কম্পিউটার

আপনার উইন্ডোজ 10 পাওয়ার বোতাম কীভাবে ব্যবহার করবেন

আপনার কম্পিউটার ব্যবহার করা হয়ে গেলে, আপনি কি স্টার্ট বোতামে ক্লিক করেন, পাওয়ার ক্লিক করুন আইকন, এবং তারপর শাট ডাউন ?

এটি Windows 10-এ পাওয়ার বোতামের সাথে অনেক ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের পরিমাণ। তবে আপনি এটি থেকে বেরিয়ে আসতে পারেন আরও অনেক কিছু চলুন দেখে নেওয়া যাক অন্যান্য উপায়ে আপনি সেই বোতামটি ব্যবহার করতে পারেন।

স্টার্ট মেনু পাওয়ার বেসিক

প্রথমে, আসুন পাওয়ার নিয়ে আলোচনা করি স্টার্ট মেনুতে এন্ট্রি।

মেনু খুলতে স্টার্ট বোতামে ক্লিক করুন, তারপর পাওয়ার আইকন আপনি সম্ভবত তিনটি এন্ট্রি দেখতে পাবেন:Sleep , শাট ডাউন৷ , এবং পুনঃসূচনা করুন . যদি আপনি জানেন না এর অর্থ কী:

  • ঘুম আপনার কম্পিউটারকে একটি কম-পাওয়ার অবস্থায় রাখে যাতে আপনি যেখানে ছেড়েছিলেন সেখানে দ্রুত পুনরায় শুরু করতে পারেন। আপনার কম্পিউটারকে ঘুম থেকে জাগালে আপনার সমস্ত উইন্ডো ঠিক থাকবে যেখানে আপনি সেগুলি রেখেছিলেন। এটি কিছু ব্যাটারি ব্যবহার করে, কিন্তু যখন এটি চালু করা হয় ততটা নয়। একবার আপনি একটি কী টিপলে বা আপনার মাউস সরান, যতক্ষণ না আপনার স্লিপ মোডে সমস্যা হচ্ছে না ততক্ষণ পর্যন্ত এটি জেগে উঠবে।
  • শাট ডাউন৷ আপনার সমস্ত খোলা প্রোগ্রাম বন্ধ করে, উইন্ডোজ বন্ধ করে, এবং তারপর আপনার কম্পিউটার বন্ধ করে। যেহেতু এটি সম্পূর্ণরূপে বন্ধ, আপনি আপনার ডেস্কটপ থেকে পাওয়ার কর্ডটি আনপ্লাগ করতে পারেন বা আপনার ল্যাপটপটি জেগে যাওয়ার ভয় ছাড়াই একটি ব্যাগে রাখতে পারেন।
  • পুনরায় শুরু করুন৷ উইন্ডোজ এবং আপনার কম্পিউটারকে বন্ধ করে দেয়, তারপরে তাদের আবার ব্যাক আপ শুরু করে। সফ্টওয়্যার বা আপডেটগুলি ইনস্টল বা আনইনস্টল করার পরে আপনাকে প্রায়শই পুনরায় চালু করতে হবে এবং এটি সমস্ত ধরণের সমস্যার সমাধানও করে।
আপনার উইন্ডোজ 10 পাওয়ার বোতাম কীভাবে ব্যবহার করবেন

ব্যবহারকারী মেনু বিকল্প

মনে রাখবেন যে Windows-এর পূর্ববর্তী সংস্করণগুলিতে, ব্যবহারকারী পরিবর্তন করুন-এর মতো কমান্ড , সাইন আউট করুন৷ , এবং লক করুন এছাড়াও পাওয়ার এর অধীনে গোষ্ঠীভুক্ত ছিল বোতাম Windows 10-এ, এগুলো স্টার্ট মেনুতে আপনার প্রোফাইল ছবির নিচে থাকে। এটিতে ক্লিক করা আপনাকে অতিরিক্ত পছন্দ দেয়:

  • লক অবিলম্বে লক স্ক্রীন প্রদর্শন করে, আপনার অ্যাকাউন্টে ফিরে যাওয়ার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড বা পিন টাইপ করতে হবে। এটি উইন্ডোজ লক আপ করার অনেক উপায়ের মধ্যে একটি।
  • সাইন আউট৷ আপনার সেশন শেষ করে, সমস্ত খোলা অ্যাপ বন্ধ করে, এবং আপনাকে সাইন-ইন স্ক্রিনে ফিরিয়ে দেয়। এখানে, অন্য ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট বেছে নিতে এবং সাইন ইন করতে পারেন৷
  • আপনি যদি আপনার বর্তমান অধিবেশন শেষ না করেই আপনার কম্পিউটারে অন্য অ্যাকাউন্টে যেতে চান, তাহলে সাইন আউট নীচের তালিকায় তার নামে ক্লিক করুন . এটি আপনাকে আপনার নিজের সেশন স্থগিত রেখে সেই অ্যাকাউন্ট হিসাবে উইন্ডোজ ব্যবহার শুরু করতে দেয়।

এগুলি মৌলিক মোড, তবে আপনি আরও এন্ট্রি অন্তর্ভুক্ত করতে পাওয়ার মেনুতে পরিবর্তন করতে পারেন৷

পাওয়ার বোতামের আচরণ পরিবর্তন করা

আপনি যদি পাওয়ার মেনু থেকে এন্ট্রিগুলি যোগ করতে বা সরাতে চান, তাহলে আপনি পাওয়ার বিকল্পগুলি-এ গিয়ে তা করতে পারেন কন্ট্রোল প্যানেলের অংশ। শক্তি অনুসন্ধান করুন৷ স্টার্ট মেনুতে, তারপর একটি পাওয়ার প্ল্যান চয়ন করুন এ ক্লিক করুন৷ এটি অ্যাক্সেস করতে এখানে, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন এর জন্য বাম সাইডবারে দেখুন৷ এন্ট্রি করুন এবং সেটিতে ক্লিক করুন।

আপনার উইন্ডোজ 10 পাওয়ার বোতাম কীভাবে ব্যবহার করবেন

আপনি বেশ কয়েকটি পাওয়ার সেটিংস সহ একটি মেনু দেখতে পাবেন। বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ অ্যাডমিনিস্ট্রেটরকে অ্যাক্সেস দেওয়ার জন্য যাতে আপনি তাদের পরিবর্তন করতে পারেন। আপনি যদি একটি ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে আপনি এই ক্ষেত্রগুলির প্রতিটির জন্য দুটি বাক্স দেখতে পাবেন -- একটি যখন আপনি ব্যাটারি পাওয়ারে থাকবেন এবং একটি আপনার কম্পিউটার প্লাগ ইন করার জন্য৷ ডেস্কটপগুলি প্রতিটি সেটিংসের জন্য শুধুমাত্র একটি বাক্স দেখতে পাবে৷

  • যখন আমি পাওয়ার বোতাম টিপুন৷ আপনার কম্পিউটারের ফিজিক্যাল বোতামটি কী করে তা আপনাকে পরিবর্তন করতে দেয়। ডিফল্টরূপে এটি শাট ডাউন এ সেট করা আছে৷ -- তাই আপনি যদি বোতাম টিপুন, তাহলে এটি শাট ডাউন জারি করার মতই স্টার্ট মেনুর মাধ্যমে কমান্ড। আপনি এটিকে Sleep এ পরিবর্তন করতে পারেন , হাইবারনেট , ডিসপ্লে বন্ধ করুন , অথবা কিছুই করবেন না এখানে. মনে রাখবেন যে আপনি এখানে যা চয়ন করুন না কেন, পাওয়ার বোতামটি কয়েক সেকেন্ডের জন্য টিপে এবং ধরে রাখলে প্লাগ টানার মতো শক্ত শাটডাউন হবে।
  • যখন আমি ঘুমের বোতাম টিপুন একটু কৌশলী। বেশীরভাগ কম্পিউটারে একটি শারীরিক "স্লিপ বোতাম" থাকে না যেমন তাদের পাওয়ার বোতাম থাকে। আপনার ল্যাপটপ বা কীবোর্ডে একটি থাকলে, এটি পরিবর্তন করলে সেই বোতামটির আচরণ পরিবর্তন হবে। আপনি Sleep এর ডিফল্ট পরিবর্তন করতে পারেন কিছু ​​না করতে , হাইবারনেট , অথবা ডিসপ্লে বন্ধ করুন . এই সেটটিকে ঘুমতে ছেড়ে দেওয়াটা বোধগম্য .
  • আপনি যদি ল্যাপটপে থাকেন তবে আপনি এখানে একটি তৃতীয় বিকল্প দেখতে পাবেন:যখন আমি ঢাকনা বন্ধ করব . ঘুমতে সেট করুন ডিফল্টরূপে, আপনি এটিকে কিছু ​​করবেন না এ পরিবর্তন করতে পারেন , হাইবারনেট , অথবা শাট ডাউন .

ঢাকনা বন্ধ রেখে কীভাবে আপনার ল্যাপটপকে জাগ্রত রাখতে হয় সে সম্পর্কে এখানে আরও তথ্য রয়েছে।

শাটডাউন বিকল্প

এই বিকল্পগুলির নীচে, আপনি কিছু শাটডাউন সেটিংস পাবেন৷ আপনি যদি ঘুম লুকাতে চান অথবা লক পাওয়ার থেকে আইটেম এবং স্টার্ট মেনুতে ব্যবহারকারী মেনু, আপনি এখানে সেগুলি আনচেক করতে পারেন। এছাড়াও আপনি হাইবারনেট যোগ করতে পারেন শক্তির কাছে মেনু।

যখন স্লিপ মোড আপনার বর্তমান সেশনকে RAM এ সংরক্ষণ করে, হাইবারনেশন এটি হার্ড ড্রাইভে লিখে দেয় এবং তারপরে উইন্ডোজ বন্ধ করে দেয়। আপনি একটি বর্ধিত সময়ের জন্য আপনার ল্যাপটপ বন্ধ রাখার পরিকল্পনা করলেও এটি আপনাকে একটি সেশনকে জীবিত রাখতে দেয়। একটি ডেস্কটপ কম্পিউটারে হাইবারনেশন সত্যিই প্রয়োজনীয় নয়৷

অবশেষে, আপনি দ্রুত স্টার্টআপ অক্ষম করতে পারেন . এই নতুন সেটিংটি উইন্ডোজকে শাটডাউন থেকে দ্রুত বুট আপ করে তোলে। আপনি যদি কোনও স্টার্টআপ সমস্যার সম্মুখীন না হন তবে আপনি এটিকে সক্ষম করে রাখতে পারেন। কিন্তু যদি উইন্ডোজ বুট বন্ধ হয়ে যায় বা চালু হতে চিরতরে সময় নেয়, তাহলে এই বিকল্পটি নিষ্ক্রিয় করা আপনার প্রথম পদক্ষেপ।

উইন্ডোজ বন্ধ করার অন্যান্য উপায়

আপনি যদি পাওয়ার বোতামটি ব্যবহার করতে না চান তবে আপনার কম্পিউটার বন্ধ করার অনেকগুলি বিকল্প উপায় রয়েছে৷ রিস্টার্ট করার জন্য সবচেয়ে ভালো শর্টকাটগুলির মতো, আপনি বন্ধ বা ঘুমানোর জন্য এই উপায়গুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন৷

পাওয়ার বিকল্পগুলি দ্রুত অ্যাক্সেস করতে, পাওয়ার ব্যবহারকারী মেনু খুলতে স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন। মাউস ধরে শাট ডাউন বা সাইন আউট করুন , এবং আপনি সাইন আউট চয়ন করতে পারেন৷ , ঘুম , শাট ডাউন৷ , অথবা পুনঃসূচনা করুন . এটি কয়েকটি ক্লিক সংরক্ষণ করে৷

আরেকটি দ্রুত পদ্ধতি হল Alt + F4 টিপে যখন আপনি ডেস্কটপে থাকেন। মনে রাখবেন যে এই শর্টকাটটি আপনার সক্রিয় উইন্ডো বন্ধ করে দেবে যদি একটি খোলা থাকে, তাই আপনি Windows Key + D টিপতে পারেন আপনি এটি ব্যবহার করার আগে ডেস্কটপ দেখাতে। Alt + F4 ডেস্কটপে একটি দ্রুত পাওয়ার ডায়ালগ বক্স নিয়ে আসে যেখানে আপনি যে কোনো শাটডাউন বিকল্প সম্পাদন করতে পারেন।

আপনি যদি জিকি উপায়টি বন্ধ করতে চান তবে একটি কমান্ড প্রম্পট কমান্ড ব্যবহার করার চেষ্টা করুন। স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট বেছে নিন , তারপর শাটডাউন শুরু করতে এই কমান্ডটি টাইপ করুন:

shutdown -s -t 0

এটি অবিলম্বে আপনার কম্পিউটার বন্ধ করবে। Windows বন্ধ করার আগে অপেক্ষা করার সময় সামঞ্জস্য করতে, শুধু 0 পরিবর্তন করুন কয়েক সেকেন্ড পর্যন্ত। পরিবর্তে পুনরায় চালু করতে, -s প্রতিস্থাপন করুন -r এর সাথে .

আপনি কিভাবে বন্ধ করবেন?

আপনি উইন্ডোজ 10 পাওয়ার বোতাম বিকল্পগুলি ব্যবহার এবং পরিবর্তন করতে পারেন এমন প্রতিটি উপায় নিয়ে আমরা আলোচনা করেছি। আপনি শারীরিক বোতাম বা স্টার্ট মেনুতে এন্ট্রি দিয়ে আপনার সিস্টেম বন্ধ করতে পছন্দ করেন না কেন, আপনি এটিকে আপনার কর্মপ্রবাহের জন্য ঠিক করতে পারেন। দুর্ভাগ্যবশত, এই ফাংশনগুলির জন্য কোনও দুর্দান্ত হ্যাক উপলব্ধ নেই৷ যেহেতু শারীরিক পাওয়ার বোতামটি একটি সুইচ, তাই আপনি নিজের কমান্ড চালানোর জন্য এটিকে টুইক করতে পারবেন না।

স্টার্ট মেনু প্রতিস্থাপন ব্যবহার করে পাওয়ার বোতামে একটি ডিফল্ট অ্যাকশন যোগ করা হচ্ছে। ক্লাসিক শেল এবং StartIsBack++ এর মতো টুলগুলি শাট ডাউন দিয়ে Windows 7-স্টাইলের স্টার্ট মেনু পুনরুদ্ধার করে অনুসন্ধান বারের পাশে বোতাম। আপনি এটিকে Sleep এ পরিবর্তন করতে পারেন অথবা অন্য সুবিধাজনক কমান্ড যদি আপনি প্রায়শই এই ক্রিয়াগুলি সম্পাদন করেন।

আপনি যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন Windows 10 এর গতি বাড়ানোর জন্য আমাদের নির্দেশিকা এবং আমাদের সমস্যা সমাধানের টিপস দেখুন যদি Windows চিরতরে বন্ধ হয়ে যায়।

আপনি কিভাবে Windows স্টার্ট মেনু পাওয়ার বিকল্প এবং শারীরিক পাওয়ার বোতাম ব্যবহার করবেন? মন্তব্যে অন্যান্য পাঠকদের সাথে আপনার সেটআপ এবং টিপস ভাগ করুন!

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে আলেকজান্দ্রু নিকা


  1. উইন্ডোজে আপনার কীবোর্ডে কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  2. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  3. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?

  4. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন