কম্পিউটার

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

একটি মনিটর নির্বাচন করার সময় বিবেচনা করার বিষয়গুলির মধ্যে একটি হল এটি আপনাকে প্লাগ ইন করার জন্য যে পোর্টগুলি সরবরাহ করে। বিভিন্ন পোর্টের মধ্যে রয়েছে HDMI এবং ডিসপ্লে পোর্ট, যেগুলো দেখতে অসাধারণভাবে একই রকম কিন্তু এর বিভিন্ন ক্ষমতা এবং সামঞ্জস্য রয়েছে।

আপনি যদি ভাবছেন যে দুটি পোর্টের মধ্যে পার্থক্য কী এবং আপনার কোনটি ব্যবহার করা উচিত, আরও জানতে অনুসরণ করুন কারণ আমরা আপনাকে যা জানা দরকার তা ব্যাখ্যা করি৷

ডিসপ্লে পোর্ট কি?

ডিসপ্লে পোর্ট স্পেসিফিকেশন 2006 সালে VESA (ভিডিও ইলেকট্রনিক্স স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন) দ্বারা তৈরি এবং প্রবর্তন করা হয়েছিল যা প্রাথমিকভাবে কম্পিউটার প্রদর্শনের জন্য ব্যবহৃত VGA এবং DVI স্ট্যান্ডার্ডকে প্রতিস্থাপন করে।

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

এটি ভিডিও এবং অডিও সংকেত বহন করতে সক্ষম। আপনি কম্পিউটার, পিসি মনিটর, কিছু মোবাইল ডিভাইস, টেলিভিশন এবং কিছু প্রজেক্টরের মতো ডিভাইসে ডিসপ্লে পোর্ট খুঁজে পেতে পারেন।

HDMI কি?

HDMI বা হাই-ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস 2003 সালে HDMI লাইসেন্সিং দ্বারা প্রবর্তিত হয়েছিল এবং এটি বেশিরভাগই ভোক্তা ইলেকট্রনিক্সে পাওয়া যায়, কারণ এটি অডিও, ভিডিও এবং কিছু নিয়ন্ত্রণ সংকেত পাস করতে পারে।

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

এইচডিএমআই সহ কিছু ডিভাইসের মধ্যে রয়েছে ব্লু-রে, ডিভিডি, আল্ট্রা-এইচডি প্লেয়ার, টেলিভিশন এবং ভিডিও প্রজেক্টর, হোম থিয়েটার রিসিভার, ডিভিআর এবং কেবল বা স্যাটেলাইট বক্স, গেমিং কনসোল, ভোক্তা কম্পিউটার, ডিজিটাল ক্যামেরা, ক্যামকর্ডার, মিডিয়া স্ট্রিমার এবং কিছু স্মার্টফোন। .

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

HDMI এবং ডিসপ্লে পোর্ট উভয়েরই বিভিন্ন সংস্করণ রয়েছে যা বিভিন্ন মান সমর্থন করে। এমনকি আপনার কম্পিউটার উভয় আউটপুট সমর্থন করলেও, আপনার কম্পিউটার সমর্থন করে প্রতিটি স্ট্যান্ডার্ডের কোন সংস্করণটি তা খুঁজে বের করা ভাল৷

ডিসপ্লে পোর্ট পাঁচটি সংস্করণে আসে:1.0 – 1.1, 1.2, 1.3, 1.4 এবং 2.0৷

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?
  • DisplayPort 1.0 – 1.1 :30Hz এ 4K পর্যন্ত সমর্থন করে এবং 8.64Gbps পর্যন্ত গতি স্থানান্তর করে।
  • DisplayPort 1.2 :60Hz এ 4K পর্যন্ত সমর্থন করে এবং 17.28Gbps পর্যন্ত গতি স্থানান্তর করে। কিছু 1.2a পোর্টও AMD-এর FreeSync সমর্থন করতে পারে।
  • DisplayPort 1.3 :120Hz এ 4K পর্যন্ত বা 30Hz এ 8K পর্যন্ত সমর্থন করে এবং 25.92Gbps পর্যন্ত গতি স্থানান্তর করে।
  • DisplayPort 1.4 :60Hz এবং HDR-এ 8K পর্যন্ত সমর্থন করে।

অন্যদিকে, HDMI সংস্করণ 1.4, 2.0 এবং সর্বশেষ 2.1 সহ আসে।

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?
  • HDMI 1.4৷ :30Hz এ 4K পর্যন্ত বা 120Hz এ 1080p পর্যন্ত সমর্থন করে।
  • HDMI 2.0৷ :60Hz এ 4K পর্যন্ত সমর্থন করে এবং HDR
  • এর জন্য সমর্থন অন্তর্ভুক্ত করে
  • HDMI 2.1৷ :120Hz পর্যন্ত 10K রেজোলিউশন সমর্থন করে, সেইসাথে উন্নত HDR এবং উন্নত অডিও রিটার্ন চ্যানেল (eARC)।

আপনার কম্পিউটার যে পোর্ট সমর্থন করে তার সংস্করণের উপর নির্ভর করে, আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোনটি আপনাকে একটি ভাল ফলাফল দেবে৷

অ্যাপল ব্যবহারকারীদের জন্য, স্ট্যান্ডার্ড ডিসপ্লে পোর্ট থান্ডারবোল্টের সাথেও কাজ করে, যদিও থান্ডারবোল্ট সহ ডিভাইসগুলি এটির সাথে কাজ করবে না। ফলস্বরূপ, আপনি যদি একটি ডিসপ্লেপোর্ট-সক্ষম ডিভাইস এবং একটি থান্ডারবোল্ট-সক্ষম মনিটর সংযোগ করার চেষ্টা করেন তবে এটি কাজ করবে, কিন্তু বিপরীতটি কাজ করবে না।

Nvidia বা AMD গ্রাফিক কার্ড

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি Nvidia G-Sync ব্যবহার করার পরিকল্পনা করছেন, তাহলে ডিসপ্লে পোর্টটিই আপনার পছন্দ করা উচিত৷ ডিসপ্লে পোর্ট এখন একমাত্র সমর্থনকারী জি-সিঙ্ক। যদিও ডিসপ্লে পোর্ট এবং HDMI উভয়ই AMD এর Freesync প্রযুক্তি সমর্থন করে।

আপনার কি একাধিক মনিটর সংযোগ করতে হবে?

HDMI বনাম ডিসপ্লে পোর্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনার কম্পিউটারে একাধিক মনিটর সংযোগ করার প্রয়োজন হলে, আপনি হয় দুটি পোর্ট ব্যবহার করে বিভিন্ন মনিটর বা ডেইজি চেইন ডিসপ্লে পোর্টকে একাধিক মনিটরে সংযোগ করতে পারেন। আপনার যদি কমপক্ষে ডিসপ্লে পোর্ট সংস্করণ 1.2 এবং মাল্টি-স্ট্রীম থাকে, আপনি এটি খুব উচ্চ-রেজোলিউশন মনিটরগুলির সাথে ব্যবহার করতে পারেন৷

কানেক্টিং আউটপুট কি?

HDMI ডিসপ্লে থেকে উৎসে শব্দ পাঠাতে সক্ষম কারণ এটি অডিও রিটার্ন চ্যানেল (ARC) সমর্থন করে। আপনি যখন একটি স্মার্ট টিভি ব্যবহার করছেন তখন এটি সহায়ক। HDMI আপনার টিভিতে গেমিং কনসোল, স্ট্রিমিং ডিভাইস বা ব্লু-রে প্লেয়ারগুলিকে সংযুক্ত করার জন্য ভাল, যখন ডিসপ্লে পোর্ট একটি কম্পিউটারকে একটি মনিটরের সাথে সংযুক্ত করার জন্য এবং ডেইজি চেইনিং সমর্থন সহ হাব বা ডিসপ্লে ব্যবহার করে একটি কেবল থেকে একাধিক মোটর চালানোর জন্য দুর্দান্ত৷ পি>

ডিসপ্লে পোর্ট প্রাথমিকভাবে পেরিফেরাল ভিডিও এবং কম্পিউটার সংযোগের জন্য ব্যবহৃত হয়, যখন HDMI প্রধানত ভোক্তা ইলেকট্রনিক্স সরঞ্জামের জন্য।

HDMI এবং ডিসপ্লে পোর্ট উভয়ই পার্থক্য করে যদি আপনার উচ্চ-রেজোলিউশনের ডিসপ্লে থাকে। আপনার নিয়মিত নন-4K মনিটরের জন্য, আপনি যদি গেমিংয়ে না থাকেন, তাহলে আপনি কোনটি ব্যবহার করেন তা আসলে ব্যাপার নয়।

এছাড়াও অন্যান্য ডিসপ্লে স্ট্যান্ডার্ড এবং ব্যবহারের পরিস্থিতি দেখুন যেখানে আপনি তাদের নিজ নিজ সংযোগকারী ব্যবহার করবেন।


  1. Oculus Rift বনাম HTC Vive:আপনার কোনটি কেনা উচিত?

  2. স্ট্রিমিং বনাম ডাউনলোডিং:আপনার কোনটি ব্যবহার করা উচিত

  3. আপনি কোন রুবি আইডিই ব্যবহার করবেন?

  4. শ্যাডোসকস বনাম ভিপিএন:আপনার কোনটি ব্যবহার করা উচিত?