কম্পিউটার

কীভাবে ফটো থেকে শব্দ কমানো যায়

এতে গোলমাল ফটোগ্রাফির প্রেক্ষাপটকে সেই পিক্সেল হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা ভুল রঙগুলিকে চিত্রিত করে বা দৃশ্যটিকে সঠিকভাবে উপস্থাপন করে না। এটি বর্তমান ডিজিটাল ক্যামেরার প্রধান সমস্যা। অসম দানাদার চেহারা ছবিটিকে আকর্ষণীয় করে তোলে।

ফটোগ্রাফাররা উচ্চ ISO সেটিংসে ছবি ধারণ করলে বা দীর্ঘ উন্মোচিত ছবি তোলার চেষ্টা করলে ছবিতে শব্দ আসে৷ গোলমাল নিঃসন্দেহে অবাঞ্ছিত। এটি এড়ানোর জন্য কিছু নির্দিষ্ট পদক্ষেপ রয়েছে যা অনুসরণ করা যেতে পারে যাতে ছবিগুলি পরিশ্রুত এবং শব্দমুক্ত দেখায়। কিভাবে ফটোগ্রাফ থেকে শব্দ কমাতে হয় তা জানতে পড়ুন:

ছবি থেকে শব্দ কমানোর পদক্ষেপ

ধাপ 1

ম্যানুয়ালে যান:-

যেকোনো ISO সংবেদনশীলতা নিয়ন্ত্রণ মোড বন্ধ করুন যা স্বয়ংক্রিয়ভাবে শাটারের গতি এবং অ্যাপারচারের উপর নির্ভর করে একটি উপযুক্ত ISO নির্বাচন করে৷ যেকোনো দৃশ্য মোড বন্ধ করুন এবং ম্যানুয়াল বা আধা-স্বয়ংক্রিয় এক্সপোজার মোড বেছে নিন।

এছাড়াও পড়ুন:সেরা ৫টি ফটো নয়েজ কমানোর টুল

ধাপ 2

ISO নির্বাচন করুন:-

আজকাল বেশিরভাগ ক্যামেরায় একটি ISO বোতাম থাকে যা ক্যামেরা বডিতে থাকে। ISO হল আলোর প্রতি ক্যামেরা সেন্সরের সংবেদনশীলতার পরিমাণ। আইএসও বেশি, ফটোতে শব্দের মাত্রা বেশি। ক্যামেরায় সেই বোতামটি খুঁজুন এবং ISO মান কমাতে এর মানগুলির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে স্ক্রোল করুন।

এছাড়াও, অ্যাপারচারের সর্বোচ্চ মান সেট করে সেটিংস পরিবর্তন করার চেষ্টা করুন৷ অ্যাপারচার হল অ্যাক্সেস পয়েন্ট যেখান থেকে আলো ক্যামেরার ইমেজ সেন্সরে প্রবেশ করে। ডায়াফ্রাম হল একটি পাতলা কাঠামো যার কেন্দ্রে একটি অ্যাপারচার রয়েছে। ক্যামেরার লেন্সে ডায়াফ্রামের আকার আলোর পরিমাণ নিয়ন্ত্রণ করে। অ্যাপারচার প্রস্থ f/2.8.

এ সেট করুন

এছাড়াও পড়ুন:আইফোন থেকে Android এ পরিচিতি স্থানান্তর করুন

ধাপ 3

লং এক্সপোজার শুটিং করার আগে চেক করুন:-

পিক্সেল এবং আলোর অবস্থার ভারসাম্যহীনতার কারণে দীর্ঘ এক্সপোজার একটি ভাল ছবিকে দানাদার এবং খারাপ মানের ছবিতে পরিণত করতে পারে৷ এক্সপোজার খুব দীর্ঘ হলে, ক্যামেরার সেন্সর গরম হতে শুরু করে এবং পিক্সেল ভুল রং তৈরি করে।

আপনার ক্যামেরা কীভাবে দীর্ঘ এক্সপোজার সময় পরিচালনা করে সে সম্পর্কে সচেতন থাকুন৷ ক্যামেরা কোথায় লড়াই শুরু করে তা পরীক্ষা করে খুঁজে বের করুন। শুধুমাত্র মনে রাখতে হবে ক্যামেরার সীমা জেনে রাখা এবং সেই সীমার মধ্যে শুটিং করা। এটি দুর্দান্ত ছবিগুলি অর্জনে সহায়তা করবে৷

এছাড়াও পড়ুন:Windows XP কম্পিউটারের গতি বাড়ান

ধাপ 4

শব্দ কমাতে ইনবিল্ট ক্যামেরা ফিচার ব্যবহার করুন

ক্যামেরাতে হাই আইএসও নয়েজ রিডাকশন বা লং এক্সপোজার নয়েজ রিডাকশন নামে একটি ফিচার আছে। আপনি যদি উচ্চ আইএসওতে শুটিং করেন বা দীর্ঘ এক্সপোজার নেন তবে এই বৈশিষ্ট্যগুলি চালু করা বাঞ্ছনীয়। এই বৈশিষ্ট্যগুলি চালু করার পিছনে কারণ হল যে একবার ছবি ধারণ করা হয়ে গেলে, ক্যামেরা সেই পিক্সেলগুলি পরীক্ষা করবে যেগুলি সঠিকভাবে রঙের প্রতিনিধিত্ব করেনি৷

এটি তারপর পিক্সেলগুলিকে ঠিক করবে৷ যাইহোক, এটি সময় নেয় এবং ছবির গুণমান উন্নত করতে ছোট এক্সপোজারের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়৷

আওয়াজ কমাতে ম্যানুয়াল পদক্ষেপগুলি উপরে তালিকাভুক্ত করা হয়েছে৷ তবে এত প্রচেষ্টা এবং গোলমাল পরিচালনা করার দরকার নেই। পরিবর্তে, ফটোগ্রাফ থেকে স্বয়ংক্রিয়ভাবে শব্দ কমাতে একটি টুল ব্যবহার করুন।


  1. ছবি থেকে ছায়া অপসারণ কিভাবে?

  2. ডিজিটাল ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে একটি Nikon ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন

  4. সনি ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন