কম্পিউটার

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

পাওয়ার সাপ্লাই ইউনিট সমস্ত সার্ভারের একটি অপরিহার্য উপাদান এবং সামগ্রিকভাবে পিসি এবং আইটি পরিকাঠামোর কাজের জন্য দায়ী। আজ, প্রায় প্রতিটি ল্যাপটপ কেনার সময় একটি অন্তর্নির্মিত PSU নিয়ে আসে। ডেস্কটপের জন্য, যদি একই পরিবর্তন করার প্রয়োজন হয়, তাহলে আপনার জানা উচিত কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই বেছে নিতে হয়। এই নিবন্ধটি বিদ্যুৎ সরবরাহ ইউনিট কী, এর ব্যবহার এবং প্রয়োজনে কীভাবে একটি চয়ন করবেন তা নিয়ে আলোচনা করা হবে। পড়া চালিয়ে যান!

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

পাওয়ার সাপ্লাই ইউনিট কি?

  • পাওয়ার সাপ্লাই ইউনিট নাম থাকা সত্ত্বেও, PSU ডিভাইসে তার নিজস্ব শক্তি সরবরাহ করে না। পরিবর্তে, এই ইউনিটগুলি রূপান্তর করুন বৈদ্যুতিক কারেন্টের একটি রূপ যেমন বিকল্প কারেন্ট বা এসি থেকে অন্য রূপ যেমন ডাইরেক্ট কারেন্ট বা ডিসি।
  • এছাড়া, তারা সাহায্য করেনিয়ন্ত্রিত অভ্যন্তরীণ উপাদানগুলির শক্তি প্রয়োজনীয়তা অনুযায়ী ডিসি আউটপুট ভোল্টেজ। তাই, বেশিরভাগ পাওয়ার সাপ্লাই ইউনিট বিভিন্ন জায়গায় কাজ করতে পারে যেখানে ইনপুট পাওয়ার সাপ্লাই পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, লন্ডনে ভোল্টেজ হল 240V 50Hz, USA-এ 120V 60 Hz এবং অস্ট্রেলিয়ায় 230V 50 Hz৷
  • PSUs উপলব্ধ 200 থেকে 1800W পর্যন্ত , যেমন প্রয়োজন।

পিসি প্রয়োজনীয়তা অনুযায়ী পাওয়ার সাপ্লাই গাইড এবং উপলব্ধ ব্র্যান্ডগুলি পড়তে এখানে ক্লিক করুন৷

সুইচড মোড পাওয়ার সাপ্লাই (SMPS) সুবিধার বিস্তৃত সুযোগের কারণে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, কারণ আপনি একবারে একাধিক ভোল্টেজ ইনপুট খাওয়াতে পারেন।

কেন PSU প্রয়োজনীয়?

যদি পিসি পর্যাপ্ত পাওয়ার সাপ্লাই না পায় বা PSU ব্যর্থ হয়, তাহলে আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন যেমন:

  • যন্ত্রটি অস্থির হয়ে উঠতে পারে৷ .
  • আপনার কম্পিউটার বুট নাও হতে পারে স্টার্ট মেনু থেকে।
  • যখন অতিরিক্ত শক্তির চাহিদা পূরণ না হয়, তখন আপনার কম্পিউটার বন্ধ হতে পারে অনুপযুক্তভাবে।
  • অতএব, সমস্ত ব্যয়বহুল উপাদান ক্ষতিগ্রস্ত হতে পারে সিস্টেমের অস্থিরতার কারণে।

পাওয়ার ওভার ইথারনেট (PoE) নামে পাওয়ার সাপ্লাই ইউনিটের বিকল্প আছে . এখানে, বৈদ্যুতিক শক্তি নেটওয়ার্ক তারের মাধ্যমে বাহিত হতে পারে যা বৈদ্যুতিক আউটলেটে সংযুক্ত করা হচ্ছে না। আপনি যদি আপনার কম্পিউটারকে আরো নমনীয় করতে চান , আপনি PoE চেষ্টা করতে পারেন। উপরন্তু, PoE উচ্চতর সুবিধার অনুধাবন করে নেটওয়ার্কের সাথে সংযুক্ত বেতার অ্যাক্সেস পয়েন্টের জন্য অনেক সম্ভাবনা রেন্ডার করতে পারে এবং ওয়্যারিং স্পেস কম .

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই বেছে নেবেন?

