কম্পিউটার

কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

আপনি যখন একটি নতুন পিসি কিনতে যান তখন আপনি প্রথমে যে বিষয়টি বিবেচনা করেন তা হল কোন ইন্টেল কোর প্রসেসর আমার পাওয়া উচিত? এবং, আপনার সবচেয়ে বড় দুঃস্বপ্ন আজ এবং পরের দিন কিছু কেনা হবে যে কোম্পানি এটির একটি ভাল মডেল চালু করবে। সুতরাং, আপনি যদি আপনার নতুন কম্পিউটার কেনার পর হতাশ না হতে চান, তাহলে আপনাকে ইন্টেল কোর সম্পর্কে সমস্ত কিছু জানতে হবে কারণ সেগুলি ইলেকট্রনিক ডিভাইসগুলির প্রধান কার্যকারী ইউনিট৷

বাজারে i3, i5, i7, এবং i9 এর মতো প্রচুর পরিমাণে ইন্টেল কোর পাওয়া যায়। যেখানে Core i9 কোর i7 এর থেকে বেশি শক্তিশালী, যেটি Core i5 এর থেকে বেশি শক্তিশালী। কিন্তু, প্রতিটি প্রসেসর আপনার জন্য উপযুক্ত নয়। নিজের জন্য সেরা প্রসেসর খুঁজে বের করার জন্য, আপনাকে প্রতিটি প্রসেসরের বৈশিষ্ট্য এবং কর্মক্ষমতা আলাদাভাবে অধ্যয়ন করতে হবে।

ইন্টেল কোর i9 বনাম কোর i7 বনাম কোর i5

ইন্টেল কোর i5 ডেস্কটপ CPU-তে ছয়টি কোর রয়েছে যা টার্বো বুস্ট প্রযুক্তি ব্যবহার করে , কোর i7 প্রসেসরে টার্বো বুস্ট এবং হাইপার-থ্রেডিং উভয়ই রয়েছে . তাদের একটি Intel Core i5 এর মতো ছয়টি কোর থাকতে পারে তবে তাদের 12টি কোর আছে এমনভাবে কাজ করতে পারে। 2017 সালে প্রবর্তিত Intel Core i9 CPUs, লাইন-আপে আরও শক্তি, সেই সময়ে 18টি কোর এবং 36টি থ্রেড পর্যন্ত গর্বিত, একটি PC প্রসেসরে Intel-এর সর্বকালের সর্বোচ্চ কোর/থ্রেড গণনা৷

দ্রষ্টব্য:ইন্টেল 9ম প্রজন্মের প্রসেসরগুলি বর্তমানে সেরা কর্মক্ষমতা প্রদান করে। একটি Intel Core i9-9900K হল একটি 9ম প্রজন্মের CPU। একটি i7-8550U হল একটি 8ম-প্রজন্মের চিপসেট এবং i7-7500U হল 7ম প্রজন্মের।

টার্বো বুস্ট নাকি হাইপার-থ্রেডিং?

টার্বো বুস্ট বেশিরভাগ মানুষের জন্য উপযোগী কারণ এটি একটি প্রসেসরের সর্বোচ্চ কর্মক্ষমতা বাড়ায়। টার্বো বুস্ট প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে পৃথক কোরের ফ্রিকোয়েন্সি স্ট্যান্ডার্ড সীমার উপরে ঠেলে দেয়, যতক্ষণ না এটি পাওয়ার, ভোল্টেজ এবং তাপমাত্রা থ্রেশহোল্ডের অধীনে থাকে। এটি ব্যবহৃত কোরের সংখ্যা এবং তাদের ব্যবহারও বিবেচনা করে।

অন্যদিকে, হাইপার-থ্রেডিং  মূলত প্রতিটি কোরকে দুটি ভিন্ন অংশে "বিভক্ত" করে। এটি কোরের দ্বিগুণের মতো ভাল নয়, তবে মাল্টিথ্রেডেড অ্যাপ্লিকেশনগুলিতে কর্মক্ষমতা বৃদ্ধি উল্লেখযোগ্য। হাইপার-থ্রেডিং ভারী মাল্টি-টাস্ক এবং যারা ভিডিও এডিটর Adobe Premiere Pro বা 3D রেন্ডারিং সফ্টওয়্যার এর মতো অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তাদের জন্য সবচেয়ে উপযোগী প্রমাণিত হবে।

Intel Core i5 প্রসেসর

কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

এটি ইন্টেল দ্বারা ডিজাইন করা মিড-রেঞ্জ প্রসেসর। এটি Core i3 এর স্টেপ-আপ সংস্করণ। আপনি যদি core i3 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি যে ধরনের প্রোগ্রাম চালাচ্ছেন তার উপর নির্ভর করে Core i5 এর গতির পার্থক্য দেখতে পাবেন। আপনি যদি সলিটায়ার খেলছেন, তাহলে আপনি উভয় প্রসেসরের মধ্যে কোনো পার্থক্য দেখতে পাবেন না, কিন্তু আপনি যদি Adobe Photoshop-এ একাধিক ফাইল খুলতে এবং সম্পাদনা করার চেষ্টা করেন, তাহলে আপনি core i5 এর সাথে আরও ভালো গতির অভিজ্ঞতা পাবেন।

কোর i5 প্রধানত তিনটি ভিন্ন ধরনের কোর নিয়ে গঠিত - ডুয়াল-কোর, কোয়াড-কোর এবং এখন ছয়টি কোর। ডুয়াল-কোর প্রসেসরগুলিতে হাইপার-থ্রেডিং সমর্থন, ভার্চুয়ালাইজেশন সমর্থন এবং টার্বো বুস্ট প্রযুক্তির অতিরিক্ত সমর্থন সহ 32mm এবং 22mm প্রযুক্তি রয়েছে। যেখানে Quad i5 প্রসেসর 45nm, 22nm বা 14nm প্রযুক্তি, ভার্চুয়ালাইজেশন সমর্থন, এবং হাইপার-থ্রেডিং সমর্থন ছাড়া টার্বো বুস্ট প্রযুক্তির সাথে আসে।

আমরা যদি তিনটি i5 কোরের কর্মক্ষমতা সম্পর্কে কথা বলি, তাহলে একক থ্রেড অ্যাপ্লিকেশনের সাথে, ছয়টি কোর ডুয়াল-কোরকে ছাপিয়ে যেতে পারে, কিন্তু কোয়াড-কোরের তুলনায়, আপনি খুব বেশি পার্থক্য অনুভব করবেন না। কিন্তু, যদি আমরা একাধিক থ্রেড অ্যাপ্লিকেশন সম্পর্কে কথা বলি, তাহলে ছয় কোরের দ্বৈত বা কোয়াড-কোরের উপরে একটি বড় হাত রয়েছে। আপনি যখনই একটি কম্পিউটার কিনছেন, সর্বদা প্রসেসরগুলিতে উপস্থিত বেশ কয়েকটি কোর পরীক্ষা করতে ভুলবেন না৷

কে এটা কিনতে হবে?

আপনি যদি একটি শালীন মূল্য সীমার মধ্যে একটি ভাল পারফরম্যান্স প্রসেসর চান, তাহলে i5 আপনার পছন্দ হতে পারে। এই প্রসেসরটি ভিডিও এডিটিং, গেমিং এবং অন্যান্য নিম্ন কর্মক্ষমতার প্রয়োজনীয় কাজ যেমন ওয়ার্ড প্রসেসিং, ইন্টারনেটে সার্ফিং ইত্যাদি করতে পারে।

Intel Core i7 প্রসেসর

কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

পরবর্তী প্রজন্মের প্রসেসর হচ্ছে ইন্টেল কোর i7 সিরিজের। এটি বর্তমান কোর এবং বেশিরভাগ সাম্প্রতিক ল্যাপটপ এবং কম্পিউটারগুলি কোর i9 এবং কোর X লঞ্চের আগে এই কোরের সাথে আসে৷ তবে, Core i7 এখনও বেশ ট্রেন্ডি এবং ব্যয়বহুল৷ ঠিক এর পূর্বসূরীদের মত, ইন্টেল কোর i7 বিভিন্ন ভিন্নতায় আসে।

কফি লেক প্রবর্তনের আগে, i7 কোর কোয়াড-কোর কর্মক্ষমতা, ভার্চুয়ালাইজেশন সমর্থন, হাইপার-থ্রেডিং এবং টার্বো বুস্ট প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু, কফি লেকের সাথে, এটি ছয়টি কোরে একটি চমৎকার বুস্ট পায় যার মানে এখন i7 12টি থ্রেড নিয়ে গঠিত। কোর i7-এর প্রাথমিক কাজ হল মাল্টি-টাস্কিং, মসৃণভাবে ভারী মিডিয়া ফাইল চালানো, বড় গেম খেলা এবং ভারী কম্পিউটিং কাজগুলি সম্পাদন করা। আপনি যখন কয়েকটি ভার্চুয়াল মেশিন চালাতে চান বা হাই ডেফিনিশন ভিডিও সম্পাদনা করতে চান তখন আপনি i7 এর প্রকৃত কার্যকারিতা দেখতে পারেন৷

