কম্পিউটার

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

উচ্চ ভোল্টেজ অল্টারনেটিং কারেন্টকে পাওয়ার সাপ্লাই ইউনিট বা পিএসইউ নামক একটি অভ্যন্তরীণ আইটি হার্ডওয়্যার উপাদান দ্বারা ডাইরেক্ট কারেন্টে রূপান্তরিত করা হয়। দুর্ভাগ্যবশত, হার্ডওয়্যার বা ডিস্ক ড্রাইভের মতো, PSUও প্রায়শই ব্যর্থ হয়, প্রধানত ভোল্টেজের ওঠানামার কারণে। সুতরাং, আপনি যদি ভাবছেন যে PSU ব্যর্থ হচ্ছে কিনা তা কীভাবে বলবেন, এই গাইডটি আপনার জন্য। পিসি পাওয়ার সাপ্লাই সমস্যা, পাওয়ার সাপ্লাই ইউনিট কিভাবে পরীক্ষা করা যায় এবং এর সমাধান সম্পর্কে জানতে নিচে পড়ুন।

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

বিদ্যুৎ সরবরাহ ইউনিট কিভাবে পরীক্ষা করবেন:এটি মৃত নাকি জীবিত?

PSU ব্যর্থ হওয়ার লক্ষণ

যখন আপনি আপনার উইন্ডোজ পিসিতে নিম্নলিখিত সমস্যার সম্মুখীন হন, তখন এটি পাওয়ার সাপ্লাই ইউনিটের ব্যর্থতা নির্দেশ করে। তারপরে, PSU ব্যর্থ হয়েছে কিনা এবং মেরামত/প্রতিস্থাপনের প্রয়োজন কিনা তা নিশ্চিত করতে মাল্টিমিটার দিয়ে পরীক্ষা চালান।

  • পিসি মোটেও বুট হবে না - যখন PSU-তে সমস্যা হয়, তখন আপনার পিসি স্বাভাবিকভাবে বুট হবে না। এটি শুরু করতে ব্যর্থ হবে এবং পিসিকে প্রায়শই একটি মৃত কম্পিউটার হিসাবে আখ্যায়িত করা হয়। ফিক্স পিসি চালু হয় কিন্তু এখানে কোন ডিসপ্লে নেই।
  • সম্পর্কে আমাদের গাইড পড়ুন
  • পিসি এলোমেলোভাবে পুনরায় চালু হয় বা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় – যদি এটি স্টার্ট-আপের সময় ঘটে থাকে তবে এটি PSU ব্যর্থতা নির্দেশ করে কারণ এটি পর্যাপ্ত বিদ্যুতের প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না।
  • মৃত্যুর নীল পর্দা - যখন আপনি আপনার পিসিতে একটি নীল স্ক্রীন বাধার সম্মুখীন হন, তখন এটি সর্বোত্তম অবস্থায় না থাকার সম্ভাবনা বেশি থাকে। উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি সংশোধন করুন এখানে পড়ুন।
  • হিমায়িত ৷ – যখন পিসি স্ক্রিন কোন কারন ছাড়াই জমে যায়, কোন নীল স্ক্রীন বা কালো স্ক্রীন ছাড়াই, তখন পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হতে পারে।
  • লেগ এবং তোতলানো – পুরানো ড্রাইভার, দূষিত ফাইল, ত্রুটিপূর্ণ RAM, বা পাওয়ার সাপ্লাই ইউনিটের সমস্যা সহ অ-অপ্টিমাইজ করা গেম সেটিংস থাকলে ল্যাগ এবং তোতলামিও ঘটে।
  • স্ক্রিন গ্লিচ - সমস্ত স্ক্রিনের ত্রুটি যেমন অদ্ভুত লাইন, বিভিন্ন রঙের প্যাটার্ন, দুর্বল গ্রাফিক্স সেটিং, রঙের অশুদ্ধতা, PSU এর খারাপ স্বাস্থ্য নির্দেশ করে৷
  • অতি গরম হওয়া - অত্যধিক অতিরিক্ত গরম হওয়া পাওয়ার সাপ্লাই ইউনিটের দুর্বল কর্মক্ষমতার লক্ষণও হতে পারে। এটি অভ্যন্তরীণ উপাদানগুলির ক্ষতি করতে পারে এবং সময়ের সাথে সাথে ল্যাপটপের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে৷
  • ধোঁয়া বা পোড়া গন্ধ - যদি ইউনিটটি সম্পূর্ণরূপে পুড়ে যায়, তবে এটি জ্বলন্ত গন্ধ সহ ধোঁয়া ছাড়তে পারে। এই ক্ষেত্রে, আপনাকে অবিলম্বে প্রতিস্থাপনের জন্য যেতে হবে, এবং PSU প্রতিস্থাপিত না হওয়া পর্যন্ত আপনার সিস্টেমটি ব্যবহার করা উচিত নয়৷

দ্রষ্টব্য: আপনি Microsoft থেকে সরাসরি সারফেস PSU কিনতে পারেন।

পয়েন্টারগুলি PSU পরীক্ষা করার আগে অনুসরণ করতে হবে

  • নিশ্চিত করুন যে পাওয়ার সাপ্লাই দুর্ঘটনাক্রমে সংযোগ বিচ্ছিন্ন/বন্ধ করা হয়নি।
  • পাওয়ার তার নিশ্চিত করুন৷ ক্ষতিগ্রস্ত বা ভাঙা হয় না।
  • সমস্ত অভ্যন্তরীণ সংযোগ, বিশেষ করে পেরিফেরালগুলিতে পাওয়ার সংযোগগুলি, নিখুঁতভাবে সম্পন্ন হয়৷
  • বাহ্যিক সংযোগ বিচ্ছিন্ন করুন পেরিফেরাল এবং হার্ডওয়্যার বুট ড্রাইভ এবং গ্রাফিক্স কার্ড ছাড়া।
  • সর্বদা নিশ্চিত করুন যে সম্প্রসারণ কার্ড পরীক্ষার আগে সঠিকভাবে তাদের সকেটে বসে আছে৷

দ্রষ্টব্য: মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড সংযোগকারীর সাথে কাজ করার সময় অতিরিক্ত যত্ন প্রদান করুন।

পদ্ধতি 1:সফটওয়্যার মনিটরিং টুলের মাধ্যমে

আপনি যদি বিশ্বাস করেন যে ভোল্টেজ সরবরাহে সমস্যা আছে, তাহলে এটি নির্ধারণ করতে আপনার সফ্টওয়্যার পর্যবেক্ষণ সরঞ্জাম ব্যবহার করা উচিত। উদাহরণস্বরূপ, আপনি সিস্টেমের সমস্ত উপাদানগুলির জন্য ভোল্টেজগুলি দেখাতে ওপেন হার্ডওয়্যার মনিটর বা HWMonitor ব্যবহার করতে পারেন। <পতনের একটি রেকর্ড বজায় রাখুন এবং মানগুলির সর্বোচ্চ শিখর রাখুন, কারণ এই মানগুলি আপনাকে PSU ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করবে। আপনি এই সরঞ্জামগুলি প্রদান করে এমন অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করতে পারেন৷ পাওয়ার সাপ্লাই পরীক্ষা করতে ওপেন হার্ডওয়্যার মনিটর ব্যবহার করার জন্য প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. ওপেন হার্ডওয়্যার মনিটর-এ যান৷ হোমপেজে এবং ওপেন হার্ডওয়্যার মনিটর ডাউনলোড করুন-এ ক্লিক করুন 0.9.6 নিচে হাইলাইট করা হয়েছে।

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

2. এখনই ডাউনলোড করুন-এ ক্লিক করুন৷ এই প্রোগ্রামটি ডাউনলোড করতে।

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

3. ডাউনলোড করা জিপ ফাইল বের করুন৷ এবং এক্সট্রাক্ট করা ফোল্ডারে ডাবল ক্লিক করে খুলুন।

4. ওপেনহার্ডওয়্যার মনিটর-এ ডাবল-ক্লিক করুন এটি চালানোর জন্য অ্যাপ্লিকেশন৷

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

5. এখানে, আপনি ভোল্টেজের মান দেখতে পারেন সমস্ত সেন্সরের জন্য .

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

পদ্ধতি 2:অদলবদল পরীক্ষার মাধ্যমে

পিসি পাওয়ার সাপ্লাই সমস্যা এবং সমাধান বিশ্লেষণ করার জন্য, আপনি একটি সহজ পদ্ধতি অনুসরণ করতে পারেন, নাম সোয়াপ টেস্টিং, নিম্নরূপ:

1. সংযোগ বিচ্ছিন্ন করুন৷ বিদ্যমান বিদ্যুৎ সরবরাহ ইউনিট , কিন্তু কেস থেকে ডিমাউন্ট করবেন না।

2. এখন, আপনার পিসির চারপাশে কোথাও একটি অতিরিক্ত PSU রাখুন এবং সমস্ত উপাদান সংযুক্ত করুন যেমন মাদারবোর্ড, GPU, ইত্যাদি অতিরিক্ত PSU সহ .

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

3. একটি পাওয়ার সকেটে অতিরিক্ত PSU সংযোগ করুন এবং আপনার পিসি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

4A. যদি আপনার পিসি অতিরিক্ত PSU এর সাথে ভালভাবে কাজ করে তবে এটি মূল পাওয়ার সাপ্লাই ইউনিটের সাথে একটি সমস্যা নির্দেশ করে। তারপর, PSU প্রতিস্থাপন/মেরামত করুন .

4B. যদি আপনার কম্পিউটারে এখনও সমস্যাটি থেকে থাকে, তাহলে এটি একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্র থেকে পরীক্ষা করুন। .

পদ্ধতি 3:পেপার ক্লিপ পরীক্ষার মাধ্যমে

এই পদ্ধতিটি সহজবোধ্য, এবং আপনার যা দরকার তা হল একটি পেপারক্লিপ। এই অপারেশনের পিছনে নীতি হল, আপনি যখন পিসি চালু করেন, মাদারবোর্ড পাওয়ার সাপ্লাইতে একটি সংকেত পাঠায় এবং এটি চালু করার জন্য ট্রিগার করে। পেপারক্লিপ ব্যবহার করে, আমরা মাদারবোর্ডের সিগন্যালটি অনুকরণ করছি যাতে সমস্যাটি PC বা PSU-এর সাথে আছে কিনা তা পরীক্ষা করতে। সুতরাং, যদি সিস্টেমটি সাধারণত বুট করা না যায় তবে আপনি PSU ব্যর্থ হচ্ছে কিনা তা বলতে পারেন। পেপার ক্লিপ টেস্টিং ব্যবহার করে পাওয়ার সাপ্লাই ইউনিট বা PSU কীভাবে পরীক্ষা করা যায় তা এখানে রয়েছে:

1. বিদ্যুৎ সরবরাহ সংযোগ বিচ্ছিন্ন করুন পিসি এবং পাওয়ার সকেটের সমস্ত উপাদান থেকে।

দ্রষ্টব্য: আপনি কেস ফ্যান সংযুক্ত রেখে যেতে পারেন৷

2. অফ করুনসুইচ করুন পাওয়ার সাপ্লাই ইউনিটের পিছনে মাউন্ট করা হয়েছে।

3. এখন, একটি পেপার ক্লিপ নিন এবং এটিকে U আকৃতিতে বাঁকুন , নীচে দেখানো হিসাবে।

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

4. 24-পিন মাদারবোর্ড সংযোগকারী সনাক্ত করুন৷ পাওয়ার সাপ্লাই ইউনিটের। আপনি শুধুমাত্র সবুজ তার লক্ষ্য করবেন নীচের ছবিতে দেখানো হয়েছে৷

5. এখন, সবুজ তারের দিকে নিয়ে যাওয়া পিনের সাথে সংযোগ করতে পেপারক্লিপের এক প্রান্ত ব্যবহার করুন এবং পিনের সাথে সংযোগ করতে পেপারক্লিপের অন্য প্রান্তটি ব্যবহার করুন যা যে কোনো একটি কালো তারের দিকে নিয়ে যায় .

কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

6. প্লাগ ইন করুনবিদ্যুৎ সরবরাহ ইউনিটে ফিরে যান এবং PSU সুইচ চালু করুন।

7A. যদি পাওয়ার সাপ্লাই ফ্যান এবং কেস ফ্যান উভয়ই স্পিন হয়, তাহলে পাওয়ার সাপ্লাই ইউনিটে কোন সমস্যা নেই।

7B. যদি PSU-এ ফ্যান এবং কেস ফ্যান স্থির থাকে, তাহলে বিষয়টি পাওয়ার সাপ্লাই ইউনিটের সাথে সম্পর্কিত। এই ক্ষেত্রে, আপনাকে PSU প্রতিস্থাপন করতে হবে।

প্রস্তাবিত:

  • কিভাবে Windows 11-এ একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন
  • পিসি গেমিংয়ের জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ
  • Realtek কার্ড রিডার কি?
  • কতটা RAM যথেষ্ট

আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে PSU-এর ব্যর্থতার লক্ষণ শিখতে সাহায্য করেছে এবং কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/পরামর্শ থাকে, তাহলে নির্দ্বিধায় সেগুলি নীচের মন্তব্য বিভাগে ড্রপ করুন৷


  1. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

  2. উইন্ডোজ 10 এ পাওয়ার প্ল্যান কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে মাল্টিমিটার দিয়ে PSU পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে 5.1 সার্উন্ড সাউন্ড টেস্ট করা যায়