-মানের হার্ডওয়্যারের মিশ্রণের সাথে, ওকুলাস কোয়েস্ট এবং ওকুলাস রিফ্ট এস হেডসেটগুলি একটি নিখুঁত ভারসাম্য বজায় রাখে।

কিন্তু দুটির মধ্যে কোনটি ভালো? ওয়্যারলেস কোয়েস্ট বা পিসি রিফট এস-এর জন্য তারযুক্ত তৈরি? আমি আপনাকে Oculus Quest বনাম Oculus Rift S.

এর রায় দিতে এসেছি

ওকুলাস কোয়েস্ট বনাম রিফট এস স্পেক্স

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

উপরের টেবিলটি উভয় হেডসেটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু বৈশিষ্ট্য দেখায়। কিন্তু সেই সংখ্যা এবং সংক্ষিপ্ত শব্দগুলি সম্পূর্ণ গল্প বলে না৷

কোয়েস্টের রিফ্ট এস-এর তুলনায় উচ্চতর রেজোলিউশন থাকলেও, নেটিভ কোয়েস্ট গেম খেলার সময় আপনি এটির সম্পূর্ণ সুবিধা গ্রহণ করবেন না। আপনি কোয়েস্টের বিল্ট-ইন স্ন্যাপড্রাগন 835 সিপিইউ-এর প্রক্রিয়াকরণ ক্ষমতা দ্বারা সীমাবদ্ধ থাকবেন, যার অর্থ 75Hz-এ সহজে চালানোর জন্য এবং ব্যাটারির শক্তি সংরক্ষণ করতে কোয়েস্ট গেমগুলি ডিফল্ট কম রেজোলিউশনে।

রিফ্টের রিফ্রেশ রেট 8Hz বেশি, কিন্তু এটি গড় ব্যবহারকারীর জন্য সত্যিই লক্ষণীয় হওয়ার জন্য যথেষ্ট বড় লাফ নয়।

সুতরাং কোয়েস্ট এবং রিফ্ট এস-এ চলমান একই গেমটি প্রায় অবশ্যই রিফট এস-এ আরও ভাল দেখাবে, যা আপনার পিসিতে সংযুক্ত এবং আপনার পিসি দ্বারা চালিত। কোয়েস্ট ব্যবহার করার সময় রেজোলিউশন বাড়ানোর আসলে উপায় আছে, কিন্তু এটি একটু স্থির এবং এমন কিছু যা আপনি প্রতিবার হেডসেট চালু করার সময় করতে হবে।

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

কোয়েস্টের প্রতিরক্ষায়, ভিআর-এর নিমজ্জন কেবল গ্রাফিক্সে নয় - এটি চলাচলের স্বাধীনতায়। এবং সেই ক্ষেত্রে, কোয়েস্ট তার কম ফায়ারপাওয়ারের জন্য তৈরি করে। একটি প্রকৃত বক্সিং রিং এর আকারের একটি এলাকায় অবাধে থ্রিল অফ দ্য ফাইট-এর মতো একটি বক্সিং গেম খেলতে সক্ষম হওয়া, বা কেবলে পেঁচিয়ে যাওয়ার বিষয়ে চিন্তা না করে স্লো-মো শুটার সুপারহটে ঘুরে বেড়ানো অত্যন্ত মুক্তিদায়ক৷

কোয়েস্ট হেডসেটের আরেকটি উদ্দেশ্যমূলক সুবিধা হল OLED ডিসপ্লে, যা Rift S-এর পুরানো LCD ডিসপ্লের চেয়ে গভীর, সমৃদ্ধ কালো অফার করে।

