কম্পিউটার

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

কম্পিউটার রক্ষণাবেক্ষণ ঠিক এমন কিছু নয় যা বেশিরভাগ লোক মনে রাখে। সাধারণ ব্যবহারকারীর জন্য যারা প্রযুক্তির জ্ঞানসম্পন্ন নয়, যখন একটি কম্পিউটার কাজ করে না, তখন তারা হয় সাহায্যের জন্য কল করে বা কেবল একটি নতুন কম্পিউটার কিনে নেয়।

আপনার যদি পরিবারের সদস্য বা বন্ধুরা থাকে যারা সবসময় আপনাকে ধীরগতির কম্পিউটারের সাহায্যের জন্য কল করে, আমি আপনাকে একটি সমাধান অফার করতে যাচ্ছি যা আপনি এই মুহূর্তে সেই ফোন কলগুলি বন্ধ করতে ব্যবহার করতে পারেন৷ এই সমাধানটি একটি উইন্ডোজ স্ক্রিপ্টে ছয়টি সরঞ্জামকে অন্তর্ভুক্ত করে। এই স্ক্রিপ্টটি পিসি পরিষ্কারের সমস্ত কাজ সম্পাদন করতে চলেছে যা আপনি করতেন যদি আপনি নিজে কম্পিউটারের সামনে বসে থাকেন৷

এই স্ক্রিপ্টটি কী সম্পন্ন করবে

এই উইন্ডোজ স্ক্রিপ্ট কমান্ড লাইন মোডে প্রয়োজনীয় সরঞ্জাম চালাতে যাচ্ছে। এই টুলগুলির মধ্যে অনেকগুলি যেগুলি আপনি বছরের পর বছর ধরে ব্যবহার করছেন, আপনি হয়ত বুঝতেও পারেননি যে সেখানে আছে একটি কমান্ড-লাইন মোড উপলব্ধ৷

রেজিস্ট্রি এবং টেম্প ফোল্ডার পরিষ্কার করুন

প্রথম পদক্ষেপ সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা টেম্প ফাইল এবং রেজিস্ট্রি পরিষ্কার করতে কমান্ড লাইন মোডে CCleaner চালু করতে যাচ্ছি।

একটা ক্যাচ। এই স্ক্রিপ্টটি কম্পিউটারে পরিবর্তন করা অ্যাপস সম্পর্কে অবিরাম বিজ্ঞপ্তি ছাড়াই কাজ করার জন্য, আপনাকে উইন্ডোজ 7-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ উইন্ডো বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

এখন আপনি রোল করতে প্রস্তুত. CleanComputer.wsf নামে একটি ফাইল তৈরি করুন এবং নিম্নলিখিত স্ক্রিপ্ট দিয়ে এটি শুরু করুন।

<job>

<script language="VBScript">

Option Explicit

On Error Resume Next

Dim WshShell

Dim retVal

set WshShell=CreateObject("WScript.Shell")

WshShell.run "CCleaner.exe /AUTO"

ড্যানি সম্প্রতি CCleaner কভার করেছে, যাতে আপনি দেখতে পারেন এটি কী করতে সক্ষম এবং এটি আপনার সিস্টেমকে কতটা অপ্টিমাইজ করতে পারে। আপনি যখন /AUTO পতাকার সাথে উপরে দেখানো স্ক্রিপ্টে এটি চালু করেন, তখন এটি অদৃশ্য হয়ে চলবে এবং আপনি শেষবার অ্যাপ্লিকেশনটি চালানোর সময় এটি ব্যবহার করা সেটিংস ব্যবহার করবে। আপনি টাস্ক ম্যানেজারে CCleaner.exe চলমান দেখতে পাবেন।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

আপনি যদি আগে থেকেই CCleaner কনফিগার করেন, অটো মোডে এটি স্বয়ংক্রিয়ভাবে অস্থায়ী ফাইল, লগ ফাইল এবং আপনার রেজিস্ট্রিও পরিষ্কার করবে৷

স্পাইওয়্যার পরিষ্কার করুন

পরবর্তীতে পিসিতে চলমান যে কোনো স্পাইওয়্যারের যত্ন নেওয়া হয়। এর জন্য আমার প্রিয় টুল হল স্পাইবট, এবং সৌভাগ্যবশত স্পাইবট একটি কমান্ড লাইন বৈশিষ্ট্যও অফার করে। এখানে একটি সমস্যা হল স্পাইবটের পথটি স্পেস পূর্ণ, যা উইন্ডোজ স্ক্রিপ্ট শেল কমান্ডে পরিচালনা করা কঠিন।

সুতরাং, নিম্নলিখিতটি দিয়ে একটি .bat ফাইল তৈরি করুন:

C:\Program Files (x86)\Spybot - Search & Destroy\SpybotSD.exe" /taskbarhide /autocheck /autofix /autoclose

Exit

এটিকে SpyBot.bat হিসেবে সংরক্ষণ করুন আপনার উইন্ডোজ স্ক্রিপ্টের মতো একই ডিরেক্টরিতে। তারপর আপনার WSF ফাইলের পরবর্তী লাইনে, নিম্নলিখিত যোগ করুন:

WshShell.run "spybot.bat"

আপনার উইন্ডোজ স্ক্রিপ্ট আপনার ব্যাচ কাজ চালু করবে যা কমান্ড-লাইন মোডে Spybot চালু করবে। Exe টাস্ক ম্যানেজারে উপস্থিত হলে আপনি এটি চলছে তা জানতে পারবেন।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

spybotsd.exe ফাইলের পরে থাকা চারটি প্যারামিটার স্পাইবটকে নীরব মোডে চালাবে, যেকোন স্পাইওয়্যার পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

দূষিত সফ্টওয়্যার সরান

স্পাইবট ক্যাচ করে এমন কিছু ছাড়াও, আমি মাইক্রোসফ্ট ম্যালিসিয়াস সফটওয়্যার রিমুভাল টুল চালাতে চাই। "Microsoft ডাউনলোড সেন্টার" বিভাগ থেকে এক্সিকিউটেবল ডাউনলোড করুন, এটিকে আপনার স্ক্রিপ্ট ডিরেক্টরিতে "malremove.exe হিসাবে সংরক্ষণ করুন " এবং তারপরে আপনার ক্রমবর্ধমান উইন্ডোজ স্ক্রিপ্টে নিম্নলিখিত লাইন যোগ করুন।

WshShell.run "malremove.exe /Q /F:Y"

/Q কমান্ডটি ম্যালওয়্যার অপসারণ সরঞ্জামকে শান্ত মোডে (কোনও ইন্টারফেস নেই) চালানোর জন্য বলে এবং /F:Y এটিকে কোনো হস্তক্ষেপের প্রয়োজন ছাড়াই যে কোনো ম্যালওয়্যারকে জোরপূর্বক অপসারণ করতে বলে। প্রথমবার যখন আপনি আপনার প্রাথমিক পরীক্ষার সময় এটি চালান, পরের বার এটি চালানোর সময় আপনাকে কোন সতর্কতার জন্য বিকল্পটি নির্বাচন করতে হবে৷

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

এখানে এটি ব্যাকগ্রাউন্ডে চলছে।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

সুতরাং, আপনি ব্যক্তিগতভাবে সেখানে থাকলে আপনি সম্ভবত যা করতেন তার বেশিরভাগই আমরা কভার করেছি - অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং অন্যান্য টেম্প ফাইলগুলি থেকে মুক্তি পেতে CCleaner চালান, স্পাইওয়্যার এবং ম্যালওয়্যার মুছে ফেলুন, তাহলে কি বাকি আছে?

অটোমেট ডিস্ক ক্লিনআপ

আরেকটি সাধারণ টুল যা কম্পিউটারের কর্মক্ষমতাকে সাহায্য করতে পারে তা হল উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ টুল। প্রথমে আপনাকে এটি সেট আপ করতে হবে। স্টার্ট -> রান এ যান এবং টাইপ করুন:"cleanmgr /sageset:1 "। নিম্নলিখিত উইন্ডোটি প্রদর্শিত হবে।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

আপনি যে আইটেমগুলিকে আপনার কমান্ড লাইনটি স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে চান তা সেট আপ করুন এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন৷ এটি বলে যে আপনি যখনই /sageset:1 বেছে নিন , আপনি এইমাত্র তৈরি করা সেটিংস ব্যবহার করতে। এখন, আপনার উইন্ডোজ স্ক্রিপ্টে, নিম্নলিখিত লাইন যোগ করুন।

WshShell.run "Cleanmgr /sagerun:1"

এটি আপনার তৈরি করা সেটিংস ব্যবহার করে নিঃশব্দে উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ চালাবে। এছাড়াও আপনি প্রথমে WuInstall.exe ইনস্টল করে এবং এই লাইনটি যোগ করে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে পারেন।

WshShell.run "wuinstall.exe /install /reboot_if_needed"

এবং স্ক্রিপ্টে নিম্নলিখিত লাইনগুলি যোগ করে হার্ড ড্রাইভের দ্রুত ডিফ্র্যাগ করতে ভুলবেন না৷

WshShell.run "ডিফ্র্যাগ ভলিউম c:"

WshShell.run "Defrag volume d:"

পরিষ্কার করার পরে স্বয়ংক্রিয় ভাইরাস স্ক্যান

শেষ, কিন্তু অবশ্যই অন্তত নয়, আপনি একটি সম্পূর্ণ ভাইরাস স্ক্যান বন্ধ করে আপনার স্ক্রিপ্ট শেষ করতে চাইবেন। উদাহরণস্বরূপ, আমি ক্যাসপারস্কি ব্যবহার করি, যা তার নিজস্ব কমান্ড লাইন প্যারামিটারের সেট অফার করে।

আমার ক্ষেত্রে, আমি শুধু আমার স্ক্রিপ্টে নিম্নলিখিত চূড়ান্ত লাইন যোগ করি।

WshShell.run "AVP.exe SCAN /ALL /i4"

এবং এটি কমান্ড উইন্ডোটি বন্ধ করে এবং একটি সম্পূর্ণ স্ক্যানের মাধ্যমে চলে (যা কয়েক ঘন্টা সময় নিতে পারে)।

একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

সেখানে বেশিরভাগ অন্যান্য অ্যান্টি-ভাইরাস সরবরাহকারী একই ধরনের কমান্ড-লাইন বিকল্পগুলি অফার করে৷

সুতরাং, একবার আপনি এই সমস্ত লাইন যোগ করলে, আপনার উইন্ডোজ স্ক্রিপ্ট বন্ধ করুন।

WScript.Quit

</script>

</job>

একবার আপনি উপরের প্রক্রিয়াটি শেষ করে আপনার ফাইলটি পিসিতে সংরক্ষণ করলে, নিয়মিতভাবে চালানোর জন্য কাজটি নির্ধারণ করুন (/অ্যাকসেসরিজ/সিস্টেম টুলস/টাস্ক শিডিউলার ) উপরের পদ্ধতিটি একবার চেষ্টা করুন এবং দেখুন এটি আপনার জন্য কতটা ভাল কাজ করে৷

এটি কি ভাল কাজ করেছে, এবং আপনি কি অন্য কোন দরকারী কমান্ড লাইন টাস্কের কথা ভাবতে পারেন যা যোগ করা যেতে পারে? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.

ইমেজ ক্রেডিট:Shutterstock


  1. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  2. আপনার পুরানো কম্পিউটার ডিসপোজ-অফ করার ৭টি পদ্ধতিগত উপায়

  3. ডকারের সাথে আপনার কাজের চাপ সহজ করুন

  4. 4টি দ্রুত সমাধান করার উপায় – আপনার কম্পিউটার ক্যাপচা স্বয়ংক্রিয় প্রশ্ন পাঠাতে পারে