কম্পিউটার

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

স্মার্ট প্রযুক্তি দৈনন্দিন কাজগুলিকে সহজ, নিরাপদ – এবং কখনও কখনও আরও পরিবেশ বান্ধব করে তুলতে পারে! আপনি যদি নেস্ট থার্মোস্ট্যাটের মালিক হন, তাহলে এই নিবন্ধটি আপনাকে আপনার শক্তি বিল এবং আপনার পরিবেশগত প্রভাব কমানোর কয়েকটি উপায় দেখাবে।

শেষ পর্যন্ত, আপনি নেস্টের ইকো টেম্পারেচার মোড আয়ত্ত করতে পারবেন এবং একটি গরম করার সময়সূচী তৈরি করবেন যা পরিবেশগত খরচ কমিয়ে সর্বোচ্চ সঞ্চয় প্রদান করে।

1. আপনার Nest শেখানো:একটি ভাল উদাহরণ সেট করুন

নীড় একটি উৎসুক ছাত্র! আপনি আপনার থার্মোস্ট্যাট সেট আপ করার সাথে সাথেই এটি আপনার রুটিন শেখা শুরু করবে। নেস্ট সর্বদা শিখছে এবং সর্বনিম্ন তার গরম করার সময়সূচী পরিমার্জন করবে যাতে আপনার বাড়ি একটি স্বল্প খরচে আরামদায়ক তাপমাত্রায় থাকে।

শুরু করার জন্য, সেই সময়গুলি চিহ্নিত করুন যখন আপনার আরামের মাত্রাকে প্রভাবিত না করে আপনার বাড়ি ঠান্ডা হতে পারে। স্পষ্ট উদাহরণগুলির মধ্যে আপনি যখন সাধারণত ঘুমিয়ে থাকেন বা বাড়ির বাইরে থাকেন তখন ঘন্টাগুলি অন্তর্ভুক্ত করে। এই সময়গুলি চিহ্নিত করার সময়, আপনাকে আপনার বাড়ির অন্যান্য বাসিন্দাদের বিবেচনায় নিতে হতে পারে। আপনি যদি আপনার বাড়ির কোনো পোষা প্রাণী বা এমনকি গাছপালাও শেয়ার করেন, তাহলে নিম্ন তাপমাত্রা তাদের স্বাস্থ্য এবং সুখের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আপনার অবস্থানের উপর নির্ভর করে, আপনার সম্পত্তিকে উল্লেখযোগ্য সময়ের জন্য গরম না করে রাখা বিপজ্জনক হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার পাইপের জল জমে যেতে পারে, ফলে পাইপ ফেটে যেতে পারে এবং জলের ক্ষতি হতে পারে। আপনার সামঞ্জস্যগুলি ধীরে ধীরে করা এবং ফলাফলগুলি পর্যবেক্ষণ করা সর্বোত্তম৷

নির্দিষ্ট সময়ের মধ্যে তাপমাত্রা কমাতে নেস্টকে প্রশিক্ষণ দিতে, আপনার পছন্দসই পরিবর্তনগুলি প্রতিফলিত করতে ম্যানুয়ালি থার্মোস্ট্যাট পরিবর্তন করতে কয়েক দিন ব্যয় করুন। এটি বিছানায় যাওয়ার আগে বা সকালে কাজে যাওয়ার আগে থার্মোস্ট্যাটটি নামিয়ে দিতে পারে। এই আচরণটি কয়েকবার পুনরাবৃত্তি করুন, এবং Nest নোটিশ নেবে এবং সেই অনুযায়ী তার সময়সূচী অ্যাডজাস্ট করবে।

এই প্রক্রিয়াটি কিছু পরীক্ষা এবং ত্রুটি নিতে পারে কারণ আপনি শক্তি সঞ্চয় এবং আরামের মধ্যে একটি যুক্তিসঙ্গত ট্রেড-অফ খুঁজে পান। আপনি সফলভাবে আপনার শক্তি বিল কমাতে পারেন কিন্তু সিদ্ধান্ত নিন যে একটি হিমায়িত ঠান্ডা বাড়িতে জেগে ওঠার জন্য অনেক বেশি মূল্য দিতে হবে!

আরাম এবং খরচ-সঞ্চয়ের মধ্যে এই মিষ্টি জায়গাটি খুঁজে বের করার সময়, আপনি ঠিক কতটা সঞ্চয় করছেন তা জানতে সাহায্য করে।

2. হোম রিপোর্ট

দিয়ে আপনার শক্তির ব্যবহার নিরীক্ষণ করুন

প্রতি মাসে, Nest আপনাকে আপনার শক্তি ব্যবহারের একটি সারাংশ ইমেল করবে। যাইহোক, আপনি Nest-এর হোম রিপোর্ট ব্যবহার করে এই মুহূর্তে আপনার শক্তির ব্যবহার বিশ্লেষণ করতে পারেন।

আপনার হোম রিপোর্ট পরীক্ষা করতে, আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে নেস্ট অ্যাপ্লিকেশন চালু করুন। তারপরে আপনি যে থার্মোস্ট্যাটটি বিশ্লেষণ করতে চান সেটি নির্বাচন করতে পারেন।

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

স্ক্রিনের নীচে ডানদিকে, "ইতিহাস" এ আলতো চাপুন৷

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

এই স্ক্রীনটি নির্বাচিত থার্মোস্ট্যাটের শক্তি ব্যবহারের দশ দিনের সারাংশ প্রদর্শন করে।

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

আপনি সেই দিনটিতে একটি ট্যাপ দিয়ে একটি নির্দিষ্ট দিনের জন্য শক্তির ব্যবহার সম্পর্কে আরও তথ্য দেখতে পারেন।

কমলা বারটি হিটিং সিস্টেমটি গরম করার সময় দেখায় এবং সংখ্যাটি নির্দেশ করে যে নির্বাচিত দিনে সিস্টেমটি কতক্ষণ চালু ছিল। বার বরাবর প্রদর্শিত সংখ্যাগুলি আপনার সময়সূচীতে সেট করা লক্ষ্য তাপমাত্রা।

কিছু দিনের জন্য, আপনি লোভনীয় নেস্ট লিফ আইকন পেতে পারেন। এই পাতাটি নির্দেশ করে যে আপনি সফলভাবে এই নির্দিষ্ট দিনে আপনার শক্তি খরচ কমিয়েছেন।

স্ক্রিনের ডানদিকে, আপনি এই নির্দিষ্ট দিনে আপনার শক্তির ব্যবহার বৃদ্ধি বা হ্রাস করার প্রধান কারণগুলি উপস্থাপন করে এমন আইকনগুলি দেখতে পাবেন। এই আইকনগুলির মধ্যে কিছু বিভ্রান্তিকর হতে পারে, তবে আপনি যদি নিশ্চিত না হন তবে আইকনে আলতো চাপুন এবং Nest নির্বাচিত আইকন সম্পর্কে আরও তথ্য সহ একটি টুলটিপ প্রদর্শন করবে।

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

এই প্রতিবেদনটি বিভিন্ন দিনের জন্য আপনার শক্তির ব্যবহার তুলনা এবং বৈপরীত্যের জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে, যার মধ্যে আপনার সামগ্রিক শক্তি বিল উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি বা হ্রাস করার কারণগুলি চিহ্নিত করা সহ।

আপনি যখন বিভিন্ন সময়সূচী এবং টার্গেট তাপমাত্রা নিয়ে পরীক্ষা করছেন তখন নেস্টের হোম রিপোর্টও কার্যকর হতে পারে, কারণ আপনি প্রতিটি পরিবর্তনের প্রভাব স্পষ্টভাবে দেখতে পারেন। এই প্রতিবেদনটি ব্যবহার করে, যতক্ষণ না আপনি যতটা সম্ভব সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব না হন ততক্ষণ পর্যন্ত আপনি ক্রমাগত আপনার শক্তির ব্যবহার পরিমার্জন করতে পারেন৷

3. নেস্ট ইকো মোড

আপনার নেস্ট থার্মোস্ট্যাট শনাক্ত করতে পারে যে আপনি বাড়িতে আছেন কিনা এর অ্যাক্টিভিটি সেন্সর, আপনার ফোনের অবস্থান এবং অন্য যেকোন উপলব্ধ Google Nest পণ্য থেকে সেন্সর ডেটা।

যখন আপনার Nest নির্ধারণ করে যে বাড়িতে কেউ নেই, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ইকো টেম্পারেচার মোড সক্রিয় করবে। এই মোডটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে Nest বাড়িতে একা থাকলে কম তাপমাত্রা বজায় রেখে আপনার শক্তির বিল কমাতে সাহায্য করে। আপনি ফিরে আসলে, আপনার Nest তার নিয়মিত শিডিউল আবার শুরু করবে।

এছাড়াও আপনি যে কোনো সময় ম্যানুয়ালি ইকো টেম্পারেচার সক্রিয় করতে পারেন। আপনি যদি স্বাভাবিকের থেকে একটু ঠান্ডা হতে আপত্তি না করেন, তাহলে ম্যানুয়ালি ইকো টেম্পারেচার সক্রিয় করা আপনার শক্তির ব্যবহার কমাতে সাহায্য করতে পারে।

ম্যানুয়ালি ইকো টেম্পারেচার মোড সক্রিয় করতে:

1. আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে নেস্ট অ্যাপ্লিকেশন চালু করুন৷

2. থার্মোস্ট্যাট নির্বাচন করুন যেখানে আপনি ইকো টেম্পারেচার মোড ব্যবহার করতে চান৷

3. স্ক্রিনের নীচে, "ইকো" এ আলতো চাপুন৷

এই থার্মোস্ট্যাটটি এখন ইকো টেম্পারেচার মোডে চলে যাবে।

যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে আপনার ইকো তাপমাত্রা পরিসীমা পরীক্ষা করা উচিত, কারণ এই সেটিংস পরিবর্তন করলে খরচ সাশ্রয় হতে পারে:

1. আপনার স্মার্টফোনে নেস্ট অ্যাপ্লিকেশন চালু করুন৷

2. আপনি যে থার্মোস্ট্যাটটি কনফিগার করতে চান সেটি নির্বাচন করুন৷

3. উপরের-ডান কোণায়, "সেটিংস" আইকনে আলতো চাপুন৷

4. "ইকো টেম্পারেচার" বিভাগটি খুঁজুন এবং প্রসারিত করতে আলতো চাপুন।

নেস্টের মাধ্যমে আপনার এনার্জি বিলে অর্থ সাশ্রয়ের 3টি উপায়

5. আপনি এখন স্লাইডারটি টেনে আপনার ইকো তাপমাত্রা পরিসীমা সামঞ্জস্য করতে পারেন৷ আপনার এনার্জির বিল কমাতে সাহায্য করতে পারে এমন তাপমাত্রা নির্বাচন করলে নেস্ট লিফ দেখা যাবে।

সবচেয়ে কার্যকর ইকো টেম্পারেচার খুঁজে পেতে কিছু ট্রায়াল এবং ত্রুটি লাগতে পারে। আপনার ইকো টেম্পারেচার কমিয়ে দিলে আপনার টাকা সাশ্রয় হবে, কিন্তু হিমায়িত ঠাণ্ডা বাড়িতে কেউ আসতে চায় না!

আপনি পরীক্ষা করার সময়, এটি আপনার হোম রিপোর্টের উপর নজর রাখতে সাহায্য করতে পারে, কারণ এটি আপনাকে আপনার ইকো টেম্পারেচার অ্যাডজাস্টমেন্টের প্রভাব দেখতে সক্ষম করে৷

আপনার শক্তির বিলের অর্থ সাশ্রয় করতে, আপনি ডেস্কটপ পিসির পরিবর্তে একটি ল্যাপটপ ব্যবহার করতে চাইতে পারেন, কারণ এটি আরও শক্তি-দক্ষ।


  1. 4টি প্রমাণিত উপায়ে আপনার ম্যাক স্টোরেজ বাড়ান

  2. টেকনোলজির সাহায্যে আপনার যোগব্যায়ামের অভিজ্ঞতা বাড়ানোর ৩টি উপায়

  3. আপনার গাড়ি দিয়ে অর্থোপার্জনের 5টি প্রযুক্তিগত উপায় (ড্রাইভিং প্রেমের জন্য)

  4. VPN দিয়ে অর্থ বাঁচানোর 5টি অপ্রত্যাশিত উপায় যা আপনার মনকে উড়িয়ে দেবে!