কে এটা কিনতে হবে?

i7 এর আরেকটি সুবিধা হল এটিতে সবচেয়ে বড় ক্যাশে রয়েছে যা আপনাকে কার্যের পুনরাবৃত্তিমূলক প্রকৃতি কার্যকরভাবে সম্পাদন করতে দেয় এবং আপনাকে মাল্টিটাস্কিংয়ে সহায়তা করে। সুতরাং, আপনি যদি ভারী গেমার বা কম্পিউটিং টাস্ক পারফর্মার না হন তবে আপনার এই কোরটির প্রয়োজন নেই। কারণ এই কোরের সাথে আপনার একটি উচ্চ পারফরম্যান্স গ্রাফিক্স কার্ড, RAM, SSD হার্ড ড্রাইভ এবং আরও অনেক কিছুর প্রয়োজন। সুতরাং, এটি আপনার পকেটের উপর অতিরিক্ত বোঝা হবে। যাইহোক, আপনি যদি ঘন ঘন CPU নিবিড় কাজগুলি করেন, তাহলে i7 আপনার জন্য একটি চমৎকার বিকল্প।

Intel Core i9 প্রসেসর

কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

ইন্টেল কোর পরিবারের সর্বশেষ সংযোজন হল কোর i9 সিরিজের চিপ। তারা সিরিজের বাকি থেকে সবচেয়ে বড় প্রসেসর চিপ। সর্বাগ্রে, সমস্ত i9 চিপ নতুন LG 2066 সকেট ব্যবহার করে, যার জন্য একটি Intel X299 চিপসেট মাদারবোর্ড প্রয়োজন৷ এই চিপ সিরিজটি এখন পর্যন্ত ইন্টেল দ্বারা লঞ্চ করা সবচেয়ে ব্যয়বহুল সিরিজগুলির মধ্যে একটি। সিরিজের সবচেয়ে কম ব্যয়বহুল চিপটিতে 10টি কোর, একটি বিশাল L3 ক্যাশে এবং এর দাম প্রায় এক গ্র্যান্ড। অন্যদিকে, সর্বোচ্চ i9 চিপে 18টি কোর, 36টি থ্রেড রয়েছে এবং এটির দাম একটি সস্তা গাড়ির দামের সমান৷

কে এটা কিনতে হবে?

সমস্ত i9 কোর কোর X সিরিজেরও অংশ। আপনি যদি সবচেয়ে ভালো, দ্রুততম এবং শক্তিশালী কম্পিউটার অভিজ্ঞতার সন্ধান করেন, তাহলে i9 প্রসেসরে মোটা অঙ্কের খরচ করার পর আপনি হতাশ হবেন না। যাইহোক, আপনি যখন এমন একটি শক্তিশালী প্রসেসর কিনছেন, তখন আপনাকে উচ্চ কার্যসম্পাদনকারী অন্যান্য অংশগুলিও পেতে হবে। সুতরাং, আপনি যদি i9 প্রসেসরে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তাহলে আপনাকে কয়েক হাজার ডলার করতে হবে।

উপসংহার

আপনি কোন প্রসেসর পাবেন তা বিবেচ্য নয়, আপনি একটি উচ্চ-মানের প্রসেসর পেতে চলেছেন যা আপনাকে দীর্ঘ সময় ধরে চলবে। যাইহোক, আপনি যদি প্রসেসর এবং আপনার বাজেটের মধ্যে একটি সঠিক ভারসাম্য স্থাপন করেন তবে এটি দুর্দান্ত হবে। সুতরাং, আমরা আশা করি ইন্টেল কোর প্রসেসর i5, i7, এবং i9 এর বিস্তারিত ব্যাখ্যা পড়ার পর, আপনি আপনার বাজেট এবং প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিক প্রসেসর কিনতে প্রস্তুত৷

  • কোন প্রসেসরটি সেরা Intel এর Core i7 বনাম AMD এর Ryzen?
  • 32-বিট এবং 64-বিট উইন্ডোজ 10 এবং প্রসেসরের (সিপিইউ) মধ্যে পার্থক্য কী
  • সম্পূর্ণ ল্যাপটপ কেনার নির্দেশিকা 2020 – একটি ভালো ল্যাপটপের স্পেসিফিকেশন

  1. ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

  2. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  3. কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?