কম্পিউটার

আপনার পিসি কেসে ফ্লিকারিং LED লাইট কিভাবে ঠিক করবেন

আমি যখন প্রথম আমার পিসি তৈরি করি, তখন আমি লক্ষ্য করেছি যে আমার ক্ষেত্রে ফ্যানগুলির জন্য নীল এলইডি লাইটগুলি স্পন্দিত আলো, যখন তারা আলোর একটি ধ্রুবক রশ্মি নির্গত করার কথা ছিল। আমি বুঝতে পারিনি যে সমস্যাটি কী ছিল এবং এটি কর্মক্ষমতাকে প্রভাবিত করে বলে মনে হয় না, তাই আমি এটিকে কিছু সময়ের জন্য একা রেখেছি।

সম্প্রতি, ঝাঁকুনি আরও তীব্র হয়ে উঠেছে এবং আমি ভেবেছিলাম এটি শেষ পর্যন্ত দেখার মতো হবে। ফলাফলগুলি সত্যিই আকর্ষণীয় বলে প্রমাণিত হয়েছে এবং আমি সমস্যার কিছু সম্ভাব্য কারণ এবং তাদের নিজ নিজ সমাধান খুঁজে পেয়েছি৷

    আপনার পিসি কেসে ফ্লিকারিং LED লাইট কিভাবে ঠিক করবেন

    #3 - ড্রাইভারদের পুনরায় চালু করা

    LED ফ্যান লাইট ঝাঁকানোর ক্ষেত্রে সবচেয়ে সাধারণ সমস্যা হল ড্রাইভারের সমস্যা যা সহজেই ঠিক করা যায়। যদি মাদারবোর্ডের সমস্ত ফ্যান একইভাবে ঝাঁকুনি দেয়, তাহলে মাদারবোর্ড এবং এর সফ্টওয়্যারটিতে সমস্যা হতে পারে।

    ড্রাইভার (Windows 10) পুনরায় চালু করতে, আপনাকে কেবল ডিভাইস ম্যানেজার-এ যেতে হবে তারপর ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার-এর জন্য ড্রপডাউন মেনু নির্বাচন করুন . প্রত্যেকেরই হোস্ট কন্ট্রোলারের জন্য আলাদা নাম থাকবে, কিন্তু আমার নাম AMD USB 3.0 এক্সটেনসিবল হোস্ট কন্ট্রোলার – 1.0 (Microsoft) . অন্যান্য নাম আপনি দেখতে পারেন ASMedia USB 3.x বা Intel USB 3.x অন্তর্ভুক্ত।

    আপনার পিসি কেসে ফ্লিকারিং LED লাইট কিভাবে ঠিক করবেন

    আপনাকে যা করতে হবে তা হল এই ড্রাইভারটি আনইনস্টল করুন (বা আপনার সেটআপের জন্য সমতুল্য ড্রাইভার)। আনইনস্টল করার পরে, আপনার ফ্যানের লাইট বন্ধ হয়ে যাবে, যা স্বাভাবিক। ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার রাইট ক্লিক করুন তারপর হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন এ ক্লিক করুন এবং ড্রাইভার পুনরায় চালু করা হবে এবং লাইট ফিরে আসবে।

    এটি যদি চকচকে আলোকে প্রভাবিত না করে তবে প্রতিটি ফ্যানে প্রদত্ত পরিমাণ বিদ্যুতের সাথে একটি সমস্যা হতে পারে, যা আমাদের পরবর্তী সমাধানে নিয়ে যায়।

    #2 – BIOS-এ ভোল্টেজ কমানো এবং ফ্যানের গতি সামঞ্জস্য করা

    LED লাইটের ঝিকিমিকি করার ক্ষেত্রে আরেকটি খুব সাধারণ সমস্যা হল মাদারবোর্ডের ফ্যান কন্ট্রোলারেও। এটি হয় পর্যাপ্ত শক্তি পাচ্ছে না, বা এটি পর্যাপ্ত শক্তি আউটপুট করছে না।

    এর জন্য একটি সহজ সমাধান হ'ল আপনার মেশিনের BIOS-এ বুট আপ করা এবং আপনার কম্পিউটারের বিভিন্ন অংশের ভোল্টেজগুলি সামঞ্জস্য করা যাতে ভক্তদের জন্য আরও শক্তি বরাদ্দ করা যায়। এর একটি উদাহরণ হল CPU-এর নেটিভ ক্লক স্পীডে একটি ওভারক্লক রিসেট করা, যা কম পাওয়ার ব্যবহার করবে।

    আপনার পিসি কেসে ফ্লিকারিং LED লাইট কিভাবে ঠিক করবেন

    আরেকটি সমাধান হল ফ্যানের গতি সামঞ্জস্য করা। আপনার ফ্যানগুলিকে সর্বাধিক শক্তিতে চালানোর পরিবর্তে তাদের 75% এ চালানোর চেষ্টা করুন (এবং এর বিপরীতে)। ফ্লিকারিং ভক্তদের জন্য এটি করার চেষ্টা করুন। এর সাথে একত্রে, প্রতিটি স্বতন্ত্র ভক্তের জন্য নির্দিষ্ট ফ্যান প্রোফাইল তৈরি করা সমস্যা সমাধানের জন্যও পরিচিত।

    ফ্যানের গতি হ্রাস প্রতিটি ফ্যানের উপর লোড হ্রাস করবে যা সিস্টেমে শক্তি বৃদ্ধি করবে। যেহেতু আমার মেশিন আমার ওভারক্লকড সিপিইউ-এর জন্য প্রচুর শক্তি আঁকছে, তাই এটিই আমার ফ্যানের আলোকে স্থিতিশীল করেছিল৷

    #1 – অস্থির পাওয়ার সিস্টেম

    এই সমস্যার আরেকটি খুব সাধারণ কারণ হল পাওয়ার সাপ্লাই আপনার সমস্ত ফ্যান এবং তাদের LED লাইটে পর্যাপ্ত শক্তি প্রদান করছে না। এই সমস্যাটি সমাধান করার একমাত্র উপায় হল আপনার পাওয়ার সাপ্লাই আপগ্রেড করা। প্রতিটি ফ্যানের সঠিকভাবে কাজ করার জন্য 12v প্রয়োজন তাই আপনার যদি পুরানো পাওয়ার সাপ্লাই থাকে তবে এটি আপনার সমস্যা হতে পারে।

    এছাড়াও, আপনি যদি কোনও ধরণের ফ্যান স্প্লিটার ব্যবহার করেন এবং এটি সেই মাদারবোর্ড সংযোগটি অন্য ফ্যানের সাথে ভাগ করে নেয়, তবে ফ্যানটি তার জন্য প্রয়োজনীয় ন্যূনতম পরিমাণ শক্তি পাবে না।

    আপনার পিসি কেসে ফ্লিকারিং LED লাইট কিভাবে ঠিক করবেন

    যদি প্রতিটি ফ্যান তাদের নিজ নিজ পোর্টের সাথে সংযুক্ত থাকে এবং তারা এখনও পর্যাপ্ত শক্তি না পায়, (ফ্লিকারিং অব্যাহত থাকে) তাহলে আপনার পাওয়ার সাপ্লাই আপগ্রেড করাই একমাত্র পদক্ষেপ। এটি ভক্তদের সঠিকভাবে চালিত করার অনুমতি দেবে এবং উল্লেখযোগ্যভাবে আপনার কম্পিউটারের আয়ু বৃদ্ধি করবে৷

    আমি আশা করি এই সংশোধনগুলি সাহায্য করেছে, এবং যদি অন্য একটি সমাধান আপনার জন্য কাজ করে তবে আপনি কী করেছেন তা আমাকে জানান যাতে আমি এটিও পরীক্ষা করতে পারি। যদি আপনার কোন প্রশ্ন থাকে, নিচের মন্তব্যে আমাকে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন!


    1. আপনার ম্যাক সেট আপ করার সময় আটকে থাকা ম্যাককে কীভাবে ঠিক করবেন

    2. কিভাবে একটি CPU ফ্যান স্পিনিং না ঠিক করবেন

    3. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

    4. কিভাবে ঠিক করবেন যে Spotify আপনার ডিভাইসে কাজ করছে না