কম্পিউটার

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

বাড়ি থেকে কাজ এবং স্কুলে পড়ার আবির্ভাবের সাথে, আরও বেশি লোক কাজগুলি করার উপায় হিসাবে ভিডিও কনফারেন্সের দিকে ঝুঁকছে। Google Meet এবং Zoom-এর মতো টুল ব্যবহার করে, আমরা শহর, টাইম জোন, এমনকি দেশ ও মহাদেশ জুড়ে মানুষের সাথে যোগাযোগ রাখতে পারি, বিশ্বকে অনেক ছোট করে তুলতে পারি এবং এমনভাবে সহযোগিতার অনুমতি দিতে পারি যা আমরা আগে কখনো ভাবিনি। যাইহোক, আপনি যদি অন্য একটি দুর্দান্ত রাস্পবেরি পাই প্রকল্প খুঁজছেন, আমি যথেষ্ট একটি ভিডিও কনফারেন্সিং স্টেশন সুপারিশ করতে পারি না। এই টিউটোরিয়ালে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার রাস্পবেরি পিআইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন।

সামগ্রী সংগ্রহ করা

এখানে আপনার যা প্রয়োজন হবে:

  • রাস্পবেরি পাই। একটি রাস্পবেরি পাই 4 সুপারিশ করা হয়, কারণ এটির SoC অনেক বেশি শক্তিশালী এবং একটি ভাল বৈশিষ্ট্য রয়েছে, যা ভিডিও কনফারেন্সিং মিটিংয়ে আরও ভাল পারফরম্যান্স প্রদান করবে। যাইহোক, বেশিরভাগ রাস্পবেরি পিস ভাল কাজ করবে।
  • বাহ্যিক মনিটর (অডিও আউটপুট সহ)
  • কীবোর্ড/মাউস
  • ইউএসবি ওয়েবক্যাম। আপনি রাস্পবেরি পাই ক্যামেরা ব্যবহার করতে পারেন, যা সেট আপ করা বেশ সহজ, তবে আমি একটি USB ওয়েবক্যামের পরামর্শ দেব। USB-এর প্লাগ-এন্ড-প্লে প্রকৃতির প্রেক্ষিতে, আপনি শুধু ওয়েবক্যামটি প্লাগ ইন করতে পারেন এবং এটি "শুধু কাজ করবে।"
  • হেডফোন (ঐচ্ছিক)। রাস্পবেরি পাইতে অডিও সাধারণত মনিটরে আউটপুট হয়, তবে অডিও জ্যাকের মাধ্যমে হেডফোন ব্যবহার করতে আপনাকে স্বাগত জানাই৷
  • মাইক্রোফোন। এটি ভিডিও কনফারেন্সের জন্য প্রয়োজন। এটি হেডফোন বা একটি স্বতন্ত্র ডিভাইসের সাথে বান্ডিল করা যেতে পারে।

আপনার Pi সেট আপ করা হচ্ছে

শুরু করার জন্য, আপনাকে প্রথমে রাস্পবেরি পাই OS এর সাথে আপনার রাস্পবেরি পাই সেট আপ করতে হবে। অন্য কোনো Pi ইমেজ ব্যবহার করার জন্য আপনাকে স্বাগত জানাই, কিন্তু রাস্পবেরি পাই ওএস-এ ক্রোমিয়াম হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করে, যা যেকোনো ভিডিও কনফারেন্সিং মিটিং-এর পারফরম্যান্সকে অনেক ভালো করে তুলবে।

পরবর্তী ধাপ হল মনিটরের সাথে আপনার Pi সংযুক্ত করা এবং এটি চালু করা।

আপনার Pi পিক্সেল GUI এর মাধ্যমে Wi-Fi এর সাথে সংযোগ করতে সক্ষম হওয়া উচিত, তবে আপনার যদি সমস্যা হয় তবে রাস্পবেরি পাইতে কীভাবে Wi-Fi সেট আপ করবেন সে সম্পর্কে এই নির্দেশিকাটি দেখতে আপনাকে স্বাগত জানাই বেশি।

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

আপনার প্রথম ভিডিও কনফারেন্সে লগ ইন করুন

নিম্নলিখিত সরঞ্জামগুলির মধ্যে অনেকগুলি কেবল ক্রোমিয়াম ব্রাউজারের মাধ্যমে চালানো হবে যা রাস্পবেরি পাই ওএস-এ বেক করা হয়। যাইহোক, কিছু নেটিভ অ্যাপ্লিকেশান আছে যেগুলো Pi-এর ARM SoC-তে চলবে।

জুম

জুম এমন একটি যা আপনাকে ব্রাউজার থেকে চালাতে হবে। যদিও জুম নেটিভ লিনাক্স অ্যাপ সরবরাহ করে, এটি এআরএম আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। একটি জুম মিটিংয়ে যোগ দিতে, লিঙ্কটিতে ক্লিক করুন এবং যখন আপনাকে "xdg-open" খুলতে বলা হবে, তখন বাতিল ক্লিক করুন৷

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

তারপর, "আপনার ব্রাউজার থেকে শুরু করুন" ক্লিক করুন৷

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

আপনি Chromium এর মাধ্যমে সরাসরি আপনার জুম মিটিংয়ে যেতে সক্ষম হবেন৷

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

Google Meet

Google Meet আপনার ব্রাউজার থেকে কাজ করে, তাই ইনস্টল করার জন্য কোনো অ্যাপ্লিকেশন নেই। Chromium খুলুন, Google Meet লিঙ্কে ক্লিক করুন, আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং আপনি যেতে পারবেন।

কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ভিডিও কনফারেন্সিং স্টেশনে পরিণত করবেন

স্কাইপ

স্কাইপ ব্যবহারকারীদের জন্য, ARM আর্কিটেকচারের জন্য কোনো ডেস্কটপ অ্যাপ নেই, তবে আপনি https://web.skype.com-এ নেভিগেট করে, আপনার অ্যাকাউন্টে সাইন ইন করে এবং প্রবেশ করে আপনার ব্রাউজারের মাধ্যমে একটি স্কাইপ মিটিংয়ে যোগ দিতে সক্ষম হবেন। মিটিং তথ্য।

জিতসি

Jitsi হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ভিডিও কনফারেন্সিং প্রোগ্রাম যা বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য দুর্দান্তভাবে কাজ করে। আপনি যদি আপনার অন্যান্য বন্ধু বা পরিবারের সাথে একটি কল সেট আপ করেন, আমি দৃঢ়ভাবে জিত্সিকে সুপারিশ করব৷

আপনার রাস্পবেরি পাইতে একটি জিতসি মিটিংয়ে যোগ দিতে, উপরের মতো অনুরূপ নির্দেশাবলী অনুসরণ করুন। মিটিং-এ ক্লিক করুন, যা দেখতে https://meet.jitsi.si/* এর মতো হওয়া উচিত। সেখান থেকে সরাসরি মিটিংয়ে প্রবেশ করুন।

আপনি দেখতে পাচ্ছেন, রাস্পবেরি পাইতে ভিডিও কনফারেন্সিং অত্যন্ত সহজ। আপনি যদি সঠিক হার্ডওয়্যার সংগ্রহ করতে সময় নেন এবং আপনার ওয়েব কনফারেন্সিং সফ্টওয়্যার একটি ব্রাউজারে চলবে, তাহলে ভিডিও কনফারেন্সিং ক্ষমতার কোনো সীমা নেই। শুধু নিশ্চিত করুন যে আপনি একটি কুলিং ফ্যান এবং হিট সিঙ্ক সহ একটি শালীন কেস ব্যবহার করেছেন যাতে আপনার Pi ঠান্ডা রাখতে সহায়তা করে, কারণ আপনি রাস্তার নিচে কোনো সমস্যায় পড়তে চান না।

আমাদের কিছু অন্যান্য রাস্পবেরি পাই সামগ্রী পরীক্ষা করে দেখুন, যেমন রাস্পবেরি পাইকে কীভাবে ইউএসবি বুট করা যায়, রাস্পবেরি পাই 4 একটি কার্যকর ডেস্কটপ কম্পিউটার কিনা এবং কীভাবে আপনার রাস্পবেরি পাইকে OpenMediaVault-এর সাহায্যে একটি NAS-এ পরিণত করবেন তা দেখুন।


  1. কীভাবে আপনার পুরানো রাউটারকে রিপিটারে পরিণত করবেন

  2. RuneAudio সহ আপনার রাস্পবেরি পাইকে একটি হাই-ফাই সিস্টেমে পরিণত করুন

  3. কীভাবে একটি ভিডিওকে একটি লাইভ ফটোতে পরিণত করবেন

  4. কীভাবে আপনার পুরানো টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করবেন