কম্পিউটার

কোন গ্রাফিক্স কার্ড AMD বা NVIDIA সেরা? (AMD বনাম NVIDIA GPU তুলনা)

প্রযুক্তিগত জগতে কিছু যুক্তি অতিরিক্ত উত্তপ্ত হতে পারে। এবং, গেমিং শিল্প যে বিতর্কিত বিতর্কের মুখোমুখি হয়েছে তার মধ্যে একটি হল - কোন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) ভাল - NVIDIA বা AMD। প্রতিটি উত্তপ্ত বিতর্কের মতোই, এখানে অনেকগুলি ভিন্ন পয়েন্ট রয়েছে যা উভয় জিপিইউকে আলাদা করে। সুতরাং, কোনো অনুগ্রহ না নিয়ে, আমরা একটি স্পষ্ট এএমডি বনাম এনভিডিয়ার মধ্যে পার্থক্য বর্ণনা করতে যাচ্ছি . শুরু করার আগে প্রথমে জিপিইউ এবং কম্পিউটারে জিপিইউ এর গুরুত্ব বুঝে নেওয়া যাক।

গ্রাফিক্স কার্ড কি?

একটি গ্রাফিক্স কার্ড একটি গ্রাফিক্স অ্যাডাপ্টার হিসাবেও পরিচিত, গ্রাফিক্স কন্ট্রোলার আপনার মনিটরে একটি চিত্র রেন্ডার করার জন্য দায়ী। এবং এটি আপনার মনিটর বুঝতে পারে এমন একটি সংকেতে ডেটা রূপান্তর করে এটি করে। এর মানে হল আরো ভাল গ্রাফিক্স কার্ডের ফলাফল আরও ভাল এবং একটি ছবি মসৃণ করে যা গেমার এবং ভিডিও এডিটরদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

GPU মানে গ্রাফিক্স কার্ডের মস্তিষ্কের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট এবং আপনি স্ক্রিনে যে ভিজ্যুয়ালগুলি দেখছেন তা তৈরি করে। GPU একটি অনুবাদক হিসাবে কাজ করে, এটি CPU থেকে আসা ডেটা নেয় এবং এটিকে চিত্রে রূপান্তরিত করে। আরও জটিল ভিজ্যুয়াল, যেমন আপনি হাই-ডেফিনিশন গেমগুলিতে খুঁজে পান ডেটার স্ট্রিমকে সামঞ্জস্য করার জন্য আরও জটিল এবং দ্রুত GPU গুলির প্রয়োজন৷

একটি ইন্টিগ্রেটেড জিপিইউ হল মাদারবোর্ডে তৈরি একটি গ্রাফিক্স চিপসেট। যেখানে একটি ডেডিকেটেড GPU হল একটি দ্বিতীয় GPU যা মাদারবোর্ডে ইনস্টল করা আছে। আপনি যদি একটি পিসির কথা বলছেন, ইন্টিগ্রেটেড জিপিইউ সম্ভবত একটি ইন্টেল চিপ হবে যখন ডেডিকেটেড জিপিইউ হয় একটি এনভিডিয়া বা এএমডি চিপ হবে। এখানে ইন্টিগ্রেটেড GPU এবং ডেডিকেটেড GPU এর মধ্যে পার্থক্য।

GPU কি CPU-এর চেয়ে বেশি শক্তিশালী?

জিপিইউগুলি সিপিইউগুলির চেয়ে বেশি শক্তিশালী কারণ জিপিইউগুলি তুলনামূলকভাবে ব্যতিক্রমী প্রসেসিং কোরের অনেক বেশি সংখ্যক বৈশিষ্ট্যযুক্ত। আমরা এগুলিকে সবকিছুর জন্য ব্যবহার করি না কারণ তাদের জন্য যৌথ কাজের ধরনের প্রয়োজন যেখানে সংখ্যার অপ্রতিরোধ্য শক্তি কার্যক্ষমতার উন্নতিতে অনুবাদ করে৷

AMD বনাম NVIDIA এর মধ্যে পার্থক্য

পৃথক গ্রাফিক্স কার্ডের দুটি প্রধান নির্মাতা রয়েছে, এএমডি এবং এনভিডিয়া। AMD এবং NVIDIA উভয়ই বছরের পর বছর ধরে ভিডিও কার্ড তৈরি করছে এবং ক্রমাগত GPU প্রযুক্তির সীমানা ঠেলে দিচ্ছে। AMD এবং NVIDIA উভয়েরই একই শেষ লক্ষ্য রয়েছে:মসৃণ এবং দ্রুত ভিজ্যুয়াল পারফরম্যান্স সরবরাহ করুন। যাইহোক, প্রতিটি কোম্পানী সেই লক্ষ্য অর্জনের জন্য একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। এখানে আমাদের কাছে AMD বনাম NVIDIA এর মধ্যে একটি সহজ তুলনা রয়েছে যা আপনাকে সঠিকটি বেছে নিতে সাহায্য করে।