আপনি যখনই একটি পাওয়ার সাপ্লাই ইউনিট বেছে নিন, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখতে হবে:

  • নিশ্চিত করুন যে এটি মাদারবোর্ডের ফর্ম ফ্যাক্টর এবং সার্ভারের ক্ষেত্রে নমনীয় . সার্ভারের সাথে পাওয়ার সাপ্লাই ইউনিটকে দৃঢ়ভাবে ফিট করার জন্য এটি করা হয়।
  • বিবেচনার দ্বিতীয় বিষয় হল ওয়াটেজ . ওয়াটের রেটিং বেশি হলে, PSU ইউনিটে উচ্চ শক্তি সরবরাহ করতে পারে। উদাহরণস্বরূপ, যদি অভ্যন্তরীণ PC উপাদানগুলির জন্য 600W প্রয়োজন হয়, তাহলে আপনাকে 1200W সরবরাহ করতে সক্ষম একটি পাওয়ার সাপ্লাই ইউনিট কিনতে হবে। এটি ইউনিটের অন্যান্য অভ্যন্তরীণ উপাদানগুলির পাওয়ার প্রয়োজনীয়তা পূরণ করবে৷
  • যখন আপনি প্রতিস্থাপন বা আপগ্রেডিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যান, সর্বদা Corsair, EVGA, Antec এবং Seasonic-এর মতো ব্র্যান্ডগুলি বিবেচনা করুন৷ ব্র্যান্ডের অগ্রাধিকার তালিকা বজায় রাখুন ব্যবহারের ধরন অনুযায়ী, গেমিং, ছোট/বড় ব্যবসা, বা ব্যক্তিগত ব্যবহার, এবং কম্পিউটারের সাথে এর সামঞ্জস্যতা।

এটি আপনার পিসির জন্য উপযুক্ত পাওয়ার সাপ্লাই বেছে নেওয়া সহজ করে তুলবে।

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

পাওয়ার সাপ্লাই ইউনিটের কার্যকারিতা কী?

  • 80 প্লাস এর কার্যক্ষমতা পরিসীমা পাওয়ার সাপ্লাই 80%।
  • যদি আপনি 80 প্লাস প্লাটিনাম এবং টাইটানিয়াম এর দিকে স্কেল করেন , দক্ষতা 94% পর্যন্ত বৃদ্ধি পাবে (যখন আপনার 50% লোড থাকবে)। এই সমস্ত নতুন 80 প্লাস পাওয়ার সাপ্লাই ইউনিটগুলি উচ্চ ওয়াটের প্রয়োজন এবং বিশাল ডেটা সেন্টারের জন্য উপযুক্ত .
  • তবে, কম্পিউটার এবং ডেস্কটপের জন্য, আপনার একটি 80 প্লাস সিলভার পাওয়ার সাপ্লাই কিনতে পছন্দ করা উচিত। এবং নীচে, 88% এর দক্ষতা রয়েছে।

দ্রষ্টব্য: 90% এবং 94% দক্ষতার মধ্যে পার্থক্য বৃহৎ আকারের ডেটা কেন্দ্রগুলির দ্বারা ব্যবহৃত শক্তির ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলতে পারে৷

একটি পিসির জন্য কতগুলি PSU যথেষ্ট?

সাধারণভাবে, আপনার প্রয়োজন হবে একটি সার্ভারের জন্য দুটি পাওয়ার সাপ্লাই . এটির ক্রিয়াকলাপ কম্পিউটারের প্রয়োজনীয় অপ্রয়োজনীয়তার উপর নির্ভর করে।

  • এটি একটি PSU সহ একটি সম্পূর্ণ অপ্রয়োজনীয় পাওয়ার সাপ্লাই সিস্টেম থাকা একটি চতুর উপায় সব সময় বন্ধ থাকে, এবং শুধুমাত্র ডাউনটাইমের ক্ষেত্রে ব্যবহৃত হয় .
  • অথবা, কিছু ব্যবহারকারী উভয় ব্যবহার করেন পাওয়ার সাপ্লাই শেয়ার্ড পদ্ধতিতে নিযুক্ত করা হয় যা কাজের চাপকে বিভক্ত করে .

কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

কেন পাওয়ার সাপ্লাই ইউনিট পরীক্ষা করবেন?

নির্মূল এবং সমস্যা সমাধানের প্রক্রিয়ায় পাওয়ার সাপ্লাই ইউনিট পরীক্ষা করা অপরিহার্য। যদিও এটি একটি উত্তেজনাপূর্ণ কাজ নয়, ব্যবহারকারীদের বিভিন্ন PC পাওয়ার সাপ্লাই সমস্যা এবং সমাধান বিশ্লেষণ করতে তাদের পাওয়ার সাপ্লাই ইউনিট পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। একই সম্পর্কিত আরও তথ্যের জন্য কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন সে সম্পর্কে এখানে আমাদের নিবন্ধটি পড়ুন।

প্রস্তাবিত:

  • Windows 10 এর জন্য আমার কত RAM লাগবে
  • Windows 11-এ ক্রিটিক্যাল প্রসেস ডাইড এরর ঠিক করুন
  • কারসারের সমস্যা সহ Windows 11 ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন
  • কিভাবে ঠিক করবেন পিসি পোস্ট করবে না

আমরা আশা করি আপনি পাওয়ার সাপ্লাই ইউনিট কী শিখেছেন এবং কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই বেছে নেবেন . এই নিবন্ধটি আপনাকে কীভাবে সাহায্য করেছে তা আমাদের জানান। এছাড়াও, এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/পরামর্শ থাকে, তাহলে নির্দ্বিধায় সেগুলি নীচের মন্তব্য বিভাগে ড্রপ করুন৷


  1. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ পাওয়ার প্ল্যান কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে PC এর জন্য Hotstar ভিডিও ডাউনলোড করবেন

  4. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন