কম্পিউটার

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

পাওয়ার সাপ্লাই তর্কাতীতভাবে একটি ব্যক্তিগত কম্পিউটারের সর্বনিম্ন উত্তেজনাপূর্ণ অংশ। আশ্চর্যের বিষয় নয়, এটি উপেক্ষা করার প্রবণতা রয়েছে এবং প্রায়শই বেশিরভাগ পিসি বিল্ডে ন্যূনতম বাজেট বরাদ্দ করা হয়। সেই কারণেই বেশিরভাগ কোলাহলপূর্ণ কম্পিউটারে পাওয়ার সাপ্লাই ইউনিট (পিএসইউ) অপরাধী হতে পারে। এখানে আমরা বিভিন্ন উপায়ে আপনার পাওয়ার সাপ্লাই র‌্যাকেটের কারণ হতে পারে এবং কীভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাইয়ের আওয়াজ কমাতে হয় তা দেখে নিই।

1. PSU ফ্যান কি পরিষ্কার?

যদি আপনার কম্পিউটার থেকে আওয়াজটি উচ্চস্বরে এবং কঠোর হয়, তবে আপনার প্রথম লাইনটি কেসটি খুলতে হবে এবং PSU ফ্যান ব্লেডগুলি বাধামুক্ত কিনা তা যাচাই করা উচিত। প্রতিরক্ষামূলক গ্রিল থাকা সত্ত্বেও বিপথগামী তারের ফ্যানের ব্লেডে খোঁচা দেওয়া অস্বাভাবিক নয়। পিএসইউ ফ্যানের মধ্যে ঢোকানো বস্তুটিকে সুরক্ষিত করে এটি সহজেই ঠিক করা হয়।

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

যাইহোক, যদি এই বাধার উৎস অভ্যন্তরীণ হয় তবে জিনিসগুলি কঠিন হয়ে যায়। যেকোন মূল্যে পাওয়ার সাপ্লাইকে আলাদা করে নেওয়ার প্রলোভনকে প্রতিহত করুন। ডিভাইসটি বন্ধ থাকা অবস্থায়ও এর মধ্যে থাকা বাল্ক ক্যাপাসিটারগুলি আপনাকে হত্যা করার জন্য যথেষ্ট বৈদ্যুতিক সম্ভাবনা ধারণ করতে পারে। অনুগ্রহ করে এটি পেশাদারদের কাছে ছেড়ে দিন এবং PSU-কে অনুমোদিত পরিষেবা কেন্দ্রে নিয়ে যান৷

2. PSU ফ্যান কি জীর্ণ হয়ে গেছে?

কোনো বাধার চিহ্ন ছাড়াই যদি কর্কশ/গুঞ্জন শব্দ চলতে থাকে, তাহলে ফ্যানের বিয়ারিং জীর্ণ হয়ে যাওয়ার ভালো সম্ভাবনা রয়েছে। পুরানো এবং/অথবা সস্তা PSUগুলি স্লিভ-বিয়ারিং ফ্যান সহ ফ্যানদের নিয়োগ করে যেগুলি তাদের জীবনচক্রের শেষের দিকে অপ্রীতিকর শব্দ করার জন্য কুখ্যাত। স্লিভ-বিয়ারিং ফ্যানগুলিকে আবার লুব করে বা সরাসরি প্রতিস্থাপন করে সমস্যাটি সংশোধন করা যেতে পারে। যাইহোক, পিএসইউকে আলাদা না করে এটি করা যাবে না। এটি এমন কিছু যা আমরা কোনো পরিস্থিতিতে সুপারিশ করি না।

3. কেস মাউন্টিং স্ক্রুগুলি পরীক্ষা করুন

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

এটি একটি নো-ব্রেইনারের মতো মনে হতে পারে, তবে পিসি নির্মাতাদের জন্য PSU স্ক্রুগুলি এড়িয়ে যাওয়া বা তাদের শক্ত করতে ভুলে যাওয়া অস্বাভাবিক নয়। যদি আপনার PSU কেসে সুরক্ষিত না থাকে, তাহলে বিল্ট-ইন ফ্যানের ঘূর্ণায়মান ভর কম্পন সৃষ্টি করতে পারে যা শোনার জন্য যথেষ্ট জোরে। এটি ঠিক করা একটি অনুপস্থিত স্ক্রু যোগ করা এবং/অথবা আলগাগুলিকে শক্ত করার একটি বিষয়।

4. ব্লকেজের জন্য এয়ার ইনটেক/এক্সস্ট চেক করুন

একটি পিসি উপাদান যা বাতাসে আঁকতে থাকে তা সাধারণত ধুলো নিয়ন্ত্রণের জন্য জাল ফিল্টার দিয়ে সজ্জিত থাকে। এই ফিল্টার করা খাবারগুলি ধুলো জমা করে এবং সময়ের সাথে সাথে আটকে যায়। পিএসইউ ফ্যানও এর ব্যতিক্রম নয়। প্রকৃতপক্ষে, এটি আটকে যাওয়ার প্রবণতা কারণ এটি সাধারণত কেসের নিচ থেকে বাতাসে লাগে। মেঝেতে রাখাও কোন কাজে আসে না।

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

একটি আটকে থাকা PSU এয়ার ইনটেক ফ্যানটিকে দ্রুত এবং শোরগোল করতে পারে। এই সমস্যা এড়াতে PSU ফ্যান ফিল্টার/ইনটেক পর্যায়ক্রমে পরিষ্কার করুন। কেসটির পিছনের অংশটি প্রাচীরের খুব কাছাকাছি স্থাপন করা এড়িয়ে চলুন বা অন্যথায় PSU এর নিষ্কাশন জালকে যে কোনও উপায়ে বাধা দিন। এটি করতে ব্যর্থ হলে তাপ বৃদ্ধি পাবে এবং ফলস্বরূপ ফ্যানের আওয়াজ বৃদ্ধি পাবে৷

5. এটি কার্পেট থেকে বন্ধ রাখুন

এই পরামর্শটি ল্যাপটপের জন্য সীমাবদ্ধ নয়, কারণ এটি ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি যদি মোটা কার্পেট দোলাচ্ছেন, তাহলে আপনাকে অবশ্যই পিসি কেসটি ডেস্কে রাখতে হবে বা মাটি থেকে উঁচু করতে একটি ট্রলি ব্যবহার করতে হবে। মোটা কার্পেট নিচের দিকে পিএসইউ ফ্যান গ্রহণকে ব্লক করতে পারে এবং এটিকে আরও শোরগোল করে তুলতে পারে।

6. নিশ্চিত করুন যে PSU সঠিকভাবে ভিত্তিক হয়েছে

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

এটি একটি মোটামুটি সাধারণ ভুল যা নবাগত পিসি নির্মাতা এবং নেতৃস্থানীয় প্রযুক্তি মিডিয়া হাউসগুলি দ্বারা করা হয়৷ সমস্ত ডেস্কটপ পিসি কেস সঠিক দিক বরাবর বায়ু গ্রহণ এবং নিষ্কাশন নিশ্চিত করে সর্বোত্তম শীতল করার জন্য একটি নির্দিষ্ট অভিযোজনে পাওয়ার সাপ্লাই মাউন্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। পিএসইউকে ভুল উপায়ে মাউন্ট করুন, এবং আপনি গুরুতর শীতল বায়ুপ্রবাহকে ব্লক করার ঝুঁকিতে থাকবেন। এই ইনস্টলেশন ত্রুটি অত্যধিক ফ্যান শব্দ হিসাবে নিজেকে প্রকাশ. এটি একটি সম্ভাব্য আগুনের ঝুঁকিও।

7. কয়েল হাহাকার এড়িয়ে যাবেন না

সমস্ত স্ট্যান্ডার্ড প্রতিকারের পথের বাইরে, এখানে বাম ক্ষেত্র থেকে কিছু আছে। কুণ্ডলী ঘেউ ঘেউ একটি অসদাচরণকারী পাখার মতোই গোলমাল হতে পারে এবং নির্ণয় করা অনেক কঠিন। এটি একটি কঠোর গুঞ্জন শব্দ হিসাবে প্রকাশ পায় যা পিসি কার্যকলাপের বিভিন্ন স্তরের সাথে উঠতে এবং পড়ে যায়। PSU এর মুদ্রিত সার্কিট বোর্ডে পাওয়া ইন্ডাক্টর বা পাওয়ার কয়েল থেকে কয়েল হুইন উৎপন্ন হয়। অপরাধীকে আলাদা করতে আপনি GPU, মাদারবোর্ড এবং PSU এর দিকে কান দিলেই এটি সহজেই সনাক্ত করা যায়।

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

এই পাওয়ার-কন্ডিশনিং উপাদানগুলি উচ্চ ফ্রিকোয়েন্সি স্রোতের সাথে কম্পন করে, যার ফলে কম্পনের ফ্রিকোয়েন্সি ইন্ডাক্টরের প্রাকৃতিক অনুরণন ফ্রিকোয়েন্সির সাথে মিলে গেলে একটি গুঞ্জন শব্দ তৈরি করে। বেশীরভাগ ভাল-ডিজাইন করা PSU গুলি এই বিরক্তিকর ঘটনাকে আরও ভাল ডিজাইনের সাথে প্রতিরোধ করে এবং এই উপাদানগুলিকে কম্পন/শব্দ-শোষণকারী উপাদানের সাথে লেপ দেয়। স্বনামধন্য PSU নির্মাতারা প্রিমিয়াম/হাই-পারফরম্যান্স ইউনিটের জন্য প্রতিস্থাপনের প্রস্তাব দেয় যা অত্যধিক কুণ্ডলীর ঝাঁকুনি প্রদর্শন করে।

8. মধুর জায়গায় আপনার PSU চালান

একটি কম্পিউটার PSU অবশ্যই একটি প্রাচীর আউটলেট থেকে বিকল্প কারেন্টকে পিসি উপাদানগুলির জন্য প্রয়োজনীয় সরাসরি কারেন্টে রূপান্তর করতে হবে। এই এসি-থেকে-ডিসি রূপান্তরটি অদক্ষতায় পরিপূর্ণ যা তাপে রূপান্তরিত হয়। কম্পিউটার PSU গুলি সবচেয়ে দক্ষ হয় যখন তাদের মোট রেট আউটপুটের 40 থেকে 60 শতাংশের মধ্যে সরবরাহ করতে বলা হয়৷

কিভাবে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নয়েজ কমাতে হয়

পিএসইউ যখন এই মিষ্টি জায়গার বাইরে বিদ্যুৎ সরবরাহ করতে বাধ্য হয় তখন অদক্ষ হয়ে যায়। অন্য কথায়, 1000 ওয়াট রেট করা একটি PSU 950 ওয়াট পাওয়ার সরবরাহ করার সময় যথেষ্ট দক্ষ নয়। এই অদক্ষতা পাওয়ার-ডেলিভারি উপাদানগুলির মাধ্যমে তাপ অপচয় হিসাবে প্রকাশ পায়। এটি ফলস্বরূপ কুলিং ফ্যানকে কঠোর পরিশ্রম করতে বাধ্য করে, যার ফলস্বরূপ সামগ্রিক শব্দে অবদান রাখে।

একটি উপায় হল আপনার পিসি যে পরিমাণ শক্তি ব্যবহার করছে তা গণনা করা, তারপর একটি বড় আকারের PSU পান। পিসি নির্মাতাদের পক্ষে স্থূলভাবে শক্তিশালী পাওয়ার সাপ্লাই বেছে নেওয়া অস্বাভাবিক নয়। সিস্টেম লোড তাদের রেট করা ক্ষমতার 30 শতাংশে না পৌঁছানো পর্যন্ত বেশিরভাগ পাওয়ার সাপ্লাই ফ্যান চালু করে না। সমাধানটি কার্যকর নাও হতে পারে, তবে এটি নিশ্চিত যে শান্ত।

9. জিনিষগুলিকে চুপচাপ রাখতে আন্ডারভোল্টিং

আন্ডারভোল্টিং হল ওভারক্লকিংয়ের ঠিক বিপরীত। সহজ কথায়, এর মধ্যে CPU এবং GPU-এর মতো ক্রিটিক্যাল প্রসেসিং হার্ডওয়্যারে সরবরাহ করা সর্বোচ্চ ভোল্টেজ কমানো জড়িত। প্রক্রিয়া সম্পর্কে আরও জানতে আমাদের চমৎকার আন্ডারভোল্টিং গাইড পড়ুন।

এই উপাদানগুলিতে ভোল্টেজ কমানো মোট বিদ্যুত খরচ কম করে এবং সেইজন্য PSU দ্বারা মোট তাপও হ্রাস পায়। এটি আপনার কম্পিউটার এবং পিএসইউকে উল্লেখযোগ্যভাবে শীতল এবং শান্তভাবে চালায়। এই প্রক্রিয়াটি জড়িত হতে পারে, তবে এটি একটি শক্তিশালী বিকল্প যদি পূর্ববর্তী সমস্ত বিকল্পগুলি আপনার PSU নীরবে চালাতে ব্যর্থ হয়৷

উপসংহার:একটি ভাল PSU তে বিনিয়োগ করা বুদ্ধিমানের কাজ

যদিও এই সমস্ত প্রতিকারগুলি কিছুটা হলেও আপনার সমস্যার সমাধান করবে, আপনি যদি সত্যিই সস্তা পাওয়ার সাপ্লাই দোলাচ্ছেন তবে খুব কমই করা যেতে পারে। এটি একটি খারাপ ধারণা কারণ নিম্ন-মানের PSUগুলি বেশিরভাগ সিস্টেমের স্থিতিশীলতা সমস্যা এবং গুরুত্বপূর্ণ উপাদান ব্যর্থতার জন্য দায়ী। একটি মৃত বিদ্যুৎ সরবরাহ সনাক্ত করতে সক্ষম হওয়া একটি ভাল ধারণা। এবং আপনার পিসির জন্য সঠিক PSU বেছে নিতে আমাদের গাইড দেখতে ভুলবেন না।


  1. কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

  2. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

  3. কিভাবে মাল্টিমিটার দিয়ে PSU পরীক্ষা করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?