কম্পিউটার

ডেটা মাইনিং এবং ডেটা সায়েন্সের মধ্যে পার্থক্য?


ডেটা মাইনিং

এটি কাঁচা ডেটা থেকে দরকারী তথ্য, নিদর্শন এবং প্রবণতা বের করার একটি প্রক্রিয়া৷ ডেটা মাইনিং ডেটা বিভক্ত করতে এবং ভবিষ্যতের ঘটনাগুলির সম্ভাব্যতা গণনা করতে অত্যাধুনিক সংখ্যাসূচক অ্যালগরিদম ব্যবহার করে। টেক্সট মাইনিং, ওয়েব মাইনিং, অডিও এবং ভিডিও মাইনিং, সচিত্র ডেটা মাইনিং, এবং সোশ্যাল নেটওয়ার্ক ডেটা মাইনিং সহ ডেটা মাইনিং প্রক্রিয়াগুলিতে বিভিন্ন ধরণের পরিষেবা রয়েছে। ডেটা মাইনিং সাধারণ বা উন্নত সফ্টওয়্যারের মাধ্যমে করা হয়। ডেটা মাইনিংকে নলেজ ডিসকভারি ইন ডেটা (KDD) বলা হয়।

ডেটা মাইনিং-এ বিশ্লেষণ সরঞ্জাম সহ বিভিন্ন ধরণের সফ্টওয়্যার প্যাকেজের ব্যবহার অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি স্বয়ংক্রিয় হতে পারে, বা এটি মূলত শ্রম-নিবিড় হতে পারে, যেখানে স্বতন্ত্র কর্মীরা একটি সংরক্ষণাগার বা ডাটাবেসে তথ্যের জন্য নির্দিষ্ট প্রশ্ন পাঠায়।

ডেটা সায়েন্স

ডেটা সায়েন্স হল কম্পিউটার বিজ্ঞানের একটি উদীয়মান ক্ষেত্র যা তথ্যকে লক্ষ্য করে। ডেটা সায়েন্স হল একটি আন্তঃবিষয়ক ক্ষেত্র যা কাঠামোগত এবং অসংগঠিত উভয় রেকর্ড থেকে ব্যবহারযোগ্য ডেটা বের করতে ডিভাইস, অ্যালগরিদম এবং মেশিন নীতিগুলির মিশ্রণ ব্যবহার করে৷

ডেটা সায়েন্স শুধুমাত্র পরিসংখ্যান বা মেশিন লার্নিং নয় বরং নিজের কাছে ফাইল করার পরিবর্তে, যা ডেটা বিশ্লেষণ এবং ডেটার জটিল জগত শেখার জন্য মডেলিংয়ের মাধ্যমে পরিচালনা করে। অ্যাডাটা বিজ্ঞানী এই কাজের জন্য দায়ী এবং এটি একাধিক উত্স থেকে ডেটা সংগ্রহ করতে পারে, ডেটা সংগঠিত করতে এবং বিশ্লেষণ করতে পারে এবং তারপরে ফলাফলগুলিকে এমনভাবে সংযুক্ত করতে পারে যা ব্যবসায়িক সিদ্ধান্তগুলিকে কার্যকরভাবে প্রভাবিত করে। উদ্দেশ্য হল তথ্য থেকে দরকারী অন্তর্দৃষ্টি বের করা।

আসুন আমরা ডেটা মাইনিং এবং ডেটা সায়েন্সের মধ্যে তুলনা দেখি।

>
ডেটা মাইনিং ডেটা সায়েন্স
ডেটা সায়েন্স বিভিন্ন টুল এবং পদ্ধতি ব্যবহার করে কাঠামোগত এবং অসংগঠিত রেকর্ড থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি পাওয়ার প্রক্রিয়াকে সংজ্ঞায়িত করে।
ডেটা মাইনিংয়ের মূল উদ্দেশ্য হল বিদ্যমান তথ্যের বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করা যা আগে অজানা ছিল এবং জটিল কম্পিউটিং সমস্যা সমাধানের জন্য সেই ডেটা থেকে পরিসংখ্যানগত নিয়ম বা প্যাটার্ন খুঁজে বের করা৷ ডেটা সায়েন্সের মূল উদ্দেশ্য হল গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি তৈরি করার জন্য একটি ডেটাসেটের মধ্যে অর্থপূর্ণ এবং দরকারী ডেটা খুঁজে পেতে নির্দিষ্ট বিশেষায়িত গণনা পদ্ধতি ব্যবহার করা।
ডেটা মাইনিংয়ে, চিহ্নিত প্রবণতা এবং নিদর্শনগুলি ব্যবসায়িক বৃদ্ধির জন্য ক্রিয়াকলাপ, বিপণন এবং আর্থিক কৌশলগুলি তৈরি করতে সংস্থাগুলি ব্যবহার করে৷ ডেটা সায়েন্স হল বৈজ্ঞানিক গবেষণা যা একটি প্রকল্প প্রোগ্রাম- বা পোর্টফোলিও-কেন্দ্রিক বিশ্লেষণের পথ তৈরি করে।
ডেটা মাইনিং কেন্দ্রগুলি বিভিন্ন উত্স থেকে রেকর্ড আবিষ্কার করে এবং ডেটাকে একটি দরকারী টুলে রূপান্তরিত করে৷ এটি শিল্প জুড়ে ব্যবহার করা যেতে পারে। ডেটা সায়েন্স সংস্থাগুলির জন্য ডেটা-কেন্দ্রিক পণ্য তৈরি করে এবং রেকর্ডের সাহায্যের মাধ্যমে সিদ্ধান্তগুলি চালিত করে৷ এটি শিল্প জুড়ে ব্যবহার করা যেতে পারে।

  1. ডেটা মাইনিং এবং ডেটা গুদামের মধ্যে পার্থক্য কী?

  2. গ্রাফ এবং গাছের মধ্যে পার্থক্য

  3. ডেটা টাইপ এবং ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  4. স্ট্যাক এবং কিউ ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য