কম্পিউটার

APFS বনাম HFS+:দুটির মধ্যে ডেটা পুনরুদ্ধারের পার্থক্য

একটি বিষয় যা আমাদের বিবেচনা করতে হবে তা হল APFS বনাম HFS . এই দুটি কি এবং তাদের পার্থক্য কি? APFS অ্যাপল ফাইল সিস্টেমকে বোঝায়। অন্যদিকে, এইচএফএস হায়ারার্কিক্যাল ফাইল সিস্টেমকে বোঝায়। প্রাক্তনটি প্রযুক্তি এবং ডেটা পুনরুদ্ধারের ক্ষেত্রে নতুন অগ্রগতি নিয়ে এসেছে।

এখানে, আমরা এপিএফএস বনাম এইচএফএসের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করব। আমরা এপিএফএস (অ্যাপল ফাইল সিস্টেম) কী তা নিয়ে আলোচনা করব। এছাড়াও আমরা আপনাকে HFS এবং HFS+ (Mac Os Extended) এর একটি ওভারভিউ দেব। তারপর, আমরা উভয়ের মধ্যে পার্থক্য নির্দেশ করব।

পার্ট 1। APFS এবং HFS+ কি?

এই বিভাগে, আমরা আপনাকে Apple ফাইল সিস্টেম (APFS) এবং Mac Os Extended (HFS+) এর একটি ওভারভিউ দেব। তারপরে আমরা আপনাকে উভয়ের মধ্যে তুলনা সম্পর্কে বিশদ বিবরণ দেব। তারপর, আমরা APFS বনাম HFS+ এর মধ্যে ডেটা পুনরুদ্ধারের পার্থক্যের দিকে এগিয়ে যাব।

APFS কি?

APFS অ্যাপল ফাইল সিস্টেমকে বোঝায়। এটি প্রাথমিকভাবে iOS ডিভাইসের জন্য এবং সেইসাথে macOS ডিভাইসগুলির জন্যও প্রকাশিত হয়েছিল। সেই সময়, iOS 10.3 সংস্করণে ছিল। macOS ডিভাইসটি macOS High Sierra 10.13 এ থাকাকালীন।

APFS আসলে একটি ফাইল সিস্টেম যা নতুন এবং উন্নত। এটি অপ্টিমাইজ করা হয়েছে এবং ফ্ল্যাশ স্টোরেজ ডিভাইস এবং সলিড-স্টেট ড্রাইভের জন্য তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে অ্যাপল ওয়াচ, অ্যাপল টিসি এবং ম্যাকবুক সিরিজের মতো ডিভাইস। এই ফাইল সিস্টেমটি আরও ভাল নেটিভ এনক্রিপশন, ভাল অপ্টিমাইজেশান, সরলীকৃত ব্যাকআপ, বর্ধিত ক্র্যাশ সুরক্ষা, বর্ধিত সুরক্ষা এবং সুরক্ষা, স্থিতিশীল স্ন্যাপশট এবং মাল্টি-কি এনক্রিপশনের জন্য সমর্থন অফার করে৷

APFS আসলে HFS+ প্রতিস্থাপন করেছে, যা Mac OS Extended নামেও পরিচিত। এটি উল্লিখিত ফাইল সিস্টেমকে প্রতিস্থাপন করে, এইভাবে APFS সলিড-স্টেট ড্রাইভ এবং ফ্ল্যাশ স্টোরেজ ডিভাইসের জন্য ডিফল্ট নয়। iOS সংস্করণ 10.3 আসার পর থেকে, অ্যাপল ফাইল সিস্টেমটি ডিফল্টরূপে সমস্ত iPhone এবং iPad-এ ব্যবহৃত হয়৷

HFS+ কি?

এইচএফএস হায়ারার্কিক্যাল ফাইল সিস্টেমকে বোঝায়। অন্যদিকে, এইচএফএস+ ম্যাক ওএস এক্সটেন্ডেডকে বোঝায়। এটি হাই সিয়েরার আগে macOS সংস্করণ দ্বারা ব্যবহৃত প্রধান ফাইল সিস্টেম। এটিকে সাধারণত macOS এর একটি পুরানো সংস্করণ হিসাবে উল্লেখ করা হয়। বর্তমানে, macOS হাই সিয়েরা হাইব্রিড এবং মেকানিক্যাল ড্রাইভের জন্য ম্যাক ওএস এক্সটেন্ডেড ব্যবহার করে।

এইচএফএস+ এর বৈশিষ্ট্যগুলিও রয়েছে যা দুর্দান্ত বর্ধিতকরণ। এর মধ্যে রয়েছে কম্প্রেশন, জার্নালিং সাপোর্ট এবং ডিস্ক এনক্রিপশন। যাইহোক, যেহেতু Apple Watch, Apple TV, এবং অন্যান্য স্টোরেজ প্রযুক্তি (যেমন, ফ্ল্যাশ ড্রাইভ এবং সলিড-স্টেট ড্রাইভ) অন্তর্ভুক্ত করা হয়েছে, তাই আরও বহুমুখী পদ্ধতির প্রয়োজন রয়েছে। এই নতুন পদ্ধতি ব্যবহার করা হবে আইটি এবং প্রযুক্তির নিরন্তর পরিবর্তনশীল ল্যান্ডস্কেপের জন্য৷

APFS বনাম HFS+:দুটির মধ্যে ডেটা পুনরুদ্ধারের পার্থক্য

পার্ট 2। APFS বনাম। HFS+:কোনটা ভালো?

এখন, APFS বনাম HFS+ সম্পর্কে কথা বলা যাক। বর্তমানে, APFS ম্যাক দ্বারা তৈরি প্রধান আপডেটগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এটি অ্যাপল ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এছাড়াও, এটিতে দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যা iOS এবং macOS উভয়ের জন্যই প্রচুর বর্ধন অফার করে৷

ডেটা লস:AFPS বনাম। HFS+

APFS গ্রহণ, যা আরও উন্নত এবং নমনীয় মডেল, গত কয়েক বছর ধরে বিস্ময়কর। কিন্তু একটি প্রশ্নের সমাধান করতে হবে। আমরা কি সেই পরিস্থিতিকে অবহেলা করতে পারি যেখানে একটি ফাইল ফরম্যাটে ডেটা ক্ষতি হয়? এই ফাইল সিস্টেমগুলি কীভাবে কাজ করে তার কারণে, আমরা এমন পরিস্থিতিতে উপেক্ষা করতে পারি না যেখানে উভয়ের ডেটা ক্ষতি হতে পারে। আসুন নীচের ডেটা হারানোর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের AFPS বনাম HFS+ পরীক্ষা করে দেখি।

ডেটা হারানো সংক্রান্ত দৃশ্য

AFPS

HFS+

ভুলবশত ফাইল মুছে ফেলা

হ্যাঁ

হ্যাঁ

ভুলবশত আপনার ড্রাইভ ফর্ম্যাট করা হচ্ছে

হ্যাঁ

হ্যাঁ

পাওয়ার ব্যর্থতা

হ্যাঁ

হ্যাঁ

স্টোরেজ বৈদ্যুতিক স্পাইক তৈরি করে

হ্যাঁ

হ্যাঁ

স্টোরেজ ডিভাইসের শারীরিক ক্ষতি

হ্যাঁ

হ্যাঁ

ড্রাইভের রিড বা রাইট হেড ক্র্যাশ

হ্যাঁ

হ্যাঁ

সিস্টেম বুট করার সমস্যা

হ্যাঁ

হ্যাঁ

মৃত্যুর কালো পর্দা

হ্যাঁ

হ্যাঁ

মৃত্যুর সাদা পর্দা

হ্যাঁ

হ্যাঁ

অবৈধ ডিরেক্টরি এন্ট্রি

হ্যাঁ

হ্যাঁ

সফ্টওয়্যার ব্যর্থতা

হ্যাঁ

হ্যাঁ

হার্ডওয়্যার ব্যর্থতা

হ্যাঁ

হ্যাঁ

অপারেটিং সিস্টেমের আপগ্রেড ব্যর্থতা

হ্যাঁ

হ্যাঁ

ফাইল সিস্টেম দূষিত

হ্যাঁ

হ্যাঁ

আপনি AFPS বনাম HFS উভয়ই লক্ষ্য করবেন যে কোনো সময়ে ডেটা ক্ষতির সম্মুখীন হবে। ভুলবশত আপনার ফাইল মুছে ফেলা বা ভুলবশত আপনার ড্রাইভ ফর্ম্যাট করে এটি ঘটতে পারে। পাওয়ার ব্যর্থতাও এর কারণ হতে পারে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ব্যর্থতার জন্য একই যায়। যেমন, ডেটা হারানোর বিষয়ে আরও তথ্যের জন্য উপরের টেবিলটি দেখুন।

AFPS বনাম HFS+ ডেটা পুনরুদ্ধারের শর্তে

ডেটা পুনরুদ্ধারের ক্ষেত্রে AFPS বনাম HFS+ উল্লেখযোগ্যভাবে আলাদা। উদাহরণস্বরূপ, আপনি যদি ভুলবশত আপনার ডেটা মুছে ফেলে থাকেন, বা আপনি যদি কেবল আপনার ডেটা হারিয়ে ফেলে থাকেন তবে আপনি আপনার ড্রাইভের জন্য ব্যবহৃত একটি APFS ফাইল সিস্টেম ব্যবহার করে সহজেই এটি পুনরুদ্ধার করতে পারেন। এটি এমন ক্ষেত্রে সত্য যেখানে আপনি এখনও ফাইলগুলি ওভাররাইট করেননি। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার ডিভাইসটিকে macOS হাই সিয়েরাতে আপগ্রেড করছেন তখন এটি ঘটতে পারে।

আপনি হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন যদি আপনি এটি এখনও ওভাররাইট করেননি। আরেকটি জিনিস যা আপনি করতে পারেন তা হল আপনার ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য একজন ডেটা রিকভারি পেশাদারের কাছে যাওয়া। তারা ডেটা পুনরুদ্ধারের বিশেষজ্ঞ বিশেষত যখন আপনার ম্যাক কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারের ক্ষতি ঘটে। আইওএস ডিভাইস, অ্যান্ড্রয়েড ডিভাইস এবং উইন্ডোজ পিসির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।


  1. কীভাবে ডেটা ক্ষতি ছাড়া APFS কে HFS/HFS+ এ প্রত্যাবর্তন/রূপান্তর/ডাউনগ্রেড করবেন?

  2. কীভাবে ডেটা ক্ষতি ছাড়া APFS এনক্রিপশন পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

  3. ডেটা না হারিয়ে কিভাবে HFS+ কে APFS তে রূপান্তর করবেন?

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?