কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?

কি এমন কিছু যা মাত্র 60 বছর আগে অসম্ভব বলে বিবেচিত হয়েছিল এবং সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে যে এটি এখন প্রায় সবাই ব্যবহার করে? উত্তর হল ভিডিও কনফারেন্সিং কল . প্রথম প্রচেষ্টাটি 1968 সালে এটিএন্ডটি দ্বারা পরিচালিত হয়েছিল এবং এটিকে পিকচারফোন হিসাবে অভিহিত করা হয়েছিল। তারপর থেকে প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে, এবং ভিডিও কনফারেন্সিং কলগুলি নতুন উচ্চতায় পৌঁছেছে। যাইহোক, উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের আওয়াজ কমানোর মতো কিছু নির্দিষ্ট সমস্যা রয়েছে যার সমাধান করা প্রয়োজন।

উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে পটভূমির শব্দ কমানোর পদক্ষেপগুলি

মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমানোর উপায় সম্পর্কে বলার আগে, এখানে কয়েকটি প্রাথমিক বিষয় রয়েছে যেগুলি সমস্যা সমাধানের অধীনে গণনা করা হয় না৷

  • ফ্যান, কুলার এবং টেলিভিশন ইত্যাদির মতো শব্দ তৈরি করে এমন যেকোনো ডিভাইস বন্ধ করুন।
  • বাইরের আওয়াজ এড়াতে আপনার জানালা এবং দরজা বন্ধ করুন।
  • মাইক্রোফোনটি অবশ্যই ব্যবহারকারীর মুখ থেকে উপযুক্ত দূরত্বে থাকতে হবে, যাতে শ্বাস-প্রশ্বাসের শব্দ শোনা যায় না৷
  • যখন আপনাকে কথা বলতে হবে না তখন মাইক্রোফোন মিউট করুন৷

এছাড়াও পড়ুন:স্কাইপ মাইক্রোফোন কাজ না করার সমস্যাটি কিভাবে সমাধান করবেন?

আপনি যদি মাইক্রোফোনের আওয়াজ কমাতে উপরের ধাপগুলি অনুসরণ করে থাকেন কিন্তু কোনো চেহারা ছাড়াই, তাহলে আসুন নিচে বর্ণিত অন্যান্য উপায়ে যান:

পদ্ধতি 1:একটি ডেডিকেটেড মাইক্রোফোন দিয়ে হেডফোন ব্যবহার করা শুরু করুন

কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?

সমস্ত ল্যাপটপে একটি বেসিক স্পিকার এবং মাইক্রোফোন সংযুক্ত থাকে যা একটি চমৎকার নাও হতে পারে এবং এর ফলে প্রতিধ্বনি বা অডিও হয়। কম্পিউটার মাইক্রোফোন আপনার ভয়েস, আশেপাশের ভয়েস এবং কম্পিউটারের স্পিকার থেকে ভয়েস ক্যাপচার করে। সর্বোত্তম রেজোলিউশন হবে এমন হেডফোন ব্যবহার করা যাতে ব্যবহারকারীর মুখের কাছে একটি ডেডিকেটেড মাইক্রোফোন থাকে এবং এটি উইন্ডোজ 10-এ মাইক্রোফোনের পটভূমির শব্দকে নাটকীয়ভাবে কমিয়ে দেয়।

এছাড়াও পড়ুন:আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কীভাবে সমস্যাটি ঠিক করব

পদ্ধতি 2:আপনার মাইক্রোফোন পরীক্ষা করুন।

কল করার আগে আপনি সর্বদা আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে পারেন এবং আপনার Windows 10 কম্পিউটারে মাইক্রোফোনের শব্দ কমানোর জন্য কোনো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। একটি মাইক্রোফোনের পরীক্ষা দুটি পদ্ধতিতে সহজতর করা যেতে পারে:

উপ পদ্ধতি 1:কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন।

ধাপ 1 :টাস্কবারের সার্চ বক্সে কন্ট্রোল প্যানেল টাইপ করুন।

ধাপ 2 :কন্ট্রোল প্যানেলের ক্যাটাগরি ভিউতে, হার্ডওয়্যার এবং সাউন্ডে ক্লিক করুন এবং তারপর সাউন্ডে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?

ধাপ 3 :একটি ছোট উইন্ডো খুলবে যেখানে আপনাকে উপরের রেকর্ডিং ট্যাবে ক্লিক করতে হবে এবং তারপরে কোণার নীচে বামদিকে কনফিগার বোতামটি নির্বাচন করতে হবে। আপনার মাইক্রোফোন নির্বাচন করতে মনে রাখবেন; অন্যথায়, কনফিগার বোতামটি নিষ্ক্রিয় করা হবে।

কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?