কোন গ্রাফিক্স কার্ড AMD বা NVIDIA সেরা? (AMD বনাম NVIDIA GPU তুলনা)

AMD বনাম NVIDIA GPU পারফরম্যান্স

যখন আমরা জিপিইউ সম্পর্কে কথা বলছি, তখন প্রথমে আমাদের কর্মক্ষমতা ফ্যাক্টর বিবেচনা করতে হবে। প্রথমত, জিপিইউ পারফরম্যান্সের জন্য একটি বেঞ্চমার্ক সংজ্ঞায়িত করা দরকার যেমন এটি প্রতি সেকেন্ডে কতগুলি ফ্রেম ধাক্কা দিতে পারে বা এটি কীভাবে মাঝারি এবং উচ্চতায় ক্রাইসিস চালাতে পারে। এখানে, আমরা উভয় GPU-এর কর্মক্ষমতা এক লাইনে প্রকাশ করতে পারি না কারণ পারফরম্যান্স মডেল থেকে মডেলে পরিবর্তিত হয়। কিন্তু, এনভিডিয়া এবং এএমডির সাথে, পারফরম্যান্স গ্রাফটি হার্ট মনিটরের মতো - এক মিনিট উপরে এবং অন্য মিনিট নিচে। সুতরাং, কোন স্পষ্ট তুলনা নেই।

AMD বনাম NVIDIA GPU মূল্য

এটি একটি খুব স্পষ্ট ফ্যাক্টর যেখানে AMD একটি বড় ব্যবধানে জয়লাভ করছে। AMD গ্রাফিক কার্ডগুলি সর্বদা তাদের মূল্যের মূল্যবান কারণ তারা সীমিত মূল্যে আরও অফার করে। যাইহোক, কম রেট রিভার্সের ক্ষেত্রে এটি হয়, যেমন আপনার যদি $200-$300 এর জন্য মাঝারি বাজেট থাকে, তাহলে জিনিসগুলি ভিন্ন হয়ে যায়। এই মূল্যের পরিসরে, AMD-এর কাছে মাত্র দুটি বিকল্প রয়েছে যেখানে Nvidia-এর কাছে অফার করার জন্য উচ্চ-সম্পূর্ণ GPU-এর একটি প্ল্যাটার রয়েছে। আপনি যদি আপনার সিপিইউ থেকে উচ্চ শক্তি চান, তাহলে আপনাকে শেষ পর্যন্ত উচ্চ মূল্যও দিতে হবে।

AMD বনাম NVIDIA GPU হার্ডওয়্যার প্রযুক্তি

ঠিক আছে, তাই এই বিষয়ে কোন বিতর্ক নেই যে এনভিডিয়া এএমডির চেয়ে প্রযুক্তির উপায় ব্যবহার করেছে। তাদের জিপিইউ উচ্চ কার্যসম্পাদনশীল, কম্পিউটিং কাজগুলি আরও ভালভাবে সম্পাদন করে, কম তাপ উত্পাদন করে এবং কম শক্তি খরচ করে। যাইহোক, AMD তাদের কম ব্যয়বহুল মডেলগুলিতে মেমরি ব্যান্ডউইথ বৃদ্ধি করে ক্ষতিপূরণ দেয়। কিন্তু, তবুও, আপনি অনুমান করতে পারবেন না যে তারা আরও তাপ উৎপন্ন করে এবং অতিরিক্ত শক্তি খরচ করে৷

AMD বনাম NVIDIA GPU কোর

CUDA কোর এবং স্ট্রিম প্রসেসর যথাক্রমে Nvidia এবং AMD দ্বারা ব্যবহৃত দুটি ভিন্ন প্রযুক্তি। সুতরাং, উভয় প্রযুক্তিই একই এবং এখানে কোন নির্দিষ্ট কর্মক্ষমতা অনুমান করা যাবে না। শেষ পর্যন্ত, এটি সফ্টওয়্যার অপ্টিমাইজেশান সম্পর্কে। Nvidia PhysX বা Nvidia HairWorks-এর মতো প্রেক্ষাপটে যখন নির্দিষ্ট কিছু প্রযুক্তি আসে তখনই আপনি একটি সামান্য ভিন্নতা লক্ষ্য করবেন।

AMD বনাম NVIDIA GPU সফ্টওয়্যার

এটি এমন একটি বিভাগ যেখানে আপনি কিছু কঠোর পার্থক্য খুঁজে পাবেন কারণ প্রতিটি কোম্পানি সফ্টওয়্যার বাজারে একচেটিয়া অধিকার তৈরি করতে চায়। গ্রাফিক কার্ডে সফটওয়্যারের পরিবর্তে ড্রাইভার এবং কন্ট্রোল প্যানেল বিবেচনা করা হয়। আমরা ড্রাইভার সম্পর্কে মন্তব্য করতে পারি না কারণ এনভিডিয়া এবং এএমডি উভয়ই ক্রমাগত নতুন ড্রাইভার প্রকাশ করে, তবে আপনি যদি উত্তর চান তবে আমরা বলতে পারি Nvidia এর উপরে রয়েছে৷

কন্ট্রোল প্যানেলের কথা বললে, আপনি যদি এএমডি এবং এনভিডিয়ার কন্ট্রোল প্যানেল দুটোই একসাথে রাখেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে দেখতে পাবেন যে এনভিডিয়া কন্ট্রোল প্যানেল পুরানো হয়ে গেছে। অন্যদিকে, AMD এর কন্ট্রোল সেন্টার পরিষ্কার এবং আধুনিক ডিজাইনের সাথে খুব ট্রেন্ডি এবং নতুন দেখায়। এটি চোখের প্রশান্তিদায়ক নীল পটভূমি প্রভাবগুলির সাথে আসে যা এটিকে খুব আধুনিক দেখায়৷

AMD বনাম NVIDIA GPU  বৈশিষ্ট্য

যেহেতু এটি ইতিমধ্যেই বোঝা গেছে যে আপনি যখন গেমিং সেশনগুলি রেকর্ড করতে বা লাইভ স্ট্রিম করতে চান তখন আপনার FPS হিটের প্রয়োজন হবে৷ সুতরাং, আপনি যদি একটি ভাল মানের ক্যাপচার কার্ডে বিনিয়োগ করতে প্রস্তুত হন, তবে আপনি ভাল, অন্যথায়, আপনার GPU ড্রাইভারদের দ্বারা অফার করা শালীন ফ্রেমরেট প্রয়োজন। এর জন্য, আপনার কাছে রয়েছে যথাক্রমে এনভিডিয়া এবং এএমডি-র জন্য শ্যাডোপ্লে এবং রিলাইভ। উভয় বৈশিষ্ট্যের মধ্যে, শ্যাডোপ্লে এর উপরে রয়েছে কারণ এটি উচ্চতর বিটরেট সমর্থনের সাথে আরও ভালভাবে রেকর্ড এবং স্ট্রিম করতে পারে। তা ছাড়া, তারা উভয়ই একই হতে পারে।

তাহলে, কোনটি ভালো?

কেউ না. হ্যাঁ, কারণ শেষে, সবকিছু আপনার প্রয়োজনীয়তা এবং বাজেটে আসে। এই পোস্টে, এনভিডিয়া বনাম এএমডি, আমরা বুঝতে পেরেছি যে তারা উভয়ই কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য সহ দুর্দান্ত গ্রাফিক কার্ড। সুতরাং, নীচের লাইন হল AMD একটি সীমিত বাজেট সহ নিম্ন-সম্পন্ন ব্যবহারকারীদের জন্য একটি ভাল বিকল্প হতে পারে, যেখানে এনভিডিয়া প্রো ব্যবহারকারীদের জন্য একটি গ্রাফিক কার্ড। এখন, প্রশ্ন হল আপনি কোন ব্যবহারকারী?

  • ইন্টেল কোর i3 বনাম i5 বনাম i7 প্রসেসরের তুলনা করুন আপনার কোনটি কেনা উচিত?
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?
  • SSD বনাম HDD গতি এবং কর্মক্ষমতা তুলনা 
  • 32-বিট এবং 64-বিট উইন্ডোজ 10 এবং প্রসেসরের (সিপিইউ) মধ্যে পার্থক্য কী
  • Difference between static RAM and dynamic RAM, Which is Faster?

  1. AMD গ্রাফিক্স কার্ড চেক এবং আপডেট করার সম্ভাব্য উপায়

  2. আমি কিভাবে আমার NVIDIA GeForce গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করব?

  3. ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন? (2022)

  4. Windows 10 গ্রাফিক্স ডিভাইস ড্রাইভার এরর কোড 43 (Intel, AMD, NVIDIA)