কম্পিউটার

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

কম্পিউটার আজকের সমাজের অবিচ্ছেদ্য অংশ। তারা অবিশ্বাস্যভাবে শক্তিশালী মেশিন যা আশ্চর্যজনক কাজগুলি সম্পূর্ণ করতে সক্ষম। এটি প্রশ্ন তোলে:আপনার পিসি কত বিদ্যুৎ খরচ করে? এর মানে হল পিসি পাওয়ার ক্যালকুলেটর ব্যবহার করে পিসি পাওয়ার খরচ পরিমাপ করা শেখা।

কেন আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করতে হবে?

আপনি যদি ওয়ার্ড প্রসেসিং এবং সোশ্যাল মিডিয়ার মতো মৌলিক কাজগুলির জন্য একটি কম্পিউটার ব্যবহার করেন তবে আপনার পিসি সম্ভবত খুব বেশি শক্তি দিয়ে চিবচ্ছে না। যাইহোক, ভিডিও-সম্পাদনা বা গেমিংয়ের মতো আরও চাহিদাপূর্ণ কাজগুলি পাওয়ার ব্যবহারে একটি স্পাইক সৃষ্টি করতে পারে। আপনি যদি আপনার পরিবারের ইউটিলিটি বিল পরিশোধের জন্য দায়ী হন, তাহলে আপনার পিসি কতটা শক্তি টেনেছে তা জেনে রাখা ভালো। আপনার পিসি কতটা রস খাচ্ছে তা জেনে রাখা আপনাকে বাজেটে সাহায্য করতে পারে।

দ্রষ্টব্য :আপনি যদি আপনার বিল নিয়ে চিন্তিত হন, তাহলে আপনার পিসির পাওয়ার খরচ কমানোর কিছু উপায় এখানে দেওয়া হল৷

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

আপনি একটি নতুন পিসি নির্মাণের পরিকল্পনা করছেন? যদি তাই হয়, প্রতিটি উপাদান কত শক্তি খরচ করে তা জানা গুরুত্বপূর্ণ। যে কেউ কখনও একটি পিসি তৈরি করেছেন তারা পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহের গুরুত্ব জানেন। আরও শক্তিশালী উপাদানগুলির জন্য উল্লেখযোগ্য পরিমাণ শক্তির প্রয়োজন হতে পারে। হাই-এন্ড যন্ত্রাংশে আপনার কষ্টার্জিত ডলার খরচ করার পরে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার পাওয়ার সাপ্লাই প্রয়োজনীয় রস সরবরাহ করতে পারে।

পিসি অপারেটিং খরচ কি?

সামগ্রিকভাবে, একটি পিসি চালানোর জন্য গড় অপারেটিং খরচ ব্যাঙ্ক ভাঙতে যাচ্ছে না যদি না আপনি চরম কিছু করছেন, যেমন ক্রিপ্টোকারেন্সি মাইনিং।

ওভারক্লকাররা বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে এবং একটি পিসি চালানোর জন্য গড়ে কত খরচ হতে পারে তা ভেঙে দেয়। সাইটটি বিভিন্ন কাজের জন্য ব্যবহৃত গড় ওয়াট নির্ধারণ করতে একটি পিসি ওয়াট ক্যালকুলেটর ব্যবহার করেছে।

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

24/7 উচ্চ-শক্তি ব্যবহারের জন্য, আপনার পিসি চালাতে $50/মাস খরচ হতে পারে। 24/7 গেমিংয়ের জন্য, খরচ পরিবর্তিত হয় (প্রসেসরের প্রকারের উপর ভিত্তি করে) প্রতি মাসে $18 থেকে মাত্র $37 এর মধ্যে।

স্বাভাবিকভাবেই, বেশিরভাগ লোকেরা তাদের পিসিগুলি সারাদিন, প্রতিদিন পূর্ণ করে না। ওভারক্লকাররা মাসের প্রতিটি দিনে একই ব্যবহার অনুমান করে দিনে আট এবং চার ঘন্টা একই পরীক্ষা করে। দিনে চার এবং আট ঘন্টার জন্য আরও চরম খরচ, যথাক্রমে, $8.65 এবং $17.30/মাস। গেমিং খরচ $6.26 এবং $12.51/মাসে নেমে এসেছে।

লোয়ার-এন্ড পিসিগুলি সামগ্রিকভাবে কম শক্তি ব্যবহার করবে, তবে তারা গেমিংয়ের মতো নির্দিষ্ট কাজগুলিতে তত বেশি পারফর্ম করবে না। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শুধুমাত্র ব্রাউজিং বা স্ক্রোল করার জন্য, পাওয়ার ব্যবহার এই গড়গুলির থেকেও কম হতে চলেছে৷

কিভাবে PC আপগ্রেড জিনিসগুলিকে পরিবর্তন করে

প্রতিটি পাওয়ার সাপ্লাই একবারে একটি নির্দিষ্ট পরিমাণ ব্যবহার পরিচালনা করতে সক্ষম। এই কারণেই আপনার পাওয়ার সাপ্লাই কোনো আপগ্রেড পরিচালনা করতে সক্ষম কিনা তা নির্ধারণ করতে ব্যবহার পরিমাপের জন্য পিসির জন্য একটি পাওয়ার খরচ ক্যালকুলেটর ব্যবহার করা গুরুত্বপূর্ণ। আপনি যদি বড় আপগ্রেড করে থাকেন, তাহলে নতুন লোড সামলাতে সক্ষম হওয়ার জন্য আপনার পাওয়ার সাপ্লাই আপগ্রেড করারও প্রয়োজন হতে পারে।

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

উদাহরণস্বরূপ, উচ্চ-সম্পন্ন গ্রাফিক্স কার্ডগুলি 250 ওয়াটের বেশি টানতে পারে। এটি অন্য কোনও পিসি উপাদানগুলির জন্য অ্যাকাউন্ট করে না। এর অর্থ হল আপনার পিসি বর্তমানে কত শক্তি ব্যবহার করে এবং এটি কতটা অতিরিক্ত উপাদান সমর্থন করতে পারে তা পরিমাপ করা গুরুত্বপূর্ণ৷

অনলাইন টুল ব্যবহার করে পাওয়ার ড্র কিভাবে পরিমাপ করা যায়

আপনার পিসির পাওয়ার খরচ সঠিকভাবে নির্ণয় করার সবচেয়ে সহজ উপায় হল একটি অনলাইন পাওয়ার ড্র ক্যালকুলেটর ব্যবহার করা। আউটারভিশনের একটি জনপ্রিয়, নির্ভুল ক্যালকুলেটর রয়েছে যা নতুন এবং পাওয়ার ব্যবহারকারী উভয়ের দ্বারাই ব্যবহার করা সহজ। ক্যালকুলেটর ব্যবহার করার জন্য, আপনাকে আপনার পিসির উপাদান সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

ক্যালকুলেটরের মৌলিক সংস্করণটি আপনাকে আপনার উপাদান সম্পর্কে সাধারণ তথ্য ইনপুট করতে বলে। প্রয়োজনীয় ক্ষেত্রগুলি পূরণ করতে আপনি CPU, গ্রাফিক্স কার্ড এবং RAM এর ড্রপ-ডাউন তালিকা থেকে নির্বাচন করতে পারেন। অবশেষে, আপনার ব্যবহার সম্পর্কে কিছু তথ্য প্লাগ ইন করুন এবং গণনা বোতামে ক্লিক করুন। আউটারভিশনের মৌলিক ক্যালকুলেটর আপনাকে আপনার পিসির পাওয়ার ড্রয়ের একটি সুন্দর অনুমান দেবে। বলা হচ্ছে, আপনি যদি আরও বিস্তারিত এবং সঠিক অনুমান করতে চান, তাহলে আপনি "বিশেষজ্ঞ" ক্যালকুলেটর ব্যবহার করতে চান৷

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

আউটারভিশনের বিশেষজ্ঞ ক্যালকুলেটর আপনাকে আপনার পিসি সম্পর্কে আরও তথ্য ইনপুট করতে দেয়। এতে বেসিক ক্যালকুলেটর থেকে শুরু করে সমস্ত কিছুর পাশাপাশি স্টোরেজ ড্রাইভ, ফ্যান, PCI কার্ড এবং এমনকি তরল কুলিং ডিভাইসের সংখ্যা অন্তর্ভুক্ত রয়েছে। উপরন্তু, সবচেয়ে সঠিক পঠন পেতে, আপনাকে আপনার CPU এবং গ্রাফিক্স কার্ডের ঘড়ির গতির মতো জিনিসগুলি জানতে হবে। এছাড়াও, আপনি CPU এবং GPU ওভারক্লকিং-এর ক্ষেত্রেও ফ্যাক্টর করতে পারেন। মৌলিক ক্যালকুলেটরের মতো, একবার আপনি প্রাসঙ্গিক তথ্য প্রবেশ করান, আপনি লিখতে পারেন যে আপনি দিনে কত সময় আপনার কম্পিউটার ব্যবহার করবেন এবং এটি কোনও গেমিং বা অন্যান্য ভারী উত্তোলনের জন্য ব্যবহার করা হবে কিনা৷

সফ্টওয়্যার দিয়ে পাওয়ার ড্র কীভাবে পরিমাপ করবেন

আপনার পিসির পাওয়ার ড্র নিরীক্ষণ করার আরেকটি উপায় হল একটি লাইটওয়েট সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন। উপলব্ধ কয়েক ভিন্ন বেশী আছে; যাইহোক, সবচেয়ে জনপ্রিয় একটি ওপেন হার্ডওয়্যার মনিটর। ওপেন হার্ডওয়্যার মনিটর হল একটি বিনামূল্যের, ওপেন সোর্স অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের রিয়েল-টাইম পাওয়ার ড্র রিডআউট দেয়৷

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

পাওয়ার খরচ তথ্য ছাড়াও, ওপেন হার্ডওয়্যার মনিটর আপনাকে আপনার পিসি সম্পর্কে আরও অনেক কিছু বলতে পারে। এর মধ্যে CPU, GPU এবং হার্ড ড্রাইভের তাপমাত্রা, সেইসাথে ফ্যানের গতি এবং লোড এবং ঘড়ির গতির মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত রয়েছে। এই তথ্যটি একটি গ্রাফিকাল উইন্ডোতে, একটি ডেস্কটপ উইজেটে উপস্থাপন করা যেতে পারে বা সিস্টেম ট্রেতে একটি আইকন হিসাবে লুকিয়ে রাখা যেতে পারে। উপরন্তু, ওপেন হার্ডওয়্যার মনিটর উইন্ডোজের সমস্ত সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ, XP এবং যেকোনো x86 Linux ডিস্ট্রোতে প্রসারিত।

মিটার দিয়ে পাওয়ার ড্র কীভাবে পরিমাপ করবেন

আপনার পিসি বিল্ডের সামগ্রিক বিদ্যুত খরচ পরিমাপ করার সবচেয়ে সহজ উপায় হল একটি বাহ্যিক পাওয়ার মিটারে বিনিয়োগ করা। এই পাওয়ার মিটার ব্যবহার করা সহজ হতে পারে না। আপনাকে যা করতে হবে তা হল একটি ওয়াল আউটলেটে ডিভাইসটি প্লাগ করুন, তারপরে পাওয়ার মিটারে তৈরি প্লাগে আপনার পিসির পাওয়ার কেবলটি প্লাগ করুন। পরের বার যখন আপনি আপনার পিসি ফায়ার করবেন, পাওয়ার মিটার আপনাকে সঠিক রিডিং দেবে আপনার পিসি কতটা বিদ্যুৎ খরচ করছে।

কিভাবে আপনার পিসির পাওয়ার খরচ পরিমাপ করবেন

বিভিন্ন কাজের সময় কত শক্তি খরচ হচ্ছে তা বোঝার জন্য এটি বিশেষভাবে কার্যকর। যাইহোক, এর নেতিবাচক দিক হল যে একটি বাহ্যিক পাওয়ার মিটার আপনাকে কোন পাওয়ার সাপ্লাই ইউনিট আপনার নির্মাণের জন্য উপযুক্ত তা নির্ধারণ করতে সাহায্য করবে না।

বলা হচ্ছে, আপনার পিসির পাওয়ার ড্রয়ের অন-দ্য-ফ্লাই রিডিংগুলি কার্যকর হতে পারে। বাজারে এই পাওয়ার মিটারগুলির একটি সংখ্যা রয়েছে, তাই একটি খুঁজে পাওয়া সহজ হওয়া উচিত। আর

সর্বোচ্চ-পর্যালোচিত ইউনিটগুলির মধ্যে একটি হল কিল-এ-ওয়াট বিদ্যুৎ ব্যবহারের মিটার, যা 6,000টিরও বেশি পর্যালোচনা থেকে 4.5 স্টার রেটিং নিয়ে গর্বিত৷ সবচেয়ে ভালো দিক হল যে সেগুলি বেশ সস্তা, বেশিরভাগ $20 থেকে $30 মার্কের মধ্যে থাকে। অন্যান্য, আরও ব্যয়বহুল ইউনিট রয়েছে যা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে, যেমন বিদ্যুৎ খরচ রেকর্ড করার ক্ষমতা, তবে এগুলি উল্লেখযোগ্যভাবে আরও ব্যয়বহুল হতে পারে। গড় ব্যবহারকারীর জন্য, সস্তা ইউনিটগুলি কাজ করে৷

আপনার পিসি যে শক্তি খরচ করছে তা খুঁজে বের করার পাশাপাশি, আপনি USB পোর্টের পাওয়ার আউটপুটও পরীক্ষা করতে চাইতে পারেন যাতে আপনি জানেন যে এটি আপনার বাহ্যিক ডিভাইসগুলিকে পাওয়ার জন্য যথেষ্ট। সবশেষে, কিভাবে আপনার পিসির জন্য পাওয়ার সাপ্লাই বেছে নেবেন তা খুঁজে বের করুন।


  1. আপনার ম্যাক সেট আপ করার সময় আটকে থাকা ম্যাককে কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে আপনার কম্পিউটারকে কম শক্তি ব্যবহার করবেন

  3. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন