কম্পিউটার

ডেটা পাথের মধ্যে পার্থক্য।


ডেটা পাথ

সিপিইউতে দুটি বিভাগ রয়েছে, ডেটা বিভাগ এবং নিয়ন্ত্রণ বিভাগ। ডেটা বিভাগকে ডেটা পাথও বলা হয়। রেজিস্টার, ALU এবং আন্তঃসংযোগ বাস সম্মিলিতভাবে একটি ডেটা পাথ গঠন করে। ডেটা পাথ তিন ধরনের:

  • একক চক্র

  • একাধিক চক্র

  • পাইপলাইন

একক চক্র, একাধিক চক্র এবং পাইপলাইন ডেটা পাথের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল৷

Sr. না। কী একক চক্র একাধিক চক্র পাইপলাইন
1 চক্র একক সাইকেলের একটি CPI আছে (ক্লক সাইকেল প্রতি নির্দেশনা)। একাধিক চক্রের পরিবর্তনশীল CPI আছে। পাইপলাইনের নম্বর ঠিক করা আছে। CPIs.
2 নির্দেশ বিভাগ একক চক্রে, সিপিআই প্রতি নির্দেশনা ভাগ করা হয় না। একাধিক চক্রে, একটি নির্দেশকে নির্বিচারে ধাপে ভাগ করা যেতে পারে। পিপলাইনে, একটি নির্দেশকে পাইপলাইন স্টেজে প্রতি এক ধাপে ভাগ করা হয়।
3 নির্দেশ বিভাগ একক চক্রে, এক সময়ে একটি নির্দেশ কার্যকর করা হয়। এছাড়াও একাধিক চক্রে, এক সময়ে একটি নির্দেশ কার্যকর করা হয়। পিপলাইনে, একাধিক নির্দেশ এক সময়ে কার্যকর করা যেতে পারে।
4 অতিরিক্ত রেজিস্টার একক চক্রে, অতিরিক্ত রেজিস্টারের প্রয়োজন নেই। একাধিক চক্রে, অতিরিক্ত রেজিস্টারের প্রয়োজন হয়। পিপলাইনেও, অতিরিক্ত রেজিস্টারের প্রয়োজন হয়।
5 ঘড়ি চক্রের সময় একক চক্রে, ঘড়ি চক্রের সময় দীর্ঘ৷একাধিক চক্রে, ঘড়ি চক্রের সময় কম। পিপলাইনেও, ঘড়ি চক্রের সময় কম।
6 ঘড়ি চক্র ওভারল্যাপিং একক চক্রে, ঘড়ি চক্র ওভারল্যাপিং সম্ভব নয়। একাধিক চক্রে, ঘড়ি চক্র ওভারল্যাপিং উপস্থিত নেই। পিপলাইনেও, ঘড়ি চক্র ওভারল্যাপ হয়।

  1. ডেটা সায়েন্টিস্ট, ডেটা ইঞ্জিনিয়ার, ডেটা অ্যানালিস্টের মধ্যে পার্থক্য।

  2. ডেটা স্ট্রাকচারে একটি একক অ্যারেতে একাধিক তালিকা

  3. গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  4. APFS বনাম HFS+:দুটির মধ্যে ডেটা পুনরুদ্ধারের পার্থক্য