ওকুলাস লিঙ্কে প্রবেশ করুন

Oculus Link-এর সাথে জিনিসগুলি আকর্ষণীয় হয়ে ওঠে, এমন একটি বৈশিষ্ট্য যা কিছু দ্বারা ঘোষণা করা হয়েছে ওকুলাস রিফ্ট এস কে কোয়েস্টের পক্ষে ক্যানিবালাইজ করার জন্য। Oculus Link নামে 2019 সালের শেষের দিকে চালু করা একটি সফ্টওয়্যার আপডেটের জন্য ধন্যবাদ, আপনি আপনার Oculus কোয়েস্টকে আপনার PC এর সাথে সংযুক্ত করতে পারেন এবং Rift S-এর মতোই PC VR গেম খেলতে এটি ব্যবহার করতে পারেন। আপনি বরং দামী Oculus Link কেবল বা যেকোনো ডেটা ব্যবহার করতে পারেন। -ইউএসবি 3.1 ক্যাবল বহন করে।

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

যদিও লিঙ্কটি এখনও নিখুঁত নয়, এটি আপনাকে সত্যিই কোয়েস্ট হেডসেটের সম্পূর্ণ হার্ডওয়্যার ক্ষমতাগুলিকে কাজে লাগাতে দেয়, পিসি ভিআর গেমগুলি খেলতে যেমন আপনি একটি রিফ্ট এস-এ খেলতে পারেন৷ কেউ কেউ বলে যে ছবিটি ঠিক ততটা স্পষ্ট নয় রিফ্ট এস, কিন্তু বাস্তবে, এটি খুব কমই বোঝা যায় (বিশেষত যদি আপনি ডিবাগ টুলে কোয়েস্টের রেজোলিউশনটি বাম্প আপ করেন)।

তাই ওকুলাস লিঙ্কের অলৌকিকতার সাথে, আপনি মূলত রিফটের মতো একই কাজ করার জন্য ওকুলাস কোয়েস্ট পেতে পারেন, যখন এটি তার নিজস্ব অ্যাপ এবং গেমের সেট সহ একটি প্রতারণামূলকভাবে শক্তিশালী ওয়্যারলেস হেডসেট থেকে যায়৷

কে বিজয়ী?

$399 এর অভিন্ন মূল্যে, সরাসরি তুলনা করা সহজ:ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফট এস। আরও "হার্ডকোর" ভিআর প্লেয়াররা বলতে পারে যে রিফট এস, পিসির জন্য ডিজাইন করা হয়েছে, পিসি গেমগুলির সাথে আরও ভাল কাজ করে, তবে পার্থক্যগুলি লিঙ্ক তারের সাথে ব্যবহার করার সময় কোয়েস্টের তুলনায় সত্যিই প্রান্তিক। এর সাথে যোগ করুন কোয়েস্টের উচ্চতর রেজোলিউশন (যখন টুইক করা হয়) এবং বেতার ক্ষমতা, এবং এটি আরও বহুমুখী ডিভাইস হিসাবে বেরিয়ে আসে।

ওকুলাস কোয়েস্ট বনাম ওকুলাস রিফ্ট এস:2020 সালে কোনটি সেরা?

আপনি যদি সত্যিই একটি গ্রাফিকাল সর্বোত্তম VR অভিজ্ঞতা চান, তাহলে পার্থক্য অনুভব করতে আপনাকে একটি শক্তিশালী পিসি গ্রাফিক্স কার্ড সহ $1000 ভালভ সূচক দেখতে হবে। কিন্তু মিড-রেঞ্জে, দারুন কোয়েস্ট জিতে যায়।

ভিআর জন্য আপনার পিসি পরীক্ষা করতে চান? উইন্ডোজ 10-এ কীভাবে একটি GPU বেঞ্চমার্ক পরীক্ষা চালানো যায় তা এখানে রয়েছে। আপনি আপনার পিসিকে কতটা চাপ দেবেন তা বিবেচনা করে, আপনাকে Windows 10-এ CPU তাপমাত্রা পরীক্ষা করার জন্য আমাদের গাইডও দেখতে হবে।


  1. Gmail বনাম Outlook.com:কোনটি সেরা?

  2. 2022 সালে ওকুলাসের জন্য 10টি সেরা ভিআর গেম

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. কোন গ্রাফিক্স কার্ড AMD বা NVIDIA সেরা? (AMD বনাম NVIDIA GPU তুলনা)