ধাপ 4 :পরবর্তীতে মাইক্রোফোন সেট আপ করুন-এ ক্লিক করুন এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন যা Windows 10 পিসিতে মাইক্রোফোনে পটভূমির শব্দ কমাতে সাহায্য করবে৷

সাব পদ্ধতি 2:উইন্ডোজ ভয়েস রেকর্ডার ব্যবহার করুন।

উইন্ডোজ ভয়েস রেকর্ডার হল একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন যা আপনার ল্যাপটপের কাছে শ্রবণযোগ্য যেকোন শব্দ রেকর্ড করতে এবং এটিকে আবার প্লে করতে ব্যবহৃত হয়। এইভাবে, আপনি উইন্ডোজ 10 পিসিতে অতিরিক্ত শব্দের কারণ এবং কারণ সনাক্ত করতে পারেন এবং মাইক্রোফোনের শব্দ কমাতে পারেন৷

এছাড়াও পড়ুন:Logitech G430 মাইক্রোফোন কিভাবে ঠিক করা যায় তার শীর্ষ 5টি সমাধান

পদ্ধতি 3:উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ভয়েস দমন।

Microsoft দ্বারা প্রদত্ত কিছু বিকল্প রয়েছে যা Windows 10-এ মাইক্রোফোন সেটিংস পরিবর্তন করতে সহায়তা করে৷ এখানে পরিবর্তন করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :টাস্কবারের সার্চ বক্সে কন্ট্রোল প্যানেল টাইপ করুন।

ধাপ 2: কন্ট্রোল প্যানেলের ক্যাটাগরি ভিউতে, হার্ডওয়্যার এবং সাউন্ডে ক্লিক করুন এবং তারপর সাউন্ডে ক্লিক করুন।

ধাপ 3 :  একটি নতুন বক্স খুলবে যেখানে আপনি রেকর্ডিং ট্যাবে ক্লিক করুন এবং আপনার মাইক্রোফোন নির্বাচন করুন৷

ধাপ 4 :এখন নিচের ডানদিকের কোণায় প্রোপার্টিজ বোতামে ক্লিক করুন এবং নতুন উইন্ডোতে লেভেল ট্যাবে ক্লিক করুন।

ধাপ 5 :মাইক্রোফোন বুস্ট সেটিং হিসাবে লেবেলযুক্ত স্লাইডারটিকে কমাতে বাম দিকে সরান৷

কিভাবে উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে হয়?

দ্রষ্টব্য: আপনি মাইক্রোফোন বুস্ট বাড়ালে, এটি আশেপাশের শব্দগুলির প্রতি আরও সংবেদনশীল হয়ে ওঠে এবং একই সময়ে, এটি স্বাভাবিকের চেয়ে বেশি পটভূমির শব্দ শোষণ করবে৷ সুতরাং, মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের শব্দ কমাতে বুস্ট লেভেল কমানোর পরামর্শ দেওয়া হয়।

ধাপ 6 :একবার আপনি মাইক্রোফোন বুস্ট কমিয়ে দিলে, আপনার ভয়েস খুব কম এবং শান্ত মনে হওয়ার সম্ভাবনা থাকে, যা অন্য ব্যক্তির পক্ষে বোঝা কঠিন করে তোলে। এই ঘাটতি সমাধানের জন্য, আপনি আপনার ভয়েস জোরে এবং স্পষ্ট করতে স্লাইডারটিকে ডান দিকে নিয়ে যেতে পারেন।

পদক্ষেপ 7 :প্রথমে প্রয়োগ করুন এবং তারপরে ওকে ক্লিক করুন৷

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10

এ কিভাবে মাইক্রোফোনের ভলিউম বাড়ানো যায়

পদ্ধতি 4:অ্যাপের সেটিংস চেক করুন

আপনি যদি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনাকে অ্যাপের মধ্যে মাইক্রোফোনটিও কনফিগার করতে হবে। বিভিন্ন অ্যাপের আলাদা সেটিং থাকবে, কিন্তু এই পদ্ধতির পিছনে ধারণা একই। সেটিংস সনাক্ত করুন এবং আপনার ভয়েস এবং অডিও গুণমান অপ্টিমাইজ করুন। আপনার Windows 10 কম্পিউটারে মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ড নয়েজ কমাতে সাহায্য করবে এমন উন্নত দমন বা শব্দ বাতিল করার বৈশিষ্ট্যগুলি সন্ধান করুন৷

উইন্ডোজ 10-এ মাইক্রোফোনে ব্যাকগ্রাউন্ডের আওয়াজ কীভাবে কমানো যায় তার চূড়ান্ত কথা

উপরে বর্ণিত পদক্ষেপগুলি সফ্টওয়্যার সেটিংস পরিবর্তন করে মাইক্রোফোনে পটভূমির শব্দ কমাতে সাহায্য করতে পারে৷ যদি সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে আপনি যে বর্তমান হার্ডওয়্যারটি ব্যবহার করছেন তা পরিবর্তন করার চেষ্টা করতে পারেন বেশিরভাগ শব্দ বাতিলকরণ হিসাবে, এবং দমনকারী হেডফোনগুলি মাইক্রোফোনের শব্দ কমাতে সহায়তা করে। এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন এবং নীচের মন্তব্য বিভাগে কোনটি কাজ করেছে তা আমাদের জানান৷

সামাজিক মিডিয়া - ফেসবুক, টুইটার, লিঙ্কডইন এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলিতে নিয়মিত পোস্ট করি।


  1. Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়

  3. কিভাবে উইন্ডোজ 10 এ মাইক্রোফোন চালু করবেন

  4. উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন