কম্পিউটার

আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায়

আপনি যদি কিছু সময়ের জন্য আপনার Windows 11 ত্যাগ করতে যাচ্ছেন, তাহলে আপনি এটি লক করে ভুল করতে পারবেন না। প্রকৃতপক্ষে, এটি করা আপনার পিসিকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে পারে এবং এর ফলে সমস্যাগুলি যা সাধারণত এই ধরনের ঘটনা অনুসরণ করে।

এই নিবন্ধে, আমরা Windows 11 কম্পিউটার লক আউট করার শীর্ষ উপায়গুলি কভার করব। চলুন শুরু করা যাক।

কিভাবে আপনার Windows 11 মেশিন লক করবেন

আপনি যখন আপনার পিসি লক করেন, তখন আপনি যা করছেন তা হল আপনার কম্পিউটার থেকে সাইন আউট করা এবং সাময়িকভাবে আপনার সমস্ত কাজ আটকে রাখা। লক করার আগে আপনি যে সমস্ত প্রোগ্রাম চালাচ্ছিলেন সেগুলি অস্পৃশ্য থাকবে যেন আপনি চলে গেছেন, কিন্তু কেউ তাদের সাথে হস্তক্ষেপ করতে পারবে না৷

এবং যখন আপনি ফিরে আসবেন, আপনাকে যা করতে হবে তা হল প্রাসঙ্গিক লগইন শংসাপত্রগুলি প্রবেশ করান এবং সবকিছু যেখানে আপনি রেখেছিলেন সেখানে ফিরে আসবে৷

বিস্তৃতভাবে, এটি করার দুটি উপায় রয়েছে। আপনি হয় আপনার উইন্ডোজ 11 ম্যানুয়ালি লক করতে পারেন, অর্থাৎ, আপনি নিজেই একটি পদক্ষেপ নেবেন - তা আপনার মাউস বা কীবোর্ডের মাধ্যমেই হোক না কেন। অথবা, আপনি "ডাইনামিক" লক হিসাবে পরিচিত যা ব্যবহার করতে পারেন, যা আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে লক করার একটি উপায়৷

আসুন প্রথমে সমস্ত ম্যানুয়াল পদ্ধতিগুলি শুরু করি এবং কভার করি৷

1. কিভাবে স্টার্ট মেনু

এর মাধ্যমে একটি Windows 11 পিসি লক করবেন

আপনি স্টার্ট মেনু থেকে আপনার পিসি লক করতে পারেন, একটি মসৃণ গ্রাফিকাল ইউজার ইন্টারফেস যা Windows 95 এর সময় থেকে অপারেটিং সিস্টেমের একটি অংশ। এখানে কিভাবে:

  1. স্টার্ট এ ক্লিক করুন বোতাম (উইন্ডোজ আইকন) এবং আপনার ব্যবহারকারী প্রোফাইল নির্বাচন করুন।
  2. এখন লক এ ক্লিক করুন .
আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায় আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায়

আপনি লক বিকল্পটি নির্বাচন করার সাথে সাথে আপনার Windows 11 বন্ধ হয়ে যাবে। আপনার অ্যাকাউন্ট আবার ফায়ার করতে, আপনার কীবোর্ড থেকে যেকোনো কী টিপুন বা কেবল আপনার মাউসে ক্লিক করুন। তারপরে আপনি আপনার অ্যাকাউন্ট নির্বাচন করতে পারেন (যদি আপনি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করেন) এবং তারপরে সাইন ইন করুন৷ প্রাসঙ্গিক শংসাপত্র সহ।

2. কিভাবে একটি কীবোর্ড শর্টকাটের মাধ্যমে একটি Windows 11 পিসি লক করবেন

আপনি যদি তাড়াহুড়ো করেন, তাহলে একটি কীবোর্ড শর্টকাট আপনার জন্য উপযুক্ত হতে পারে। শুধু Win Key + L টিপুন একসাথে এবং আপনার অ্যাকাউন্ট তাত্ক্ষণিকভাবে লক হয়ে যাবে।

3. টাস্ক ম্যানেজার

এর মাধ্যমে কিভাবে একটি Windows 11 পিসি লক করবেন

টাস্ক ম্যানেজার হল এমন একটি টুল যা আপনার পিসিতে চলমান সমস্ত প্রক্রিয়া এবং প্রোগ্রামগুলির একটি পাখির চোখ দেখায়। উইন্ডোজ কম্পিউটারে র্যান্ডম ফ্রিজের ক্ষেত্রে শেষ অবলম্বন হিসাবে বিখ্যাত, এটি একটি পিসি লক করার জন্যও ব্যবহার করা যেতে পারে৷

এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'টাস্ক ম্যানেজার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. ব্যবহারকারীদের দিকে যান ট্যাবে, আপনি যে অ্যাকাউন্টের মাধ্যমে লক ইন করেছেন তাতে ক্লিক করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন .
আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায়

আপনি নিশ্চিতকরণের জন্য একটি পপ-আপ পাবেন। ব্যবহারকারী সংযোগ বিচ্ছিন্ন করুন এ ক্লিক করুন৷ এবং আপনার পিসি শেষ পর্যন্ত লক হয়ে যাবে।

4. কিভাবে Ctrl + Alt + Delete মেনু

এর মাধ্যমে একটি Windows 11 পিসি লক করবেন

Ctrl + Alt + মুছুন এটি একটি কীবোর্ড শর্টকাট যা আপনার স্ক্রিনে একটি পৃথক Windows মেনু চালু করে—এই মেনুটি আপনাকে বিভিন্ন জিনিসের হোস্ট করতে দেয়।

আপনি যখন টাস্ক ম্যানেজার চালু করেন তখন আপনি বিভিন্ন জিনিস করার ক্ষমতা পান:ব্যবহারকারীর অ্যাকাউন্ট পাল্টান, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন—এবং এখনই আমাদের ফোকাস—আপনার পিসি লক করুন। তাই যত তাড়াতাড়ি আপনি লক, এ ক্লিক করুন আপনার Windows 11 সাথে সাথে লক হয়ে যাবে।

5. কিভাবে কমান্ড প্রম্পটের মাধ্যমে একটি Windows 11 পিসি লক করবেন

এছাড়াও আপনি কমান্ড প্রম্পট থেকে আপনার Windows 11 লক করতে পারেন, একটি পাঠ্য-ভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস যা কীবোর্ড থেকে ইনপুট নেয়।

শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, 'কমান্ড প্রম্পট' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। তারপর কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :

Rundll32.exe user32.dll,LockWorkStation

আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায়

আপনি উপরের কমান্ডটি কার্যকর করার সাথে সাথে আপনার পিসি লক হয়ে যাবে।

6. কিভাবে স্ক্রিনসেভার সেটিংসের মাধ্যমে একটি Windows 11 পিসি লক করবেন

আপনি যদি আপনার স্ক্রিনসেভার সেটিংসের সাথে কখনই ঘাটাঘাটি না করেন তবে এটি একটি ভাল সময় হতে পারে। স্ক্রিনসেভারের বৈশিষ্ট্যগুলি পরিচালনা করার জন্য আপনাকে বিভিন্ন উপায় দেওয়ার পাশাপাশি, এটি আপনাকে আপনার উইন্ডোজ 11 লক করার একটি বিকল্পও দেয়৷ এখানে কীভাবে:

  • স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বারে, 'স্ক্রিন সেভার' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন (স্ক্রিন সেভার পরিবর্তন করুন )

স্ক্রীন সেভার সেটিংস মেনু পপ ওপেন হবে। সেখানে, স্ক্রিন সেভার ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং আপনার পছন্দের যে কোনও প্রভাব নির্বাচন করুন। অপেক্ষায় ডায়ালগ বক্স, স্ক্রিন সেভার সক্রিয় হওয়ার আগে আপনার পিসি নিষ্ক্রিয়তার জন্য কত মিনিট অপেক্ষা করবে তা সেট করুন (এবং এটির সাথে আপনার স্ক্রিন লক করুন)।

রিজুমে, লগঅন স্ক্রীন প্রদর্শন করুন টগল করুন চেক-বক্স এবং ঠিক আছে এ ক্লিক করুন .

আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায় আপনার উইন্ডোজ 11 পিসি লক করার 7 টি উপায়

এখন, যখনই আপনার পিসি এক মিনিটের জন্য নিষ্ক্রিয় থাকবে, তখনই স্ক্রিনসেভার চালু হবে, এটির সাথে আপনার পিসি লক করে দেবে।

7. ডায়নামিক লক দিয়ে কীভাবে একটি উইন্ডোজ 11 পিসি লক করবেন

Windows 11 "ডাইনামিক লক" সক্রিয় করতে পারে যখন এটি আপনার Windows 11 এবং আপনার ব্লুটুথ ডিভাইসের মধ্যে একটি দুর্বল সংকেত লক্ষ্য করে৷

ডায়নামিক লকের পিছনে মূল ধারণাটি হল:আপনি যখনই আপনার উইন্ডোজকে একটি ব্লুটুথ ডিভাইসের সাথে যুক্ত করেছেন, আপনি যখনই আমাদের পিসি থেকে দূরে থাকবেন তখন এটি সনাক্ত করা সম্ভব হয়৷

প্রথমত, আপনাকে আপনার পিসিকে ব্লুটুথের সাথে যুক্ত করতে হবে। আপনার এটি হয়ে গেলে, শুরু> সেটিংস> অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প নির্বাচন করুন .

এখন ডায়নামিক লক নির্বাচন করুন। সেখান থেকে, যখন আপনি দূরে থাকবেন তখন আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে লক করতে Windows বেছে নিন চেক বক্স এখন, যখনই আপনি আপনার Windows 11 সরান, আপনার ফোন সঙ্গে নিয়ে যান। আপনি উইন্ডোজ থেকে দূরে সরে গেলে, আপনার ব্লুটুথ সিগন্যাল ধীরে ধীরে দুর্বল হয়ে যাবে, লক বৈশিষ্ট্যটি চালু হবে।

আপনার উইন্ডোজ 11 পিসি লক করার সমস্ত উপায়

এবং এটি আপনার উইন্ডোজ কম্পিউটার লক করার সমস্ত বিভিন্ন উপায়কে কভার করে। পেডেন্টিক হওয়ার ঝুঁকিতে, আমরা আবার বলব যে আপনি যখনই কিছু সময়ের জন্য দূরে সরে যাওয়ার পরিকল্পনা করেন তখনই আপনার Windows কম্পিউটার লক করা সর্বদা একটি ভাল ধারণা। আপনি যদি একটি শেয়ার্ড স্পেসে কাজ করেন তবে এটি দ্বিগুণ সত্য হয়, কারণ এটি অননুমোদিত অ্যাক্সেসের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে৷

যাইহোক, বক একটি সাধারণ লক এ থামে না; আপনার উইন্ডোজ কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য অনেকগুলি অতিরিক্ত সমাধান রয়েছে, যেমন একটি উপযুক্ত অ্যান্টিভাইরাস ব্যবহার করা, নিয়মিত আপডেট করা ইত্যাদি। তাই নিশ্চিত করুন যে আপনি নিরাপত্তার ক্ষেত্রে লাঠির সংক্ষিপ্ত প্রান্তে নেই৷


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার কীবোর্ড লক করবেন

  2. Windows 11

  3. উইন্ডোজ 10 পিসিতে আপনার ব্লুটুথ নাম পরিবর্তন করার উপায়?

  4. Windows 10 লক করার 10টি আকর্ষণীয় উপায়